বন্ধুরা আপনার সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ রহমতে অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহতালার রহমতে অনেক ভালো আছি। তাহলে আজকের পোস্ট সুরু করা যাক :-

এই পোস্টটি কেন পড়বো?

এই পোস্টটি পড়ার কারণ জেনেই আপনি এখানে এসেছেন। আমি নিশ্চিত আপনি আপনার ফোন রাতে চার্জে দিয়ে ঘুমান অথবা ঘুমানোর চিন্তা ভাবনা করছেন।অথবা আপনি লং টাইম চার্জ দেন। কিন্তু  মনে মনে ভাবেন ফোনের ব্যাটারি কি নষ্ট হবে নাকি ভালো থাকবে? ফোনের উপর কি কোন ক্ষতি হবে? এসব চিন্তা থেকে দূর করার জন্য আজকের পোস্টটা নিয়ে এসেছি। তাহলে বন্ধুরা ধৈর্য ধরে আজকের পোস্টটা পড়ুন।


বর্তমান যুগের প্রতিটি ডিভাইস আই আমাদের প্রত্যাশা ছাড়িয়ে অনেক দূরে চলে গেছে। আগের ফোনগুলোর চেয়ে বর্তমান ফোনগুলোর ব্যাটারি লাইফ, সিপিইউ, র‍্যাম, রোম, প্রফেসর, ইত্যাদির ক্ষমতা অনেক বেশি। যাই হোক, আমরা ভাবি যে আমাদের ফোনগুলো সারারাত চার্জে বা অনেক দীর্ঘ সময় ধরে থাকলে ব্যাটারির উপর সমস্যা হবে। কিন্তু আপনার ভাবনা চিন্তা কতটুকু সঠিক? সারারাত চার্জে রাখার জন্য আপনার ফোন কতটুকু ক্ষতি হচ্ছে?
হ্যাঁ বন্ধুরা আচ্ছা হলে চলুন এবার মেইন পোস্টে এগোনো যাক:-

 

সারারাত চার্জে রাখলে ডিভাইসের কি হয়?

আমরা বেসিক দিয়ে শুরু করি, আপনি যদি এটা আগে থেকেই জেনে থাকেন তাহলে নিচের স্টেপে যেতে পারেন, আপনি যখন আপনার স্মার্টফোন ব্যবহার করেন তখন লিথিয়াম-আয়ন আপনার ব্যাটারির চার্জ কেটে নেয়। অর্থাৎ চার্জযুক্ত আয়নগুলি অ্যানোড থেকে ক্যাথোডে চলে যায়।ব্যাটারি শেষ হওয়ার অর্থ হল আপনি সমস্ত আয়ন স্থানান্তর করেছেন (বা ব্যয় করেছেন)৷ আবার আপনি যখন চার্জে দিবেন তখন সেই আয়নগুলো আবার উল্টোদিকে যেতে থাকে বা যেতে বাধ্য হয়। যাই হোক আমি আর এগোচ্ছি না, কারণ আমি এখানে সাইন্সের ক্লাস নিতে আসি নি , চলুন পরের স্টেপে যাই।

বর্তমান সময়ে আধুনিক যন্ত্রপাতি —– স্মার্ট ফোন গুলোতে অবশ্যই, মনে বাধ্যতামূলকভাবে power management integrated circuits (PMICs) থাকে। যেটা চার্জিং পোর্ট এবং ব্যাটারির মধ্যে উপস্থিত। এই ক্ষুদ্র ইলেকট্রনিক ডিভাইস গুলি ব্যাটারিতে কারেন্টের হার এবং প্রবাহ নিয়ন্ত্রণ করে। একবার ব্যাটারি 100% চার্জে পৌঁছে গেলে, ফোনের সার্কিটরি বুদ্ধিমত্তার সাথে প্রাচীর অ্যাডাপ্টার থেকে পাওয়ার ড্র করা বন্ধ করে দেয়।

অর্থাৎ আপনার ফোনের 100% চার্জ হয়ে গেলে আর চার্জ হবে না। বরং আপনার ব্যাটারি থেকে চার্জ যেতে থাকবে , যতক্ষণ না সেটি 99% (বা এর কাছাকাছি) পৌঁছে। চার্জ কবে আসার পরে আবার 100% এ যায়। তারপর আবার কমে যায়। এভাবেই পুনরাবৃত্তি হতে থাকে।

সহজ কথায়, আপনি আপনার ডিভাইসের অভ্যন্তরীণ ক্ষতির বিষয়ে চিন্তা না করেই সারারাত নিরাপদে চার্জ করতে পারেন।

থামেন থামেন, এতটুকু জেনেই দৌড় দিলে হবে না। আরো আপনাকে অবশ্যই জানা লাগবে।

প্রতিবার আপনার স্মার্টফোনকে পূর্ণ চার্জ করা ব্যাটারির ক্ষেত্রে কতটা সহনীয়?

যেহেতু আমি এর আগেই এক্সপ্লেইন করলাম, যে ব্যাটারি চার্জ পুনরাবৃত্তি হতে থাকে। কিন্তু এটা কতটা নিরাপদ?
দীর্ঘক্ষণ চার্জে দিয়ে রাখার মধ্যে একটা ত্রুটি বা সমস্যা রয়েছে। যা আমাদের সচেতন হওয়া উচিত।

আমরা যদি আমাদের স্মার্টফোনের ব্যাটারি অনেক দিন অর্থাৎ ভালো পারফরমেন্স পেতে চাইলে সেটা অবশ্যই সব সময়ের জন্য 20% থেকে 80% এর মধ্যে রাখতে হবে। যদি এটি আপনি কঠোরভাবে মেনে চলেন, তাহলে আপনি আপনার ফোন যতদিন ইউজ করতে পারতেন, তার থেকেও অর্ধেক বেশি ইউজ করতে পারবেন।
যদি আপনার ফোন সম্পূর্ণ চার্জ করার অভ্যাস থেকে যায়, তাহলে আপনি চার্জে দিয়ে ঘুম যেতে পারবেন। কারণ একবার যখন 100% চার্জ হয়ে যায়, তখন পুনরাবৃত্তি হলেও আর সমস্যা হয় না।

 

আপনার ডিভাইসের ব্যাটারির ক্ষতি না করে কীভাবে চার্জ করবেন? (চার্জ করার জন্য ছোটখাটো টিপস)

ব্যাটারির আয়ু কমানোর জন্য প্রধান কারণ হচ্ছে তাপ। তাই চার্জে দেওয়ার আগে চেক করুন যে আপনার ফোনটি শীতল এবং বায়ু চলাচলে এলাকায় আছে কিনা।

উদাহরণস্বরূপ,
চার্জ যেতে হওয়ার পর আপনি যদি বালিশের মাঝে অথবা নিচে রাখেন, তাহলে আপনার ফোনটি সহজেই গরম হবে এবং চার্জের ক্ষমতা কমে আসবে। এক্ষেত্রে আপনার ব্যাটারির অনেক সমস্যা হবে। তাই এই বিষয়গুলো লক্ষ্য রাখবেন।

 

অনেক সময় ধরে ফোনে চার্জে রাখলে গরম যায়? কিভাবে এর থেকে রেহাই পাওয়া যায়?

 

ফোন চার্জে দিলে গরম হয়ে যায়। এর মূল কারণ হচ্ছে দ্রুত বা ফাস্ট চার্জিং। আপনি যদি আপনার ফোন চার্জে দিয়ে ঘুমাতে চান তাহলে ফাস্ট চার্জার পরিহার করুন। এবং আপনি পাঁচ বা দশ ওয়াটের চার্জার ব্যবহার করুন। রাতে সার্চ দিয়ে ঘুমিয়ে সকালে 100% পাওয়ার জন্য এটা যথেষ্ট।

 

এতক্ষণ ধরে পোস্টটা পড়ার পর কি ভাবছেন? চার্জে দিয়ে রাখবেন কি রাখবেন না এখনো কনফিউশনে আছেন, আরে শেষের কথাগুলো আমি শুধুমাত্র আপনাদেরকে টিপস দিয়েছি…. এগুলো মানবেন আর মানবেন কিনা আপনাদের দায়িত্ব।

কিন্তু মূল কথা অথবা শেষ কথা হচ্ছে, আপনি কোন ধরনের চিন্তা ছাড়াই আপনার স্মার্টফোনকে চার্জ এ দিয়ে দিয়ে ঘুম যেতে পারেন।

সোর্স : Android authority

তাহলে বন্ধুরা আজকে এই পর্যন্তই, দেখা হবে পরবর্তী পোস্টে। সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিক B:D এর সাথেই থাকুন। ধন্যবাদ

 

12 thoughts on "আমাদের স্মার্ট ফোনগুলো সারারাত চার্জ করা কী সুবিধাজনক? কিন্তু এটি কতটা নিরাপদ?"

  1. Shuyaib Contributor says:
    Bah…upokar hoilo
  2. Abubokor Neo Contributor says:
    খুব মানসম্মত পোস্ট। চালিয়ে যান।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    আমার ফোন চার্জ হওয়া শেষ হলেই খুলে রেখে দেই আমি
    1. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      Rakleo Kono somossa hobe na ☺️
  4. Levi Author says:
    ফুল চার্জ হলে অটো ডিসকানেক্ট হয়ে যায়।আর পোস্টের ভিতর পোস্ট রিলেটেড ইমেজ ব্যবহার করার চেষ্টা করুন।
    1. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      ফুল চার্জ হলে অটোর ডিসকানেক্ট হয় না। যদি না বুঝতে পারেন পোস্টটা আবার পড়ুন। আর চার্জে দেওয়া সবাই জানে, এটা স্ক্রিনশট দিয়ে বোঝানোর কিছুই নেই। স্ক্রিনশটেট দেখানো ফোনগুলো প্রতিটাই চার্জ অবস্থায় রয়েছে, অর্থাৎ আমার কনটেন্টের সঙ্গে মিল আছে।
    2. Levi Author says:
      ফুল চার্জ হলে অটো ডিসকানেক্ট হয়।আপনার ফোনে ফিচারটি আছে কি না জানি না।এখন প্রায় সব ফোনেই এই ফিচার দেয়া থাকে।
  5. এসব জানা আছে।
    1. MD Hasan Xhmed Contributor says:
      ওয়েলকাম।

Leave a Reply