আসসালামু আলাইকুম !


Trickbd.com এর সকল সদস্যদের স্বাগতম ! ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন !



আমি সোহাগ আবারো Trickbd.com এ হাজির হলাম আপনাদের মাঝে অন্য একটি পোষ্টে, আজকের পোস্ট শুরু করা যাক !


•••

•••


আপনি যদি ভুল করে কোনো ডুপ্লিকেট ফোন কেনেন, অথবা আপনি কিভাবে বুঝবেন যে আপনার ফোন আসল নাকি নকল? অথবা আপনি ইতিমধ্যেই ফোন কিনেছেন আর আপনার মনে হচ্ছে যে ফোনটা নকল ! আপনি কিভাবে বুঝবেন?

এই পোস্টে আমি বলার চেষ্টা করবো আপনি ফোন কেনার আগে কিভাবে বুঝবেন যে আপনার ফোনটা আসল নাকি নকল?

যারা বাটন ফোন থেকে প্রথমবার স্মার্টফোন কেনে তারা বেশি জানে না স্মার্টফোন কি? কিভাবে চেক করা যায়?

সবার প্রথমে যদি আপনি ইতিমধ্যেই একটা ফোন কিনে থাকেন আর যদি মনে হয় যে এটা ডুপ্লিকেট ফোন, তাহলে আপনার ফোনের ডায়াল প্যাডে *#06# ডায়াল করার পর যদি আপনার ফোনে ২ টা সিম থাকে তাহলে ২ টা IMEI Number আসবে, ১ টা সিম থাকলে একটা আসবে।

আইএম‌ইআই নাম্বার আসার পর সেই নাম্বার সেভ করে নিন বা কপি করে নিন। তারপর আপনি www.imei.info এই ওয়েবসাইটে গিয়ে আপনার ফোনের সেই IMEI Number টা দিয়ে Check করুন।

এরপর আপনি আপনার ফোনের যাবতীয় তথ্য দেখতে পাবেন। যদি সেগুলো আপনার ফোনের সাথে মিলে যায় তাহলে আপনার ফোন অরিজিনাল।

যদি আপনার ফোনে *#06# ডায়াল করার পরেও কোনো IMEI Number না আসে তাহলে আপনার ফোনটা নকল।

আরেকটা কথা হলো, IMEI Number নকল ও হয়। কিছু কিছু নকল ফোনে অন্য কোনো ফোনের নাম্বার থাকে। তো যখন আপনি IMEI Number দিয়ে চেক করবেন তখন যে তালিকা আসবে সেটার সাথে যদি আপনার ফোনের সাথে না মিলে তাহলে আপনার ফোন নকল।

এগুলো তো হলো আপনার কাছে যে ফোন আছে সেটার ব্যাপারে। কিন্তু আপনি নতুন ফোন কিনতে চাচ্ছেন তাহলে আপনার কি করণীয়?

সরকার কর্তৃক পলিসি যে যখন আপনি স্মার্টফোন কিনবেন তখন সেই স্মার্টফোনের বক্সের গায়ে ফোনের IMEI Number রেজিস্ট্রার হ‌ওয়া প্রয়োজন। বক্সের গায়ে স্টিকারে আই‌এম‌ইআই লেখা থাকবে।

আপনার স্মার্টফোন কেনার সময় যদি IMEI Number না পান তাহলে সেই ফোন কিনবেন না এবং স্মার্টফোন বিক্রেতাকে এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করুন।

আরেকটা বিষয় হচ্ছে, কোনো লোকাল শপ থেকে মোবাইল কিনবেন তখন টাকা দিয়ে বক্স নিয়ে চলে যাবেন না। আপনার বক্স খুলে দ্যাখা প্রয়োজন। আপনি যে ব্র্যান্ডের ফোন কিনছেন ফোন চালু করার পর সেই ব্র্যান্ডের লেখা ফোনের ডিসপ্লে তে আসে কিনা সেটাও দেখবেন।

আরেকটা কথা, ডুপ্লিকেট ফোনের কালার কিছুটা অন্যরকম হয়। যেমন, যদি আপনি Samsung এর কোনো ফোন কেনেন তাহলে ওয়েবসাইটে গিয়ে একটু খোঁজখবর করুন আপনি যে ফোন কিনছেন সেটা কোন কোন কালার ভেরিয়েন্টে পাওয়া যায়। যদি দ্যাখেন ফোনের কালারের মধ্যে ভিন্নতা রয়েছে তাহলে সেটা ডুপ্লিকেট।

আরো একটা বিষয় যে, আপনার ফোনের ব্যাকপার্ট যদি খোলা যায় তাহলে সেটা খুলে দেখবেন যে ব্যাটারিতে ব্র্যান্ডিং সহ বিস্তারিত তথ্য দেওয়া আছে নাকি কোনো লেখা ছাড়া বা অন্য কোনো লেখার ব্যাটারি আছে। আর যদি ব্যাটারিও খোলা যায় তাহলে ব্যাটারি খুলে দেখবেন যে ভেতরে আরেকটা স্টিকারেও ফোনের IMEI Number দেওয়া থাকবে।

শেষ কথা যদি আপনার পরিচিত কেউ এসে বলে যে ২০-২৫ হাজার টাকার ফোন মাত্র ১০ হাজার টাকায় দিবো! তো পুরাতন বা ইউজড ফোন সময়েও এই পদ্ধতিগুলো অনুসরণ করুন। যদি কেউ এসে বলে যে এত দামের ফোন এত কম দামে বিক্রি করবো তো অবশ্যই ফোন টা ভালো করে চেক করে নিবেন।

আমি পোস্টে যা যা বললাম এগুলো তো সাধারণ বিষয় প্রায় অনেকেই জানে। কিন্তু তবুও বলে রাখলাম যারা জানেন না তাদের উপকারে আসবে ভেবে।




°°°
এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে Trickbd.com এ পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ। ?


8 thoughts on "আপনার ফোন আসল নাকি নকল কিভাবে বুঝবেন? ফোন কেনার আগে কি করণীয়?"

  1. writer124 Contributor says:
    Ekhono Post approve Kore Na Ar Author O Banay Na. Ki Trickbd Re Vai!
    1. Sohag Sjf Author Post Creator says:
      Trickbd support team busy acche hoyto.
    2. Iqramul Contributor says:
      Mail koren
    1. Sohag Sjf Author Post Creator says:
      Dhonnobaad bhai.
  2. writer124 Contributor says:
    করছি।
  3. [email protected] Contributor says:
    অনেক গুরুত্বপুর্ন পোষ্ট,,,ধন্যবাদ।
    1. Sohag Sjf Author Post Creator says:
      আপনার মূল্যবান মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

Leave a Reply