আমাদের বাংলাদেশে অনেক অনেক প্রতিষ্ঠান অবৈধভাবে ভ্যাট ফাঁকি দিচ্ছে। এই ধরেন কোন এক রেস্টুরেন্টে গিয়েছেন, বিলের রশিদে দেখবেন এতো % ভ্যাট। আপনার পকেট থেকে টাকাটা যাচ্ছে ঠিকই কিন্তু কখনো কি ভেবে দেখেছেন ভ্যাটের টাকা সরকারি কোষাগার পর্যন্ত পৌঁছায় কিনা! নাকি আপনাকে বোকা বানানো হচ্ছে !

প্রথমেই নিচের লিনক থেকে App টি নামিয়ে নিন।

→Download Vat Cheaker.Apk

কোন কোন ব্যবসায়ী মূসক নিবন্ধন ( ভ্যাটের সরকারী রেজিস্ট্রেশান ) না নিয়েও অবৈধভাবে আমাদের থেকে ভ্যাট আদায় করে নিজের পকেটে ভরছেন। নিবন্ধনবিহীন এই ভ্যাটের টাকা থেকে সরকার বঞ্চিত হচ্ছে। ইসিআর মেশিনে বিক্রয়ের তথ্য মুছে ফেলা হচ্ছে। ফলে বঞ্চিত হচ্ছে দেশ, বঞ্চিত হচ্ছে সাধারন জনগন।
আমাদের এই অ্যাপটি ভ্যাট ফাঁকি প্রতিরোধের চিন্তা থেকে তৈরি করা হয়েছে। এটি সরকারি ওয়েবসাইট http://www.nbr.gov.bd/ থেকে তথ্য সংগ্রহ করে। তাই অ্যাপটির ফলাফল যথেষ্ট নির্ভরযোগ্য।

অ্যাপটির মূল ফিচারগুলা দেখে নিনঃ

১। কোন প্রতিষ্ঠান থেকে পণ্য বা সেবা কিনলে তারা একটা রশিদ দেয়, যাতে থাকে একটা বি আই এন ( BIN- Business Identification Number ) নাম্বার। অ্যাপটিতে বিন নাম্বার বসিয়ে চেক করতে পারবেন আপনার প্রদত্ত ভ্যাট সরকারের কাছে ঠিক মতো যাচ্ছে নাকি প্রতারনা করা হচ্ছে!

২। অ্যাপটির মাধ্যমে যদি জানতে পারেন আপনার প্রদত্ত ভ্যাট তারা সরকারকে দিচ্ছে না, তাহলে এই মোবাইল অ্যাপটির মাধ্যমে সরাসরি অভিযোগ করতে পারবেন।

৩। অ্যাপটি আপনার প্রদত্ত বি আই এন নাম্বার এর মাধ্যমে সরসরি স্বয়ংক্রিতভাবে আপনার অভিযোগ যথাযথ কতৃপক্ষের নিকট প্রেরন করবে।

৪। ভ্যাট সংক্রান্ত অন্য যেকোন অভিযোগও করতে পারবেন। কোন সেলসম্যান মূসক চালান প্রদানে কোনরূপ অসহযোগিতা কিংবা দূর্ব্যবহার করলে অথবা মূসক ফাঁকি দিলে অভিযোগ করুন।

৫। অ্যাপটির মাধ্যমে আপনারা ভ্যাট সংক্রান্ত প্রয়োজনীয় কিছু ব্লগপোস্টও পড়তে পারবেন যেগুলা অনলাইনভিত্তিক আর নিয়মিত আপডেট করা হয়।

৬। ভ্যাট সংক্রান্ত কিছু প্রয়োজনীয় তথ্য অ্যাপটিতে সংযোজোন করা হয়েছে, যেগুলো ভ্যাট সম্পর্কে আপনার ধারনাকে আরো স্বচ্ছ করবে। বিভিন্ন প্রশ্ন এবং উত্তর থেকে আপনারা ভ্যাট প্রদানের নিয়ম, প্রতিষ্ঠানের বৈধতা , ECR মেশিন সম্পর্কেও জানতে পারবেন ।

**যদি কোন প্রতিষ্ঠান খুব নিকট অতীতে রেজিস্ট্রেশান করে থাকে তাহলে তাদের তথ্য রাজস্ব বোর্ডের ওয়েবসাইট http://www.nbr.gov.bd/ এ আপডেট হতে কিছুটা সময় লাগে। আপনি যদি VAT CHECKER অ্যাপের মাধ্যমে BIN নাম্বারটি সঠিক না পান তাহলে সেই প্রতিষ্ঠানের নিবন্ধন সনদ দেখতে চান। মূল্য সংযোজন কর আইন অনুযায়ী নিবন্ধিত প্রতিটি প্রতিষ্ঠানে নিবন্ধন সনদ প্রকাশ্য স্থানে ঝুলিয়ে রাখা বাধ্যতামুলক। মূসক চালান প্রদানে কোনরূপ অসহযোগিতা কিংবা দূর্ব্যবহার করলে অথবা মূসক ফাঁকি দিলে অভিযোগ করুন।

4 thoughts on "আমাদের বাংলাদেশে অনেক অনেক প্রতিষ্ঠান অবৈধভাবে ভ্যাট ফাঁকি দিচ্ছে। এই ধরেন কোন এক রেস্টুরেন্টে গিয়েছেন, বিলের রশিদে দেখবেন এতো % ভ্যাট। আপনার পকেট থেকে টাকাটা যাচ্ছে ঠিকই কিন্তু কখনো কি ভেবে দেখেছেন ভ্যাটের টাকা সরকারি কোষাগার পর্যন্ত পৌঁছায় কিনা! নাকি আপনাকে বোকা বানানো হচ্ছে ! এই সব কিছু জেনে একটি Android Apps এর মাধ্যমে। See This Post Everybody"

  1. Ahmad Masum Contributor says:
    ধন্যবাদ সুন্দর টিউন
  2. Saka Hossen Contributor Post Creator says:
    Tnx For Comments
  3. AkasDavraz AkasDavraz Contributor says:
    bdtechkothon.gq

Leave a Reply