সময়ের সাথে সাথে আমাদের ব‌ইগুলোও ডিজিটাল হয়েছে। আগেকার দিনের বড় বড় ব‌ই,মলাট রূপ নিয়েছে কমপ্যাক্ট আকারে। আমাদের মোবাইল,ডেস্কটপে ব‌ই এখন সহজেই পাওয়া যায় pdf ফরম্যাটে।এর ফলে এখন ব‌ই বলতে আমরা যে কাগজের ব‌ই বুঝি সেসব ধারনা পরিবর্তন হতে চলেছে।

বিবিধ কারনেই এখন pdf বেশ জনপ্রিয়। এর মূল কারন এটির কমপ্যাক্ট সাইজ। পিডিএফে এখন টেক্সট এর সাথে ছবি, অ্যানিমেশন ও যোগ করা যায়। পিডিএফের এই ভার্শনকে বলা হয় interactive পিডিএফ। সেখানে এক‌ইসাথে ছবি, অ্যানিমেশন সহ বিভিন্ন লিংক যোগ করা থাকে যাতে পিডিএফের ফুল আউটপুট ব্যবহারকারী নিতে পারে।

পিডিএফ যেমন ব‌ইয়ের ভারী ওজনকে কমিয়েছে,তেমনি কাগজের প্রয়োজন হয়না বিধায় এটি শতভাগ eco friendly বলা চলে।কাগজের প্রয়োজন না থাকায় সেখানে কোনো ধরনের গাছপালা কাটার‌ও প্রয়োজন পড়েনা।

প্রায়সময় আমাদেরকে বিভিন্ন pdf,slide নিয়ে কাজ করতে হয়। বিশ্ববিদ্যালয়ের প্রফেসরের নোট,চাকরির ক্ষেত্রে নোট স্লাইড,কিংবা পরীক্ষার আগে বন্ধুদের থেকে নোট নিতেও অনেককে দেখা যায়।অনেকে এসব স্লাইড বা পিডিএফ থেকে পড়াশোনা করে থাকেন।

আজকে পরিচিতি করাবো এমন একটি অ্যাপ দ্বারা যেটি দিয়ে খুব সহজেই আপনারা পিডিএফের ভিতরের অংশে mark, highlight করতে পারবেন pdf corrupt এর সম্ভাবনা ছাড়াই



অ্যাপটির নাম হচ্ছে Notewise
এটির ফাইল সাইজ প্রায় 280 মেগাবাইট।অ্যাপটি প্লেস্টোরে অ্যাভেইলেবল আছে।নিচে এটির প্লে স্টোর লিংক যোগ করা হলো

Notewise এর প্লে স্টোর‌ লিংক

অ্যাপটির ফ্রি ভার্সন আর পেইড ভার্শন রয়েছে। ফ্রি ভার্সনে আপনারা সর্বোচ্চ ৫০ পেইজের একটি পিডিএফ ইমপোর্ট করতে পারবেন।তো এটির টিউটোরিয়াল দেখা যাক।

অ্যাপটি ওপেন করার পর এখানে যে + চিহ্নটি আছে সেটি সিলেক্ট করে import pdf এ ক্লিক করে আপনার পিডিএফটি import করে নিন যেখানে mark বা হাইলাইটস করতে চান।

এরপর আপনার পিডিএফটি import হয়ে যাবে। উপরে দেখতে পাচ্ছেন বেশ কিছু icon দেয়া আছে। আপনাদের সুবিধার্থে আইকনগুলোর কোনটির কাজ কি arrow mark করে দেয়া হলো। আপনারা সেখান থেকে কি করতে চান সেটি ক্লিক করে নিবেন।

যদি আপনারা customized করতে চান তাহলে আইকনে double click করে কাস্টমাইজ বাটন বা অপশন পেজটি ওপেন করে নিন। এখানে সুবিধার্থে college করে দেখানো হলো। এখানে size, transperancy,color নিজেদের প্রয়োজন অনুযায়ী সিলেক্ট করতে পারবেন।

আরেকটু ডানে নিয়ে গেলে দেখবেন আরো বেশ কিছু অপশন আছে এখানে shape import করতে পারবেন, আবার shape selector দিয়ে সেগুলো delete ও করতে পারবেন।

এখন আসা যাক আপনারা আপনাদের edit বা mark, highlight করা pdf টি কিভাবে export করে নিবেন।প্রথমে 3 dot এ ক্লিক করে এক্সপোর্ট করার অপশন ওপেন করে নিবেন। এরপরে ফরম্যাটে pdf select করে এক্সপোর্ট করে নিলেই আপনার pdf এক্সপোর্ট হয়ে যাবে 😃😃

তো, পোস্টটি আপনাদের ভালো‌ লেগেছে কিনা জানাতে পারেন। এতক্ষণ সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Leave a Reply