পোলারয়েড ক্যামেরার অনুকরণে বেশ উজ্জ্বল আর বর্ণিল করা হয়েছে ইনস্টাগ্রামের নতুন লোগো।

ছবি : ম্যশেবল ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রাম তাদের আইকনিক লোগোতে পরিবর্তন এনেছে। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপ্লিকেশন গত বুধবার আইওএস ও অ্যানড্রয়েড প্ল্যাটফর্মের জন্য নির্মিত তাদের অ্যাপের বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে। এ খবর জানিয়েছে তথ্য ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

পোলারয়েড ক্যামেরার অনুকরণে বেশ উজ্জ্বল আর বর্ণিল এক নতুন লোগো উন্মোচন করেছে ইনস্টাগ্রাম। আর লোগো নকশার ক্ষেত্রে খুব বেশ জাঁকজমক না করে বরং আড়ম্বরশূন্য রাখা হয়েছে।

তা ছাড়া ইনস্টাগ্রামের সহায়ক বিভিন্ন ফিচারের জন্য নির্মিত তিনটি অ্যাপ লেআউট, হাইপারল্যাপস এবং বুমেরাং-এর লোগোতেও এসেছে পরিবর্তন। এই তিনটি অ্যাপ অবশ্য খুব অল্প দিন হলো আলোর মুখ দেখেছে।

লোগোতে আরো বেশি নান্দনিকতার ছোঁয়া এবং ব্যবহারকারীদের ইনস্টাগ্রামের সঙ্গে হৃদ্যতার আরো বেশি প্রতিফলন ঘটাবে নতুন এই লোগো, ঠিক এমনটাই মনে করেন ইনস্টাগ্রামের ডিজাইন বিভাগের প্রধান ইয়ান স্পেলটার।

লোগো ছাড়াও ইনস্টাগ্রাম বেশ কিছু পরিবর্তন এনেছে তাদের হালনাগাদকৃত অ্যাপে। সাদা ও কালো রং দিয়ে সাজানো হয়েছে ইনস্টাগ্রামের হোম ফিড। যদিও গত মাস থেকেই নতুন এই ডিজাইন দেখা যাচ্ছিল কিছু কিছু ইনস্টাগ্রাম অ্যাপে, তবে আনুষ্ঠানিকভাবে এই ডিজাইন চালু হলো গত বুধবার থেকে।

সাদামাটা ডিজাইনের ইনস্টাগ্রামে লাইক বাটনেও এসেছে পরিবর্তন। আগের মতো ‘হার্ট’ আকৃতির লাইক অপশন থাকলেও কমলা রং থেকে তা পরিবর্তন হয়ে লাল রঙের করা হয়েছে।

আর ইনস্টাগ্রামের এই সাদা-কালো ডিজাইনের নেপথ্যে কাহিনী হিসেবে জানানো হয়েছে, ব্যবহারকারীদের ছবির প্রতিই বেশি মনোযোগ দিতে চায় তারা, অ্যাপের প্রতি নয়।

ইয়ান স্পেলটার এ ব্যাপারে বলেন, ‘যদিও ইনস্টাগ্রামে ঢোকার দরজায় অনেক বর্ণিল এক লোগো দেখা যাবে। তবে আমরা বিশ্বাস করি, অ্যাপের ভেতরে এই বর্ণিল রং ব্যবহারকারীদের ছবি কিংবা ভিডিও থেকেই ছড়ানো উচিত।’
অন্যদিকে নেভিগেশন আইকনগুলোতেও আনা হয়েছে পরিবর্তন। হোম, সার্চ, ক্যামেরা, অ্যাক্টিভিটি এবং প্রোফাইল বাটন নতুন করে সাজানো হয়েছে।

তবে নতুন লোগো নিয়ে মোটেই খুশি নন বেশির ভাগ ইনস্টাগ্রাম ব্যবহারকারী। টুইটার, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে তাঁদের ক্ষোভের প্রকাশ মিলছে বেশ!

One thought on "লোগো পরিবর্তন করল ইনস্টাগ্রাম"

  1. mostakin Contributor says:
    ভাই আমাকে টিউনার করে দিবেন, ধন্যবাদ

Leave a Reply