ইউটিউবের মেসেজিং অ্যাপটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। ছবি : সংগৃহীত

স্মার্টফোনের জন্য ইউটিউবের অ্যাপ্লিকেশন রয়েছে।
এবার তারা স্মার্টফোনের মাধ্যমে আরো বেশি ব্যবহারকারীর কাছে পৌঁছাতে চাচ্ছে। তাই ইউটিউব নিয়ে আসছে নতুন এক ম্যাসেজিং অ্যাপ যার মাধ্যমে ইউটিউবের বিভিন্ন ভিডিও শেয়ার করা যাবে। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এপি।

এই অ্যাপটি বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। আর এই অ্যাপটি গত শুক্রবার উন্মুক্ত করা হয়েছে খুবই অল্প কিছু ব্যবহারকারীর জন্য। অ্যানড্রয়েড ও আইওএস দুই ধরনের অপারেটিং সিস্টেমের জন্যই ছাড়া হয়েছে এই অ্যাপটি।

গুগলের অ্যালফাবেট ইনকরপোরেশনের মালিকানাধীন প্রতিষ্ঠান ইউটিউব। আপাতত সীমিত ব্যবহারকারীদের মধ্যে অ্যাপটি পরীক্ষা করে দেখা হচ্ছে, তবে ইউটিউব আশা করছে, অ্যাপটির মাধ্যমে ইউটিউবে মানুষের ভিডিও দেখার প্রবণতা আরো বাড়বে।

এখন ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাটের মতো অ্যাপ্লিকেশনগুলোতে ইউটিউবের ভিডিও শেয়ার করার জন্য লিংক কপি করতে হয়। তবে ইউটিউবের অ্যাপের মাধ্যমে এই পদ্ধতি আরো সহজ করা হবে।

বর্তমানে বিশ্বে ১০০ কোটিরও বেশি মানুষ ইউটিউবে ভিডিও দেখে থাকে। আর এই নতুন অ্যাপের মাধ্যমে তারা আরো বেশি ব্যবহারকারীর কাছে পৌঁছাতে পারলে বিজ্ঞাপনদাতাদের কাছেও ইউটিউবের গুরুত্ব বাড়বে।

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপেও ১০০ কোটির বেশি সচল ব্যবহারকারী রয়েছেন। ফেসবুক মেসেঞ্জারের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন বিশ্বজুগড়ে ৯০ কোটি মানুষ। এ ছাড়া আরেকটি অ্যাপ্লিকেশন স্ন্যাপচ্যাটে রয়েছে দৈনিক ১০ কোটি ব্যবহারকারী।

তরুণরাই এ ধরনের মেসেজিং অ্যাপের মূল ব্যবহারকারী। আর তরুণদের কথা ভেবেই ইউটিউব তাদের মেসেজিং অ্যাপটি ডিজাইন করেছে।

Leave a Reply