এন্ড্রোয়েড OS এর অন্যতম সুবিধা হল আপনি একে সাজাতে পারবেন যেভাবে আপনি চান। ফোনের ডিফল্ট যে লাঞ্চারটি থাকে সেটি অনেকের কাছে কিছুদিন ব্যবহার করার পর বোরিং লাগে। তাই অনেকেই চায় যা ফোনকে নতুন লুক দিতে। এজন্য দুটি পথ আছে, হয় নতুন লাঞ্চার ইনস্টল দিয়ে নাহয় কাস্টম রম ব্যবহার করে। কাস্টম রম ইন্সটল করা বেশিরভাগ ব্যবহারীর কাছে একটি জামেলার বিষয় (যদিও সেটাতে অনেক ফিচার পাওয়া যায়) অথবা অনেকে ফোন রুট করতে চায় না। এজন্য যেকোন ফোনে launcher বা locker ব্যবহার করে নিতে পারবেন নতুনত্বের স্বাধ।কয়েকটি সেরা Launchers.

1) Nova Launchers

এন্ড্রোয়েডের জন্য বহুল ব্যবহৃত একটি Launcher. কাস্টমাজেশনের জন্য অনেক সেটিংস আছে এই লাঞ্চারে। সব ফিচার পাওয়ার জন্য আপনাকে Nova Prime এ আপগ্রেড করতে হবে।

2) Pixel launcher.

গুগলের নতুন ফোন Pixel এ ব্যবহৃত এই লাঞ্চারটি অনেক আকর্ষনিয়। এটাতে swip up করে আলাদা একটি software drawer ওপেন করা যায়। সাথে গুগল সার্চ ও সাইড মেনু থেকে ওপেন করা যায়।

3) AP15 

এটা থেকে সিম্পল আর কোন লাঞ্চার নাই । সাইজ 400কেবির ও কম। এই লাঞ্চারটি কোন আইকন দেখায় না। হোনস্ক্রিনে শুধু এপগুলোর নাম দেখায়। এটা আমি অনেকদিন ব্যবহার করেছি। সর্বোপরি সিম্পলের মধ্যে বেস্ট বলা যায়।

4) Atom launcher.

যাদের ব্লাক/গ্রে ইত্যাদি লাঞ্চার ভাল লাগে তাদের জন্য এই লাঞ্চারটি সেরা। আমি নিজেও এখন এই লাঞ্চারটি ব্যবহার করছি। এটার সুবিধা অনেক যেমন আমি যদি হোম স্ক্রিনে double tap করি তাহলে greenify এর মাধ্যমে ব্যকগ্রাউন্ডের এপসগুলো Hibernate হয়ে যায়। এতে Transition Animation ও অনেক সুন্দর। সাথে অনেক আইকন প্যাকও যোগ করা যায়।

honorable mentions: Arrow Launcher, Action Launcher, Apex launcher, Go launcher.

কয়েকটি সেরা Lockers.

1) CM locker 

Cheetah Mobile এন্ড্রোডের জন্য অনেক সিকিউরিটি বা মেনেজমেন্টর সফটওয়্যার পাবলিস করে। তারই তৈরি একটি locker হল CM locker. এই লকার এর সুবিধাগুলো হল থিম লাগানু, ভিবিন্ন ধরনের ক্লক যোগ করা, আসাধারন আবহাওয়ার পূর্বভাবাস, IOS এর মত slide up মেনু এবং আরও। আমিও অনেক দিন এটা চালিয়েছি, ভালই লেগেছে।

2) Hi locker.

Hi locker একটি উপভোগ্য এন্ড্রোয়েড স্ক্রিন লকার। এর এধ্যে তিন ধরনের লকস্ক্রিন ব্যবহার করা যায় , যা হল Classic, Lollipop এবং IOS। এর ইন্টারফেস অত্যন্ত সুন্দর , কেননা নোটিফিকেশন আসলে ব্যকগ্রাউন্ড blur হয়ে যায়। এবং এই এপে HD ওয়ালপেপারগুলো সয়ংক্রিয়ভাবে পরিবর্তন হয়।

3) AcDisplay

এটি একটি সিম্পল এবং একক লকার। এর ফিচারগুলোর মধ্যে অন্যতম হল এটি পকেট থেকে বের করলেই স্ক্রিন অন হয়। নোটিফিকেশন একটি ছোট আইকনের মধ্যে থাকে এবং তা স্লাইড করে দেখা যায়।

এপগুলোর ডাউনলোড লিন্ক নিচের গ্রুপে পুস্ট করা হয়েছে। ডায়রেক্ট পুস্ট লিন্ক। এখানে যান

3 thoughts on "এন্ড্রোয়েডের জন্য নিয়ে নিন কয়েকটি সেরা Launchers এবং Lockers."

  1. Atik Atik Contributor says:
    ✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌✌
  2. Sami Contributor says:
    Nice post vai
  3. Nur Md Nirob Nur Md Nirob Contributor says:
    রানা ভাই!!!
    এইমাত্র ৪ টা দারুন দারুন পষ্ট করলাম৷দেখার অনুরোধ রইল৷প্লিজ,প্লিজ,প্লিজ৷৷

Leave a Reply