আজকে আমি মালোশিয়ান প্রবাসী ভাইদের জন্য সহজে মালয় ভাষা শিখার জন্য একটি গুরুত্বপূর্ণ পোস্ট নিয়ে হাজির হয়েছি। মূলত যারা আমাদের দেশের মালোশিয়ান প্রবাসী, তাদের জন্যই আমার আজকের এই পোস্ট। আপনারা হয়তো জেনে থাকবেন, শুধু মালোশিয়াই নয় আরো কয়েকটি দেশের মাতৃভাষাও মালয়। যেমন : সিঙ্গাপুর, ব্রুনাই, ইন্দোনেশিয়া। এছাড়াও মায়ানমার, তিমোর। মালোশিয়া ছাড়াও আপনি এইসব দেশে কাজের উদ্দেশ্যে গেলেও এই মালয় ভাষার ব্যবহার করতে পারবেন। আপনার নিজ মাতৃভাষা বাংলায়, তাও আবার আপনার স্মার্টফোনের মাধ্যমে এখন থেকে সহজে মালয় ভাষা শিখতে পারবেন। কারণ আপনাদের সাথে এমন একটি অ্যাপের পরিচয় করিয়ে দিব এখন। যার মাধ্যমে আপনি নিজ বাংলা ভাষায় মালয় ভাষা শিখতে পারবেন। মোটামুটি আমাদের সকলেরই জানা যে, যে দেশে কাজে যাই না কেন, সেই দেশের ভাষা জানা থাকলে আমাদের অনেক সুবিধা হয়। তাই সকলের উচিৎ, যে যে দেশেই যান না কেন, সেই দেশের ভাষাটা আগে কমবেশী শেখার চেষ্টা করবেন। তো চলুন বেশি কথা না বলে আজকের অ্যাপটিতে কী কী আছে? তা দেখে নেওয়া যাক।

অ্যাপটির উপরের মেনুবারে পাঠ্যসূচি, খুঁজুন, সংবাদ ও অন্যান্য বাটন বা অপশন রয়েছে। যার ফলে অ্যাপটি ব্যবহারে অনেক সুবিধাভোগ করতে পারবেন।

ঠিক উপরের স্ক্রিনশটের মত অ্যাপটিতে আপনি একদম আলাদা আলাদাভাবে মালয় ভাষার পরিচিতি, মালয় ভাষার বর্ণমালা, সংখ্যা গণনা, সাত দিনের নাম, বার মাসের নাম, ঋতুর নাম, রঙের নাম, আর্টিকেল, অব্যয় গুরুত্বপূর্ণ কিছু মালয় শব্দ ও অন্যান্য গুরুত্বপূর্ণ শব্দ ভাণ্ডার শিখতে বা জানতে পারবেন।

এছাড়াও অ্যাপটিতে উপরের স্ক্রিনশটের মত বিভিন্ন কল-কারখানায় এবং হোস্টেল বা রেস্টুরেন্টে কীভাবে মালয় ভাষায় কথা বলবেন সেইরকম কিছু কথোপকথনেরও আলাদা আলাদা পেইজ রয়েছে।

উপরের স্ক্রিনশটে দেখুন অ্যাপটিতে দেওয়া সহজে বাংলা, ইংরেজি এবং মালয় ভাষার উচ্চারণ পদ্ধতি।

উপরের স্ক্রিনশটে দেখুন মালয় ভাষার সংখ্যা গণনা বা উচ্চারণের পদ্ধতি।

উপরের স্ক্রিনশটে দেখুন মালয় ভাষায় সময়সূচী সম্পর্কিত শব্দ ও উচ্চারণ।

উপরোল্লিখিত বিষয়গুলো ছাড়াও অ্যাপটির মাধ্যমে আপনি ইন্টারনেট কানেশন দিয়ে ভিডিও টিউটোরিয়াল দেখে দেখে বাংলা ভাষায় মালয় ভাষা একদম আরো সহজে শিখতে পারবেন।

তো আরকি, যারা মালোশিয়ায় আছেন বা মালোশিয়ায় যাবার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তারা এই অ্যাপটি ব্যবহার করে মোটামুটি মালয় ভাষার প্রাথমিক কিছু ধারনা নিতে পারেন। অ্যাপটি ভালো লাগলে বা ডাউনলোড করতে চাইল এই লিংকে ক্লিক করে- https://play.google.com/store/apps/details?id=apphouse.com.bangla.malay ডাউনলোড করে নিন। এই বলে আমি আমার আজকের এই পোস্টটি এখানেই শেষ করলাম।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য দরকারি পোস্ট পেতে আমার ব্লগ সাইটে – www.OwnTips.ml ভিজিট করতে পারেন এবং বাংলাদেশি ডেভেলপারদের তৈরি করা সফটওয়্যার ও গেমস সম্পর্কে জানতে এই www.BanglarApps.ml সাইটে ভিজিট করতে পারেন।

7 thoughts on "মালোশিয়ান প্রবাসীরা এখন থেকে স্মার্টফোনের মাধ্যমে সহজে মালয় ভাষা শিখুন!"

    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      হুম
  1. Masud73MR Masud73MR Contributor says:
    kitkat e install hoy na onek agei dekhci
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      tai naki? hoteo pare.

Leave a Reply