আসসালামু আলাইকুম

T-800

আশা করি সবাই ভালই আছেন । আজকের পোস্টের বিষয় হচ্ছে গুগল ক্রোম নিয়ে । গুগল ক্রোমকে চিনাতে হবে না আশা করি । এটা পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বেশি ব্যাবহ্রত পিসি ও মোবাইল ওয়েব ব্রাউজার । একই সাথে ফাস্ট,মডার্ন এবং সেকিউর । গুগলের পণ্য বলে কথা ।

যাই হোক গুগল ক্রোমের পুরাতন ভার্সনগুলোর থিম বেশি একটা ভাল লাগত না বিশেষ করে মোবাইলে । এই কারণে অনেকেই এই ব্রাউজারটা মোবাইলে ব্যাবহার করে নি। কিন্তু এখন ক্রোমের আপডেট চলে এসেছে । এখন পর্যন্ত গুগল ক্রোমের লেটেস্ট ভার্সন হল Version 69.0.3497.100 । এই ভার্সনের আপডেটে সবচেয়ে বেশি ফোকাস করা হয়েছে ব্রাউজারটির ইউজার ইন্টারফেসে । । ইউজার ইন্টারফেসে ছাড়াও আরও বেশ কিছু নতুন ফিচার নিয়ে এসেছে গুগল ক্রোম ।গুগল ক্রোমের ১০ বছর উপলক্ষে এই রিলিজ নিয়ে এসেছে তারা । আজকের পোস্টে আমরা দেখব গুগল ক্রোমে কি কি নতুন পরিবর্তন এসেছে । ত চলুন শুরু করি —

নতুন থিম (ইউজার ইন্টারফেস)


আপনি গুগল ক্রোম আপডেট করলে প্রথমেই চোখে পরবে এর মেটেরিয়াল ডিজাইন থিম বা ইউজার ইন্টারফেস । প্রোফাইল আইকন টাইটেল বার থেকে মেনু বারের কাছে চলে এসেছে , এটা দেখতে আগের চেয়ে ভালো লাগে । এবং এই আইকনটাতে ক্লিক করলে সেভ করা পাসওয়ার্ড , পেমেন্ট মেথড ইত্যাদি ইনফর্মেশন পাবেন । এই থিমটা আপনার ভালো না লাগলে আপনি Flags এডিট করে পুরাতন থিম অ্যাক্টিভ করতে পারবেন ।

কাস্টম শর্টকাট তৈরি করার অপশন


গুগল ক্রোমের আগের ভার্সনে সার্চবক্সের নিচে বেশি বেবহ্রত ওয়েবসাইটগুলোর শর্টকাট শো করত । নিজের ইচ্ছামত শর্টকাট তৈরি করা যেত না। কিন্তু এখন আপনি Add Shortcut এ ক্লিক করে আপনার ইচ্ছামত ওয়েবসাইট এর শর্টকাট তৈরি করতে পারবেন এবং ইচ্ছামত শর্টকাটগুলোকে Rename এবং Remove করতে পারবেন ।

হোম পেজে ছবি যোগ করার অপশন


ক্রোমের লেটেস্ট ভার্সনে আপনি এটার হোম পেজে বা নতুন ট্যাব পেজে ব্যাকগ্রাউন্ড ইমেজ যোগ করতে পারবেন কোন Extension অ্যাড করা ছাড়াই । এর জন্য নিচে বাম কোণায় গিয়ার আইকন থেকে Chrome Backgrounds সিলেক্ট করবেন অথবা আপনার কম্পিউটার থেকে কোন ছবি সেট করতে চাইলে Upload an Image এ ক্লিক করবেন । Restore Default Background এ ক্লিক করলে ব্যাকগ্রাউন্ড আগের মত সাদা হয়ে যাবে ।

উন্নত সার্চবক্স


গুগল ক্রোমের এড্রেসবারকে বলা হয় Omnibox . Omnibox এখন আগের চেয়ে অনেক উন্নত । যেমন আপনি যদি Weather in Dhaka লিখে সার্চ করেন তাহলে সার্চ রিজাল্টেই ঢাকার আবহাওয়া কত তা শো করবে । তাছাড়া মনে করেন আপনি একটা ট্যাবে Gmail.com ওপেন করে রেখেছেন এখন আরেকটা নতুন ট্যাব ওপেন করে এড্রেসবারে গিয়ে Gmail লিখে সার্চ করেন এবং এন্টার প্রেস করেন তাহলে আপনাকে ঐ Gmail.com এর ট্যাবে নিয়ে যাওয়া হবে ।

ডাইনোসর গেমে নতুন ইলিমেন্ট


ইন্টারনেট কানেকশন না থাকা অবস্থায় গুগল ক্রোমে কোন একটি সাইটে যাওয়ার চেষ্টা করলে একটা গেম আসে । কিবোর্ড থেকে স্পেস কি অথবা Up Arrow কি চাপলে গেমটা শুরু হবে । মোবাইলে গেমটা শুরু হবে ডাইনোসরটার উপর ট্যাপ করে ধরে রাখলে । আমার কাছে মজার একটা গেম । ক্রোমের লেটেস্ট ভার্সনে এই গেমটিতে নতুন একটি ইলিমেন্ট যোগ করা হয়েছে । ইলিমেন্টটা হচ্ছে একটা জন্মদিনের কেক । ডাইনোসর এটা খেতে পারবে । তবে এই জিনিসটার কাজ কি তা আমি এখনও ভালোভাবে বুঝতে পারি নি ।

বিল্ট-ইন অ্যাড ব্লকার


গত ফেব্রুয়ারী থেকে গুগল ক্রোম বিল্ট-ইন অ্যাড ব্লকার নিয়ে এসেছে । এই অ্যাড ব্লকারটা বিরক্তিকর ভিডিও অ্যাড যা কিনা অটো প্লে হয়ে যায় ,তাছাড়া স্ক্রীনের বড় বড় অ্যাড ইত্যাদি বিরক্তিকর অ্যাডগুলোকে ব্লক করে দেয় ।

অন্যান্য


গুগল ক্রোম প্রতি ছয় সপ্তাহে একটি নতুন আপডেট নিয়ে আসে । এবং সবগুলো আপডেটেই থাকে নতুন ফিচার ,সেকুরিটি আপডেট, এবং বাগফিক্সেস,আগের ভার্সনের চেয়ে ফাস্ট এবং অ্যানিমেশনগুলো হয় আগের চেয়ে Smooth ।

মোবাইল ভার্সনের আপডেট

মোবাইল ভার্সনের ইউজার ইন্টারফেস এবং Easy Access আপডেট করা হয়েছে । আমার মোবাইল না থাকার কারণে পর্যাপ্ত তথ্য দিতে পারছি না । এজন্য দুঃখিত 🙁

ত আপডেট করে ফেলুন । যদি ডিফল্টভাবে আপডেট হতে প্রব্লেম হয় (আমার হয়েছিল) তাহলে ক্রোমের ওয়েবসাইট থেকে ইন্সটলার ফাইলটা ডাউনলোড করে নতুন করে ইন্সটল করলেই হবে ।

ধন্যবাদ ।
আবার দেখা হবে আগামী পোস্টে
ভাল থাকবেন ।

–আল্লাহ হাফেজ–

13 thoughts on "(Whats New!) নতুন সব অসাধারণ ফিচার থাকছে গুগল ক্রোমের লেটেস্ট ভার্সন 69 এ । Now Time For Update"

  1. god servant Contributor says:
    এটাতো মনে হচ্ছে পিসির জন্য শুধু
    1. T-800 T-800 Author Post Creator says:
      মোবাইল এর জন্যও আপডেট এসেছে
      1. T-800 T-800 Author Post Creator says:
        🙂
  2. Sahariaj Sahariaj Author says:
    Vai Title A Pc Likhe Dile Valo Hoto
    1. T-800 T-800 Author Post Creator says:
      🙂
  3. Shadhin Shadhin Editor says:
    হুম, অনেক ভালো লাগছে আমারও 🙂
    1. T-800 T-800 Author Post Creator says:
      ধন্যবাদ ভাই 🙂
      1. T-800 T-800 Author Post Creator says:
        🙂
  4. Shadin Shadin Author says:
    আসলে ক্রোমের মূল পরিবর্তনটা হয়েছে পিসি ভার্সনে। অ্যান্ড্রয়েডে না।
    কারণ আমি সর্বশেষ ভার্সনের আগের ভার্সনটা এবং সর্বশেষটা ব্যবহার করতেছি। একই। একটু পরিবর্তন এসেছে।
    1. T-800 T-800 Author Post Creator says:
      Thanks Shadin Vai,, for your feedback 🙂
  5. T-800 T-800 Author Post Creator says:
    🙂
  6. Sozib Alahi Contributor says:
    V75 phone update dile chrome unfortunantly stoped likha dei
    1. T-800 T-800 Author Post Creator says:
      Sorry bro i can’t give you the correct information . bcz i have no mobile .

Leave a Reply