অ্যাপস তো আমরা সবাই চিনি এবং প্রত্যেকদিনই ব্যবহার করি। অ্যাপস ছাড়া একটি অপারেটিং সিস্টেম কল্পনাই করা যায়না। টেকনিক্যালি বলতে গেলে অ্যাপসই হচ্ছে একটি অপারেটিং সিস্টেমের প্রাণ। একটি অপারেটিং সিস্টেমে বিভিন্ন কাজের জন্য বিভিন্ন রকম অ্যাপস থাকে। নেট ব্রাউজ করার জন্য ব্রাউজার অ্যাপস, গান শোনার জন্য মিউজিক প্লেয়ার অ্যাপস, ডকুমেন্ট এডিট করার জন্য মাইক্রোসফট ওয়ার্ড বা গুগল ডক, ছবি এডিট করার জন্য ফটো এডিটর অ্যাপস এবং এমন শত শত কাজের জন্য হাজারো অ্যাপস থাকে একটি  অপারেটিং সিস্টেমে। আর অপারেটিং সিস্টেমটি যদি হয় অ্যান্ড্রোয়েড, তাহলে তো কথাই নেই, প্লে স্টোরে একই কাজের জন্য কমপক্ষে ১০০ রকমের অ্যান্ড্রয়েড অ্যাপস পাবেন। যাইহোক, আর বেশি ভূমিকা না করে কাজের কথায় আসি। আজকে আমাদের ফিরে দেখুন [Android Apps] এর চতুর্থ পর্বে আরো ৫ টি এমন অ্যান্ড্রোয়েড অ্যাপস শেয়ার করবো যেগুলো আপনার বা আমার জন্য প্রয়োজনীয় হতে পারে।

১. MI File Explorer

এটা মূলত শাওমির তৈরি ফাইল এক্সপ্লোরার অ্যাপ তাদের অ্যান্ড্রোয়েড স্কিন MIUI এর জন্য। আপনি যদি শাওমি ফোন এবং MIUI ইউজার হয়ে থাকেন, তাহলে এই অ্যাপটি আগে থেকেই আপনার ফোনে আছে ডিফল্ট ফাইল এক্সপ্লোরার অ্যাপ হিসেবে এবং আপনি ব্যবহারও করছেন। তবে কিছুদিন আগে শাওমি তাদের এই ফাইল এক্সপ্লোরার অ্যাপটি গুগল প্লে স্টোরে রিলিজ করে যাতে অ্যাপটি শুধুমাত্র MIUI ইউজারদের মধ্যে সীমাবদ্ধ না থাকে এবং প্রায় সব কম্পিটেবল অ্যান্ড্রয়েড ইউজারই এই ফাইল এক্সপ্লোরারটি ব্যবহার করতে পারে। বিশেষ করে যারা স্টক অ্যান্ড্রোয়েড ইউজার, তাদের জন্য এই অ্যাপটি বেশি দরকার হতে পারে। কারন, স্টক অ্যান্ড্রোয়েডের ডিফল্ট ফাইল এক্সপ্লোরার অ্যাপটি সাধারণত খুব ভালো এবং ফিচারফুল হয়না।

অ্যান্ড্রয়েড অ্যাপ

তবে শাওমির তৈরি এই ফাইল এক্সপ্লোরার অ্যাপটি আমার মতে, সবথেকে ফিচারফুল এবং সবথেকে স্ট্যাবল ফাইল এক্সপ্লোরার অ্যাপগুলোর মধ্যে অন্যতম। সাধারনত ফোনের সব ফাইল ম্যানেজ এবং ব্রাউজ করা ছাড়াও, ZIP এবং RAR ফাইল এক্সট্রাক্ট করা, ফাইল শেয়ার করার জন্য নিজের সম্পূর্ণ স্টোরেজকে এফটিপি সার্ভার হিসেবে হোস্ট করা, স্টোরেজ ক্লিন করা, ডুপ্লিকেট ফাইল খুঁজে বের করা এবং ডিলিট করা এই ধরনের অনেক প্রয়োজনীয় ফিচারস আছে এই অ্যাপটিতে যা আপনি অধিকাংশ ফোনের ডিফল্ট ফাইল এক্সপ্লোরার অ্যাপে পাবেন না। এছাড়া এই অ্যাপটি যথেষ্ট রেসপনসিভ এবং এটির ইউজার ইন্টারফেসও অনেক মিনিমাল এবং সুন্দর।

ডাউনলোড MI FILE EXPLORER

২. CornerFly

আপনি নিশ্চই এখনকার নতুন স্মার্টফোনগুলোর ডিসপ্লে দেখেছেন। এখনকার নতুন স্মার্টফোনগুলোর মেজর ডিসপ্লে ফিচারই হচ্ছে চিকন বেজেল, ১৮ঃ৯ ডিস্প্লে এবং রাউন্ডেড কর্নার। আপনার ফোনটি যদি এই নতুন স্মার্টফোন ট্রেন্ডের মধ্যে না থেকে থাকে, তাহলে হয়তো আপনার কিছুই করার নেই, তবে আপনি চাইলে রাউন্ডেড কর্নারের স্বাদ ঠিকই নিতে পারবেন এই অ্যাপটির সাহায্যে। এই অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার ফোনের ডিসপ্লের চারদিকের কোনাগুলো রাউন্ডেড করে দিতে পারবেন যা আপনার ডিস্প্লেকে অনেকটা এই মডার্ন ট্রেন্ডের ডিসপ্লে মতো লুক দিতে সাহায্য করবে।

অ্যান্ড্রয়েড অ্যাপ

এই অ্যাপটি জাস্ট ইন্সটল করে প্রয়োজনীয় পারমিশন অ্যালাউ করে টগল থেকে অ্যাক্টিভেট করে দিলেই হয়ে যাবে। এই অ্যাপটির ফ্রি ভার্শনে আপনি শুধুমাত্র আপনার ফোনের ডিসপ্লের কোনাগুলোকে রাউন্ড করতে পারবেন। তবে কতটুকু রাউন্ড করতে হবে সেটাও নিজের ইচ্ছামত কাস্টমাইজ করতে পারবেন যদি আপনি অ্যাপটির পেইড ভার্শন পারচেজ করেন। পেইড ভার্শন পারচেজ করলে ইন-অ্যাপ অ্যাডসগুলোর থেকেও মুক্তি পাবেন।

ডাউনলোড CORNERFLY

৩. Google Tasks

এটি গুগলের একেবারেই নতুন তৈরি একটি অ্যাপ। নাম শুনেই বুঝতে পারছেন যে এটি টাস্ক রিমাইন্ডার অ্যাপ। এই আপটিতে মুলত আপনি আপনার নিজের ইচ্ছামত টাস্ক অ্যাড করে দিতে পারবেন যেগুলো আপনার মনে রাখা দরকার এবং কোন টাস্কটি কখন কমপ্লিট করতে হবে তাও আপনি এখানে সেট করে রাখতে পারবে যাতে নির্ধারিত সময় এই অ্যাপটি আপনাকে নোটিফিকেশন দিয়ে রিমাইন্ড করে দিতে পারে। কোন টাস্ক কমপ্লিট হয়ে গেলে সেই অ্যাপটি কমপ্লিটেড হিসেবে কেটে দিতে পারবেন। আপনার ডেইলি লাইফেকে অরগানাইজড রাখার জন্য একটি টাস্ক রিমাইন্ডার অ্যাপ ব্যবহার করা অবশ্যই বেটার।

অ্যান্ড্রয়েড অ্যাপ

এছাড়া এই অ্যাপটি সবসময়ই ক্লাউডে সিংক হতে থাকে। এর ফলে আপনি আপনার একই গুগল অ্যাকাউন্ট লগইন করে আপনার যেকোনো ডিভাইস থেকে আপনার টাস্ক লিস্ট দেখতে পারবেন। আপনি যদি জিমেইলের নতুন ইউআইটি ব্যবহার করেন, তাহলে আপনি আপনার ব্রাউজারে জিমেইল ওপেন করলেই পাশে ছোট একটি উইন্ডোতেও এই টাস্কগুলো ম্যানেজ করতে পারবেন। আপনি যদি অন্য কোন টাস্ক ম্যানেজার অ্যাপ আগে থেকেই ব্যবহার করেন, তাহলে অন্য একটি অ্যাপে সুইচ করার কোন মানে নেই। তবে যদি ব্যবহার না করেন, তাহলে গুগলের এই নতুন টাস্ক ম্যানেজার অ্যাপটি ব্যবহার করা শুরু করতে পারেন।

ডাউনলোড GOOGLE TASKS

৪. MI Drop

নাম শুনেই বুঝতে পারছেন এটিও শাওমির তৈরি একটি অ্যাপ। এটি মূলত শাওমির তৈরি একটি ফাইল শেয়ারিং অ্যাপ যা শাওমি ফোন বা MIUI ইউজারদের জন্য তৈরি। আপনি শাওমির MIUI ইউজার হলে আপনার ফোনে এই অ্যাপটি আগে থেকেই আছে। তবে MI Explorer এর মতো এই অ্যাপটিও শাওমি কিছুদিন আগে গুগল প্লে স্টোরে রিলিজ করেছে অন্যান্য সব অ্যান্ড্রয়েড ইউজারের জন্য। এই অ্যাপটি একেবারেই সবথেকে জনপ্রিয় ফাইল শেয়ারিং অ্যাপ ShareIT এর মতো। অর্থাৎ, আপনি ফাইল নিতে চাইলে সেন্ডারকে Send ক্লিক করতে হবে এবং আপনাকে Receive ক্লিক করতে হবে আর আপনি ফাইল সেন্ড করতে চাইলে বিপরীতটি।

অ্যান্ড্রয়েড অ্যাপ

এই অ্যাপটির ফাইল শেয়ারিং স্পিড একেবারেই ShareIT এর মতো যেহেতু এটিও ShareIT এর মতো একই Wifi File Sharing টেকনোলজি ব্যবহার করে। তবে ShareIT এর থেকে এই অ্যাপটিকে আমি বেশি পছন্দ করি কারন, এই অ্যাপটি একেবারেই অ্যাড ফ্রি যেখানে ShareIT এ অ্যাডস এর পরিমান অনেক বেশি। এছাড়া এই অ্যাপটির অনেক লাইটওয়েট এবং মিনিমাল। এছাড়া এই অ্যাপটি ব্যবহার করে আপনি এফটিপি সার্ভার তৈরি করে হাই স্পিডে আপনার মোবাইল থেকে পিসিতেও ফাইল ট্রান্সফার করতে পারবেন।

ডাউনলোড MI DROP

৫. iRingtone

আপনি সবাই বর্তমানে অ্যান্ড্রোয়েড ব্যবহার করি কিন্তু আমাদের অনকের স্বপ্ন আবার আইফোন এখানে আজ অ্যাপটা নিয়ে দেখাব এই অ্যাপটির মাধ্যমে আপনাদের প্রিয় অ্যান্ড্রোয়েড মোবাইলে আইফোনের রিংটোন সেট করতে পারবেন।আমাদের অ্যান্ড্রোয়েড ফোনে এই অাপটি অনেক সুন্দর ভাবে কাজ করবে।

এবং আমাদের রিংটোন অন্যদের আর্কষিত করবে । এই অ্যাপটি মুলত এই রিংটোন এ আরেক টু বেশি প্রোফেশনালিটি এনে দেবে। আপনাদের ফোনে  এমন রিংটোন পাবেন যা অন্য কারো নেই।তো অবশ্যই অ্যাপটি ব্যবহার করবেন।

ডাউনলোড iRingtone

তো এই ছিল আজকের পর্ব আর একটি পর্বের মাধ্যমে ফিরে দেখুন [Android Apps] পর্বটি শেষ করব ইনশাআল্লাহ।

পোস্টের মাধ্যমে যদি সামান্য উপকৃত ও কিছু জানতে ও শিখতে পারেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন ধন্যবাদ

11 thoughts on "ফিরে দেখুন [Android Apps] ৫ টি বেস্ট অ্যাপ পর্বঃ ৪"

  1. Ashikur Rahman Shuvo Ashikur Rahman Shuvo Contributor says:
    kaw coc mod game er ekta post koran..plz
    1. Partha Majumder Partha Majumder Contributor says:
      Happy mod apk install kore sekhan theke Coc mod install korun….
  2. Sabbir Hossain Sabbir Hossain Author says:
    পোস্টগুলো একেবারে টেকহাবসের পোস্টের মত।
  3. IbRaHiM IbRaHiM Contributor says:
    thαnkѕ fσr ѕhαríng 🌷🌷
  4. Tashfikal Sami Shadin Subscriber says:
    Screener app টা অনেক কাজের।
    ভালো পোষ্ট।
  5. Shahed Hasan Sumon Shahed Hasan Sumon Contributor says:
    কেও ফ্রি ফেসবুক লাইটের লিংক দিতে পারবেন?? উপকৃত হতাম.

Leave a Reply