জাল টাকা চেনা বেশ মুশকিলের ব্যাপার। কেনাকাটা কিংবা ব্যাংক লেনদেনেও কখন যে জাল টাকা ঢুকে যায় বোঝায় যায় না। তবে এখন থেকে স্মার্টফোনের অ্যাপে জাল টাকা চেনা যাবে।আসল টাকা শনাক্ত করা বেশ দুষ্কর ব্যাপার। যে কারণে কেনাকাটা হতে শুরু করে লেনদেনের ক্ষেত্রে আমাদের নানা সমস্যায় পড়তে হয়। জাল টাকার চেনার জন্য বিভিন্ন উপায় বাংলাদেশ ব্যাংক জানালেও জালিয়াত চক্র এই বিষয়গুলোও মাথায় রেখে কাজ করে। তাই খুব দক্ষ না হলে সাধারণের পক্ষে জাল টাকা চেনা কষ্টকর হয়ে পড়ে।

 

সাধারণত ঈদ ও বিভিন্ন আনন্দ উৎসবে জালিয়াতি চক্র আরও বেশি সক্রিয় হয়। কারণ উৎসবগুলোতে লেনদেন হয় অনেক বেশি। এই সময়টিতে জাল টাকার প্রভাব একটু বেশিই দেখা যায় বাজারে। তাই এমন অপ্রীতিকর ঘটনা এড়াতে হলে জেনে নিন কিভাবে বুঝবেন কোনটা আসল ও কোনটা নকল টাকা। সেজন্য আপনার স্মার্টফোনে ব্যবহার করতে পারেন Counterfeit Money Detector অ্যাপ (App Size=5.5 mb)

এই অ্যাপটিতে আসল টাকার সকল প্রকার বৈশিষ্ট্য ছবিসহ দেওয়া রয়েছে। যা থেকে আপনি সহজেই নকল টাকা এবং আসল টাকার পার্থক্য বুঝতে পারবেন। যে কারণে কেও নকল টাকা দিলে অ্যাপটিতে ধরা পড়ে যাবে খুব সহজে।

কাজের ধাপসমূহ:-

১. ডাউনলোড করুন অ্যাপটি।

২. যেভাবে জাল টাকা পরীক্ষা করবেন:-

  • অ্যাপটি চালুর করার পর একটি বাটন দেখা যাবে। ওই বাটনে ক্লিক করে মোবাইলের ক্যামেরা চালু করুন। সন্দেহজনক টাকাটিকে সমতলভাবে বিছিয়ে নিয়ে এর সম্পূর্ণ ছবি তুলুন।

  • এরপর ডান পাশে পাবেন একটি আইকন, সেখানে ক্লিক করুন। এরপর টাকাটি স্ক্যাণ হবে। এরপর আপনাকে কিছুই করতে হবে না, অ্যাপটি জানিয়ে দেবে টাকাটি আসল নাকি নকল।

  • তবে খেয়াল রাখতে হবে যাতে করে ছবি তোলার সময় টাকার সম্পূর্ণ অংশ যেনো সঠিকভাবে আসে। কেনোনা সম্পূর্ণ ছবি না আসলে আসল টাকাটিও নকল দেখাবে। তাই ছবি তোলার সময় যতোটা কাছে সম্ভব এবং অবশ্যই টাকার সম্পূর্ণ অংশের ছবি তুলতে হবে। এভাবে এই অ্যাপের মাধ্যমে আসল টাকা চিনুন।

ধন্যবাদ ভাল থাকবেন এবং আমার ইউটিউব চ্যানেল থেকে একটু ঘুরে আসবেন এবং কৃপণতা না করে প্লিজ সাবস্ক্রাইব করবেন।

আবার দেখা হবে  পোস্টের মাধ্যমে যদি সামান্য উপকৃত ও কিছু জানতেশিখতে পারেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন ধন্যবাদ

 

5 thoughts on "[Fake Note] জাল টাকা চিনুন অ্যান্ড্রোয়েড অ্যাপ দিয়ে।"

  1. Sahariaj Sahariaj Author says:
    এ এপ টা আগে থেকে ইউজ করি
  2. mdreaz mdreaz Contributor says:
    Koi taka chack korR to kno option nei..??
  3. Tanvir190 Tanvir190 Contributor says:
    Science janle ei sob lage na

Leave a Reply