আসসালামু আলাইকুম। আশা করি সকলই ভালো আছেন।
আজ আপনাদের নিকট কিছু অতি প্রয়োজনীয় ইসলামিক অ্যাপস ও বই শেয়ার করব। মুসলিম সন্তান হিসেবে অ্যাপসগুলো সবার নিকট-ই থাকা একান্ত জররি। কেননা, যে হারে বর্তমানে অপসংস্কৃতি আমাদের মাঝে ছড়িয়ে পড়েছে, তা বলাবাহুল্য। এসব থেকে বেঁচে থাকার জন্য আপনার স্মার্টফোনকে সাজিয়ে নিন কিছু ইসলামিক বই ও অ্যাপস দিয়ে।
.
১। আল কোরআন (তাফসীর ও বাক্যে) : চমৎকার একটি অ্যান্ড্রোয়েট ইসলামিক অ্যাপ। এটি কুরআন অধ্যয়নকারী সকলের জন্য উপযোগী। এখানে রয়েছে- ‘শব্দ বিশ্লেষণ, অনুবাদ দ্বারা শব্দ, কুরআনের সূচীপত্র, নোট গ্রহণ, কাস্টম বুকমার্ক, শক্তিশালী অনুসন্ধান, একাধিক থিম, পুনরাবৃত্তি ফাংশন, ফন্ট সিস্টেম, ভাষা পরিবর্তন এবং শব্দের সাথে সংযোজিত তফসির ইবনে কাথির ও তাফসিরে তাবারীসহ আরো অনেক কিছু।’
স্কিনশট দেখুন :






.
ডাউনলোড লিংক : Al-Quran (Tafsir & Word).apk
.
২। দোআ ও যিকির (হিসনুল মুসলিম) :
একটি ইসলামিক অ্যান্ড্রোয়েড অ্যাপ। যাতে রয়েছে কুরআন-হাদিস থেকে সংকলিত সহীহ দোয়া ও যিকির। যা নিত্যদিনের জন্য খুবই প্রয়োজনীয়। বাংলা ফনেটিক দ্বারা সার্চ করা যায় এবং এটি সম্পূর্ণ ফ্রী! এটি মূলত সাদ ইবনে ওহাফ আল-কাহতানী রচিত প্রসিধ্য বই হিসনুল মুসলিম (মুসলমানদের দূর্গ) এর উপর ভিত্তি করে তৈরি।
.
এতে রয়েছে- ঘুমানোর, ঘুম থেকে ওঠার, পোশাক পরা ও খোলার, পায়খানার, ওযুর, নামাযের, মসজিদের, ইস্তিখারার দোআ ও সকাল ও বিকালের যিকিরসহ যাবতীয় দোয়া। এখানে কুরআন ও হাদিসের ২৫০ ও বেশি দোআ ও যিকির রয়েছে। আপনার পছন্দের দোআ সেভ করে রাখতে পারবেন। সুবিধা মতো ফন্ট সাইজ পরিবর্তন করতে পারবেন। প্রতিটি দোআর সাথে অর্থ, উচ্চারণ এবং ফযিলত দেয়া আছে। প্রতিটি দোআর অডিও আছে এতে! অডিও ফাইল শেয়ারও করা যায়। Pinch zoom এর অপশন যুক্ত করা হয়েছে। সুবিধার জন্য আলাদা আলাদা বিষয়ে বিভক্ত।
.
স্কিনশট :






.
ডাউনলোড লিংক : Hisnul Muslimin.apk
.
৩। নবীজী (স)-এর নামাজ (ড. ইলিয়াস ফয়সাল) :
সহীহ হাদীসের আলোকে মাসনূন নামাযের পূর্ণাংগ বিবরণ, হাদীস বিশারদগণের উদ্ধৃতি, বিশ্লেষণ ও পর্যালোচনায় সমৃদ্ধ প্রামাণিক উপস্থাপন করেছে। রাসূল (স) যেভাবে নামায আদায় করেছে, তা দলিলসহ আলোচনা করেছে।
.
মুল লেখক : ড. শাইখ মুহাম্মদ ইলিয়াস ফয়সাল (মদীনা মুনাওয়ারাহ)।
সম্পাদনা : মাওলানা মুহাম্মদ আব্দুল মালেক।
অনুবাদ : মাওলানা মুহাম্মদ যাকারিয়া আবদুল্লাহ (মুদাররিসঃ মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া, ঢাকা। এবং সহ-সম্পাদকঃ মাসিক আল কাউসার, ঢাকা।
.
কভার ফটো :

.
ডাউনলোড লিংক : Nobijir Namaj By Sheikh Iliyas Foysal.apk
.
৪। প্যারাডক্সিক্যাল সাজিদ (আরিফ আজাদ) :
‘প্যারাডক্সিক্যাল সাজিদ’ নিয়ে আর কি বলব? এটা সম্পর্কে সবাই কম বেশি জানে। বহুল আলোচিত একটি বই। আমার পড়া সেরা একটি বই প্যারাডক্সিক্যাল সাজিদ। বিজ্ঞানের যুগে এই ধরনের বই খুব কমই পাওয়া যায়। এটি মূলত এন্টি-নাস্তিক মূলক তথা নাস্তিকদের বিরুদ্ধে রচিত বই। আশা করি বইটি অবশ্যই ভালো লাগব।
লেখক : আরিফ আজাদ।
প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশনস।
.
কভার ফটো :

.
ডাউনলোড লিংক :
(A) প্যারাডক্সিকাল সাজিদ.apk
(B) Paradoxical Sajid.pdf
.
৫। বিয়ে (রেহনুমা বিনতে আনিস) :
এটি একটি বহুল আলোচিত বই। বিয়ে নিয়ে বাংলাদেশের তরুণ প্রজন্মের অনেক প্রশ্ন, দ্বিধা ও সঙ্কট নিয়ে বইটিতে সুন্দরভাবে আলোচনা করা হয়েছে। বিবাহিত ও অবিবাহিত সবার জন্যই বইটি পড়া উচিত। আশা করি ভালো লাগবে।
লেখিকা : রেহনুমা বিনতে আনিস।
প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশনস।
.
কভার ফটো :

.
ডাউনলোড লিংক :
Biye by Rehnuma Binte Anis.pdf
.
৬। বাইতুল্লাহর মুসাফির (মাওলানা আবু
তাহের মিসবাহ) :
এ বই সম্পর্কে আর কি বলব? অসাধারণ একটি ইসলাম ও সাহিত্যিক বই। পড়লেই চোখের জল ধরে রাখতে পারবেন না।
কভার ফটো :

ডাউনলোড লিংক : Baitullahr Musafir By Abu Taher Misbah.pdf
.
[মায়া’সসালাম]
আল্লাহ্ তায়ালা আমাদের সবাইকে তাঁর পবিত্র গ্রন্থ আল কুরআন ও ইসলামিক বইগুলো বুঝে পড়ার এবং সেই অনুযায়ী আমল করার তাওফিক দান করুক। আমীন।

4 thoughts on "‘আপনার স্মার্টফোনের জন্য অতি প্রয়োজনীয় কিছু ইসলামিক বই ও অ্যাপস’"

  1. IMDAD SHUVRO Author says:
    স্কিনশুট গুলো অনেক আগেকার মনে হয়,,
    1. Kawsar Azad Contributor Post Creator says:
      এপসগুলোর প্রকাশিত নিজ নিজ সাইট থেকেই ‘শট ও কভার’ ফটোগুলো নেয়া।
  2. OndhoKobi Author says:
    খারাপ না
    1. Kawsar Azad Contributor Post Creator says:
      শুকরিয়া।

Leave a Reply