আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। TrickBD তে আপনাদের সবাইকে স্বাগতম। আজ আপনাদের মাঝে শেয়ারইট অ্যাপ এর কিছু অল্টারনেটিভ এপ্লিকেশন নিয়ে এসেছি। আশা করি সবার পছন্দ হবে ইনশাল্লাহ। তাহলে চলুন শুরু করা যাক।

কিছু কথা

ফাইল ট্রান্সফার বা ফাইল শেয়ারের সর্বোত্তম মাধ্যম ছিল ব্লুটুথ। তারপরে আবির্ভাব হলো ওয়াইফাই এর। যা ব্লুটুথ এর থেকে অনেক ফাস্ট এবং খুব ইজি। তাই সবাই ফাইল ট্রান্সফার এর মাধ্যম হিসেবে ওয়াইফাই কে বেছে নেয়। কিন্তু ওয়াইফাই দ্বারা ফাইল ট্রান্সফার করতে গেলে আগে অনেক ঝামেলা হতো। যেমন ওয়াইফাই থেদারিং অন করতে হতো তারপর আরও অনেক কিছু সেটিংস করে নিতে হতো দুজনের মোবাইলে তারপর ওয়াইফাই দ্বারা ফাইল ট্রান্সফার করা যেত। তারপর অনেক অ্যাপ এর আবির্ভাব হয় যা দ্বারা সহজেই ওয়াইফাই ব্যবহার করে ফাইল ট্রান্সফার করা যেত। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি হচ্ছে শেয়ারইট। যারা যারা স্মার্ট ফোন ব্যবহার করে তাদের মুখে আপনি শেয়ার ইট এর কথা অবশ্যই শুনে থাকবেন৷ শেয়ারইট দ্বারা খুব সহজে ফাইল ট্রান্সফার করা যায় সেজন্য এটি সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু কালে কালে অনেক সমস্যা হয়ে এসেছে এই শেয়ারইট অ্যাপ। শেয়ারইট অ্যাপ এর সবচেয়ে বড় প্রবলেম হল বিজ্ঞাপন। আপনি ডাটা অন করা মাত্রই শেয়ারইট যে কোন ভাবে আপনাকে নোটিফিকেশন বা পপ আপ এর মাধ্যমে যে কোন ধরনের বিজ্ঞাপন দেখাবে। আর সেটি যদি 18 প্লাস হয়ে থাকে তাহলে তো সেটা আরও বিরম্বনায় কারণ হয়ে ওঠে। তাই শেয়ার ইট এর অল্টারনেটিভ হিসেবে কয়েকটি নিয়ে এসেছি আপনাদের মাঝে। তাহলে চলুন দেখে নিই অল্টারনেটিভ অ্যাপ্লিকেশনগুলি।

Mi Drop

শেয়ারইট অ্যাপ এর বেস্ট অল্টারনেটিভ হিসেবে মি ড্রপই সেরা। সকল শাওমি স্মার্টফোন এই মি ড্রপ অলরেডি ইন্সটল হয়ে থাকে। এর সবচাইতে ভালো একটি দিক হচ্ছে এটি সম্পূর্ণ বিজ্ঞাপনবিহীন একটি অ্যাপ এবং এর সাইজ ও অনেক অল্প। শাওমি স্মার্টফোনের পাশাপাশি আপনার নিজের স্মার্টফোনে এই মি ড্রপ ব্যাবহার করে ফাইল শেয়ার করতে পারবেন।

Xender

শেয়ারইট অ্যাপ এর আরেকটি বেস্ট অলটারনেটিভ হচ্ছে জেন্ডার। প্লে স্টোরে শেয়ারইট এর পরেই এই অ্যাপ এর অবস্থান। আবে আলাদা একটি দারুন ফিচার হচ্ছে আপনি স্মার্টফোনের সাথে সাথে আইফোন কিংবা কম্পিউটারের ফাইল ট্রান্সফার করতে পারবেন। আর কম্পিউটারে এই জেন্ডার অ্যাপ ইন্সটল ছাড়াই আপনি কুইক লি এই অ্যাপ ব্যাবহার করে ফাইল টাকা করতে পারবেন।

Zapya

শেয়ারইট এর আরেকটি বেস্ট সেরা অল্টারনেটিভ জেপিয়া। এটি মি ড্রপ এবং শেয়ার ইট থেকে ইউজার ইন্টারফেস অনেকটা ভালো। মানে এর ডিজাইন বেশ অন্যরকম এবং খুব সহজেই ফাইল ট্রান্সফার করা যায়।

Files Go

শেয়ারইট এর মত ফিচার অজানা এবং গুগলের মত সিকিউরিটি ও জান এরকম একটি অ্যাপ হচ্ছে ফাইলস গো। এটি মূলত একটি ক্লিনার অ্যাপ। যা গুগোল ই ডেভেলপ করেছে। কিন্তু এর পাশাপাশি আপনি ফাইল ট্রান্সফারও করতে পারবেন এর মাধ্যমে।

Air Droid

ফাইল ট্রান্সফারের জন্য আরেকটি জনপ্রিয় হচ্ছে এয়ার্ড্রয়েড। এটি অ্যান্ড্রয়েড এর পাশাপাশি আপনি কম্পিউটারের ব্যবহার করতে পারেন ফ্রাইড শেয়ারের জন্য। বর্তমানের শেয়ারইট এর লেটেস্ট ভার্সনে ওয়াইফাই এর পাশাপাশি ব্লুটুথ অন করতে হয় ফাইল শেয়ারের জন্য। কিন্তু আমার দেখানো পাঁচটি অ্যাপ এর কোনটাতেই ব্লুটুথ অন করতে হবেনা শুধু ওয়াইফাই অন করে ফাইল শেয়ার করতে পারবেন।

পরিশেষে

তাহলে এ ছিল শেয়ার ইট এর অল্টারনেটিভ অ্যাপ নিয়ে আজকের পোস্ট। পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আবারও দেখা হবে অন্য কোন একটি পোস্টে৷ সে পর্যন্ত সুস্থ থাকুন, সুন্দর থাকুন এবং অবশ্যই ট্রিকবিডির সঙ্গেই থাকুন।

সময় হলে আপনারা ঘুরে আসতে পারেন আমার পার্সোনাল ওয়েবসাইটটিতেঃ A Techy Tutor

ধন্যবাদ

6 thoughts on "শেয়ারইট এর ৫টি সেরা বিকল্প অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন"

  1. Soyeb Khan Author says:
    ভালো লিখেছেন
    1. Emon Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ।
  2. 444mdzahid Contributor says:
    ভালো পোস্ট
    1. Emon Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে।
  3. Jakir Hossain Contributor says:
    Zapya এর মিনি ভার্সন আছে। সেটার নাম Mini share. এটা খুবই কম স্টোরেজ খরচ করে। আমার কাছে এটাই বেস্ট মনে হয়।
    1. Emon Author Post Creator says:
      আপনার মূল্যবান বক্তব্য টি দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply