‘Floating Data Meter’ – an Android application developed by me.

আসসালামু আলাইকুম।

অন্যান্য সকল ধর্মাবলম্বী ভাইদের জানাই অনেক-অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

প্রায় পাঁচ মাস পরে ফিরেছি। কিছু কারণে আশা ছিলনা ফেরার, তবুও এসেছি চাহিদামাফিক নতুন কিছু দেয়ার জন্যে। এই প্রত্যবর্তনটা যাতে স্মরণীয় হয় তাই নিজের তৈরী একটা অ্যান্ড্রয়েড অ্যাপ শেয়ারের মাধ্যমেই শুরু করছি।

আমি একজন ছোটখাটো অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভলপার। ব্যক্তিগত প্রয়োজনে এপর্যন্ত গুটিকয়েক অ্যাপ ডেভলপ করেছি যা ছিল অতি সাধারণ। কিন্তু ক্রমে-ক্রমে একটু গভীরে প্রবেশ করতে চাচ্ছি, অর্থাৎ যেসকল অ্যাপ সর্বসাধারণের কাজে লাগতে পারে সেধরণের অ্যাপ ডেভলপিং এ হাত দিয়েছি। সে যাত্রায় এ অ্যাপটি আমার প্রথম অ্যাপ।

Floating Data Meter

An android app to monitor network traffic speed with a floating widget.

App name: Floating Data Meter

Package: rasel.floating.datameter

Version: 1 (Build 1.0)

Target Android: Oreo 8.0 (API 26)

Minimum Android: Lollipop 5.0 (API 21)

আমার তৈরি প্রথম কোনো টুল জাতীয় অ্যাপ। অ্যাপটার কাজ হচ্ছে অ্যান্ড্রয়েডের মধ্যের যে কোনো ওয়্যারলেস নেটওয়ার্ক স্পিড শো করা; বহুল পরিচিত অ্যান্ড্রয়েড অ্যাপ Internet Speed Meter এর মতো। তবে এটি হতে আমার অ্যাপটি অনেকটাই আলাদা। Internet Speed Meter বা এ ধরণের অন্যান্য প্রায় সকল অ্যাপ নেট স্পিড শো করে উপরের স্টাটাস বারের বাম কোণে।

স্বাভাবিক ভাবে এই অবস্থানটা কোনো সমস্যার সৃষ্টি না করলেও বর্তমান গেমারদের জন্য এটা একটা অসুবিধা। গেমিং বা এরকম অন্যান্য ফুলস্ক্রিন অ্যাক্টিভিটিতে তো আর স্টাটাস বার শো করে না, আর স্টাটাস বার শো না করলে নেট স্পিড দেখা যাবে কোথা হতে! বর্তমানের PUBG, FREE FIRE বা এগুলোর মতো অন্যান্য Surviving Battle Royale গেমগুলোতে নেট স্পিডের প্রতি খেয়াল রাখতে হয়। সেক্ষেত্রে তারা স্টাটাসবার সোয়াইপ করে মাত্র কয়েকসেকেন্ডের জন্য  নেট স্পিড দেখতে পায়। বারবার এরকমভাবে নেট স্পিড দেখাটা বিরক্তিকর।

এক্ষেত্রে Floating Data Meter উক্ত অসুবিধা থেকে সম্পূর্ণ মুক্ত। কেননা এটি নেট স্পিড শো করবে একটি floating widget এর মাধ্যমে। এতে স্পিড মিটারটা যেকোনো স্ক্রিনের উপরের ভাসমান অবস্থায় থাকবে। প্রয়োজন অনুসারে সমস্ত স্ক্রিনের যেকোনো স্থানে একে রাখা যাবে ড্রাগ অ্যান্ড ড্রপ করে।

যেহেতু এটা প্রথম রিলিজ, সেহেতু অ্যাপটাতে কিছু সীমাবদ্ধতা আছে। অন্যতম প্রধান সমস্যা হচ্ছে- এনাবল করার পর থেকে widget টি শো করতেই থাকবে, নেটওয়ার্ক কানেক্টিভিটির পরিবর্তনে এর কোনো পরিবর্তন ঘটবে না; অর্থাৎ নেট অন/অফে অটোমেটিক্যালি ডাটা মিটারটি আসবে-যাবে না। এর সমাধান অতি শীঘ্রই করতে পারবো বলে মনে করি।

অ্যাপটার মধ্যে ডেইলি/মানথলি অথবা মোবাইল/ওয়াইফাই ডাটা ইউজেসগুলো দেখার ব্যবস্থা নাই। আশা করি ভবিষ্যতে এগুলোও যোগ করা হবে। তবে লাস্ট রিবুটের পর হতে অ্যান্ড্রয়েডে কি পরিমাণ ডাটা ইউজ করা হয়েছে তা দেখতে হলে মিটারটি Enable করার পরপরই সেটার উপর খেয়াল করতে হবে, কয়েক সেকেন্ডের জন্য সে পরিমাণটি widget এ শো করবে।

অ্যাপটার মধ্যে কিছু ইন্সট্রাকশনস আছে, তারপরেও এখানে কিছু তুলে ধরছি-

১। অ্যাপটা ওপেন করলেই Display over other apps পারমিশন চাইবে, Allow করে দিন। আশা করি বলতে হবে না এ পারমিশনটা কিজন্যে লাগবে!

২। এরপরে অ্যাপ ওপেন হলে ENABLE FLOATING DATA METER বাটন পাবেন, ট্যাপ করে এনাবেল করে নিন। এতে অ্যাপটা ক্লোজ হয়ে যাবে এবং ডাটা মিটারের ভাসমান widget টি আপনার অ্যান্ড্রয়েড ডিসপ্লের মাঝখানে দৃশ্যমান হবে।

৩। ড্রাগ অ্যান্ড ড্রপ করে মিটারটি আপনার প্রয়োজনমতো স্থানে রাখুন। রাখার পরে এটিকে আর নড়াচড়া করানো যাবে না, একধরণের লকড হয়ে যাবে।

৪। পুনরায় এটিকে নড়াচড়া করতে মিটারটির উপরে ট্যাপ করুন, এটা আনলকড অর্থাৎ আবার ড্রাগ অ্যান্ড ড্রপের অবস্থায় ফিরে আসবে। মিটারটির লকড অথবা আনলকড অবস্থা পরিবর্তনের সাথে এর ব্যাকগ্রাউন্ড কালারেরও পরিবর্তন হবে।

৫। ইতিপূর্বে যেরকমটা বলেছিলাম- নেটওয়ার্ক কানেক্টিভিটির পরিবর্তনে মিটারে কোনো ইফেক্ট পড়বে না। অর্থাৎ অটোমেটিক্যালি ডাটা মিটার শো-হাইড হবে না। এক্ষেত্রে নিজেকে কিছুটা কার্যকর হতে হবে।

এবারে অ্যাপের কয়েকটা স্ক্রিনশট দেখে নিন-

অ্যাপটি ওপেন করার সময় splash স্ক্রিনে LESAR লেখা দেখে কেউ নানা কিছু ভাবতে পারেন। তাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে LESAR আমার নামেরই উল্টো বানান, আমার ভবিষ্যত অ্যাপগুলোতেও সেম লেখা ব্যবহার করবো আমার সাইন হিসেবে।

অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন। কিছু সীমাবদ্ধতার পরেও আশা করি ভালো লাগবে। নিচে প্রথম রিলিজের গুগল ড্রাইভ ডাউনলোড লিংক দেয়া হলো।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

14 thoughts on "Floating Data Meter – আমার তৈরী এক নেট স্পিড মিটার অ্যাপ"

  1. Mohammad Ashik Mohammad Ashik Author says:
    7.0+ Nougat not working
    3gb ram,
    Show :- keeps stopping


    1. ERROR ABUBOKOR Contributor says:
      অতিদ্রুত সমাধান করার চেস্টা করব
      ধন্যবাদ
    2. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      আপনি কে হে? এমনভাবে রিপ্লাই দিচ্ছেন যেন আপনি পোস্টদাতা, অদ্ভুদ!
    3. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      সমস্যাটি সম্পর্কে জানানোর জন্য ধন্যবাদ। আমিও চেক করে দেখলাম, আপনার কথাই সঠিক।
      এটা আসলে র‍্যামের কোনো সমস্যা না, অ্যান্ড্রয়েড ভার্সনে সমস্যা। আমারই ভুল হয়েছে, অ্যাপটির ফ্লোটিং উইজেডে আমি API 26 এর রিসোর্স ইউজ করেছিলাম, অর্থাৎ Oreo এর নিচের ডিভাইসে যা কম্পিটিবল নয়। আমার সেটা আগেই খেয়াল করে মিনিমাম অ্যান্ড্রয়েড ভার্সন OREO বলা উচিত ছিল। আবারও ধন্যবাদ অ্যাপটি ট্রাই করার জন্য।
  2. Masum Ahmad Kafil Contributor says:
    বাগ : এটিতে কিছু সমস্যা আছে, ফ্লোটিং বার এলাইন করা যায়গা থে সরে যায় এবং মিডলে চলে আসে যখন এপ রিস্টার্ট করি।
    সাজেশন : নেট অফ থাকলে যেনো ফ্লোটিং বার হাইড হয়ে যায়। এপের ভিতরে ইন্টারনেট স্পিড মিটারের মতো ডেইলি, উইকলি, মান্থলি রিপোর্ট এড করেন। এপের আইকনে পরিবর্তন আনেন। সবার শেষে প্লেস্টরে পাবলিশ করেন।
    মতামত : খুব সুন্দর হয়েছে এপটি, চালিয়ে যান। ধন্যবাদ।
    1. ERROR ABUBOKOR Contributor says:
      Welcome
    2. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      !!!
    3. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ আপনার মতামতের জন্য।
      আপনি যেটাকে বাগ হিসেবে উল্লেখ করেছেন, ওটা আসলে বাগ নয়। আমি এমন কিছু যোগ করিনি যাতে অ্যাপটি ফ্লোটিং উইজেডের পূর্বের অবস্থান মনে রেখে আবার সেখানেই উদয় হবে।
      সাজেশনের জন্যও ধন্যবাদ, ওগুলো আমি যোগ করার চেষ্টায় আছি। অ্যাপ আইকন ভালো হয় নি আমার কাছেও, তারপরেও তাড়াহুড়ো করে একটা দিয়ে দিছি…😁 আর প্লেস্টোরে পাবলিশ করতে পারবো না, সেখানে আমার ডেভলপার অ্যাকাউন্ট নেই।
  3. Sharif Muktagasa Sharif Muktagasa Author says:
    সুন্দর!

    Q:অ্যাপ ডেভলপিং কোথা থেকে & কিভাবে, কতদিন থেকে শিখছেন। আপনার শেথার মুল অনুপ্রেরণা কি?

    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ মন্তব্যের জন্য।
      Solo Learn থেকে Java শিখেছি। এরপরে অ্যান্ড্রয়েডের জন্য প্রথমে AIDE এর টিউটোরিয়ালগুলো আয়ত্ত্বে নিয়েছি এবং বাকী সব গুগলিং আর StackOverFlow-ই ভরসা।
  4. Vìllâīñ Ïx Réñdêr Vìllâīñ Ïx Réñdêr Contributor says:
    If you don’t mind brother could I get your project file?

    And BTW it’s an great and loyal developmen but have some quintety to more develop like – app icon😀



    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      Sorry, I don’t want to share my project folder. But if you need, you can ask for help. I’ll change the app icon in later version.
      Thanks.
  5. MahfujS247 MahfujS247 Contributor says:
    Tnx vai for this great app.Amar redmi 7 e ei app ti Valoi kaj koreche…gd luck for your future.
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      Thanks for the comment.
      If you don’t mind, kindly tell me your phone’s android version. I am trying to figure out in which android version the app is not running well.

Leave a Reply