আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের জন্য একটি অসাধারণ Software নিয়ে এসেছি। আপনারা সবাই জানেন যে এই Digital যুগে QR Code ছাড়া অনেক ক্ষেত্রই চলতে পারে না। কিন্তু ঝামেলার একটা ব্যাপার হচ্ছে Android Phone-এর জন্য অহরহ QR Code Generator App থাকলেও PC-র জন্য তেমন কোনো Software নেই। এই Appটা তাই অনেক খুঁজে খুঁজে বের করলাম। এটা ব্যবহার করা অনেক সহজ। তাছাড়া এটি যেকোনো Windows-এই এটা চালাতে পারবেন।

 

নিচের লেখার উপর ক্লিক করে Softwareটার Setup File Download করে নিন-

Download

 

কীভাবে Install করতে হয়?

এটা একটা Zip File। তাই এটাকে Extract করতে হবে। Fileটার উপর Mouse রেখে Right Button ক্লিক করে Extract All/Extract Here (বা এজাতীয় কিছু Option পাবেন, যেখানে “Extract” লিখা থাকবে) -এ ক্লিক করুন।

 

Extract হয়ে গেলে Extract হওয়া Folder-টি Open করুন। তাহলে নিচের ছবির মতো কিছু File আসবে। এখানের Installer বা‌ Setup-যেকোনো একটার উপর Double Click করে Software-টি Install করে নিন।

 

কীভাবে একটি QR Code বানাবেন?

Install হয়ে গেলে Start Menu থেকে Software-টি Open করুন। তাহলে নিচের মতো আসবে।

 

উপরে Contact লিখার পাশে থাকা তীর চিহ্নে ক্লিক করুন। তাহলে এরকম কিছু Option দেখতে পাবেন-

এগুলো হচ্ছে QR Code-এর ধরন। আপনি যে ধরনের QR Code বানাতে চান সেটা Select করুন। আপনি আপনার সাথে যোগাযোগের QR Code দিতে চাইলে Contact Select করুন। অথবা, আপনি QR Code-এ যেকোনো লিখা বসাাতে চাইলে Text Select করুন। একইভাবে, আপনি QR Code-এ শুধু SMS Number, Phone Number, URL বা E-Mail বসাতে চাইলে সেগুলো Select করতে পারেন। আমি এখানে Contact Select করলাম।

 

এখানে নিচের অংশে কিছু Box আছে। এগুলো আপনাকে তথ্য দিয়ে পূরণ করতে হবে। এগুলো Box-এর সবগুলোই পূরণ করতে হবে-এমন কোনো বাধ্যবাধকতা নেই। তবে E-Mail আর Website অবশ্যই দিতে হবে। সবার তো আর Website থাকে না, সেক্ষেত্রে আপনারা Facebook Account-এর Link ওখানে লিখে দিতে পারেন। তবে হ্যাঁ, আপনি যা-ই লিখুন না কেন, Website-এর Link-এর আগে কিন্তু অবশ্যই Protocol (অর্থাৎ http:// বা https://) লিখতে হবে।

প্রয়োজনীয় Boxগুলোতে তথ্য লিখা হয়ে গেলে নিচে থাকা Generate Option-এ ক্লিক করুন। এতে করে লেখার ক্ষেত্রে আপনি কোনো ভুল করে থাকলে Software-ই আপনাকে সেটা ধরিয়ে দিবে। সেই সাথে আপনার QR Code-টা দেখতে কেমন হবে সেটাও আপনি এক নজরে দেখে নিতে পারবেন।

 

তাহলে নিচের ছবিতে দেখুন আমার QR Code-এর একটা ছবি Show করছে।

 

Generate-এর ঠিক উপরেই দেখুন VersionCorrection Level আছে। এগুলো দিয়ে QR-এর Style ও Size Change করা যায়। আপনারা চাইলে একটু ঘাঁটাঘাঁটি করে দেখতে পারেন।

সবশেষে Save-এ ক্লিক করুন।

 

এবার আপনার QR Code আপনি কী নামে Set করতে চান এবং কোন Format-এ Save করতে চান তা নির্বাচন করুন এবং Save-এ ক্লিক করুন।

 

ব্যাস, এবার আপনার এটা যে কাজে দরকার সেখানে ব্যবহার করুন, চাইলে Print-ও করে নিতে পারেন। নিচে একটা নমুনা দেখুন:

ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম।

 

 

 

2 thoughts on "Windows-এর জন্য Download করে নিন মাত্র 1.5 MB Size-এর একটি অসাধরণ QR Code Generator Software। এখন খুব সহজেই আপনার একটি QR Code বানিয়ে ফেলুন।"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    Good Post


    1. Anwarul Azim Anwarul Azim Author Post Creator says:
      Thanks….😊

Leave a Reply