হেই গাইস ইমরান হেয়ার,
স্বাগতম আবারো আমার পোস্টে আপনাদের সবাইকেই,
আজকের ট্রপিক এবং পোস্ট টা পুরোটাই শিশুদেরকে টার্গেট করে, কারণ শিশুরাও আর পিছিয়ে নেই।
স্মার্টফোন বলেন ট্যাবলেট কম্পিউটার সহ সবকিছুই বড়দের পাশাপাশি শিশুরাও ইউজ করে?
কিন্তু হাতের ওই স্মার্ট ফোন টা কিন্তু চাইলে শিশুদের শিক্ষামূলক ডিভাইসেও হিসেবেও ব্যবহার করতে পারেন। যদিও কম্পিউটার এর থেকে বিশ্ব বাজারে এন্ড্রয়েড মোবাইল ডিভাইস এখানে রাজত্ব করছে তাই কম্পিউটারের ব্যাপারে কথা বলে পোস্ট টি বেশি বড় করতে চাইলাম তাই না।

তো আপনার হাতে থাকা ঐ অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমেই শিশুদের উপযোগী নানা ধরনের অ্যাপসের সন্ধান পাবেন আজকের এই পোস্টে। আর হ্যাঁ অ্যাপ গুলো ডাউনলোড করতে পারবেন একদম সম্পূর্ণ ফ্রিতে তাই পোস্টটি কন্টিনিউ করতে থাকুন।


মি বুকস:
মূলত এই মোবাইল অ্যাপস নির্মাতা প্রতিষ্ঠান পরিচিতিতে বলেছে, এটা হল ছোট বাচ্চাদের জন্য বিশেষায়িত একটি ই-বুক শপ। যেখানে আপনি ভিন্ন ধরনের, শিশুদের ক্লাসিক বই এবং কমিকস ও গল্পের একটি অসাধারণ সংকলন মি বুকস।

মাই লিটল পনি,অ্যাংরি বার্ডস,
কারস, টয় স্টোরি, মনস্টার ইনক, ট্রান্সফর্মার, উইনি দ্য পুহসহ জনপ্রিয় কিছু
বইয়ের একটি সমৃদ্ধ সংগ্রহ থাকছে এই মোবাইল অ্যাপ এ।

আরেকটা সুন্দর ফিচার সেটি হল শিশুদের পাঠ করা অংশগুলো রেকর্ড করে পরবর্তীতে আবার শোনার সুবিধাও থাকছে এই অ্যাপের মধ্যে।

আর অ্যাপটি ডাউনলোড করাও খুবই সোজা ফোনের মধ্যে থেকে প্লেস্টোরে যাবেন এবং সার্চ অপশনে ক্লিক করে টাইপ করবেন “Me Books” আর সাইজ মাত্র ৩২ মেগাবাইটের মত, আপনার সুবিধার্থে ডাউনলোড লিংক,


এন্ডলেস রিডার:
এই মোবাইল অ্যাপটি ও কিন্তু শিশুদের পড়াশোনা এবং পাঠ শেখানোর জন্য বেশ উপযোগী, খুব সহজ উপায় বাচ্চাদেরকে শব্দ শেখানোর জন্য বেস্ট অ্যাপ এর ন এন্ডলেস রিডার।

অ্যাপটি ওপেন করলেই শিশুরা দেখতে পাবে, দৈত্য-দানব। কিন্তু এগুলোকে ঠিক এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে করে এগুলো দেখে শিশুরা ভয় না পেয়ে বরং নিজেদের বন্ধু ভাবতে শুরু করে।

ভিন্ন ভিন্ন রঙের এসব দৈত্যরা মূলত শিশুদের বর্ণ পরিচয়ের সাথে সাথে বিভিন্ন শব্দ বানান করে পড়তে শেখাবে।
আর এরকম ধরনের অ্যাপ ফ্রী পাওয়া খুবই মুশকিল।
এটিও ডাউনলোড করার জন্য একইভাবে প্লে স্টোরে মধ্যে টাইপ করবেন *এন্ডলেস রিডার* সুবিধার্থে ডাউনলোড লিংক, আর সাইজ মাত্র ৪০ মেগাবাইট!


নাইট জুকিপার:
এই অ্যাপটি কি ডেভলপার তৈরি করেছেন শুধুমাত্র শিশুদের আঁকাআঁকি করার অভ্যাসটা কে আরেকটু বেশি ত্বরান্বিত করতে, এটা যদিও একদিকে একটি গেম মাত্র আবার অন্যদিকে শিশুর ড্রয়িং এবং রঙের বিন্যাসকে উন্নত করতে একটি শিক্ষামূলক অ্যাপসও বলতে হয় বটে।

আর অ্যাপটি ওপেন করলে আপনার চোখে মিলবে মস্ত বড় একটি চিড়িয়াখানা যার কারণে বাচ্চাদের কে আঁকতে হয় বিভিন্ন প্রাণী।
জাদুকরী এই চিড়িয়াখানাকে নিজের পছন্দের প্রাণী দিয়ে পূর্ণ করতে করতে তাই শিশুদের সৃজনশীলতার চর্চাটিও হয়ে যায়।

আর এই অ্যাপটি মূলত প্লে স্টোরে পাওয়া যাবে না সেজন্য আপনাকে অবশ্যই তাদের নিজস্ব ওয়েব সাইট থেকে ডাউনলোড করে নিতে হবে, আর তার জন্য আপনাকে অবশ্যই www.nightzookeeper.com এই ওয়েবসাইট ভিজিট করতে হবে।


স্কাইল্যান্ডারস ট্র্যাপ টিম:
এই অ্যাপটি তৈরি করা হয়েছে একটু মিড রেঞ্জ ফোনের জন্য, যদিও অ্যাপটি মোটামুটি অসাধারণ এবং এতে ট্যাবলেট পিসির মাধ্যমেই উপভোগ করা যাবে গেম কনসোলে গেম খেলার অভিজ্ঞতা।
শিশুরা যখনই এই অ্যাপটি ডাউনলোড করে ওপেন করবে তাদের ট্যাবলেট অথবা এন্ড্রয়েড ফোনের মধ্যে তখনই তাদেরকে মোকাবেলা করতে হবে সেখানকার ভয়ঙ্কর সব শত্রুদের হাত থেকে নিজেকে। বাড়তি টাকা খরচ করে ট্যাবলেট স্টার্টার প্যাক কিনে নিতে পারলে গেমটি আরো বেশি রিয়েলিস্টিক মনে হবে শিশুর কাছে।

এবার আসি অ্যাপসটি কিভাবে ডাউনলোড করবেন? হ্যাঁ এটাও ডাউনলোড করা খুবই সোজা, সেই আগের নিয়মেই প্লে স্টোর এর মধ্যে টাইপ করতে হবে *Skylanders Trap” তাহলে পাওয়া যাবে আর সুবিধার্থে এটারও ডাউনলোড লিংক। এটার সাইজ মাত্র ৯২ মেগাবাইটের মত।

তো এই ছোট শিশুদের জন্য চমৎকার কিছু অ্যাপ্লিকেশন অ্যান্ড গেমস, শিশুদের জন্য আরও অনেক ধরনের অ্যাপস অ্যান্ড গেমস আছে তো আপনারা চাইলে এই পোস্ট পার্ট টু আসবে।
তো তার জন্য অবশ্যই কমেন্ট বক্সে বলতে হবে যে আসলে আপনারা পার্ট ২ চান কি!


ই-কমার্স সেবা, শিশুদের কথা মাথায় রেখে তারা “Haehne 7 Inch Tablet PC” তারা সেল করতেছে মাত্র ২৯৫০ টাকায়,
বিস্তারিত জানতে ফোন করুন +8801903394198

আজকের মতো এই পর্যন্তই ছিল দেখা হচ্ছে আবারো নতুন কোন পোস্টের সাথে, তো সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং ট্রিকবিডির সাথে থাকুন ধন্যবাদ।

One thought on "বাচ্চাদের শিক্ষায় *Help* করবে যে অ্যাপস গুলো!!!"

Leave a Reply