বিসমিল্লাহির রাহমানির রাহীম

অনেকদিন পর ট্রিকবিডিতে নতুন কোন পোস্ট নিয়ে হাজির হলাম। কর্ম ব্যস্ততার দরুন নতুন পোস্ট দেওয়া সম্ভব হয় না; যদিও প্রতিদিনই ট্রিকবিডিতে একাধিকবার ভিজিট করা হয়।

আশাকরি, আপনারা সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

আজকে আপনাদের জন্য দারুন একটি অ্যাপ নিয়ে হাজির হলাম।

আমরা সবাই কমবেশি ট্রেনে যাতায়াত করি। এই ক্ষেত্রে অনেক সময় বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হয়। যেমন ট্রেন ধরার জন্য নির্ধারিত সময়ের অনেক আগেই স্টেশনে এসে অপেক্ষা করছি; কিন্তু নির্ধারিত সময় পার হলেও ট্রেন স্টেশনে পৌঁছেনি এবং ট্রেনের অবস্থান সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই খুব বিরক্তি অনুভব হয়।

আবার লাইভ ট্র্যাকিং -এর জন্য নির্ধারিত নিয়মে এসএমএস করেও অনেক সময় সঠিক তথ্য পাওয়া সম্ভব হয় না। কিন্তু প্রতি এসএমএস -এর জন্য ৪ টাকা চার্জ তো আছেই।

এখন যদি আপনি স্টেশনে যাওয়ার আগে বাড়িতে থেকেই আপনার কাঙ্খিত ট্রেনের ক্যান্টিনে অবস্থানরত কোন স্টাফকে কল করে ট্রেনের বর্তমান অবস্থান সম্পর্কে জেনে নিতে পারেন, তাহলে বিষয়টি কেমন হবে?

অবশ্যই অনেক ভালো হবে! ট্রেন ফেল করার অজানা আশঙ্কা আপনাকে আতঙ্কিত করবে না এবং স্বাচ্ছন্দ্যে যাত্রা-প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন, তাইনা?!

হ্যাঁ, এমন দারুন ফিচার সম্বলিত একটি অ্যাপ সম্প্রতি নজরে আসে। তবে এটি এখনও প্লেস্টোরে এভেইলেবল না।

অ্যাপটি দেখে যা বুঝা যায়, তা প্রফেশনাল কোন ডেভলপারের তৈরী নয়। তাই সবদিক থেকে অ্যাপটি প্রফেশনাল লেভেলের নয় এবং প্লে স্টোরেও পাওয়া যাচ্ছে না। তবে অবশ্যই আমি এই অ্যাপের মাধ্যমে উপকৃত হচ্ছি। আমার মত আপনাদের অনেকেই উপকৃত হবেন ভেবেই এখানে শেয়ার করা।

কিভাবে অ্যাপটি ব্যবহার করতে হবে তা অ্যাপের মধ্যেই দেওয়া আছে। তাই ব্যবহারের নিয়ম হুবহু অ্যাপ থেকে তুলে ধরা হলো:-

“ব্যবহারের ক্ষেত্রে তেমন কোনো জটিলতা নেই। যেকোনো ইউজার দেখলেই বুঝবেন কিভাবে ব্যবহার করতে হয়। তারপরও দুই একটি বিষয় বলে দিচ্ছি..

“সকল আন্তঃনগর ট্রেন” বাটনটি ক্লিক করলে বাংলা বর্ণমালার বিন্যাস অনুযায়ী বাংলাদেশের সকল আন্তঃনগর ট্রেনের নাম প্রদর্শিত হবে। সেখান থেকে আপনার কাঙ্ক্ষিত ট্রেনের নামের উপর ক্লিক করলে ট্রেন-নাম্বার সহ একটি সংক্ষিপ্ত বিবরণ এবং একটি সবুজ ডায়ালার আইকন প্রদর্শিত হবে। ঐ সবুজ আইকনে ক্লিক করলেই নির্দিষ্ট নাম্বারে কল চলে যাবে।

একটি লক্ষণীয় বিষয়:
প্রত্যেকটি ট্রেনের একটি নির্দিষ্ট নাম্বার থাকে। যেমন: লালমনি এক্সপ্রেস-৭৫১; লালমনি এক্সপ্রেস-৭৫২
চিত্রা এক্সপ্রেস-৭৬৩; চিত্রা এক্সপ্রেস-৭৬৪

সুতরাং শুধু ট্রেনের নাম দেখেই কল দিলে অনেক ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে পারেন। তাই কল দেওয়ার আগে আপনার টিকিটে উল্লিখিত ট্রেনের নাম্বার অবশ্যই দেখে নিবেন।”

এই অ্যাপটি তৈরি করতে যে সংশ্লিষ্ট ব্যক্তির অনেক সময় ও শ্রম ব্যয় করতে হয়েছে তা বলার অপেক্ষা রাখে না। তাই আমাদের উচিত অ্যাপ সম্পর্কে পরামর্শ ও মতামত দিয়ে উক্ত ব্যক্তিকে উৎসাহ দান করা।

অ্যাপের কিছু স্ক্রীনশট:

সুতরাং “ট্রেন কোথায়” নামক মাত্র ৬ এমবির এই দারুণ অ্যাপটি সরাসরি গুগল ড্রাইভ থেকে এখন‌ই ডাউনলোড করে নিন।

ডাউনলোড করতে এখানে ক্লিক করুন!

4 thoughts on "ডাউনলোড করে নিন ট্রেনে ভ্রমণকারীদের জন্য দারুন একটি অ্যাপ!"

  1. Limon Sarkar Contributor says:
    Thank you bro ❤️
    1. Sayed Author Post Creator says:
      Welcome bro
  2. Good App. Admin can put it in the hot post.
  3. Sayed Author Post Creator says:
    Thanks

Leave a Reply