আমাদের সবার জীবনে কমবেশি ট্রান্সলেট অ্যাপ এর প্রয়োজনীয়তা রয়েছে। কোন ভাষা শেখা বা অন্য কোন ভাষাভাষীদের সাথে যোগাযোগ করার জন্য ট্রান্সলেট অ্যাপ অনেক বড় ভূমিকা পালন করে।

মনে করেন আপনি ইংরেজি ভাষা জানেন না কিন্তু আপনার কোন বিদেশি বন্ধুর সাথে যোগাযোগ করতে চাচ্ছেন। কিন্তু কিভাবে করবেন? হ্যাঁ আপনি চাইলে ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করে অতি সহজেই আপনার বিদেশী বন্ধুর সাথে যোগাযোগ করতে পারবেন।

ট্রান্সলেট অ্যাপ গুলো আমাদের যোগাযোগের ক্ষেত্রে যোগ করেছে নতুন মাত্রা। আজ আমরা পাঁচটি সেরা ট্রান্সলেট অ্যাপ নিয়ে আলোচনা করব।

Google Translate

ট্রান্সলেট অ্যাপ নিয়ে আলোচনা করতে গেলে প্রথমে যে অ্যাপটির কথা চলে আসে সেটি হল Google Translate. গুগলের এই ট্রান্সলেট অ্যাপটির রয়েছে সহজ ইউজার ইন্টারফেস। এক কথায় বলতে গেলে এই অ্যাপটি একটি অসাধারণ ট্রান্সলেট অ্যাপ।

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় এই অ্যাপটি দ্বারা আপনি অনলাইনে ১০৩ টি ও অফলাইনে ৬০ টি ভাষা ট্রান্সলেট করতে পারবেন। এই অ্যাপটি এতটাই জনপ্রিয় যে গুগল প্লে স্টোরে এই অ্যাপটির ৫০০ মিলিয়ন প্লাস ডাউনলোড হয়েছে।

ইউজারদের সুবিধার জন্য অ্যাপটিতে ইনস্ট্যান্ট ক্যামেরা ট্রান্সলেশন, রিয়েল টাইম কনভারসেশন ট্রানসলেশন, হ্যান্ড রাইটিং এর মতো অসাধারণ সব ফিচারগুলো দেওয়া হয়েছে।

Microsoft Translate

আমার কাছে Google Translate অ্যাপ এর পর যে অ্যাপটির অবস্থান সেটি হল Microsoft Translate. অ্যাপ সম্পর্কে বলতে গেলে প্রথমেই বলতে হয় এটির সাহায্যে আপনি ৬০ টিরও বেশি ভাষা অফলাইন ট্রান্সলেট করতে পারবেন।

গুগল ট্রান্সলেট অ্যাপ এর মত ইউজারদের সুবিধার জন্য এই অ্যাপটিতে ও রয়েছে ক্যামেরা ট্রান্সলেশন, রিয়েল টাইম কনভারসেশন ট্রানসলেশন এর মতো ফিচারগুলো।

এক কথায় বলতে গেলে মাইক্রোসফ্ট কর্তৃক ২০১৫ সালে লঞ্চ করা এই অ্যাপটির ইউজার ইন্টারফেস আপনাকে মুগ্ধ করবে।

Dict Box

এবার আমি যে অ্যাপটির কথা বলব সেটা শুধু ট্রান্সলেট অ্যাপ নয় পাশাপাশি ডিকশনারি ও বটে। অ্যাপটি ইংরেজি, বাংলা, চিনা, হিন্দি, কোরিয়ান, জাপানি সহ প্রায় কয়েক ডজন ভাষা ট্রান্সলেট করতে পারে। অ্যাপটি হলো Dict Box.

ডিক বক্সের বেশকিছু ফিচারের মধ্যে ওয়ার্ড কারেকশন, অডিও প্রোনানসিয়েশন, ক্যামেরা ট্রানসলেশন ইত্যাদি উল্লেখ করার মতো।

এক কথায় বলতে গেলে অ্যাপটি ট্রান্সলেট অ্যাপ এর মধ্যে অন্যতম একটি অ্যাপ। এর ইউজার ইন্টারফেস অনেক ইজি। আমার মনে হয় সকল এই অ্যাপটি পছন্দ করবে।

Translate all

এবার যে অ্যাপটি নিয়ে কথা বলবো আশাকরি এই অ্যাপটি ও আপনাদের ভালো লাগবে। এ অ্যাপটির ও রয়েছে সহজ ইউজার ইন্টারফেস। যা সহজেই সকল ইউজার ব্যবহার করতে পারবে কোন কষ্ট ছাড়াই। গুগল প্লে স্টোরে এই অ্যাপটির রেটিং পয়েন্ট হল ৪.৫ এবং প্রায় ১৪০ হাজার রিভিউ রয়েছে। অ্যাপটির নাম হল translate all.

গুগল প্লে থেকে ১০ মিলিয়নের বেশি ডাউনলোডের এই অ্যাপটি দিয়ে বাংলা ইংরেজি উর্দু হিন্দি ফারসি সহ ১০০-র বেশি ভাষা ট্রান্সলেট করা সম্ভব। উল্লেখ করার মতো ফিচার গুলোর মধ্যে রয়েছে ভয়েস, টেক্সট এবং ক্যামেরা ট্রানসলেশন, অটোমেটিক ল্যাঙ্গুয়েজ ডিটেকশন সহ নানান ফিচার।

এ অ্যাপটি প্লে স্টোরে ফ্রী ও পেইড ভার্সন রয়েছে। এই অ্যাপটি আপনি চাইলে একটি বিজনেস, ট্রাভেল বা এডুকেশন সহ আপনার প্রয়োজনীয় ট্রান্সলেটের কাজে ব্যবহার করতে পারেন।

Innovative Software

এবার ট্রান্সলেটর অ্যাপটি যদিও এটি ডিকশনারি কিন্তু তারপরেও এটি দিয়ে অনেক ভালো ট্রান্সলেট করা যায়। প্লে স্টোরে Innovative Software সিরিজের অনেকগুলো অ্যাপ রয়েছে। অ্যাপগুলো খোঁজার জন্য Innovative Software লিখে সার্চ করলেই হবে।

অন্যান্য অ্যাপস গুলোর মত সাধারন ফিচার তো রয়েছেই পাশাপাশি রয়েছে অফলাইন সাপোর্ট, অডিও প্রোনানসিয়েশন, অটোসাজেশন ইত্যাদি।

যদিও এর সবগুলো অ্যাপই ফ্রী কিন্তু এর কোন অ্যাড ফ্রী ইউজার ইন্টারফেস নেই। এ অ্যাপ গুলো প্লেস্টরে পেয়ে যাবেন।

শেষ কথাঃ আলোচিত তথ্যে কোন ভুলের জন্য ক্ষমা চাচ্ছি। উপরে আলোচিত অ্যাপ গুলো থেকে আপনি আপনার পছন্দের ট্রান্সলেট অ্যাপটি বেছে নিতে পারবেন। আপনি চাইলে যে কোন ভাষা থেকে যেকোনো ভাষায় ট্রান্সলেট করতে পারবেন। অ্যাপগুলো এই সালের সবচেয়ে সেরা অ্যাপ।

আমার ইউটিউব চ্যানেল পোস্টটি ভালো লাগলে অবশ্যই ঘুরে আসবেন।

5 thoughts on "সেরা ৫ টি ট্রান্সলেট এন্ড্রয়েড অ্যাপ ২০২১"

  1. Romantic... Contributor says:
    Sundor review. But, amar jana-mote google translate akta paltu app.
    Ar, app gular download link koi?
    1. Mohammad Kawsar Author Post Creator says:
      Thanks ???
  2. Sumit Contributor says:
    Google translate best
    1. Mohammad Kawsar Author Post Creator says:
      ???
  3. Noman BD Contributor says:
    Google Translator দুনিয়ার সবচেয়ে ফালতু এপস

Leave a Reply