আমাদের সমাজে শারীরিক গঠনের দিক দিয়ে সাধারণ বা স্বাভাবিক মানুষের পাশাপাশি অস্বাভাবিক বা বাক ও শ্রবণ প্রতিবন্ধী মানুষ রয়েছেন। যার ফলে স্বাভাবিক মানুষের সাথে উক্ত প্রতিবন্ধী মানুষের ভাষা আদান প্রদান অর্থাৎ মনের ভাব আদান প্রদান করতে বেশ সমস্যার সম্মুখীন হতে হয়। এই ভাষা আদান প্রদান সমস্যার একমাত্র সমাধান হলো “ইশারা ভাষা”। যার মাধ্যমে আমরা একে অপরের সাথে প্রয়োজনীয় যোগাযোগ রক্ষা করতে পারি। এর জন্য আমাদের ইশারা ভাষা সম্পর্কে আগে জানতে হবে। যদি আমাদের উভয়ের উক্ত বিষয়ের উপর জ্ঞান বা জানা থাকে তাহলেই আমরা একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করতে পারবো। তাই স্বাভাবিক এবং বাক ও শ্রবণ প্রতিবন্ধি ব্যক্তিদের উক্ত ইশারা ভাষা শেখা, জানা ও বোঝার জন্যই আজকের আমার এই টিউটোরিয়াল।

ইশার ভাষা মূলত এমন একটি ভাষা। যা একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করার জন্য আকার, ইঙ্গিত, হাতের ব্যবহার, ওষ্ঠ পঠন, মৌখিক অবিব্যক্তি, সর্বোপরি মৌখিক ভাষার ব্যবহার করে থাকে। এতে হাতের আকৃতি, নির্দেশনা, তালুর অবস্থান, হাতের নড়াচড়া ও হাতের অবস্থান এর ব্যবহার করা হয়।

উক্ত ইশারা ভাষা শেখা, জানা ও বোঝার জন্য আমি আজকে আপনাদের সামনে আমাদের মাতৃভাষা বাংলায় তৈরিকৃত শিক্ষামূলক অ্যাপ নিয়ে হাজির হয়েছি। যা মূলত অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য। অর্থাৎ আপনার যদি অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকে তাহলে আপনি সহজেই উক্ত বিষয়ে জ্ঞান অর্জন করিতে পারিবেন। অ্যাপের নাম হচ্ছে “বিজয় ইশারা ভাষা”। যা মূলত ডেভেলপ করেছে আমাদের বর্তমান সময়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী জনাব, মোস্তফা জাব্বার এর প্রতিষ্ঠান “আনন্দ কম্পিউটার”। যারা মূলত ডিজিটাল মাধ্যমে প্রথম বাংলা লেখার কিবোর্ড সফটওয়্যার বিজয় বায়ান্ন তৈরি করেছিলেন।

বিজয় ইশারা ভাষা অ্যাপটিকে ০৬ (ছয়) ভাগে ভাগ করে তৈরি করা হয়েছে। অর্থাৎ ইশারা ভাষার গঠনপ্রণালীকে ছয়টি ভাগে ভাগ করে আলাদা আলাদাভাবে ছয়টি অ্যাপ তৈরি করা হয়েছে। যার ফলে পুরো ইশারা ভাষাকে শিখতে, জানতে ও বুঝতে বা আয়ত্ত্ব করতে ধাপে ধাপে ছয়টি অ্যাপই আপনাকে ব্যবহার করতে হবে।

উক্ত অ্যাপের মাধ্যমে ভাষাটি সহজে যাতে আয়ত্ত্ব করতে পারেন তার জন্য সবগুলো অ্যাপে প্রতিটি বিষয়ের উপর বিস্তারিত ছবি, ভিডিও এবং লিখার মাধ্যমে শেখানোর পদ্ধতি সাজানো হয়েছে। তো কোন অ্যাপে কোন বিষয় নিয়ে আলোচনা রয়েছে তা নিয়ে আলাদাভাবে আলাদাভাবে নিচে ডাউনলোড লিংক সহ বিস্তারিত আলোচনা করা হলো।

বিজয় ইশারার প্রায় সবগুলো অ্যাপেই একইরকমভাবে ডিজাইন করা হয়েছে। শুধুমাত্র কালার বা রং পরিবর্তন করা হয়েছে। যেমন: প্রথমটিতে বাদামী, দ্বিতীয়টিতে নীল, তৃতীয়টিতে দুসর, চতুর্থটিতে কালো, পঞ্চমটিতে লাল এবং ষষ্ঠটিতে গাঢ়ো সবুজ রং ব্যবহার করা হয়েছে। সবগুলো অ্যাপেই হোম, অনুশীলন ও সহায়তা বাটন রাখা হয়েছে। হোম বাটনে ক্লিক করলে আপনি অ্যাপটি সম্পর্কে জানতে পারবেন, অনুশীলন বাটনে ক্লিক করলে আপনি অ্যাপটিতে থাকা শিক্ষামূলক সকল বিষয়গুলি দেখতে পারবেন, এবং সহায়তা বাটনে ক্লিক করলে আপনি জানতে পারবেন অ্যাপটি দেওয়া তথ্য উপাত্ত দিয়ে অ্যাপটি তৈরি করার জন্য কোন প্রতিষ্ঠান সহায়তা করেছে।

বিজয় ইশারা ভাষা-০১:

বিজয় ইশারা অ্যাপের ছয় ভাগের মধ্যে প্রথম ভাগের নাম রাখা হয়েছে “বিজয় ইশারা ভাষা ১”। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। বিজয় ইশারা ভাষার প্রথম অ্যাপটিতে ব্যবহার নির্দেশিকা, স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, ইংরেজি বর্ণমালা (আমেরিকান), ইংরেজি বর্ণমালা (ব্রিটিশ), সংখ্যা, পরিবার ও আত্মীয়, খাবার ও পানীয়, সম্পর্ক, পোষাক পরিচ্ছেদ ও গৃহস্থালি সামগ্রী নিয়ে আলোচনা করা হয়েছে।

বিজয় ইশারা ভাষা-০২:

বিজয় ইশারা অ্যাপের ছয় ভাগের মধ্যে দ্বিতীয় ভাগের নাম রাখা হয়েছে “বিজয় ইশারা ভাষা ২”। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। বিজয় ইশারা অ্যাপের দ্বিতীয় অ্যাপটিতে ব্যবহার নির্দেশিকার পাশাপাশি রোগ ও চিকিৎসা, পশুপাখি, প্রকৃতি এবং পরিবেশ, মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য, খেলা, ব্যাকরণ, ভূগোল ও শিক্ষা নিয়ে আলোচনা করা হয়েছে।

বিজয় ইশারা ভাষা-০৩:

বিজয় ইশারা অ্যাপের ছয় ভাগের মধ্যে তৃতীয় ভাগের নাম রাখা হয়েছে “বিজয় ইশারা ভাষা ৩”। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। বিজয় ইশারা অ্যাপের তৃতীয় অ্যাপটিতে ব্যবহার নির্দেশিকার পাশাপাশি পরিবহন, বাক্য, মানুষের শরীরের অঙ্গ, উৎসব, কাজ, কর্মী, অর্থনৈতিক, রাজনীতি, ধর্ম, আন্তর্জাতিক, ঐতিহাসিক ও শহর নিয়ে আলোচনা করা হয়েছে।

বিজয় ইশারা ভাষা-০৪:

বিজয় ইশারা অ্যাপের ছয় ভাগের মধ্যে চতুর্থ ভাগের নাম রাখা হয়েছে “বিজয় ইশারা ভাষা ৪”। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। বিজয় ইশারা অ্যাপের চতুর্থ অ্যাপটিতে ব্যবহারের নির্দেশিকার পাশাপাশি কৃষি, পাখি এবং মাছ, রং, দেশ, রোগ ও চিকিৎসা, পোষাক পরিচ্ছেদ, বৈদ্যুতিক যন্ত্র, বিনোদন, গৃহস্থালি সামগ্রী, মানুষের শরীরের অঙ্গ, মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য, সামাজিক কাজ, শিক্ষার সরঞ্জাম, পরিবহন, পরিবহন, বিভিন্ন ধরনের খাবার, পেশা/চাকুরি ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

বিজয় ইশারা ভাষা-০৫:

বিজয় ইশারা অ্যাপের ছয় ভাগের মধ্যে পঞ্চম ভাগের নাম রাখা হয়েছে “বিজয় ইশারা ভাষা ৫”। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। বিজয় ইশারা অ্যাপের পঞ্চম অ্যাপটিতে ব্যবহারের নির্দেশিকার পাশাপাশি পোষাক পরিচ্ছেদ, গৃহস্থালি সামগ্রী, খাবার ও পানীয়, মানুষের শরীরের অঙ্গ, পশুপাখি, অপরাধ এবং আইন, রোগ ও চিকিৎসা, মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য, গুরুত্বপূর্ণ স্থান, প্রকৃতি ও পরিবেশ, ধর্ম, সামাজিক কাজ, খেলা, পরিবহন, বিভিন্ন ধরনের খাবার, পেশা/চাকুরি ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।
[
বিজয় ইশারা ভাষা-০৬:

বিজয় ইশারা অ্যাপের ছয় ভাগের মধ্যে সর্বশেষ ষষ্ঠ ভাগের নাম রাখা হয়েছে “বিজয় ইশারা ভাষা ৬”। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। বিজয় ইশারা অ্যাপের ষষ্ঠ অ্যাপটিতে ব্যবহারের নির্দেশিকার পাশাপাশি শহর, দেশ, অর্থনৈতিক, শিক্ষা, পরিবার ও আত্মীয়, প্রকৃতি ও পরিবেশ, ধর্ম, পরিবহন, রাজনীতি ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

অবশেষে আশা করি প্রতিবন্ধি ব্যক্তিদের পাশাপাশি আমরা যারা স্বাভাবিক অবস্থায় রয়েছি তাদেরও উক্ত অ্যাপগুলো বেশ উপকারে আসবে। তাই বলা যায় উক্ত ইশারা ভাষা যারা শিখতে শিখে রাখতে চান, তারা উপরের ডাউনলোড লিংক থেকে অ্যাপগুলো ডাউনলোড করে অ্যাপে থাকা বিষয়গুলির উপর পড়ালেখা চালিয়ে যেতে পারেন।

8 thoughts on "বাক ও শ্রবণ প্রতিবন্ধি ব্যক্তিদের জন্য বাংলা ভাষায় ইশারা ভাষা শেখার অ্যাপ এবং আপনিও শিখে নিতে পারেন!"

  1. Trickbd Support Trickbd Support Moderator says:
    Good.
    Keep it up.
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      tnx! for ur comment
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      vai eitake ki dore nibo. nice dore nilam & tnx
  2. shanto Contributor says:
    ভাই এই পোস্টটি নিসন্দেহে ভালো, আপনার উদ্দেশ্যও অনেক ভালো ও মহৎ। সেই ব্যপারে কোনো সন্দেহের লেশ মাত্র নেই! কিন্তু এই পোস্টের টাইটেলটি ঠিক হয় নিকারণ, বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ তে কোথাও শুধুমাত্র প্রতিবন্ধী কথাটি উল্লেখ নেই। বাংলাদেশ সরকার যেখানেই প্রতিবন্ধী কথাটি বলে সেখানেই সাথে সাথে কোন না কো নোভাবে আরেকটি বিশেষ্য ব্যবহার করে। যেমন, প্রতিবন্ধী শিক্ষার্থী, প্রতিবন্ধী ব্যক্তি ইত্যাদি। কারণ কোন প্রতিবন্ধী ব্যক্তিকে শুধু মাত্র প্রতিবন্ধী বললে তিনি যেমন কষ্ট পান, তেমন শব্দটি শুনতেও ভালো লাগে না। তাই আমি আপনাকে অনুরোধ করবো যেন, আপনি আপনার পোস্টের টাইটেলটি একটু ইডিট করুন। ধন্যবাদ ভায়া ভালো থাকবেন। আর এমন সমাজসেবামূলক পোস্ট নিয়ে আসবেন।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য এবং ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য। আসলে পোস্ট এর শিরোনাম ছোট করতে গিয়ে এইভাবে শিরোনাম দেওয়া। তারপরও আমি ঠিক করে দিচ্ছি।
  3. shanto Contributor says:
    Thanks a lot!
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      u are wlc bro

Leave a Reply