আমাদের দৈনন্দিন জীবনে আমরা প্রয়োজনে অপ্রয়োজনে বিভিন্ন ক্ষেত্রে টাকা পয়সা খরচ করে থাকি। আবার আয়ও করে থাকি। উক্ত টাকার আয় ও ব্যয়ের হিসাব আমরা আসলে ঐভাবে রাখি না। তবে হ্যাঁ, আপনি যদি ভবিষ্যতের জন্য পুঁজি করতে চান, তাহলে আপনাকে অবশ্যই দৈনিক আয় ও ব্যয়ের হিসাব রাখতে হবে। তাহলেই আপনি পরিকল্পনা মাপিক ভবিষ্যতের জন্য পুঁজি করতে পারবেন। চিন্তার কোনো কারণ নেই, উক্ত আয় ব্যয়ের হিসাব রাখার জন্য আমরা ডিজিটাল পদ্ধতি ব্যবহার করব। আগের মত টালি খাতা না। তো এর জন্য প্রথমে আপনার অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে একটি অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করতে হবে।

অ্যাপটির নাম হচ্ছে Daily Expense ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। বলে রাখা ভালো অ্যাপটির ডেভেলপার কিন্তু আমাদের বাংলাদেশী। অ্যাপটিতে আপনি দৈনিক কত টাকা খরচ করেছেন, কত টাকা আয় করেছেন এবং কত টাকা বর্তমানে আপনার হাতে আছে তাও দেখতে পারবেন। উল্লেখ্য যে, অ্যাপটিতে আপনি চার্ট আকারেও দেখতে পারবেন এবং দৈনিক ও মাসিক হিসেবেও দেখতে পারবেন। এছাড়াও অ্যাপটিতে আপনি নোট রাখতে পারবেন। বড় একটা বিষয় হলো অ্যাপটির ডাটা আপনি ব্যাকআপ দিয়ে রাখতে পারবেন। এইবার নিচে থেকে কিছু স্ক্রিনশটসহ অ্যাপটির বিভিন্ন ফিচার দেখে নেওয়া যাক।

অ্যাপটিতে প্রবেশ করার পর উপরের স্ক্রিনশটের মত একটি ড্যাশবোর্ড আসবে। এখানে আপনি বর্তমান আয়, খরচ ও সর্বশেষ টাকার ভারসাম্য বা পরিমাণ দেখতে পারবেন।

অ্যাপটিতে উপরের স্ক্রিনশটের মত চার্ট আকারেও দেখতে পারবেন।

অ্যাপটির মেনুবার এ Add Expense, Add Income, All Summary, Income List, Expenses List, Monthly View, New Note, Backup & Restore এর পাশাপাশি ভাষা পরিবর্তন করার অপশনও পাবেন।

অ্যাপটিতে কোনো খরচের খাত তৈরি করতে চাইলে অ্যাপটির প্রথম পাতার Add Expense অথবা মেনুবার এর Add Expense অপশন বা বাটনে ক্লিক করলে উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনি Expense Category এর স্থানে আপনার খরচটি কোন ধরনের তা সিলেক্ট করে দিবেন। আপনি ইচ্ছে করলে লিখেও দিতে পারবেন। এখানে ডিফল্টভাবে Food, Gifts, Bills, Medicine, Transport, Clothes, Education, Restaurant, Ride, Smoke, Car, Internet, Lifestyle ও Shopping রয়েছে। আর How much money? এর ঘরে কত টাকা খরচ করেছেন তা ইচ্ছে করলে ট্যাপ করে সিলেক্ট করেও দিতে পারবেন এছাড়াও লিখে দিতে পারবেন। আর যদি খরচের তারিখ পরিবর্তন করতে চান, তাহলে Another Date এ ক্লিক করে তারিখ পরিবর্তন করে নিন এবং Calculate বাটনে ক্লিক করে খরচের খাতটি যুক্ত করে নিন।

অ্যাপটিতে কোনো আয়ের খাত তৈরি করতে চাইলে আপনাকে অ্যাপটির প্রথম পাতায় থাকা অথবা অ্যাপের মেনুবারে থাকা Add Income এ ক্লিক করে Income Description এর জায়গায় অ্যাপটিতে থাকা Salary, Deposit ও Savings ক্লিক করে আয় যুক্ত করতে পারেন। অথবা আপনি আপনার ইচ্ছেমত লিখেও আয় যুক্ত করতে পারেন।

আয় এবং ব্যয়ের হিসাব একসাথে দেখতে অ্যাপটির মেনুবার এর All Summary তে ক্লিক করে উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন। এখানে আপনি চাইলে যেকোন খাতকে এডিট বা ডিলেট করতে পারবেন।

আপনি যদি আলাদা করে আয়ের হিসাব দেখতে চান, তাহলে অ্যাপটির মেনুবার এর All Earnings এ ক্লিক করে উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন।

এছাড়াও আপনি আলাদা করে ব্যয়ের হিসাব দেখতে চান, তাহলে অ্যাপটির মেনুবার এর All Expense এ ক্লিক করে উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন।

আপনি মাসিক আকারেও যদি দেখতে চান তাইলে অ্যাপটির মেনুবার এর Monthly View অপশনে ক্লিক মাসের নাম সিলেক্ট করে দেখতে পারবেন। (তবে এখানে ডেভেলপার এর একটা ভুল আছে। সেটা হলো মাসিক সিস্টেম রাখছে। কিন্তু কোন সালের মাস সেটা রাখে নাই। যার ফলে আপনি যদি কোন মাসের হিসাব দেখতে চান, সেক্ষেত্রে আপনি অ্যাপটিতে এই পর্যন্ত যত বছরের হিসাব করছেন। তত বছরের সেই মাসের হিসাব একসাথে দেখাবে।)

অ্যাপটিতে যেকোন ধরনের নোট যদি রাখতে চান, তাহলে তাও রাখতে পারেন। যেমন আপনি যদি কাউকে কোন টাকা ঋণ দিয়ে থাকেন। তাহলে তা এই নোট অপশনে রাখতে পারেন। এর জন্য আপনাকে অ্যাপটির মেনুবার এর New Note অপশনে ক্লিক করতে হবে। তাহলে উপরের স্ক্রিনশটের মত আপনি যেকোন নোট লিখে রাখতে পারবেন।

অ্যাপটির ডাটা ব্যাকআপ রাখতে অ্যাপটির মেনুবার এর Backup / Restore এ ক্লিক করে উপরের স্ক্রিনশটের মত আপনি অ্যাপটির ডাটা ব্যাকআপ রাখতে পারবেন এবং উক্ত ডাটা আবার রিস্টোরও করতে পারবেন।

অ্যাপটিতে উপরের স্ক্রিনশটের মত চারটি ভাষা যুক্ত করা আছে। বাংলা, ইংরেজি, হিন্দি ও মালয় ভাষা।

এই হলো অ্যাপটির সর্বমোট ফিচার। আশা করি অ্যাপটি আপনার ভালো লাগবে এবং আপনার দৈনন্দিন জমা ও খরচের হিসাব সহজভাবে রাখতে সাহায্য করবে।

3 thoughts on "দৈনিক জমা খরচের হিসাব রাখুন অ্যাপের মাধ্যমে!"

  1. Tasik Tasik Contributor says:
    ☞Fully Ads Free
    ☞Fully Optimized
    ☞Modded By FFH4X TEAM
    ★DOWNLOAD LINK★
    https://bitly.com/3zxfwsp


  2. M. ABDUS SATTAR M. ABDUS SATTAR Contributor says:
    উপকারী পোস্ট
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      হুম ধন্যবাদ

Leave a Reply