মোবাইলে অফলাইনে ওয়েবসাইট ডিজাইনিং শিখার অফলাইন অ্যাপ। ওয়েবসাইট ডিজাইন তা হয়তো আপনারা অনেকেই জানেন কিন্তু অনেকেই তা জানেন না। ওয়েবসাইট ডিজাইন কীবাবে শিখবেন মোবাইল দিয়ে তাও আবার অফলাইনে সেটি নিয়েই আজকে আমার পোষ্ট আপনারা যারা ওয়েবসাইট ডিজাইনিং শিখতে চান মোবাইল দিয়ে তারা পুরো পোষ্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। কারন আজকে আমি এই পোষ্ট দেখাতে চলেছি কীভাবে অফলাইনে ওয়েবসাইট ডিজাইনিং শিখবেন।

ওয়েবসাইট ডিজাইনিং কীঃ

ওয়েবসাইট ডিজাইনিং হচ্ছে মুলত ইন্টারনেটের বিভিন্ন ওয়েবসাইট ডিজাইন করা এবং সেগুলোকে সুন্দর লুক দেওয়া। বড় বড় ওয়েবসাইট যেমন ফেসবুক টুইটার ইউটিউব গুগল এগুলো যে ডিজাইন বা স্টাইল সেগুলো কোনো একজন বিজ্ঞ ওয়েবডিজাইনার ডিজাইন করেছে। আপনি যদি চান একজন বড় ওয়েবসাইট ডিজাইনার হতে তবে আপনি এখনই আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়েই শিখকে পারেন কিছু কিছু করে। ওয়েবসাইট ডিজাইনিং শুরু করে আপনি একটি পারফেক্ট ওয়েবসাইট বানাতে পারবেন একদম নতুন স্টাইলে কারন ওয়েবসাইট ডিজাইনিং মানেই হচ্ছে নতুন কিছু ডিজাইন করা যা আপনি একদম বিনামূল্যেই শিখতে পারবেন আপনার হাতের ফোনটি দিয়ে। যেহেতু আপনি আপনার ফোন দিয়েই ডিজাইনিং শিখতে পারবেন তাই আপনার কোনো টাকা খরচ হবে না এবং আপনি আপনার মনের মতো করে ডিজাইনিং শিখতে পারবেন।

কীভাবে শিখবেনঃ

মোবাইলে বিনামূল্যে ওয়েবসাইট ডিজাইনিং শিখতে আপনাকে একটি অ্যাপ নামাতে হবে মানে ডাউনলোড করতে পারবেন যেটি দিয়ে আপনি অফলাইনে ওয়েবসাইট ডিজাইনিং শিখতে পারবেন এবং আপনার নিজের কোড রান করিয়ে দেখতে পারবেন কোনো ইন্টারনেট কানেকশন ছাড়াই। 

 তো প্রথমে আপনি গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে নিবেন এবং ডাউনলোড শেষে অ্যাপটি অপেন করবেন। অপেন করার পর দেখুন দেখাচ্ছে লার্ন মানে শিখুন। আপনি এই অ্যাপ দিয়ে একাধারে অফলাইনে যা যা শিখতে পারবেন তা হলোঃ

  1. এইচটিএমএল (HTML)
  2. সিএসএস(CSS)
  3. জাবাস্ক্রিপ্ট (JAVASCRIPT)
  4. বোষ্টট্রেপ (BOOTSTRAP)
  5. জেকিউরি (JQUERY)
  6. সিপ্লাস প্লাস (C++)

সহ অরো অনেক যা আপনি শিখতে পারবেন একদম বিনামূল্যে কিন্তু এগুলো আপনি অন্যকোনো উৎস্য থেকে শিখলে আপনাকে অনেক টাকা গুনতে হতো। কিন্তু এই অ্যাপ দিয়ে আপনি কোনো টাকা ও ইন্টারনেট ছাড়াই খুব সহজেই এসব ওয়েব ডিজাইনার কোড শিখকে ও রান করাতে পারবেন। এই অ্যাপে কোড রান করানোর মাধ্যমে আপনি আপনার শিখার লিবেল যাচাই করতে পারবেন কোনো ইন্টারনেট কানেকশন ছাড়াই।

অ্যাপটির সুবিধা ও অসুবিধাঃ

অ্যাপটিকে অনেক সুবিধা আছে যা আপনার জানা থাকা প্রয়োজন এবং অসুবিধাগুলোও আপনার জানা প্রয়োজন।

প্রথমে সুবিধা গুলোঃ

  1. অ্যাপে আপনি যোকোনো কোড শিখতে পারবেন কোনো টাকা ছাড়াই।
  2. অ্যাপে কোড শিখার পরে রান করানোর মাধ্যমে আপনার কোড যাচাই করার সুবিধা আছে।
  3. অ্যাপটি ব্যবহার করতে কোনো ইন্টারনেট লাগে না যা আপনি অফলাইনে ব্যবহার করতে পারবেন।
  4. এটি w3schools এর থেকে আরো বেশি সুবিধা পাওয়া যায়।
  5. আপনার কোডগুলো মেমোরিতে সেইব করতে পারবেন এবং কোড কপি করতে পারবেন।

অসুবিধা সমুহঃ

অ্যাপটিকে সামান্য একটু অসুবিধা আছে যেমন

  1. অ্যাপে অ্যাড বযবহার করা হয়েছে যারফলে ইন্টারনেট সংযোগ থাকলে অ্যাড বিরক্ত করতে পারে।
  2. অ্যাপটি আধা ঘন্টা পর পর রিস্টার্ট হয়ে যায।

শেষকথাঃ

সবাই চাই যেন তার নিজস্ব একটি এয়েবসাইট থাকে তবে আপনি এই অ্যাপ দিয়ে ওয়েবসাইট ডিজাইনিং শিখে নিজের একটি ওয়েবসাইট বানাতে পারবেন একদম সহজেই। বর্তমানে ওয়েবসাইট ডিজাইনিং করার অনেক কদর আছে আপনি যদি ভালো ওয়েবসাইট ডিজাইনিং পারেন তবে আপনি এফিলিয়েট মার্কেটিংয়ে কাজ করতে পারবেন এবং হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে ইন্টারনেট ডিজাইনার হওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয কারন আপনি যেদিকেই যান সেদিকেই সকল কিছু ডিজিটাল হয়ে যাচ্ছে। তাই আগামির ভবিষ্যতে টিকে থাকতে ওয়েবসাইট ডিজাইনিং এর কোনো বিকল্প নাই। আমার আজকের অ্যাপটির রিভিউ আপনার কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন এবং প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন নতুন নতুন পোষ্ট পাওয়ার জন্য।

3 thoughts on "মোবাইলে ওয়েবসাইট ডিজাইনিং শিখার অফলাইন অ্যাপ"

  1. Blogger+Rakib Blogger+Rakib Author Post Creator says:
    O খেয়ালই করিনি।
    😭

Leave a Reply