কীভাবে মোবাইল দিয়ে অফলাইনে ফটোর আয়তন কমাবেন সেটি নিয়েই মুলত আজকে আমার পোষ্ট।

আপনাকে স্বাগতম আমার আরেকটি নতুন পোষ্টে আশা করবো পোষ্টটি আপনাদের ভালো লাগবে।

কারন আমি আজকে এই পোষ্টে দেখাবো কীভাবে মোবাইল দিয়ে ইন্টারনেট কানেকশন ছাড়া ফটোর রিজুলেশন ঠিক রেখে ফটোর আয়তন কমাবেন বা ফটো কম্প্রেস করবেন।

বর্তমানে হয়তো সকলেই স্মার্টফোন ব্যবহার করেন আর স্সার্টফোনের দুনিয়ায় কেউ ফোনে সেল্ফি তুলেনা এমন মানুষ খুজে পাওয়া যাবে না।

তো আপনি যখনই সেলফি বা ফটো তুলেন না কেন আপনি ফটো তুলার সাথে সাথেই আপনার ফটোর আয়তন হয়ে যায় ২ এমবির বেশি যা কোনো স্মার্টফোনের স্টোরেজ এর জন্য খুবই একটি সমস্যা।

হয়তো আপনার ফোনের ইন্টারনাল স্টোরেজ অনেক কিন্তু ফোনের স্টুরেজ বেশি থাকা সত্তেও আপনি আপনার ফোনে বেশি ফাইল রাখার আগেই স্টোরেজ ফোল হয়ে যায়।

তাহলে আমি আপনাকে প্রথমেই বলবো যেনো আপনি আপনার ফোনে থাকা সকল ফটোর আয়তন কমান।

কারন যদি আপনার ফোনে ১০০ ফটো থাকে আর যদি প্রত্যেকটি ফটোর আয়তন যদি হয় ৫ এমবি করেও তাহলে আপনার ১০০ টি ফটোর জন্য আপনার ফোনের স্টোরেজ ৫০০ এমবি বা তারো বেশি ফোল হয়ে যাবে।

কিন্তু আপনি যদি ফটোর আয়তন কমিয়ে ব্যবহার করেন মানে সকল ফটোর রিজুলেশন ঠিক রেখে কম্প্রেস করেন তবে আপনি নিসন্দেহে আপনি অনেক ফটো স্টোর করতে পারবেন।

আরো একটি কথা হচ্ছে যদি আপনি একজন ওয়েব কন্টেন্ট রাইটার হন তবে নিশ্চয় আপনি আপনার সাইটে কন্টেন্ট এর পাশাপাশি কন্টেন্টের সাথে সম্পর্কযুক্ত বিভিন্ন ইমেইজ আপলোড দিয়ে থাকেন।

কিন্তু আপনি যখন কোনো ফটো আপলোড দেন তখন ফটো আপলোড দিয়ে অনেক সময় নেয় এবং যখন কেউ আপনার ওয়েবসাইট ভিজিট করে তখন সাইট লোডিং হতে অনেক সময় লেগে যায়।

আর যদি আপনি আপনার ওয়েবসাইটে স্ক্রিনশট যুক্ত করেন কিন্তু প্রতিটি স্ক্রিনশটের আয়তন যদি আয়তনে বড় থাকে তাহলে আপনার সাইটের লোডিং স্পিড কমে যাবে।

যদি কোনো সাইটের লোডিং স্পিড কমে যায় তাহলে সেটি এসইও এর উপর মারাত্মক ঝুকি থাকে মানে আপনার কন্টেন্ট সার্চ ইঞ্জিনে ইন্ডেস্ক হতে দেডি হবে।

তো অনেক কথাইতো বললাম,

কীভাবে অফলাইনে ফটোর আয়তন কমাবেন রেজুলেশন ঠিক রেখে সেটি দেখুনঃ

প্রথমে গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে নিন।

ডাউনলোড করার পর অপেন করুন এবং যে ফটোটির আয়তন কমাতে চান সেটি সিলেক্ট করুন।

যেমন দেখুন আমি একটি ফটোর আয়তন অনেক কিন্তু এটিকে আমি মাত্র ২০ কেবিতে কনভার্ট করবো।

দেখুন আমার ফটো ৪০০ কেবি থেকে ২০ কেবিতে কনভার্ট হয়ে গেছে।

এভাবে আপনি আপনার ফোনের যেকোনো ফটোর আয়তন কমাতে পারবেন মানে ফটো কম্প্রেস করতে পারবেন কোনো ইন্টারনেট কানেকশন ছাড়াই।

উপকারিতাঃ

যেহেতু আপনার ফোনের স্টোরেজ ব্যবহার মানে ফোল হওয়া না চান তবে আপনি অবশ্যই সকল ফাইলের আয়তন কম্প্রেস করে ব্যবহার করবেন।

আর আমি আজকে যে অ্যাপটির সাথে আপনাদেরকে পরিচয় করিয়ে দিবো সেটি দিয়ে আপনারা অফলাইনে ফটোর রিজুলেশন ঠিক রেখে ফটোর আয়তন কমাতে পারবেন।

ইন্টারনেটে খুজলে হয়তো আপনি অনেক ফটো কম্প্রেস ওয়েবসাইট পাবেন কিন্তু সেগুলোতে ফটি কম্প্রেস করতে হলে আপনাকে ইন্টারনেট এর প্রয়োজন হবে।

কিন্তু এই অ্যাপটি দিয়ে আপনি কোনো ইন্টারনেট কানেকশন ছাড়াই দিনে আনলিমিটেড ফটোর আয়তন কমাতে পারবেন।

এটিতে কোনো লিমিট নাই আপনি যদি চান যে আপনি দিনে ৫০০ টি ফটোর আয়তন কমাবেন তবে তা পারবেন প্রতিদিন আপনি আনলিমিটেড ফটোর আয়তন কমাতে পারবেন।

যেহেতু এটিকে আপনি বড় বড় ফটো আপনি আয়তনে কমিয়ে ফেলতে পারবেন সেহেতু আপনার স্টোরেজ এর উপার বাড়তি চাপ কমবে এবং আপনি যদি সেই ফটো ওয়েবসাইটে আপলোড করেন তাহলে ওয়েবসাইটের লোডিং স্পিডের কোনো সমস্যা হবে না।

তো আসার আজকের টিউনটি এখানেই শেষ করতে হয়।

সবাই ভালো থাকবেন এবং নিশ্চিন্তে মনের মতো করে আপনার দিনটি উপভোগ করুন আনন্দে।

অবশ্যই পরবর্তি পোষ্টের জন্য অপেক্ষায় থাকবেন।

One thought on "মোবাইল দিয়ে অফলাইনে ফটোর আয়তন কমানোর উপায়"

Leave a Reply