আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। এই পোস্টে আমি এমন ৩ টা এপ্লিকেশনের কথা বলবো যেগুলো আপনার অবশ্যই ব্যবহার করে দেখা উচিত কেননা এগুলো আপনার মোবাইল ফোন ব্যবহারে অনেক কাজে দিবে ও অনেক কাজই সহজ করে দিবে। ভালো লাগলে জানাবেন আর ভালো না লাগলে নেগেটিভ কমেন্টের কোনো প্রয়োজন নেই। তো চলুন শুরু করা যাক।

 

?3) App name : Screen Master

App Link : Playstore

এই App টি তাদের জন্য যারা প্রতিদিনই প্রচুর স্ক্রিনশট তুলেন। যারা ট্রিকবিডিতে পোস্ট করেন তাদের জন্যেও অনেক কাজে দিবে।
এই এপ্লিকেশনটির কাজ হচ্ছে স্ক্রিনশট ক্যাপচার করা।
এখন অনেকেই বলতে করতে পারেন,
ভাই আমার ফোনে Already Screenshot তোলার icon আছে অথবা notification pannel এ সে Option দেওয়া আছে। আমি তাদের বলবো বার বার নোটিফিকেশন প্যানেলও আপনাকে খুলতে হবে না এই এপ্লিকেশনটি ব্যবহার করলে।

এই এপ্লিকেশনটি চালু করলে মূলত মেসেঞ্জারের মতো একটি Floating Button enable হয়ে যায় (যা আপনি পরে মেসেঞ্জারের মতই Hide করতে পারবেন) যাতে ক্লিক করার সাথে সাথেই স্ক্রিনশট ক্যাপচার করে ফেলে। এতে ১ সেকেন্ডও দেরি হয় না যা আমার কাছে কাজের মনে হয়েছে কিছুটা হলেও। কেন কাজের সেটা বলছি। অনেক সময়ে একসাথে অনেক গুলো স্ক্রিনশট ক্যাপচার করতে হলে বারে বারে নোটিফিকেশন প্যানেল খুলতে হয় বা পাওয়ার বাটন প্রেস করে তারপর স্ক্রিনশট তুলতে হয়। এই এপ্লিকেশনটির মাধ্যমে সে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।
তাছাড়াও আপনারা চাইলে Shake to Take Screenshots এর option টি enable করে ফোনটি ঝাকিয়ে স্ক্রিনশট তুলতে পারবেন। shake to screenshot এর sensitivity ও আপনার ইচ্ছামতো customize করতে পারবেন। floating button টিও customise করতে পারবেন আপনার ইচ্ছামতো।

নিচে Application টির কিছু স্ক্রিনশটস দিয়ে দিচ্ছি দেখে নিবেন।

?2) App Name : Pixel 4D

App Link : Playstore

আপনারা কি এমন Wallpaper চান যা দিয়ে আপনাদের বন্ধু-বান্ধবদের কাছে একটু ভাব দেখাতে পারবেন? বা আপনার ফোনকে একটু Cool ভাবে Customize করতে 4D Wallpaper চান? তবে এই App টি আপনার জন্য। এটি আসলে একটি Live wallpaper এর মতো App।আমি জানি অনেকেই Live Wallpaper সম্বন্ধে জানেন। এই App টি কিছুটা ঐ কাজই করে। কিন্তু একটু ব্যতিক্রম। এই App টির মাধ্যমে আপনারা 4D Wallpaper Set করতে পারবেন।

তো এটা কাজ করে কিভাবে?

আপনারা ইন্সটল করলেই বুঝতে পারবেন কতটা সুন্দর দেখায়। তবুও আমি বলে দিচ্ছি। আপনি এই App থেকে যে wallpaper ইচ্ছা সেটি Wallpaper হিসেবে Set করবেন। এরপর আপনি আপনার ফোনকে চারপাশে ঘুরিয়ে ঘুরিয়ে একটা 3D Wallpaper এর মজা অনুভব করতে পারবেন। এই App এ বিশাল কালেকশন আছে Wallpaper এর। প্রচুর Wallpaper পাবেন এখানে। আপনি চাইলে এখানে প্রতিদিনই অটোমেটিকভাবে ওয়ালপেপার পাল্টাবে এমনভাবেই সেটিংস ঠিক করে রাখতে পারবেন। এখানে Animation Effects ও পাবেন কয়েক রকমের।

যারা Customization প্রেমী আছেন তাদের বলছি, আপনি যদি আপনার ফোনকে একটি unique look দিতে চান তবে এই App টিকে অবশ্যই Try করে দেখবেন একবার হলেও।

নিচে Application টির কিছু স্ক্রিনশটস দিয়ে দিচ্ছি দেখে নিবেন।

 

?1) App Name : Innerhour

App Link : Playstore

 

এটি একটি গুরুত্বপূর্ণ এপ্লিকেশন যা প্রত্যেকেরই দেখা উচিত। তাই এই এপ্লিকেশনটি Skip করবেন না।

আপনার কি প্রায়ই Depression, Anxiety, Stress, Tiredness, কম ঘুম, মাত্রাতিরিক্ত রাগ, অবসাদজনিত ইত্যাদি সমস্যা আছে? তবে এই এপ্লিকেশনটি আপনার জন্যই।

উপরে বলা সমস্যাগুলোর মধ্যে একটি সমস্যাও যদি আপনার থাকে তবে এই এপ্লিকেশনটি আপনার একবার হলেও ইন্সটল করে ব্যবহার করা উচিত।

মানসিক স্বাস্থ্য নিয়ে যদিও আমাদের দেশে খুব একটা কথা কেউ বলে না তবুও আমরা জানি এই মানসিক সমস্যাগুলো দিনের পর দিন আমাদের সমাজের মানুষগুলোর অবস্থা কেমন করে তুলছে। আপনি যদি Depression, Anxiety, Stress জনিত সমস্যাগুলো দ্বারা ভুগে থাকেন তবে আপনি অবশ্যই জানেন এ সমস্যাগুলো কতটা যন্ত্রনাদায়ক। অনেকেই ডাক্তারের কাছে এ সমস্যাগুলো নিয়ে যেতে চান না কারন মানুষ আপনাকে পাগল উপাধি দিবে এই ভয়ে। যাই হোক, এই App টির মাধ্যমে আপনি আপনার এই সমস্যাগুলোর সমাধান পেয়ে যাবেন।

এখানে প্রত্যেকটি সমস্যার জন্য আলাদা আলাদা ভাবে সবকিছু Categorise করে দেওয়া আছে। আপনার যে সমস্যাটি থেকে মুক্তি দরকার আপনি সে সমস্যাটি select করুন আর আপনার treatment শুরু করে দিন।

এখানে আপনাকে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করা হবে আর আপনাকে সে প্রশ্নগুলোর যথারীতি উত্তর দিতে হবে। তবেই আপনাকে সঠিক সমাধানটি দেওয়া যাবে। প্রশ্নের উত্তর না জানলেও সমস্যা নেই। সেটিরও ব্যবস্থা আছে।

প্রশ্ন উত্তর শেষ হলে আপনাকে আপনার দেওয়া উত্তরগুলোর স্কোর ও গ্রাফ দেওয়া হবে এবং আপনার জন্য একটি প্ল্যান তৈরি করা হবে যার মাধ্যমে আপনার সমস্যার সমাধান করা যায়।

আপনাকে প্রতিদিন একবার করে প্ল্যান মোতাবেক কাজগুলো করতে হবে বা Review করতে হবে। reminder ও set করতে পারবেন। app ই আপনার সব কাজ করে দিবে। আপনাকে শুধু counselling করে যেতে হবে নিয়মিত।

এখানে আপনাকে সাহায্য করার মতো সবকিছুই অনেক সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে দেওয়া আছে। আপনার মানসিক স্বাস্থ্যকে কিভাবে ভালো রাখা যায় এখানে সবকিছুই অনেক Accurate ভাবে দেওয়া আছে।

আমি অবশ্যই recommend করবো এই এপ্লিকেশনটিকে একবার হলেও ব্যবহার করে দেখতে। কারন মানসিক স্বাস্থ্যের সমস্যা কোনো ছোট কিছু নয়। আপনার সমস্যার সমাধান আপনাকেই করতে হবে।

 

নিচে Application টির কিছু স্ক্রিনশটস দিয়ে দিচ্ছি দেখে নিবেন।

 

অবশেষে বলবো, এপ্লিকেশন গুলোর মধ্যে যদি একটিও আপনাদের কাজে দেয় তবে অবশ্যই জানাবেন। ভালো না লাগলে নেগেটিভ কমেন্টের কোনো প্রয়োজন নেই। পরের পোস্টের জন্য কোনো সাজেশন দিতে চাইলে দিতে পারেন। ইনশাল্লাহ দেখা হবে পরের পোস্টে। ততক্ষনের জন্য ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
This is 4HS4N
Logging Out….

2 thoughts on "৩টি App যা আপনার এখন থেকেই ব্যবহার করা শুরু করে দেওয়া উচিত!"

  1. Rx Abubakar Contributor says:
    এক এক করে প্লে স্টোরের প্রতিটি এপের রিভিউ দেন।রিভিও দেয়া শেষ হলে আবার এপ-স্টোরের খুজে খুজে সব গুলো এপের রিভিউ দেন।খেয়াল রাখবেন যাতে একটি এপও বাদ না যায়।
    1. 4HS4N Author Post Creator says:
      Thik ache vai….
      Dhonnobad apnar suggession er jonne
      Prottek ta app er e review paben inshallah ?
      Apni jehetu bollen apnar prottek ta app er review lagbe
      Inshallah deoar cheshta korbo ?

Leave a Reply