আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। এই আর্টিকেলে আমি আপনাদের টেলিগ্রাম এর API ব্যবহার করে তৈরি করা হয়েছে এমন একটি App এর কথা বলবো যেটি Telegram এর Original যে App টি আছে সেটির থেকেও বেশি ফিচারে ভর্তি। Original Telegram App এ নিয়মিত প্রচুর Feature যুক্ত করা হচ্ছে। কিন্তু কিছু কিছু এমন Feature আছে যা এখনো যুক্ত করা হচ্ছে না কিন্তু সেগুলো বেশ গুরুত্বপূর্ণ ও দরকারী। এই App টির মধ্যে আপনারা সেসব Feature গুলো দেখতে পারবেন যেগুলো আপনারা সাধারনত Original Telegram App এ দেখেন না। আপনারা App এর ফিচারগুলো দেখে অবাক ও মুগ্ধ দুটোই হবেন। কেননা আপনাদের অনেকেরই হয়তোবা ধারনাই নেই যে টেলিগ্রামের মাধ্যমে এত কিছু করা যায়। মূলত Original Telegram App এ যেসব ফিচার অন্তর্ভুক্ত করা হয়নি বা যেসব ফিচার এর অভাব রয়েছে সেসব ফিচার দিয়েই এই App গুলোকে ডেভেলপাররা তৈরি করেছেন।

প্রচুর ফিচারে ভরা এই App টি আপনার একবার হলেও ব্যবহার করে দেখা উচিত। আপনারা যারা Telegram ব্যবহার করেন তারাই বুঝবেন আমি কেন এ কথা বলছি।

আর কথা না বাড়িয়ে মূল টপিকে চলে যাই।

 

🔥App Name : Vidogram

Link : Playstore

এই App টিও আমার দেখা সেরা টেলিগ্রাম App গুলোর মধ্যে একটি।
এটি একটি Unofficial App যা টেলিগ্রাম এর API ব্যবহার করে তৈরি করা হয়েছে।
এবার এক এক করে এর ফিচারগুলো সম্পর্কে কথা বলা যাক।

১) Log in করার পর প্রথমেই আপনারা দেখতে পাবেন এখানে সবকিছুই উলটো। সম্পূর্ণ Interface টাই মূল টেলিগ্রাম এপ্লিকেশন বা অন্যান্য যেসব টেলিগ্রাম এপ্লিকেশন আছে সেগুলো থেকে একেবারে ভিন্ন। অনেকটা ios এর মতো ui টা। আমার কাছে এমনটা লেগেছে। Tabs গুলো নিচের দিকে দেওয়া। এটা আপনারা Change করতে পারবেন যদি আপনাদের ভালো না লাগে। এরপর দেখতে পাবেন Tabs গুলোর সাথে একটি Icon দেওয়া আছে প্রথমেই। এখানে Tab করে Hold করে ধরে রাখলে আপনারা আলাদা একটি অপশন পাবেন। যার মাধ্যমে আপনারা দুটি কাজ করতে পারবেন।

1) Reorder Tabs

2) Edit Folders

এর মানে হচ্ছে আপনারা আপনাদের টেলিগ্রামে থাকা সকল Tab গুলোকে ও Folder গুলোকে যেভাবে ইচ্ছা সাজিয়ে নিতে পারবেন। এর জন্যে আপনাকে Settings এ গিয়ে কিছুই করতে হবে না। এখানেই সব সহজেই পেয়ে যাচ্ছেন।

এরপর আপনারা বাম দিক থেকে Slide করে Menu তে গেলে আরো অনেকগুলো Option দেখতে পাবেন।
এক এক করে সেগুলোরই বিস্তারিত বলছিঃ

🔥২) Vidomeet :

এই ফিচারটির মাধ্যমে আপনারা ভিডিও কলে কথা বলতে পারবেন টেলগ্রামের মাধ্যমেই। High Quality Video Conferencing এর জন্যেই এই প্ল্যাটফর্মটিকে তৈরি করা হয়েছে। আপনারা Google করলে আরো বিস্তারিত জানতে পারবেন।

🔥৩) IPTV & Games :

কখনো কি ভেবে দেখেছেন টেলিগ্রামের মাধ্যমে লাইভ টিভি দেখতে পারবেন?
হয়তো অনেকেই ভেবে দেখেছেন আবার অনেকে ভেবে দেখেননি। ভাবার চিন্তা বাদ দিন। এখন থেকে এটাও সম্ভব। আপনারা এখন থেকে IPTV দেখতে পারবেন টেলিগ্রামের মাধ্যমেই। এখানে Dedicated একটি IPTV এর জন্যে Option পাবেন যেখানে আপনারা প্রচুর চ্যানেল দেখতে পারবেন। তবে একটা কথা বলে দিই, এখানে বাংলাদেশি চ্যানেল নেই। ভারতীয় ও বিদেশি চ্যানেল পাবেন প্রচুর।

তো এখানে কতগুলো চ্যানেল আছে?

কতগুলো Category এর চ্যানেল আছে সেটা বলি। বাকিগুলো আপনারা চেক করে নিবেন।

1) Arabic Channels

2) English Channels

3) Russian Channels

4) Music Channels

5) Indian Channels

6) Turkish Channels

7) Armenian Channels

8) Sports Channels

9) Cartoon Channels

10) Italian Channels

11) Spanish Channels

12) Romanian Channels

13) Other channels

দেখতেই পাচ্ছেন আপনারা প্রচুর চ্যানেল দেখার অপশন এখানে পেয়ে যাচ্ছেন।

এবার আসি Games এর কথায়। IPTV ও Games এর Section টি একইসাথে পেয়ে যাবেন। এখানে মোট ৭ টি Category এর Games আপনারা পাবেন।

1) New Games

2) Action

3) Adventure

4) Arcade

5) Puzzle

6) Sport

7) Strategy

প্রত্যেকটি ক্যাটাগরিতে ভিন্ন ভিন্ন গেমস আপনারা খেলতে পারবেন।

 

🔥৪) Vidotheme :

অন্যান্য টেলিগ্রামের এপ্লিকেশনগুলোতে Theme Apply করতে হলে আপনাকে আলাদা এপ্লিকেশন ইন্সটল করতে হয় নয়তো Default ভাবে যে Theme গুলো থাকে সেগুলোও থাকে সীমিত পরিসরে। কিন্তু এই এপ্লিকেশনটিতে আপনারা Themes এর জন্যে আলাদা একটি Store ই পেয়ে যাচ্ছেন যার মাধ্যমে আপনারা ইচ্ছামতো যেকোনো Theme Apply করে ব্যবহার করতে পারবেন। অনেক সুন্দর সুন্দর Theme আপনারা এখানে পেয়ে যাবেন। Category করে খুব সুন্দরভাবে সবগুলো Theme এখানে দেওয়া আছে। আপনি আপনার ইচ্ছামতো Theme Apply করতে পারবেন কোনো সমস্যা ছাড়াই।

এছাড়াও Theme Store এর সাথে আছে Stickers এর Store। Sticker Store এ অসংখ্য স্টিকার আপনারা পেয়ে যাবেন ব্যবহার করার মতো।

 

🔥৫) Music :

এখানে Music এর জন্যেও আলাদা একটি Category দেওয়া আছে। আপনার Device এ থাকা সকল Music File গুলো ও আপনার Join হওয়া যেসব Music এর Channel ও Group গুলো আছে সবগুলোরই Access পেয়ে যাবেন এই একটি Telegram App এর মধ্যেই।

🔥৬) Timeline :

Timeline এর বিষয়টা আমি আমার আগের পোস্টে বুঝিয়ে দিয়েছিলাম। যারা দেখেননি তারা আমার প্রোফাইলে গিয়ে দেখে আসতে পারেন। এখানে Timeline এর ফিচারটিও আপনারা পেয়ে যাবেন।

🔥৭) Start live :

telegram এর Original App এ আমি অনেক দিন ধরে ব্যবহার করেও এই ফিচারটি পাইনি। যদি কেউ পেয়ে থাকেন তবে আমাকে জানাবেন। যাই হোক, আপনারা চাইলে Live Start করতে পারবেন এই এপ্লিকেশনটির মাধ্যমেই। আর সেই লাইভ আপনারা চাইলে যেকোনো টেলিগ্রাম চ্যানেলে দেখাতে পারবেন share করার মাধ্যমে। এখানে শুধু Audio দিয়েও লাইভে যাওয়ার অপশন রয়েছে। লাইভে যাওয়ার সময় ভিডিওর Quality কেমন হবে সেটিও Select করতে পারবেন। এই কথাটা ডেটা ইউজারদের কথা ভেবে বলছি। যে লাইভ ভিডিওটি আপনি করবেন সেটি Sd Card এ Save ও করতে পারবেন সেই Option ও এখানে পেয়ে যাবেন।

🔥৮) Call History :

আপনি কার কার সাথে কথা বলেছেন সেগুলো দেখতে পারবেন। এই ফিচারটি অন্যান্য এপ্লিকেশনে দেখা যায় না। কিন্তু এটা একটা জরুরি ফিচার বলে আমি মনে করি।

🔥৯) Username Finder :

আপনাকে কেউ কিভাবে এপ্লিকেশনটির মাধ্যমে খুজে পাবে সে জন্য একটি Username Set করে রাখতে পারবেন।

🔥১০) Special Contacts :

আপনার যদি Special কেউ থাকে টেলিগ্রামে যার উপর আপনি নজরদারী করতে চান। যেমনঃ সে কখন টেলিগ্রাম আসলো, কখন চলে গেলো, আপনার মেসেজ পড়লো কি পড়লো না, কখন প্রোফাইল পিক চেঞ্জ করলো, কখন ইউজারনেম পাল্টালো ইত্যাদি এসব কিছুই Monitor করতে পারবেন। আমি উপদেশ দিবো কাউকে Stalk করার জন্যে এই ফিচারটি ব্যবহার করবেন না। আমার দায়িত্ব ছিল বলে দেওয়া তাই বলে দিলাম।

🔥১১) Online Contacts :

আপনার Contacts এর কে কে Online এ আছে সেগুলো এখানে দেখতে পাবেন। ফেসবুকের ফিচারটিই দেওয়া হয়েছে বলতে পারেন।

এরপর আসি Vidogram Settings এ। এখানে আপনারা অনেক ফিচার পাবেন।

🔥১২) Privacy :

এখানে Privacy এর জন্যে কয়েকটা ফিচার দেওয়া আছে। এ নিয়ে বিস্তারিত বলার মতো কিছুই নেই।

🔥১৩) Display :

এখানে যেসব ফিচার আপনারা পাচ্ছেন সেগুলো হচ্ছেঃ

1) Display vidomeet icon in main page –

Vidommet icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

 

2) Display iptv & games icon in main page –

iptv ও games এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

 

3) display livestream icons in groups –

livestream এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

4) display vidogram call icon in chat – Vidogram call এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

5) display telegram call icons in chat – telegram call এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

6) display timeline icon in main page – timeline এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

7) display nearby icon in main page – nearby এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

8) round avatar – আপনি যদি গোলাকার Avatar ব্যবহার করতে চান তাহলে এই অপশনটি enable করে দিন।

9) tap avatar to open profile page –

Avatar এ ক্লিক করে profile page open করার অপশনটি enable করতে ব্যবহার করুন এই ফিচারটি।

 

এসব ফিচার ছাড়াও আপনারা কিছু Fonts পাবেন এখানে ব্যবহার করার জন্য। আপনার Device এর Font ছাড়াও অন্যান্য কিছু Font পাবেন ব্যবহার করার জন্য। সেগুলো কেমন দেখায় তাও এখানে Preview করে দেখানো আছে।

🔥১৪) Messaging :

messaging এর জন্যে মোট ৮ টি ফিচার পাবেন। এগুলো হচ্ছেঃ

1) Voice mode – Normal Mode সহ আরো ৭ টি Mode পাবেন।

2) drawing – আকাআকির সখ আছে? এই ফিচারটিও আপনারই জন্যই।

3) show gifs in full screen – gif file গুলোকে full screen এ দেখতে চাইলে এই অপশনটিকে enable করে রাখতে পারেন।

4) show gif as video – gif ফাইলকে যদি gif হিসেবে না পাঠাতে চান তবে এই ফিচারটি ব্যবহার করতে পারেন।

5) confirmations while sending stickers – আপনি যদি দূর্ঘটনাবসত কাউকে stickers পাঠিয়ে কোনো সমস্যায় না পড়তে চান তবে যেকোনো stickers পাঠানোর সময় আগে যেন একটি Confirmation message show করে এটা set করা রাখতে পারবেন।

6) confirmations while gif – আপনি যদি দূর্ঘটনাবসত কাউকে gif পাঠিয়ে কোনো সমস্যায় না পড়তে চান তবে যেকোনো gif পাঠানোর সময় আগে যেন একটি Confirmation message show করে এটা set করা রাখতে পারবেন।

7) confirmations while voice – আপনি যদি দূর্ঘটনাবসত কাউকে Voice পাঠিয়ে কোনো সমস্যায় না পড়তে চান তবে যেকোনো Voice পাঠানোর সময় আগে যেন একটি Confirmation message show করে এটা set করা রাখতে পারবেন।

8) Speech To Text – আপনারা এই এপ্লিকেশনটির মাধ্যমে Speech To Text করে ব্যবহার করতে পারবেন

🔥১৫) Inbox :

আপনারা চাইলে Inbox এ Voice Record করার সময় Chat এ Voice Lock করে ব্যবহার করতে পারবেন। এছাড়াও এখানে Go to first এর অপশনের মাধ্যমে যেকোনো ইনবক্সের প্রথম মেসেজগুলোতে যেতে পারবেন এক ক্লিকেই।

এতক্ষন যা যা বললাম সবকিছুর প্রমান হিসেবে স্ক্রিনশটসঃ

 

অবশেষে বলবো, অনেক কথা বলে ফেলেছি। এসব ফিচার আপনারা টেলিগ্রাম এর অরিজিনাল এপ্লিকেশনে পাবেন না। এক্সট্রা ফিচারের মাধ্যমে আপনারা আপনাদের অনেক কাজ আরাও সহজ ভাবে করতে পারবেন। এ কারনেই এই পোস্টটি লিখা। আশা করি কারো না কারো অবশ্যই কাজে লাগবে। যদি কাজে আসে তবে অবশ্যই আমাকে জানাবেন।

আরো একটি কথা বলে রাখি। এই App ছাড়াও আরো বেশ কিছু ভালো ভালো App আছে যা Telegram এর থেকেও বেশি ফিচারে পরিপূর্ণ। আমি ঐগুলো নিয়েও পোস্ট লিখবো ইনশাল্লাহ। আশা করছি আপনাদের কাজে দিবে।

ইনশাল্লাহ দেখা হবে পরের পোস্টে।
ধন্যবাদ।
This is 4HS4N
Logging Out….

One thought on "Telegram Alternative (Part-4) Telegram এর বিকল্প App যেখানে Telegram এর চেয়ে বেশি ফিচার পাবেন!"

Leave a Reply