সকল মুসলিম ভাইদেরকে জানাই পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা। পবিত্র মাহে রমজানের উপহার স্বরূপ আমি আজকে আপনাদের সামনে এই পোস্টটি নিয়ে হাজির হয়েছি। আমার আজকের এই পোস্টটি হলো বাংলা ভাষায় সর্বাধিক জনপ্রিয় ইসলামিক অ্যাপ Muslim Day নিয়ে। যা মূলত অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য App of Ramadan নামে ২০১৫ইং সালে তৈরি করা হয়েছিল এবং যা পরবর্তীতে বাংলা ভাষাবাসীদের মাঝে বেশ জনপ্রিয় হয়ে উঠে। তখন মূলত অ্যাপটি রমজান মাসের জন্য তৈরি করা হয়েছিল। পরে অবশ্যক ডেভেলপার চিন্তা করলেন যে একজন মুসলিমের মুসলিম হিসেবে দৈনন্দিন জীবনে যেসব আমল করা প্রয়োজন তা নিয়ে অ্যাপটি ডেভেলপ করার। যে চিন্তা সেই কাজ তিনি উক্ত অ্যাপটির ভিতরের কন্টেন্ট এবং নামের পরীবর্তন আনেন। আর ধীরে ধীরে অ্যাপটি সবার কাছে জনপ্রিয় হয়ে উঠে। তারই ধারাবাহিকতায় আইফোন ব্যবহারকারীরা আইফোনের প্লাটফর্মের জন্য উক্ত অ্যাপটি ডেভেলপ করার জন্য অ্যাপটির নির্মাতাকে অনুরোধ করেন। যারফল স্বরূপ ডেভেলপার উক্ত অ্যাপটি ডেভেলপ করেন।

আইফোন ব্যবহারকারীরা এখন অ্যাপল এর স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। অ্যাপটি রিলিজ করা হয়েছে গত ২১শে মার্চ ২০২২ইং সালে। এই পর্যন্ত অ্যাপটির দুইটি ভার্সন রিলিজ করা হয়েছে। প্রথমটি উপরোল্লিখিত তারিখে করা হয়েছে এবং দ্বিতীয়টি গত ২৭শে মার্চ ২০২২ইং সালে করা হয়েছে।

অ্যাপল স্টোর লিংক – https://apps.apple.com/us/app/muslims-day/id1613431376
প্লেস্টোর লিংক – https://play.google.com/store/apps/details?id=theoaktroop.appoframadan

অ্যাপটির সাইজ হচ্ছে ৬৩.৫ এমবি। আইফোন, আইপেড এবং আইপোড টাচ ভার্সন ১২ এবং এর পরবর্তী ভার্সনগুলিতে অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

মুসলিম ডে অ্যাপটি নিয়ে নতুন করে তেমন কিছু বলার নাই। কারণ অ্যাপটি নিয়ে এর আগে এখানে পোস্ট করা হয়েছিল। আর যারা ইতিমধ্যে অ্যাপটি ব্যবহার করেছেন তাদের তো আর এই অ্যাপটি সম্পর্কে নতুন করে কিছু বলতে হবে না আশা করি। তারপরও যারা অ্যাপটি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তারা এই লিংকে ক্লিক করুন।

একজন মুসলিম হিসেবে আপনার দৈনন্দিন আমল করা প্রয়োজন তা এই অ্যাপটির মাধ্যমে জানতে পারবেন। এছাড়াও বিভিন্ন মাসলা মাসায়েল সম্পর্কে জানতে পারবেন।

বিশেষ করে রমজান মাসের জন্য অ্যাপটি আপনার খুব কাজে আসবে। কারণ এর মাধ্যমে আপনি সেহরি ও ইফতারের সময়সূচী সহ রমজান বিষয়ক মাসলা মাসায়েল সম্পর্কে জানতে পারবেন। উপরে আমি দুইটিই প্লাটফর্মের লিংক দিয়ে দিছি। আপনি আপনার ডিভাইসের প্লাটফর্ম অনুযায়ী ডাউনলোড করে নিন।

ছবি: অ্যাপল স্টোর থেকে সংগৃহীত।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

6 thoughts on "অবশেষে আইফোনের জন্য রিলিজ হলো Muslim Day অ্যাপটি!"

  1. MD FAYSAL Contributor says:
    মুসলিম ডে app আমি সব সময়ই চালাই 🥰
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আমিও ব্যবহার করি
  2. Tech Lover Author says:
    Playstore er ta r eita..2ta to alada
    1. Mahbub Pathan Author Post Creator says:
      alada na eki. aste aste sob feature add kora hobe.
  3. ik Sakib Contributor says:
    Koyek bosor dhore use kori,,, amar dekhay valo ekta apps,, thanks
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm thik bolecen vai

Leave a Reply