ভাষা হল মানুষের একে অপরের সাথে যোগাযোগের সহজাত মাধ্যম যা আমরা সকলেই জানি। ভাষা না জানা থাকলে একটি সমাজের মধ্যে আমরা সহজভাবে চলাফেরা করতে পারি না। বিশেষ করে আমার আজকের এই পোস্টটি হচ্ছে যারা কর্মের সন্ধানে বিদেশে যেতে চান তাদের জন্য। কেননা আপনি যে দেশেই কর্মের সন্ধানে জাননা কেন? আপনার যদি ঐ দেশের ভাষা জানা থাকে। তাহলে আপনার সেখানে কাজ করাটা সহজ হবে এবং অনেক ধরনের সুবিধাভোগ করতে পারবেন। এছাড়াও যারা বিদেশী ভাষা শিখে দক্ষতা অর্জন করতে চান তাদের জন্য। আমি আজকে যে অ্যাপটি নিয়ে আলোচনা করতে যাচ্ছি। সেটি মূলত সরকারিভাবে সারা বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আইসিটি বিভাগের কম্পিউটার ও ল্যাংগুয়েজ ল্যাবের অধীনে শিক্ষাদানের জন্য তৈরি করা হয়েছে। এছাড়াও বিদেশ যাত্রীদের BMET এর মাধ্যমে ভাষা প্রশিক্ষণের জন্য তৈরি করা হয়েছে।

এই অ্যাপটি প্রথমত উইন্ডোজ ডেস্কটপ এর জন্য তৈরি করা হয়েছে। মূলত এটি প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণের জন্য। পরবর্তীতে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য তৈরি করা হয়। অ্যাপটি তৈরি করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা বুয়েট। “দূর হোক ভাষার দেয়াল” স্লোগান দিয়ে তারা “ভাষাগুরু” নামক এই অ্যাপটি তৈরি করেন। প্রাথমিকভাবে ৬৪ জেলার ১,০২৪ জন শিক্ষককে এই ৯টি ভাষায় প্রশিক্ষণ দেওয়া হবে। ইতিমধ্যে সারা বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১০০-২০০ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

অ্যাপটিতে আপনি প্রায় ৯টি ভাষা শিখতে পারবেন। ভবিষ্যতে আরো ভাষা যুক্ত করা হবে। বর্তমানে আরবি, চাইনিজ, ইংলিশ, ফ্রান্স, জার্মান, জাপানি, কোরিয়ান, রাশিয়ান ও স্পেনিয় ভাষা শিখতে পারবেন। অ্যাপটিতে আপনি শব্দ, অর্থ, উচ্চারণ, বাক্য গঠণ, অডিও, টেক্সট ও পিকচার আকারে শিখতে পারবেন। এছাড়াও বিভিন্ন বিষয়ের উপর যোগাযোগের ক্যাটাগরি ভিত্তিক শিখতে পারবেন এবং আপনি কেমন শিখতে বা জানতে পারতেছেন তার পরীক্ষাও দিতে বা করতে পারবেন।

অ্যাপটির কন্টেন্ট সাজানোটা আমার কাছে খুবই ভালো লেগেছে। এতো সহজে ডিজিটাল মাধ্যমে বিদেশী ভাষা শেখার আর কোন অ্যাপ নেই বলে আমি মনে করি। অ্যাপটি মূলত শিক্ষা প্রতিষ্ঠানে শেখানো বা বিদেশ যাত্রীদের শেখানোর জন্য তৈরি করা হয়েছে। এর আগে অ্যাপটি সম্পর্কে কোথাও কোন আলোচনা করা হয়নি এটিই প্রথম। তাই অ্যাপটি কিভাবে ব্যবহার করতে হবে। তার এ টু জেড বিস্তারিতভাবে আমি আলোচনা করব। যার জন্য আমি উক্ত বিষয়ের পোস্টটি পর্ব আকারে আপনাদের সাথে শেয়ার করব। কেননা অ্যাপটি সম্পর্কে বিস্তারিত আলোচনা একটি পোস্টের মাধ্যমে করা সম্ভব না।

অ্যাপটি সম্পর্কে আমাদের আজকের পোস্টটি হলো প্রথম পর্ব। আমরা আজকের পর্বে অ্যাপটিতে কিভাবে সাইন আপ বা নিবন্ধন করতে হয় এবং এর মধ্যে কি কি ফিচার আছে তা নিয়ে আলোচনা করব। প্রথমে আপনাকে ভাষাগুরু অ্যাপটি এই https://daniblogs.com/BP/1321945tr লিংক থেকে ডাউনলোড করে আপনার মোবাইলে ইনস্টল করতে হবে।

ইনস্টল করার পর অ্যাপটি ওপেন করে সাইন আপ বাটনে ক্লিক করে আপনার মোবাইল নাম্বার দিয়ে নিবন্ধন করে নিন। বলে রাখা ভালো অ্যাপটি ব্যবহার করতে ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হবে। নিবন্ধন করার পর লগইন করলে ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে বলা হচ্ছে যে, আপনি কোন ভাষা শিখতে চান। অর্থাৎ এখানে মোট ৯টি ভাষায় রয়েছে। আপনি যেটি শিখতে চান সেটিতে ক্লিক করুন। যেমন আমি ইংলিশ শিখবো। তাই ইংরেজি সিলেক্ট করলাম।

ভাষা সিলেক্ট করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে বলতেছে আপনি যে ভাষা শিখতে চান তা কি নিশ্চিত কিনা। নিশ্চিত হলে হ্যাঁ বাটনে ক্লিক করুন।

নিশ্চিত বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত ড্যাশবোর্ড আসবে। তো এইগুলোর কাজ আমরা আমাদের পরবর্তী পোস্টে দেখবো। আজকে শুধু অ্যাপ এবং অ্যাপের ফিচার বা মেনুবারের সাথে পরিচিত হয়ে নেই। এখানে এখন অ্যাপের মেনুবারে কি কি আছে তা দেখার জন্য বাম পাশের উপরের মেনুবারে ক্লিক করুন।

মেনুবারে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসছে। এখানে দেখুন প্রথমত আপনার প্রোফাইল এডিটের অপশন রয়েছে। আপনি এখানে ক্লিক করে আপনার প্রোফাইল এডিট করে নিতে পারেন। দ্বিতীয়ত রয়েছে ভাষা। এই ভাষাতে ক্লিক করে আপনি যে ভাষাটি শিখতে চান তা সিলেক্ট করতে পারবেন। তৃতীয়ত রয়েছে পাঠ। পাঠের মধ্যে আপনি যে ভাষাটি সিলেক্ট করা থাকবে সেই ভাষার ক্যাটাগরি অনুযায়ী শব্দ বাক্য শিখতে পারবেন। চতুর্থত রয়েছে অনুশীলন। অনুশীলন মূলত আপনি যে পড়লেন বা শিখলেন তা যাচাই করার একটা মাধ্যম অর্থাৎ পরীক্ষা। পঞ্চমত উচ্চারণের টুল। এখানে মূলত কোন শব্দের উচ্চারণ কেমন হবে তা নিয়ে। ষষ্ঠত মডেল অনুকরণ। মডেল অনুকরণ হলো বাক্য বা শব্দের মডেল অনুকরণ করতে হবে। সপ্তমে রয়েছে সাবটাইটেল। সাবটাইটেল অপশনের মধ্যে ভিডিও দেওয়া থাকবে সেগুলোর সাবটাইটেল তৈরি করা। অষ্টমে রয়েছে গেমস। অর্থাৎ একটি রকেট খেলার মাধ্যমে শব্দ এবং শব্দের অর্থ শেখা হয়।

আজকের মত এখানে শেষ করলাম। পরবর্তী পোস্টে আমরা ভাষা এবং পাঠ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। পরবর্তী পোস্টটি দেখার জন্য সাথেই থাকুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

Leave a Reply