বাংলাদেশ সরকারের প্রতিটি সেক্টরই এখন ডিজিটালের সাথে তাল মিলিয়ে চলতেছে। সকল ধরনের সেবা এখন বলতে গেলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাওয়া যায়। আগে আমাদের কোন বিষয়ের উপর জিডি করতে হলে থানায় গিয়ে আবেদন করতে হতো তাও আবার লিখিত আকারে। তবে এখন আপনি চাইলে তা ঘরে বসে আপনার মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে জিডি করতে পারতেছেন। হয়তো বিষয়টা অনেকেই জানেন আবার অনেকেই জানেন না।

যারা জানেন না তাদেরকে বলব অনলাইন থেকে এই বিষয়ে বিস্তারিত জেনে নিতে। যাতে করে আপনার যদি কখনো কোন বিষয়ের উপর জিডি করতে হয় তাহলে তা অনলাইনের মাধ্যমে করে নিতে পারেন। তো যারা বিষয়টি সম্পর্কে অবগত। তারা হয়তো মোবাইলের মাধ্যমে ব্রাউজার দিয়ে হোক বা অ্যাপের মাধ্যমে হোক অনলাইনে জিডি করার পর আবেদন কপি প্রিন্ট করার জন্য ডাউনলোড করতে গিয়ে ডাউনলোড করতে পারতেছেন না। (অনলাইনে জিডির আবেদন করার পর উক্ত কপি প্রিন্ট করে এক কপি থানায় জমা দিয়ে আসতে হয়। আর আরেকটি কপি থানা থেকে জিডি নম্বর ও সীল, স্বাক্ষরসহ নিজের কাছে সংরক্ষণ করে রাখতে হয়।)

অর্থাৎ মোবাইলের ব্রাউজার দিয়ে আবেদন করলে আবেদন কপিটি ঠিকই ডাউনলোড হয় কিন্তু এটি ওপেন করার পর এর ভিতরে কোন কন্টেন্ট থাকে না একদম ব্ল্যাংক বা খালি থাকে ঠিক উপরের স্ক্রিনশটের মত। আবার অ্যাপ দিয়ে আবেদন করলে আবেদন কপিটি ঠিকই আসে কিন্তু সেভ বা প্রিন্ট করা যায় না। যার জন্য আপনি আপনার আবেদন কপিটি হাতে পান না। তো আপনি যদি এইরকম সমস্যার সম্মুখীন হোন তাহলে কি করবেন তাই আমরা আজকে এই পোস্টের মাধ্যমে দেখবো।

উক্ত সমস্যা সমাধানের জন্য আমি আপনাদেরকে দুইটি পদ্ধতি দেখাবো। আপনার যে পদ্ধতি ভালো লাগে আপনি সেই পদ্ধতি ব্যবহার করে সমস্যার সমাধান করে নিন। প্রথমত আমি যেটি দেখাচ্ছি সেটি হলো আমি একটি লিংক শেয়ার করছি। এর মাধ্যমে আপনি আপনার আবেদন কপিটি ডাউনলোড করতে পারবেন। প্রথমে আপনি যে আবেদন কপিটি ডাউনলোড করেছেন সেটি যে ফোল্ডারে আছে সে ফোল্ডারে যান (মূলত এটি ডাউনলোড ফোল্ডারে থাকার কথা)। এইবার ফাইলটি খুজে বের করুন। ঠিক উপরের স্ক্রিনশটের মত আবেদন কপিটির একটা নাম আছে এটি কপি করে অথবা দেখে নিন।

তারপর এই http://gd.police.gov.bd/LostFound/Search/GDPrintViewForOthers/***** লিংকটি কপি করে নিতে হবে। ব্রাউজারের নতুন একটা উইন্ডো বা ট্যাব ওপেন করে উক্ত লিংকটি পেস্ট করুন। এইবার উপরের স্ক্রিনশটের মত এখানে স্ল্যাশ বা অবলিগ ( / ) চিহ্নের পর যে স্টার ( * ) চিহ্ন রয়েছে সেগুলো কেটে আপনার আবেদন কপির নামটি (সংখ্যা) এখানে বসান এবং উক্ত লিংকে ভিজিট করুন।

উক্ত লিংকে ভিজিট করার পর উপরের স্ক্রিনশটের মত আপনার কাঙ্ক্ষিত আবেদন কপিটি পেয়ে যাবেন। এইবার এটি ডাউনলোড করে নিয়ে প্রিন্ট করে নিন।

এইবার আসি দ্বিতীয় পদ্ধতিতে। দ্বিতীয় পদ্ধতিতে আমরা মোবাইল অ্যাপের মাধ্যমে আমাদের আবেদন কপিটির লিংক সরাসরি বের করব। এর জন্য আমাদের যা করতে হবে তা হলো জিডি মোবাইল অ্যাপে আপনার অ্যাকাউন্টটি লগইন করতে হবে। অনলাইন জিডি মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে এই https://apkadmin.com/viz2t9gulfit/Online_GD_by_TutorialBD71_and_PathanTechBD.apk.html
লিংকে ক্লিক করুন। অর্থাৎ আপনি যে অ্যাকাউন্ট দিয়ে আবেদন করেছেন। অ্যাপটিতে লগইন করার পর উপরের স্ক্রিনশটের মত আপনার আবেদনের অবস্থান দেখতে পারবেন। আবেদনটি দেখার জন্য “সমগ্র আবেদন” বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার আবেদনের তালিকা দেখতে পারবেন। এখান থেকে আপনি যে আবেদন কপিটি দেখতে চান সেটিতে ক্লিক করুন। তো এখানে ক্লিক করলে আবেদন কপিটি ভেসে উঠবে। আমরা চাইলেই কিন্তু এখান থেকে এটি প্রিন্ট বা ডাউনলোড করতে পারবো না। তাই আমরা এর লিংক বের করব। যাতে করে যেকোন ব্রাউজারে গিয়ে উক্ত লিংকে ভিজিট করে ডাউনলোড করে নিতে পারি। লিংক বের করতে আমরা এখানে ক্লিক করার পূর্বে আমাদের ইন্টারনেট কানেকশন বন্ধ করে দিব এবং তারপর এটির উপর ক্লিক করব।

ক্লিক করলে ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে দেখুন আপনার আবেদনের কপিটির লিংক দেখা যাচ্ছে। এখন এখান থেকে লিংকটি কপি করে যেকোন ব্রাউজার দিয়ে উক্ত লিংকে ভিজিট করে আপনার আবেদন কপিটি ডাউনলোড করে নিন এবং প্রিন্ট করে নিন।

আশা করি আপনারা দুটো পদ্ধতিই বুঝতে পেরেছেন। এখন আপনাদের যে পদ্ধতিতে ডাউনলোড করতে সুবিধা হবে সেই পদ্ধতিই ব্যবহার করুন। এই বলে আজকে আমি আমার পোস্টটি এখানেই শেষ করলাম।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

6 thoughts on "মোবাইল দিয়ে অনলাইনে জিডি করার পর আবেদন কপি ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হলে করণীয়।"

  1. mdmamunrahman Contributor says:
    Action hobe na just ekta case gd
    1. Mahbub Pathan Author Post Creator says:
      apni asole ki bujate ceyecilen. apnar kothata clear na.
  2. mdmamunrahman Contributor says:
    Acc bad den
    Bangladesh er songbidan er kunu book ace ki online a pdf
    1. Mahbub Pathan Author Post Creator says:
      vai re apnar kothar kono aga matha paina. jekono kotha mone hoy apnar ordek bolar obbas.
  3. mdmamunrahman Contributor says:
    Thanks bro
    Ha ha ha.
    1. Mahbub Pathan Author Post Creator says:
      welcome bro
      ha ha ha

Leave a Reply