আজকে আমি আপনাদের সামনে গুগল মামার একটি অ্যাপ নিয়ে হাজির হয়েছি। আসলে গুগল মামার তুলনাই হয় না। গুগল মামা আমাদের মত তার ভাগিনাদের তথ্যপ্রযুক্তিতে যে কতভাবে সাহায্য করে যাচ্ছে তার কোন হিসাব নাই। এইটা বলার কারণ হচ্ছে গুগল মামার অনেক ধরণের সাহায্যকারী সার্ভিস রয়েছে। কিন্তু সেগুলো আমাদের অনেকের কাছেই অজানা। অজানার কারণেই আমরা হতভাগা ভাগিনারা গুগল মামার সার্ভিসগুলো থেকে বঞ্চিত হচ্ছি। তো চলুন বেশি কথা না বলে মামার অনেক হেল্পফুল একটি সার্ভিস নিয়ে আলোচনা করা যাক।

গুগল মামা একটি অ্যাপ তৈরি করেছে যার নাম Google Lens যাকে নিয়েই মূলত আজকের এই বকবক। এই একটি অ্যাপের মাধ্যমে আপনি গুগলের অনেক সার্ভিস ভোগ করতে পারবেন। এক কথায় বলতে পারেন একের ভিতর সব। এটি গুগলের একটি “দৃষ্টিভিত্তিক কম্পিউটিং ক্ষমতা সম্পন্ন” প্রোগ্রাম। এই প্রোগ্রামটি আপনি কী দেখতে চাচ্ছেন তা বুঝে নেয় তারপর তা থেকে বিশ্লেষন করে আর এই বিশ্লেষনের সাহায্য নিয়ে আপনি অনুবাদ করতে পারবেন, যেকোন কিছু শনাক্ত করতে পারবেন, পণ্য খুঁজতে পারবেন, ছবিতে থাকা টেক্সট কপি করতে পারবেন, তুলনা করতে পারবেন, একই ধরণের বিষয় বের করতে পারবেন, জায়গা বা লোকেশন খুঁজে নিতে পারবেন, কিউআর এবং বার কোড স্কেন করা সহ আরো অনেক কিছু করতে পারবেন অর্থাৎ একটি অ্যাপের মাধ্যমেই আপনি অনেক কিছু করতে পারবেন। এছাড়াও অ্যাপটির সাহায্যে আপনি আপনার চারপাশে যা কিছু দেখছেন তার আরো বিস্তারিত তথ্য জানতে পারবেন। আর মজার বিষয় হলো অ্যাপটির সাইজও অনেক কম দুই থেকে তিন এমবির মধ্যে। তার উপর হলো গুগলের তৈরি করা একটি অ্যাপ। যদিও আমি এখানে চেষ্টা করেছি মোটামুটি অ্যাপটি সম্পর্কে আপনাদের ধারনা দিতে। তারপরও অ্যাপটি সম্পর্কে আরো বিস্তারিতভাবে জানতে গুগল মামার নিজের বকবকানি দেখতে পারেন।

অ্যাপটি ব্যবহার করতে হলে তো অবশ্যই আপনাকে আপনার মোবাইলে ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। তাই অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। অ্যাপটি আপনার মোবাইলের ক্যামেরার সাহায্যে অথবা মোবাইলে থাকা ছবি থেকে উপরোল্লিখিত কাজ সম্পাদন করে থাকে। তো অ্যাপটি উপরোল্লিখিত কাজগুলি কিভাবে সম্পাদন করে থাকে তা আমরা এখন নিচ থেকে কিছু স্ক্রিনশটের মাধ্যমে দেখে নিব।

অ্যাপটিতে আপনি দুইটি পদ্ধতিতে কাজ করতে পারবেন। একটি হলো ক্যামেরার সাহায্য নিয়ে। আর অন্যটি হলো আপনার মোবাইলের গ্যালারিতে থাকা ছবি নিয়ে। ঠিক স্ক্রিনশটটি খেয়াল করলে বুঝতে পারবেন।

আমরা প্রথমে এখানে ক্যামেরার পদ্ধতিটা দেখে নেই। তার জন্য ক্যামেরা অপশনটিকে ফুল স্ক্রিন করতে Search with your camera লেখাটিতে ড্রাগ করে নিচে টান দিতে পারি অথবা সেখানে ক্লিক করতে পারি। ক্যামেরাটি ফুল স্ক্রিন হওয়ার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে দেখুন ক্যামেরার নিচ দিয়ে Translate, Text, Search, Homework, Shopping, Places, Dining নামের কিছু অপশন দেখতে পাবেন। এইগুলো ব্যবহার করেই মূলত আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল দেখতে বা জানতে পারবেন।

এইবার দ্বিতীয় পদ্ধতি দেখবো যেটির মাধ্যমে আপনি আপনার মোবাইলে থাকা ছবি থেকে উপরের স্ক্রিনশটের মত Translate, Text, Search, Homework, Shopping, Places, Dining নামের কিছু অপশন দেখতে পাবেন। ঠিক ক্যামেরার অপশনের মত এটিতেও আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল দেখতে বা জানতে পারবেন।

অ্যাপটির মাধ্যমে ক্যামেরার সাহায্যে অথবা মোবাইলে থাকা ছবি থেকে দুইটি মাধ্যমেই উপরের স্ক্রিনশটের মত টেক্সট কপি করতে পারবেন।

উপরের স্ক্রিনশটের মত জুতা বা যেকোন পণ্যের মোবাইলে থাকা ছবি বা ক্যামেরার সাহায্যে এর মূল্য তালিকা জানতে পারবেন। (তবে হ্যাঁ এই বিষয়ের উপর পোস্টের শেষের দিকে কিছু কথা বলে রেখেছি দেখে নিয়েন।)

যদি কখনো কোন গণিতের ব্যাখ্যা নিয়ে সমস্যার সম্মুখীন হোন। সেক্ষেত্রে উপরের স্ক্রিনশটের মত ক্যামেরার সাহায্যে বা মোবাইলে থাকা ছবি থেকে তার সমাধান বের করে নিতে পারবেন।

কোন গাছ বা পশুপাখি সম্পর্কে জানতে চাইলে ঠিক উপরের স্ক্রিনশটের মত ক্যামেরা বা মোবাইলে থাকা ছবির সাহায্য নিয়ে তা জেনে নিতে পারবেন।

বিদেশী ভাষার পাঠ্য বই, ব্যানার, কার্ড যেকোন লিখিত আকারের কিছু যদি না বুঝতে পারেন তা যদি অনুবাদ করে বুঝতে চান তাহলে তাও করতে পারবেন ঠিক উপরের স্ক্রিনশটের মত ক্যামেরা বা মোবাইলে থাকা ছবি থেকে।

উপরের স্ক্রিনশটের মত যেকোন ধরনের কিউআর বা বার কোড স্ক্যান করে ক্যামেরা বা মোবাইলে থাকা ছবি থেকে এর ভিতরে থাকা তথ্য জানতে পারবেন।

উপরের স্ক্রিনশটের মত খাবারের মেনুও বের করতে পারবেন ক্যামেরা বা মোবাইলে থাকা ছবি থেকে। এইভাবে আরো অনেককিছু করতে পারবেন গুগলের এই ছোট্ট অ্যাপটি দিয়ে।

কিছু কথা ছবি থেকে আপনি যেকোন টেক্সট কপি এবং অনুবাদের পাশাপাশি সেখানে চালিয়ে শুনতে পারবেন, অনুবাদকৃত ফাইল ডাউনলোড করতে পারবেন এবং শেয়ারও করতে পারবেন। এছাড়াও ফাইল বেদে আরো অনেক অনেক অপশন পাবেন। আর হ্যাঁ অনুবাদের বিষয়ে একটু বলে নেই। আপনি অবশ্যই যে ভাষায় অনুবাদ করতে চান সেই ভাষাটি ডাউনলোড করে নিবেন। অর্থাৎ আমি এখানে বাংলা ভাষার কথা বলতে চাচ্ছি। যেহেতু আমরা অন্য ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করব। সেহেতু বাংলা ভাষাটি ডাউনলোড করে নিব। যদি কেউ ভাষা ডাউনলোড করার অপশন খুঁজে না পান তাহলে জানাবেন। আশা করি অ্যাপটি যখন ব্যবহার করবেন তখন হয়তো আরো অনেক অনেক ফিচারের সাথে পরিচিত হবেন যেগুলো সম্পর্কে আমি এখানে কোন আলোচনা করিনি। আরেকটি কথা না বললেই নয়। কথাটি হলো যেহেতু অ্যাপটি একটি অনুসন্ধান বা সার্চ ক্যাটাগরির অ্যাপ তাই এটি ব্যবহার করতে হলে অবশ্যই আপনার মোবাইলের ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

বলে রাখা ভালো আপনি হয়তো দেখে থাকবেন গুগল ক্রোম ব্রাউজার যখন সার্চ করতে যাবেন তখন ঠিক উপরের স্ক্রিনশটের মত ডান পাশে একটি ছোট ক্যামেরার আইকন। আসলে এটি কিন্তু আমাদের আজকের বিষয়ের সাথে জড়িত। অর্থাৎ এটিই হলো Google Lens আপনি চাইলে এখান থেকেও এটি উপরের ন্যায় ব্যবহার করতে পারেন। এছাড়াও নির্দিষ্ট কয়েকটি মডেলের অ্যান্ড্রয়েড মোবাইলের ক্যামেরা অ্যাপেও এই Lens-এর সুবিধা পাবেন।

Lens-এর শপিং রেজাল্ট নিয়ে একটু কথা বলতে হয়। আপনি উক্ত অ্যাপের মাধ্যমে যদি কোন কিছুর শপিং রেজাল্ট দেখতে চান তাহলে সেটি কয়েকটি নির্দিষ্ট দেশের দেখতে পারবেন। দেশগুলোর তালিকা হলো – অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ব্রাজিল, কানাডা, চিলি, কলম্বিয়া, চেক রিপাবলিক, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, নরওয়ে, ফিলিপিন্স, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, টার্কি, সংযুক্ত আরব আমিরশাহী, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র। অতএব কেউ আবার শপিং রেজাল্ট নিয়ে বিভ্রান্তির মধ্যে পড়বেন না।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

4 thoughts on "ছবি থেকে অনুবাদ করুন, শনাক্ত করুন, পণ্য খুঁজুন, যেকোন কিছুর তুলনা করুন এছাড়াও আরো অনেক কিছু করুন।"

  1. Google lens use Korte hole Valo quality pic thakte Hobe na hoile Maje Maje bad pore jabe.
  2. Mahbub Pathan Author Post Creator says:
    hmm
  3. JM Sujon Contributor says:
    Bult in Google go app installed,
    Lens Google Main app chara chole na…
    Any solution?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      google go te giye dekhun lens er icon royece oitate click kore google lens app er moto kaj korte parben.

Leave a Reply