আজকে আমি আপনাদের সাথে কম্পিউটারের মধ্যে উইন্ডোজ সেটাপ দেওয়ার বিষয় নিয়ে হাজির হয়েছি। আশা করি পোস্টের শিরোনাম দেখে বুঝতে পেরেছেন যে পোস্টটি একটু আলাদা ধরনের। কম্পিউটারে অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ সেটাপ দেওয়ার জন্য আমরা সাধারণত সকলেই CD/DVD বা Pendrive এর ব্যবহার করে থাকি। যদিও বর্তমানে সিডি/ডিভিডি এর মাধ্যমে সেটাপ আমরা কমই দিয়ে থাকি। বেশীরভাগ উইন্ডোজ সেটাপ এখন আমরা পেন্ড্রাইভের মাধ্যমে দিয়ে থাকি। তবে আপনি যদি চান আজ থেকে উপরোল্লিখিত দুটি মাধ্যম বাদ দিয়ে বা পরিহার করে একটি কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে আপনার কম্পিউটারে উইন্ডোজ সেটাপ দিতে পারবেন। এছাড়াও আরেকটি বিষয় হচ্ছে যে, সেটাপ দেওয়ার আগে বেশিরভাগ কম্পিউটারের এই BIOS সেটিংসের পরিবর্তন করা লাগে। যা অনেকের কাছে খুব ঝামেলার মনে হয়। যার কারণে অনেক কম্পিউটার ব্যবহারকারী উইন্ডোজ সেটাপ দেওয়াকে অনেক কঠিন কাজ মনে করেন এবং কম্পিউটার সার্ভিস সেন্টারে গিয়ে ৩০০-৫০০ টাকা দিয়ে উইন্ডোজ সেটাপ দিয়ে থাকেন। তো আপনি যদি এইসব সিডি/ডিভিডি, পেনড্রাইভ এবং বায়োস এর ঝামেলা ছাড়া আপনার কম্পিউটারে উইন্ডোজ সেটাপ নিজে নিজে দিতে চান, তাহলে আপনার জন্য আমার আজকের এই পোস্ট।

মূলত আমরা আজকে এই পোস্টে যা দেখবো। তা হলো একটি কম্পিউটার সফটওয়্যার নিয়ে। যার মাধ্যমে আপনি আপনার পিসিতে উইন্ডোজ সেটাপ দিতে পারবেন অর্থাৎ আপনার পিসিতে বর্তমান রানিং থাকা অপারেটিং সিস্টেমের মধ্যে একটি সফটওয়্যার ইনস্টল দিয়ে তার মাধ্যমে আপনি আপনার কম্পিউটারে নতুন করে আবার একটি অপারেটিং সিস্টেম সেটাপ দিতে পারবেন। ঠিক যেভাবে সিডি/ডিভিডি অথবা পেনড্রাইভ দ্বারা দিয়ে থাকেন। সিডি/ডিভিডি ও পেনড্রাইভ দ্বারা সেটাপ দিতে গেলে বায়োস সেটিংয়ের ঝামেলা পোহাতে হয়। এইছাড়াও অনেক ধরনের বিষয় জানতে হয়। যেমন কিবোর্ডের কোন কি বা বাটন চাপলে বায়োস আসবে। কোন কি বা বাটন চাপলে সেটাপ আসবে ইত্যাদি। কিন্তু আপনি যদি আমার দেওয়া সফটওয়্যারের মাধ্যমে উইন্ডোজ সেটাপ দেন তাহলে আপনাকে আর এইগুলো জানতে হবে না। শুধুমাত্র আপনার একটু কম্পিউটার পরিচালনা করার ধারনা থাকলেই হবে।

প্রথমে আপনাকে এই লিংকে ক্লিক করে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে হবে। আমি আপনাদের যে সফটওয়্যারটি দিচ্ছি এটি পুরোপুরি ফ্রি। অর্থাৎ কোন লাইসেন্স কি এর প্রয়োজন পরবে না। শুধুমাত্র কয়েক ক্লিক করে ইনস্টল করে নিবেন। এটি খুবই সহজ ও দরকারি একটি সফটওয়্যার। এর মাধ্যমে আপনি আগের সেটাপ দেওয়া উইন্ডোজটি বাদ নিয়ে নতুন করে আরেকটি উইন্ডোজ দিতে পারবেন। আবার আপনি যদি চান আগেরটি রেখে নতুন আরেকটি সেটাপ দিতে অর্থাৎ ক্লোন করতে তাহলে তাও করতে পারবেন।

সফটওয়্যারটি ডাউনলোড করার পর অন্যান্য সফটওয়্যার ইনস্টল দেওয়ার মত আপনার পিসিতে এই সফটওয়্যারটি ইনস্টল দিয়ে নিন। দেওয়ার পর সফটওয়্যারটি ওপেন বা রান করলে ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনি মোট চারটি বাটন দেখতে পাবেন। এগুলো হলো Reinstall Windows, New Installation, Systme Clone এবং Multi Installation USB উল্লেখিত এই চারটি বাটনের মাধ্যমে চার ধরনের সুবিধা বা কাজ করতে পারবেন এই সফটওয়্যারটির মাধ্যমে। রিইনস্টল উইন্ডোজ বাটনের কাজ হলো আপনি এর মাধ্যমে আগের উইন্ডোজটিকে বাদ নতুন করে উইন্ডোজ দিতে পারবেন। নিউ ইনস্টলেশনের কাজ হলো আপনি এর মাধ্যমে আগের উইন্ডোজটি রাখার পাশাপাশি নতুন আরেকটি উইন্ডোজ অন্য ড্রাইভে সেটাপ দিতে পারেবেন। সিস্টেম ক্লোন বাটনটির কাজ হচ্ছে পূর্বের উইন্ডোজ বা সিস্টেমকে ক্লোন করে অন্য ড্রাইভে সেভ করে রাখতে পারবেন। সর্বশেষ বাটন মাল্টি ইনস্টলেশন ইউএসবি এর কাজ হচ্ছে
একটি ইউএসবিতে আপনি কয়েকটি আলাদা আলাদা উইন্ডোজ সেট করে নিতে পারবেন। এখানে আমরা মূলত প্রথম বাটন অর্থাৎ Reinstall Windows বাটনের কাজ দেখবো। অর্থাৎ আমরা সাধারণত সিডি/ডিভিডি অথবা পেনড্রাইভ এর মাধ্যমে যেভাবে পিসিতে উইন্ডোজ সেটাপ দিয়ে থাকি সেভাবে এই বাটনটির মাধ্যমে উইন্ডোজ দেওয়া শিখবো। তো এখানে আমরা পুরাতন উইন্ডোজ বাদ দিয়ে নতুন উইন্ডোজ সেটাপ দেওয়ার জন্য Reinstall Windows বাটনে ক্লিক করব।

ক্লিক করার পর আপনি আপনার পিসিতে যে ভার্সনের উইন্ডোজ সেটাপ দিতে চাচ্ছেন সেটির img ফাইল আপনার পিসি থেকে সিলেক্ট করে দিতে হবে। এর জন্য আপনাকে উপরের স্ক্রিনশটের মত উইন্ডোজ লোগো সম্বলিত বাটনে ক্লিক করতে হবে।

তারপর আপনার কম্পিউটারের যে লোকেশনে উইন্ডোজের img ফাইলটি রয়েছে সেটি বের করে উপরের স্ক্রিনশটের মত সিলেক্ট করে Open বাটনে ক্লিক করুন।

বলে রাখা ভালো আপনাকে আপনার পিসিতে সেটাপ দেওয়ার আগে অবশ্যই আপনি উইন্ডোজের যে ভার্সনটি সেটাপ দিতে চান সেটির img ফাইল ডাউনলোড করে নিতে হবে। যেমন আমি আমার পিসিতে থাকা আগের উইন্ডোজ ৭ ভার্সনকে আপডেট করে উইন্ডোজ ১০ ভার্সন দিবো। তো আপনার কাছে যদি উক্ত ফাইল না থেকে থাকে তাহলে নিচে আমি উইন্ডোজের ভার্সন বেদে লিংক দিয়ে দিলাম আপনি এখান থেকে আপনার পছন্দ অনুযায়ী ভার্সনটি ডাউনলোড করে নিন।

উইন্ডোজ img ফাইল ডাউনলোড লিংক:
>> Windows 7 (32bit)
>> Windows 7 (64bit)
>> Windows 8 (32bit)

>> Windows 8 (64bit)
>> Windows 10 Pro (32bit)
>> Windows 10 Pro (64bit)
>> Windows 11 Lite (64bit)
>> Windows 11 Pro (64bit)

আপনার কাঙ্খিত img ফাইলটি নির্বাচন করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এইবার আপনার কাজ হলো Next বাটনে ক্লিক করা।

নেক্সট বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে মূলত যে ড্রাইভে আগের উইন্ডোজটি দেওয়া রয়েছে সেটি সিলেক্টকৃত অবস্থায় দেখাচ্ছে অর্থাৎ সি ড্রাইভ। কারণ আমরা সাধারণত সকলেই সি ড্রাইভে উইন্ডোজ দিয়ে থাকি। তো সেটিই এখানে অটো সিলেক্ট হয়ে যাবে। এছাড়াও আপনার অন্যান্য ড্রাইভগুলো দেখাবে। তো এখানে যেটা যেভাবে সিলেক্ট আছে সেটা সেভাবে রেখে অর্থাৎ কোন পরিবর্তন না করে Next বাটনে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত একটি ডায়ালগ বক্স আসবে। এখানে আপনাকে বলা হচ্ছে WinPE Image তৈরি করার কিছু সময়ের প্রয়োজন এখন আপনি কি তা চান, চাইলে Yes বাটনে ক্লিক করুন।

তারপর উপরে স্ক্রিনশটের মত আরেকটি ডায়াল বক্স আসবে। এখানে কিছু সময় নিবে উইন্ডোজ img ফাইলটিকে WinPE Image হিসেবে তৈরি করার জন্য।

তারপর উপরের স্ক্রিনশটের মত একটা সতর্কীকরণ বার্তা নিয়ে একটি ডায়ালগ বক্স আসবে। এখানে বলা হচ্ছে আপনি যে ড্রাইভটি সিলেক্ট করেছেন সেটিতে যে ডাটা বা ফাইলগুলি রয়েছে সেগুলো ধ্বংস হয়ে যাবে অর্থাৎ আর ফিরে পাবেন না। তো এখানে ভয়ের কিছু নেই। যেহেতু আমরা যে ড্রাইভটি সিলেক্ট করেছি সেটিতে আগের উইন্ডোজ সেটাপ দেওয়া ড্রাইভ। তো আমরা এখানে মূলত আগের উইন্ডোজটিকে বাদ দিয়ে নতুন উইন্ডোজ সেটাপ দিবো। এখন এখানে আপনার কাজ হচ্ছে Yes বাটনটি চাপা।

এইবার সর্বশেষ কম্পিউটার চালু থাকা অবস্থায় উপরের স্ক্রিনশটের মত আরেকটি ডায়ালগ বক্স আসবে। যেখানে বলা হচ্ছে আপনার কম্পিউটারটি রিবুট বা রিস্টার্ট অথবা রিসেট দিতে হবে তাই আপনাকে Yes বাটনে ক্লিক করতে হবে।

তারপর আপনার কম্পিউটারটি বন্ধ হয়ে পুনরায় আবার চালু হবে এবং ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে এখন মূলত আপনার পিসিতে নতুন উইন্ডোজটি ইনস্টল হবে। তো এর জন্য আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে। ইনস্টলের কার্যক্রম ১০০% পূর্ণ হওয়ার পর আবার আপনার কম্পিউটারটি রিবুট বা রিস্টার্ট অথবা রিসেট নিবে।

নেওয়ার পর উপরের স্ক্রিনশটের মত নতুন ইনস্টলকৃত উইন্ডোজের লোগো আসবে। তো এরপরে কিছু সেটিংস আসবে সেগুলো আপনার ইচ্ছে অনুযায়ী সেট করে নিতে হবে। যা আমরা সাধারণত সিডি/ডিভিডি বা পেনড্রাইভ এর মাধ্যমে সেটাপ দেওয়ার পর করে থাকি। তো আশা করি যাদের সেটাপ দেওয়ার পূর্ব অভিজ্ঞতা রয়েছে। তাদের উক্ত সেটিংসগুলো সেট করে সামনের দিকে অগ্রসর হতে অসুবিধা হবে না। আর আপনি যদি একদম নতুনও হোন তাহলে একটু সেটিংসগুলো একের পর এক কী আসতেছে তা পড়ে এবং বুঝেশুনে সামনের দিকে অগ্রসর হবেন। তাহলে সবকিছু সঠিকভাবে সম্পাদন করে সম্পন্ন করতে পারবেন।

পোস্টের শেষ পর্যায়ে এসে কিছু কথা বলে নেই। আসলে আমরা সাধারণত পিসিতে তখনই নতুন করে উইন্ডোজ সেটাপ দিয়ে থাকি। যখন আমাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কোন ঝামেলা বা সমস্যা হয়। তো এই ক্ষেত্রে যদি অপারেটিং সিস্টেম সম্পূর্ন লস বা ড্যামেজ বা বাতিল হয়ে যায় অর্থাৎ কম্পিউটারটি কোনভাবেই আর ওপেন বা রান করা যাচ্ছে না। তখন কিন্তু আপনি আর এই সফটওয়্যারটি দিয়ে আপনার কম্পিউটারটি সেটাপ দিতে পারবেন না। এর জন্য আপনাকে সে আগের সনাতন পদ্ধতি অর্থাৎ সিডি/ডিভিডি অথবা পেনড্রাইভ এর দ্বারস্থ হতে হবে। শুধুমাত্র আপনি এি সফটওয়্যারটি ব্যবহার করে উইন্ডোজ সেটাপ তখনি দিতে পারবেন। যখন আপনার কম্পিউটারটি সচল থাকবে। অর্থাৎ আপনি এই সফটওয়্যার দিয়ে সেটাপ দেওয়ার চিন্তা করবেন যখন খেয়াল করবেন যে, আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি অচল হওয়ার পথে। আবার আপনি যদি চান আপনার পূর্বের ভার্সনের উইন্ডোজটি বাদ দিয়ে নতুন ভার্সনের উইন্ডোজ দিতে তখন আপনি এই সফটওয়্যারটির ব্যবহার করতে পারেন। বলতে বলতে অনেক কথাই বলে ফেললাম। আশা করি বিরক্তবোধ করেননি। তো পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে এবং উপকারে আসে তাহলে কষ্ট করে একটি লাইক এবং কমেন্ট করে যাবেন। এই বলে আমি আমার আজকের এই পোস্টটি এখানেই শেষ করলাম।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

43 thoughts on "CD/DVD ও Pendrive এবং BIOS সেটিংয়ের ঝামেলা ছাড়া আপনার কম্পিউটারে উইন্ডোজ সেটাপ দিন।"

  1. Sohelarman4374 Contributor says:
    আপনাকে ধন্যবাদ দেওয়ার ভাষা হারিয়ে ফেলেছি।
    আমার সিডি ও পেনড্রাইব দিয়ে অনেক চেষ্টা করেছি উইন্ডোজ সেটাপ করার জন্য কিন্তু কোন মতে তা পারিনি।আর এখন আপনার দেওয়া এই উপকারি পোষ্টের মাধ্যমে আমি উইন্ডোজ সেটাপ করতে পেরেছি। ধন্যবাদ আপনাকে এবং উপকারি এই trickbd ওয়েবসাইটকে ❤️🥀❤️
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আপনাকে স্বাগতম। আপনার এই সুন্দর মন্তব্যটি দেখে বুকটা ভরে গেল। এতেই আসলে আমার স্বার্থকতা। যে আপনি আমার পোস্টের মাধ্যমে উপকৃত হয়েছেন। আশা করি সবসময় পাশে থাকবেন এবং নিত্যনতুন বিষয়ে পোস্ট করার জন্য উৎসাহিত করবেন।
    2. দেখুন কেন এই দরজাগুলো সব সময় বন্ধ রাখা হয়, কি আছে ভিতরে? https://youtu.be/9EmD0N9phiI
  2. MD Shiful Islam Author says:
    আমার সফটার টি ডাউনলোড শেস না হতেই অ্যালার্ট দিতেছে যে ভাইরাস দিতেক্টেড।
    এখন কিভাবে ডাউনলোড করবো
    1. Mahbub Pathan Author Post Creator says:
      apni ki computer naki mobile diye kortecen and kon browser diye kortecen?
    2. Ashikur Rahman Contributor says:
      windows defender off kore nen
    3. MD Shiful Islam Author says:
      কম্পিউটার দিয়ে।
      ক্রম ব্রাউজার দিয়ে।
    4. Mahbub Pathan Author Post Creator says:
      এটা দুটি কারণে হতে পারে একটা হলো @Ashikur_Rahman ভাই যেটা বলল। আর আরেকটি হতে পারে আপনার ক্রোম ব্রাউজারটি যদি আপডেট ভার্সনের হয়ে থাকে। তাহলে সেক্ষেত্রে সেটিতে সিকিউরিটির একটা অপশন রয়েছে। যার মাধ্যমে এইসব ফাইলকে আটকে দেয়। এখন আপনি দুটোই বন্ধ করে তারপর আবার ডাউনলোড দেন দেখবেন হয়ে যাবে।
  3. MominAli Contributor says:
    ভাই ডাউনলোড করতে পারছি না
    1. Mahbub Pathan Author Post Creator says:
      কেন ভাই কি সমস্যা?
    2. MominAli Contributor says:
      ওপেন করলে আপনার ইউটিউব লিংকে নিয়ে যায়
    3. Mahbub Pathan Author Post Creator says:
      হুম, ইউটিউব লিংকে নিয়ে গেলে যে চ্যানেল দেখা যায় সেটি Subscribe করুন এবং Back বাটনে ক্লিক করুন তাহলে ডাউনলোড লিংক পেয়ে যাবেন। অথবা অটোমেটিকভাবে আপনার কাঙ্খিত ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।
    4. MominAli Contributor says:
      হচ্ছে না ভাই
    5. Mahbub Pathan Author Post Creator says:
      হুম আমার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে পিছনে ফিরে আসলেই ডাউনলোড লিংক পেয়ে যাবেন।
  4. sobirul islam Contributor says:
    Vai apps gulo download Korte parsi na
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ki somossa hocce bolen?
  5. Masud Contributor says:
    এমন ট্রিকস এর জন্যই ট্রিকবিডিতে আসা সার্থক। এটা যে কতো কাজের জিনিস যাদের প্রয়োজন তারা ঠিকি বুঝে গেছে। ধন্যবাদ দিলেও কম হয়ে যাবে ভাই।এগিয়ে যান।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আপনাকে স্বাগতম। আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগলো।
  6. nayem hyder Contributor says:
    kiser link dichen!!! yt channel subscribe korar jonno?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm. tarpor file tir download link cole asbe.
  7. nayem hyder Contributor says:
    ase na ! direct download link den
    sobai boltese problem hocche download korte
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ইউটিউব লিংকে নিয়ে গেলে যে চ্যানেল দেখা যায় সেটি Subscribe করুন এবং আপনার মোবাইলের Back নেভিগেটর বাটনে ক্লিক করুন তাহলে ডাউনলোড লিংক পেয়ে যাবেন। অথবা অটোমেটিকভাবে আপনার কাঙ্খিত ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।
  8. Md Solaiman Islam Sobuz Contributor says:
    আপনি মানুষকে উপকার করতে আসছেন নাকি সাবস্ক্রাইব বাড়াতে আসছেন,,,কি লিংক দিছেন মিয়া ডাউনলোড হয়না
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আমি উপকার করতে এসেছি এবং আপনাদের কাছ থেকে উপকার আশা করি। সুতরাং সহজ বিষয়টাকে না পেছিয়ে একটা সাবস্ক্রাইব করে দিয়ে আপনার মোবাইলের ব্যাক বাটনে ক্লিক করে ফিরে আসলেই আপনি ডাউনলোড লিংক পেয়ে যাবেন।
  9. Tushar Ahmed Author says:
    Aytaa diye ki linux er operating system install kora jaabe, naki shudhu windows?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      asole eita ekta windows software. ar ami kokhon linux use korini. eisarao er somporke amar temon dharona nei. to apni try kore dekhte paren.
  10. Md Solaiman Islam Sobuz Contributor says:
    সাবস্ক্রাইব করলাম ঠিক আছে,কিন্তু ডাউনলোড হয়না,,,

    ক’জনের ডাউনলোড হইছে বলেন ত

    1. Mahbub Pathan Author Post Creator says:
      সবারই হচ্ছে এটা পরীক্ষিত। এখন আপনি যদি স্মার্টফোন ব্যবহার করে থাকেন তাহলে আপনার এটি ডাউনলোড করতে পারার কথা।
  11. Md Solaiman Islam Sobuz Contributor says:
    মানুষকে উপকার করতে আসছেন ত উপকার করবেন ডাইরেক্ট লিংক দিবেন,এত ভক্কর চক্কর কেন
    1. Mahbub Pathan Author Post Creator says:
      সমস্যাটা আপনার ভাই আমার না। আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনার এটি পারার কথা। শুধু শুধু এখানে গালমন্দ করতে আসতেন না। আমিও এখনো লিংক চেক করে দেখেছি সব তো ঠিকাছে। আপনাকে আবারো বলব ভালো করে চেষ্টা করেন তাহলেই পারবেন। আর আপনি না পারলে ভালো স্মার্টফোন ব্যবহার করতে পারে এমন একজনের স্মরণাপন্ন হোন। আবারও বলি আপনি যদি একজন স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে বিষয়টি কিন্তু হাস্যকর।
  12. JS Jubayer Contributor says:
    কেউ কি এই ফাইল এর মাধ্যমে উইন্ডোজ দিয়েছেন।
    দিলে কেউ কমেন্টে জানিয়ে দিন যে এটাতে কোন ভাইরাস আছে কিনা ????
  13. Suvoronjon Contributor says:
    খুবই কার্যকরী, গুরুত্বপূর্ণ একটি জিনিস! উপকৃত হলাম। তবে আরেকটি বিষয় অনেকদিন ধরে খুজছি। সেটা হলো একটি পেন ড্রাইভের মধ্যে ইউন্ডোজ এক্সপি থেকে ইউন্ডোজ 10 কিভাবে বুট করতে পারি সেটা যদি বলতেন ISO File (XP to 10) সেটা ব্যতিত/ছাড়া সিঙ্গেল ISO File গুলো দিয়ে সম্বব কিনা? x86 &x64 Bit একসাথে।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। হুম পেনড্রাইভে মাল্টি বুট করা যায়। তবে এর জন্য আপনার পেন্ড্রাইভের সাইজ তো বিশাল হতে হবে।
  14. Md.Abid Perves Author says:
    onek onek din por valo ekta post pelam.tobe direct link dile aro valo hoto
    1. Mahbub Pathan Author Post Creator says:
      dhonnonad apnar sundor comment er jonno. vai just binimoy er cokhe dekhben.
  15. MominAli Contributor says:
    ভাই আজও ডাউনলোড করতে পারলাম না । প্লিজ ডাইরেক্ট লিংক দিবেন
    1. Mahbub Pathan Author Post Creator says:
      খুবই দুঃখজনক ব্যাপার। আপনি তো মনে হয় আমার ইউটিউব চ্যানেলে এই বিষয়ে বলেছিলেন। সেখানে আমি লিংক দিয়ে দিয়েছি দেখেন।
    2. MominAli Contributor says:
      জ্বি ভাই ওখানে বলেছিলাম ,কিন্তু ওখানে তো আপনি কোন রিপ্লে দেন নাই আমাকে
    3. Mahbub Pathan Author Post Creator says:
      লিংক দিয়ে আমি রিপ্লাই দিয়েছিলাম। ইউটিউব লিংকটি সম্ভবত স্প্যাম হিসেবে ধরে নেয়। যার ফলে রিপ্লাই হচ্ছে না।
    4. MominAli Contributor says:
      সরি ভাই এই লিংকেও ডাউনলোড হচ্ছে না । আপনার fb লিংক দিবেন প্লিজ
    5. Md Momin Contributor says:
      The site ahead may contain harmful programs
      এই লেখাটা আসতেছে ভাই

Leave a Reply