আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

Telegram নিয়ে এই পর্যন্ত আমি প্রচুর পোস্ট করেছি। অনেকদিন ধরে করা হয় না। তাই ভাবলাম একটা পোস্ট করেই ফেলি।

এই পোস্টে আমি ২ টি Telegram Alternative App এর কথা বলবো যেগুলোতে Telegram এর Official App এর থেকেও বেশি Features রয়েছে।

শুরুতেই বলে রাখি পোস্টটি অনেক বড় হতে পারে। যারা Feature গুলো সম্পর্কে জানতে চান তারা পড়ে নিতে পারেন। আর যাদের সময় বা ধৈর্য্য কোনোটাই নেই তারা Install করে নিজেরাই Try করে দেখেন।

এতটুকুই বলার ছিল। এরপরও যদি কোনো Complain করেন তবে আমার আর বলার কিছুই নেই। কারন আমি শুরুতেই বলে দিয়েছি সবকিছু। যাই হোক, তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

2) APP NAME : PLUS MESSENGER

APP Link : Playstore

APP RATING : 4.2 ★

APP DOWNLOADS : 50 MILLION+

APP REVIEWS : 659K+

অনেকেই হয়তো এই এপ্লিকেশনটির সম্পর্কে জানেন। যারা জানেন না তাদের জন্যে তো অবশ্যই এই পোস্টটি। আমি এক এক করে সবগুলো ফিচারের কথা বলে দিবো। পোস্টটা লম্বা হতে পারে। তবে আশা করছি আপনারা নিরাশ হবেন না পড়ে। আমি আমার যথাসম্ভব ভালোভাবে বোঝানোর চেষ্টা করবো।

তো চলুন শুরু করা যাক।

১) Category :

Log in করার পরই আপনারা দেখতে পাবেন সুন্দর Interface এর একটি Homepage।
উপরে Search Option এর সাথে পাবেন Folder এর একটি Icon। এখানে ক্লিক করলে আপনারা দেখতে পাবেন Category এর একটি আলাদা Option আপনি পাচ্ছেন।

এটি টেলিগ্রামের ফোল্ডারদের মতো না এবং টেলিগ্রামের ফোল্ডারদের সাথেও Add হবে না। এটা আপনারা জন্যে আলাদা একটি Space তৈরি করবে আলাদাভাবে ব্যবহার করার জন্য। আপনাকে এই ক্যাটাগরিটি এক্সেস করতে হলে অবশ্যই এই আইকনের ক্লিক করতে হবে।

২) Inbox :

1) Go To First Message :

যেকোনো ইনবক্সে যাওয়ার পর আপনারা উপরের 3 dot menu তে ক্লিক করে বিভিন্ন Options পাবেন যা আপনাদের উপকারে আসার জন্যেই এখানে দেওয়া হয়েছে। সবচেয়ে কাজের যে Option টি আমার কাছে লেগেছে সেটি হচ্ছেঃ “Go To First Message” এর যে Option টি দেওয়া হয়েছে সেটি।

এটাতে ক্লিক করার সাথে সাথে আপনাকে একেবারে ইনবক্সের সেই প্রথম মেসেজে নিয়ে যাবে। অনেক Useful একটা Feature। যাদের গ্রুপ, চ্যানেল বা কারো ইনবক্সে প্রচুর মেসেজের কারনে একেবারে প্রথমে যেতে কষ্ট করে স্ক্রল করে করে যেতে হয় এই সমস্যায় ভুগছেন তাদের জন্যে অনেক বড় এক সমাধান।

অনেকেই এই Feature টির অভাববোধ করেন টেলিগ্রামের মূল এপ্লিকেশনে। কিন্তু এই এপ্লিকেশনটিতে আপনারা এই সুবিধাটা পাচ্ছেন।

2) Save To Cloud :

এই এপ্লিকেশনটিতে আপনারা একটি অসাধারন ফিচার পাচ্ছেন যা Telegram এর Original App এ নেই।

যেকোনো মেসেজকে এক ক্লিকেই আপনারা ক্লাইডে সেভ করে ফেলতে পারবেন। এটা করার জন্য মেসেজটি Select করুন এবং উপরে অনেকগুলো Icon দেখতে পাবেন মেসেজটি নিয়ে আপনি কি করতে চান সেটির জন্য। যেমনঃ Download, Cut, Copy, Paste, Share, Save To Cloud, Delete এগুলো।

আপনি Cloud এর আইকনে ক্লিক করবেন এবং মেসেজটি বা ফাইলটি যেটি আপনি সিলেক্ট করেছিলেন সেটি ক্লাউডে চলে যাবে।

তো এই ক্লাউডের Access কোথায় পাবেন?

Saved Messages এ গেলেই পেয়ে যাবেন আপনার কাংখিত ফাইলটি বা মেসেজটি। Telegram এ এই কাজটি করার জন্য আমাদেরকে File/Message টি সিলেক্ট করে শেয়ার করতে হতো Saved Messages এ।

এই কাজটাকে আরো সহজ করতে এই ফিচারটি এখানে দেওয়া হয়েছে।
অনেক উপকারী একটি ফিচার যা সবারই কাজে লাগবে।

3) Mark and Select To Do (Features) :

নামটা আমার নিজেরই দেওয়া। কিন্তু যাই হোক কাজগুলো আপনাদেরকে বুঝিয়ে দিলেই নামের কথা ভুলে যাবেন।

আপনি যেকোনো Chat কে App টির Homepage থেকে সিলেক্ট করার পর যেসব Option এখানে পাবেন Use করার জন্য তা Telegram এর Original App এ পাবেন না। এক এক করে বলছি।

যেকোনো Chat mark করে Select করার পর উপরে ডানদিকে 3 dot এ ক্লিক করার পর আপনারা মোট ৯ টি Option পাবেন সিলেক্ট করার জন্য।

Telegram এর Original App এ যে Option গুলো পাচ্ছেনঃ Pin, Add to Folder, Mark as Read, Delete from cache এই ৪টি। বাকী ৫ টি কি কি সেগুলোই বলছি।

1) Remove from Folder : যদি Chat টি কোনো নির্দিষ্ট ফোল্ডারে আপনি Save করে রাখেন তবে সেই ফোল্ডারটি থেকে Remove করে দিতে পারবেন।

2) Add To Favourites : যেকোনো এক বা একাধিক Chat কে Select করে Favourites এ Add করতে পারবেন।

3) Add To Homescreen : এই Option টি আপনারা অন্য টেলিগ্রাম এপ্লিকেশনগুলোতে পাবেন না। অনেকেই কোনো Group/Channel/Chat কে দ্রুত Access করতে চান বারে বারে Telegram App এ না ঢুকে।

আপনারা এই ফিচারটির মাধ্যমে ঐ Chat কে আপনাদের ফোনের Launcher এর Homescreen এ Add করে সহজেই Access করতে পারবেন যা অনেক Useful একটি ফিচার।

4) Add To Category : একটু আগে Category এর কথা যা বলছিলাম এখানে সেটিই করতে পারবেন। যেকোনো Chat কে সরাসরি আপনার তৈরি করা Category তে Add করতে পারবেন।

5) Copy Link : অনেক Useful একটি ফিচার। অনেকেই এই ফিচারটি খুজে থাকেন। Telegram Chat এ ঢুকা ব্যতিত সহজেই সরাসরি যেকোনো গ্রুপ/চ্যানেল এর লিংক কপি করতে পারবেন।

6) Select All Chats : এর মাধ্যমে সবগুলো Chat একেবারে এক এক করে সিলেক্ট না করে একেবারে সিলেক্ট করতে পারবেন। যদিও এ নিয়ে সবাই জানে তবুও এই গুরুত্বপূর্ণ ফিচারটিও টেলিগ্রামে দেওয়া নেই।

 

৩) New Secret Chat :

টেলিগ্রামে মেনুতে Dedicated এমন Option নেই। কিন্তু এই এপ্লিকেশনটিতে আপনারা এই সুবিধাটা পাচ্ছেন। এর মাধ্যমে নতুন কোনো Secret Chat খুব সহজেই Open করতে পারবেন।

৪) New Channel :

এটাও টেলিগ্রামে নেই। কিন্তু থাকাটা খুবই জরুরি ছিল। যাই হোক এটাও আপনারা এই এপ্লিকেশনটিতে পাচ্ছেন।

৫) Folders :

telegram এর original app এ folders এর access এর জন্যে settings এ যেতে হয়। কিন্তু মেনুতেই দিয়ে দিলে সুবিধা হতো আরো বেশি। এই এপ্লিকেশনটিতে সেই সুবিধাটা পাচ্ছেন।

৬) Categories :

Categories এর সেকশনটি এখান থেকেও এক্সেস করতে পারবেন।

৭) Download Themes :

এই Option টাতে ক্লিক করলেই আপনাকে Playstore এ নিয়ে যাবে একটি নির্দিষ্ট এপ্লিকেশন থেকে Themes Download করার জন্য। আমি এ নিয়ে আগেই পোস্ট দিয়ে রেখেছি। আমার প্রোফাইলে গিয়ে দেখে আসতে পারেন।

৮) Theming :

Theming এ ঢোকার পর আপনারা সবচেয়ে বড় যে সুবিধাটা দেখতে পাবেন সেটি হচ্ছে সবকিছু সুন্দরভাবে Categorize করে দেওয়া। Telegram এ যেসব Colour গুলো পাওয়া যায়না এখানে সেসব প্রত্যেকটি Colour ই পাবেন Customize করার জন্য।

আপনাকে আলাদা আলাদা করে Colour select করতে হবে না। আপনি যেভাবে ইচ্ছা Colour Customization করতে পারবেন।

এরপরও আপনারা যদি Satisfied না হয়ে থাকেন তবে আপনাদের জন্য থাকছে আরো সুবিধা।

আপনি এখন থেকে আরো অনেক সহজেই Theme Customization করতে পারবেন।

এখানে প্রত্যেকটা বিষয় আলাদা আলাদা করে দেওয়া আছে আপনার বোঝার সুবিধার্থে। যেমনঃ Screen Customize করার জন্যে এখানে আলাদা ভাবে সবগুলো Customization এর Options গুলো দেওয়া আছে। মোট ৬ টি Screen customization এর Options পাবেন।

কিন্তু এদের প্রত্যেকটির ভিতরে আবার আলাদা আলাদা করে সবকিছু সাজানো আছে দেখতে পাবেন। প্রত্যেকটা বিষয় এত সুন্দর ভাবে সাজানো আছে যে আপনি যদি Customization সম্পর্কে একটুও ধারনা না রাখেন তবুও আপনার সমস্যা হবে না।

৯) Chats Counters :

এই ফিচারটি বেশিরভাগ মানুষেরই কাজ করবে। বিশেষ করে তাদের জন্যে যারা আমার মতো প্রচুর Group/Channel/Chat এ একইসাথে Joined হয়ে আছেন। কিন্তু সব এলোমেলো ভাবে সাজানো। কতটা Group/Channel ইত্যাদি আছে বুঝতেই পারছেন না। সবকিছু একদম জগাখিচুরি লেগে গিয়েছে।

এই ফিচারটির মাধ্যমে আপনারা আপনাদের Telegram Account এ কতগুলো Group/Channel/Chat এ Join হয়ে আছেন সবগুলোর Countdown দেখতে পাবেন। এছাড়াও আপনার Hidden/Secret Chats সহ আপনি কতগুলো Group/Channel Manage করছেন সব Details ই এখানে পেয়ে যাবেন।

১০) General :

এখানে ৩ টি Option পাবেন।

1) আপনার Device এ থাকা Font টি Force করে ব্যবহারের জন্য।

2) আপনার ফোনের Default Emoji Force করে ব্যবহারের জন্য।

3) App Update কিভাবে চেক করা হবে সেটি Select করার জন্য।

এক কথা আপনার ইচ্ছামতো Gestures ব্যবহার করতে পারবেন ও পুরো Application টিকেই Customize করতে পারবেন। এসব ফিচার টেলিগ্রামে থাকলে কত যে উপকার হতো তা বলে বোঝানোর মত নয়। যাই হোক, টেলিগ্রামে নেই তো কি হয়েছে? এই এপ্লিকেশনটিতে তো পাচ্ছেনই।

১১) Messages :

এখানে আপনার নিজের মতো Customize করার ২০-৩০ টি নয় বরং ৫৯ টি Option পাচ্ছেন! সবগুলো নিয়ে বলতে গেলে পোস্ট প্রচুর বড় হয়ে যাবে আর আপনারা এমনেই না পড়ে চলে যান। এরপর আর পোস্টে যা পড়েন তা-ও পড়বেন না। তাই আমি এগুলোর স্ক্রিনশট দিয়ে দিবো শেষের দিকে। দেখে নিবেন।

১২) Navigation Drawer :

আপনারা এখানে ৬ টি Option পাচ্ছেন Navigation Drawer টি Customize করার জন্যে।

১৩) Profile :

এখানে পাচ্ছেন ৫ টি অপশন।

1) show full bio/info

2) shared media

3) enable ‘go to message’

4) show old media rows

5) show full screen avatar on single tap

 

১৪) Notifications :

এখানে আরো ১১ টি অপশন পাচ্ছেন আপনার ইচ্ছামতো পাল্টানোর জন্য।

১৫) Privacy And Security :

এখানে আরো ৯ টি অপশন পাচ্ছেন আপনার ইচ্ছামতো পাল্টানোর জন্য।

১৬) Shared Media :

এখানে আরো ৬ টি অপশন পাচ্ছেন আপনার ইচ্ছামতো পাল্টানোর জন্য।

১৭) এরপর Save Settings, Restore Settings, Reset Settings নামের ৩ টি Settings পাচ্ছেন Backup & Restore & Reset করার জন্য।

আপনি এ পর্যন্ত যেসব সেটিংস গুলো Customize করেছেন সেগুলো পুনরায় Access করার জন্যে এই ফিচারগুলো দেওয়া হয়েছে।

অথবা আপনি যদি কোনো সেটিংসে গোলমাল করে ফেলেন তবুও যেন আপনাকে ঝামেলা না পোহাতে হয় সেটির সমাধানও এখানে দেওয়া আছে।

এছাড়াও বাকী যেসব ফিচার থাকার কথা এখানে সবই আছে। আমি সব ফিচারগুলোর বিস্তারিত বর্ণনা করতে পারিনি বলে দূঃখিত। কারন আমার পক্ষে এত লিখা সম্ভব না।

এতে পোস্ট অনেক বড় হয়ে যাবে আর এক পোস্ট লিখতে লিখতে আমার কয়েক দিন বা সপ্তাহ লেগে যাবে। তাই এগুলো আপনারা নিজেরা ব্যবহার করে Explore করুন।
আমি যত Shortcut এ ব্যাখ্যা করতে পারি সে চেষ্টাই করি।

আমি প্রথমেই বলেছি এটি আমার দেখা সেরা Telegram Alternative গুলোর একটি। কারন এই App টিতে আমি অনেক ফিচারই পেয়েছি যা টেলিগ্রাম এর অফিশিয়াল এপ্লিকেশনটিতে এখনো এড করা হয়নি। আর ভবিষ্যতে করা হবেও নাকি সন্দেহ আছে।

এতক্ষন যা যা বললাম সবকিছুর প্রমান হিসেবে স্ক্রিনশটসঃ

 

(1) APP NAME : VIDOGRAM

APP Link : Playstore

APP RATING : 4.2 ★

APP DOWNLOADS : 10 Million+

App Reviews : 134k+

এই App টিও আমার দেখা সেরা টেলিগ্রাম App গুলোর মধ্যে একটি।
এটি একটি Unofficial App যা টেলিগ্রাম এর API ব্যবহার করে তৈরি করা হয়েছে।
এবার এক এক করে এর ফিচারগুলো সম্পর্কে কথা বলা যাক।

১) Log in করার পর প্রথমেই আপনারা দেখতে পাবেন এখানে সবকিছুই উলটো। সম্পূর্ণ Interface টাই মূল টেলিগ্রাম এপ্লিকেশন বা অন্যান্য যেসব টেলিগ্রাম এপ্লিকেশন আছে সেগুলো থেকে একেবারে ভিন্ন। অনেকটা ios এর মতো ui টা।

আমার কাছে এমনটা লেগেছে। Tabs গুলো নিচের দিকে দেওয়া। এটা আপনারা Change করতে পারবেন যদি আপনাদের ভালো না লাগে। এরপর দেখতে পাবেন Tabs গুলোর সাথে একটি Icon দেওয়া আছে প্রথমেই।

এখানে Tab করে Hold করে ধরে রাখলে আপনারা আলাদা একটি অপশন পাবেন। যার মাধ্যমে আপনারা দুটি কাজ করতে পারবেন।

1) Reorder Tabs

2) Edit Folders

এর মানে হচ্ছে আপনারা আপনাদের টেলিগ্রামে থাকা সকল Tab গুলোকে ও Folder গুলোকে যেভাবে ইচ্ছা সাজিয়ে নিতে পারবেন। এর জন্যে আপনাকে Settings এ গিয়ে কিছুই করতে হবে না। এখানেই সব সহজেই পেয়ে যাচ্ছেন।

এরপর আপনারা বাম দিক থেকে Slide করে Menu তে গেলে আরো অনেকগুলো Option দেখতে পাবেন।
এক এক করে সেগুলোরই বিস্তারিত বলছিঃ

২) Vidomeet :

এই ফিচারটির মাধ্যমে আপনারা ভিডিও কলে কথা বলতে পারবেন টেলগ্রামের মাধ্যমেই। High Quality Video Conferencing এর জন্যেই এই প্ল্যাটফর্মটিকে তৈরি করা হয়েছে। আপনারা Google করলে আরো বিস্তারিত জানতে পারবেন।

৩) IPTV & Games :

কখনো কি ভেবে দেখেছেন টেলিগ্রামের মাধ্যমে লাইভ টিভি দেখতে পারবেন?
হয়তো অনেকেই ভেবে দেখেছেন আবার অনেকে ভেবে দেখেননি। ভাবার চিন্তা বাদ দিন। এখন থেকে এটাও সম্ভব। আপনারা এখন থেকে IPTV দেখতে পারবেন টেলিগ্রামের মাধ্যমেই।

এখানে Dedicated একটি IPTV এর জন্যে Option পাবেন যেখানে আপনারা প্রচুর চ্যানেল দেখতে পারবেন। তবে একটা কথা বলে দিই, এখানে বাংলাদেশি চ্যানেল নেই। ভারতীয় ও বিদেশি চ্যানেল পাবেন প্রচুর।

এবার আসি Games এর কথায়। IPTV ও Games এর Section টি একইসাথে পেয়ে যাবেন। এখানে মোট ৭ টি Category এর Games আপনারা পাবেন।

প্রত্যেকটি ক্যাটাগরিতে ভিন্ন ভিন্ন গেমস আপনারা খেলতে পারবেন।

 

৪) Vidotheme :

অন্যান্য টেলিগ্রামের এপ্লিকেশনগুলোতে Theme Apply করতে হলে আপনাকে আলাদা এপ্লিকেশন ইন্সটল করতে হয় নয়তো Default ভাবে যে Theme গুলো থাকে সেগুলোও থাকে সীমিত পরিসরে।

কিন্তু এই এপ্লিকেশনটিতে আপনারা Themes এর জন্যে আলাদা একটি Store ই পেয়ে যাচ্ছেন যার মাধ্যমে আপনারা ইচ্ছামতো যেকোনো Theme Apply করে ব্যবহার করতে পারবেন। অনেক সুন্দর সুন্দর Theme আপনারা এখানে পেয়ে যাবেন।

Category করে খুব সুন্দরভাবে সবগুলো Theme এখানে দেওয়া আছে। আপনি আপনার ইচ্ছামতো Theme Apply করতে পারবেন কোনো সমস্যা ছাড়াই।

এছাড়াও Theme Store এর সাথে আছে Stickers এর Store। Sticker Store এ অসংখ্য স্টিকার আপনারা পেয়ে যাবেন ব্যবহার করার মতো।

 

৫) Music :

এখানে Music এর জন্যেও আলাদা একটি Category দেওয়া আছে। আপনার Device এ থাকা সকল Music File গুলো ও আপনার Join হওয়া যেসব Music এর Channel ও Group গুলো আছে সবগুলোরই Access পেয়ে যাবেন এই একটি Telegram App এর মধ্যেই।

৬) Timeline :

Timeline এর বিষয়টা আমি আমার আগের পোস্টে বুঝিয়ে দিয়েছিলাম। যারা দেখেননি তারা আমার প্রোফাইলে গিয়ে দেখে আসতে পারেন। এখানে Timeline এর ফিচারটিও আপনারা পেয়ে যাবেন।

৭) Start live :

telegram এর Original App এ আমি অনেক দিন ধরে ব্যবহার করেও এই ফিচারটি পাইনি। যদি কেউ পেয়ে থাকেন তবে আমাকে জানাবেন। যাই হোক, আপনারা চাইলে Live Start করতে পারবেন এই এপ্লিকেশনটির মাধ্যমেই।

আর সেই লাইভ আপনারা চাইলে যেকোনো টেলিগ্রাম চ্যানেলে দেখাতে পারবেন share করার মাধ্যমে। এখানে শুধু Audio দিয়েও লাইভে যাওয়ার অপশন রয়েছে। লাইভে যাওয়ার সময় ভিডিওর Quality কেমন হবে সেটিও Select করতে পারবেন।

এই কথাটা ডেটা ইউজারদের কথা ভেবে বলছি। যে লাইভ ভিডিওটি আপনি করবেন সেটি Sd Card এ Save ও করতে পারবেন সেই Option ও এখানে পেয়ে যাবেন।

৮) Call History :

আপনি কার কার সাথে কথা বলেছেন সেগুলো দেখতে পারবেন। এই ফিচারটি অন্যান্য এপ্লিকেশনে দেখা যায় না। কিন্তু এটা একটা জরুরি ফিচার বলে আমি মনে করি।

৯) Username Finder :

আপনাকে কেউ কিভাবে এপ্লিকেশনটির মাধ্যমে খুজে পাবে সে জন্য একটি Username Set করে রাখতে পারবেন।

১০) Special Contacts :

আপনার যদি Special কেউ থাকে টেলিগ্রামে যার উপর আপনি নজরদারী করতে চান। যেমনঃ সে কখন টেলিগ্রাম আসলো, কখন চলে গেলো, আপনার মেসেজ পড়লো কি পড়লো না, কখন প্রোফাইল পিক চেঞ্জ করলো, কখন ইউজারনেম পাল্টালো ইত্যাদি এসব কিছুই Monitor করতে পারবেন।

আমি উপদেশ দিবো কাউকে Stalk করার জন্যে এই ফিচারটি ব্যবহার করবেন না। আমার দায়িত্ব ছিল বলে দেওয়া তাই বলে দিলাম।

১১) Online Contacts :

আপনার Contacts এর কে কে Online এ আছে সেগুলো এখানে দেখতে পাবেন। ফেসবুকের ফিচারটিই দেওয়া হয়েছে বলতে পারেন।

এরপর আসি Vidogram Settings এ। এখানে আপনারা অনেক ফিচার পাবেন।

১২) Privacy :

এখানে Privacy এর জন্যে কয়েকটা ফিচার দেওয়া আছে। এ নিয়ে বিস্তারিত বলার মতো কিছুই নেই।

১৩) Display :

এখানে যেসব ফিচার আপনারা পাচ্ছেন সেগুলো হচ্ছেঃ

1) Display vidomeet icon in main page –

Vidommet icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

 

2) Display iptv & games icon in main page –

iptv ও games এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

 

3) display livestream icons in groups –

livestream এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

4) display vidogram call icon in chat – Vidogram call এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

5) display telegram call icons in chat – telegram call এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

6) display timeline icon in main page – timeline এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

7) display nearby icon in main page – nearby এর icon টি যদি আপনার vidogram app এর homepage এ দেখতে চান তবে এই অপশনটি enable করে দিন।

8) round avatar – আপনি যদি গোলাকার Avatar ব্যবহার করতে চান তাহলে এই অপশনটি enable করে দিন।

9) tap avatar to open profile page –

Avatar এ ক্লিক করে profile page open করার অপশনটি enable করতে ব্যবহার করুন এই ফিচারটি।

এসব ফিচার ছাড়াও আপনারা কিছু Fonts পাবেন এখানে ব্যবহার করার জন্য। আপনার Device এর Font ছাড়াও অন্যান্য কিছু Font পাবেন ব্যবহার করার জন্য। সেগুলো কেমন দেখায় তাও এখানে Preview করে দেখানো আছে।

১৪) Messaging :

messaging এর জন্যে মোট ৮ টি ফিচার পাবেন। এগুলো হচ্ছেঃ

1) Voice mode – Normal Mode সহ আরো ৭ টি Mode পাবেন।

2) drawing – আকাআকির সখ আছে? এই ফিচারটিও আপনারই জন্যই।

3) show gifs in full screen – gif file গুলোকে full screen এ দেখতে চাইলে এই অপশনটিকে enable করে রাখতে পারেন।

4) show gif as video – gif ফাইলকে যদি gif হিসেবে না পাঠাতে চান তবে এই ফিচারটি ব্যবহার করতে পারেন।

5) confirmations while sending stickers – আপনি যদি দূর্ঘটনাবসত কাউকে stickers পাঠিয়ে কোনো সমস্যায় না পড়তে চান তবে যেকোনো stickers পাঠানোর সময় আগে যেন একটি Confirmation message show করে এটা set করা রাখতে পারবেন।

6) confirmations while gif – আপনি যদি দূর্ঘটনাবসত কাউকে gif পাঠিয়ে কোনো সমস্যায় না পড়তে চান তবে যেকোনো gif পাঠানোর সময় আগে যেন একটি Confirmation message show করে এটা set করা রাখতে পারবেন।

7) confirmations while voice – আপনি যদি দূর্ঘটনাবসত কাউকে Voice পাঠিয়ে কোনো সমস্যায় না পড়তে চান তবে যেকোনো Voice পাঠানোর সময় আগে যেন একটি Confirmation message show করে এটা set করা রাখতে পারবেন।

8) Speech To Text – আপনারা এই এপ্লিকেশনটির মাধ্যমে Speech To Text করে ব্যবহার করতে পারবেন

১৫) Inbox :

আপনারা চাইলে Inbox এ Voice Record করার সময় Chat এ Voice Lock করে ব্যবহার করতে পারবেন। এছাড়াও এখানে Go to first এর অপশনের মাধ্যমে যেকোনো ইনবক্সের প্রথম মেসেজগুলোতে যেতে পারবেন এক ক্লিকেই।

এতক্ষন যা যা বললাম সবকিছুর প্রমান হিসেবে স্ক্রিনশটসঃ

তো আশা করছি আপনারা বুঝতেই পারছেন App দুটি কেমন। একেবারে যতটা In depth details দেওয়া যায় তা দেওয়ার। ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করছি।
আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।
THIS IS 4HS4N
LOGGING OUT…

2 thoughts on "Telegram App এর ২ টি অসাধারন Alternative যেগুলো আপনার অবশ্যই ব্যবহার করা উচিত! (Telegram Users Must See)"

  1. Abdullah Junayet Contributor says:
    file download kora jay?
    1. 4HS4N Author Post Creator says:
      Ji obosshoi

Leave a Reply