Hello Everyone.

কেমন আছেন সবাই?

আজকের পোস্ট টপিকঃ Google Sound Search (Shazam) এর (Alternative App) সম্পর্কে পরিচয়।

Shazam: Shazam App – এর Developer মূলত Apple Inc. আর আমরা সকলেই জানি Apple পৃথিবীর সবচেয়ে নামি দামি একটি ব্র্যান্ড। অ্যাপটির Original author: Shazam Entertainment Limited. অ্যাপটি যাত্রা শুরু করে ২০০২ সালে আজকে থেকে আরও ২০ বছর আগে।

আচ্ছা যাই হোক Shazam এর মূল কাজ হলো কোন Vocal অথবা Music শুনে তা Detect করা, অর্থাৎ এ অ্যাপটি ভোকাল অথবা মিউজিক শুনে সে ভোকাল অথবা মিউজিকের ব্যাপারে সকল ডিটেলস বের করে দেয়, এবং আশ্চর্যজনক ভাবে অনেকটাই কার্যকরী, Apple এর অ্যাপ বলে কথা অনেকটাই Optimized এবং Smooth.

ঠিক সেরকম একটি অ্যাপ Google Sound Search – একে Shazam এর অল্টারনেটিভ অ্যাপ বলা যেতে পারে। এটিও ঠিক Shazam এর মতোই আশেপাশে চলতে থাকা কোন Vocal অথবা Music এর Sound শুনেই ডিটেক্ট করে নিতে পারে, এটি কোন Vocal অথবা Music এবং সে Music এর নাম সহ সকল তথ্য খুঁজে বের করে এবং আপনার সামনে তুলে ধরে।

ধরুন আপনার একটি গানের কথা মনে পড়ে গেল কিন্তু আপনি সেই গানের নাম জানেন না, এবং আপনি সেই গানটি শুধুমাত্র গুনগুন করে গাইতে পারেন, কিন্তু আপনি সেই গানের নাম খুঁজে পাচ্ছেন না অথবা নাম খুঁজে বের করতে চাচ্ছেন। তাহলেও কোন সমস্যা নেই আপনি চাইলেই Google সাউন্ড সার্চ এর মাধ্যমে গুনগুন করে গেয়ে সেই গানটির আসল নাম খুঁজে বের করতে পারবেন। তবে মুখের সাহায্যে গুনগুন করে গেয়ে গানের রেজাল্ট অনেক কমই পাওয়া যায় এবং অনেক সময় ভুল তথ্য প্রদান করে।

চলুন তাহলে অ্যাপটির সাথে পরিচয় হয়ে নেয়া যাক।

App Name: Shortcut for Google Sound Search.

Playstore Link: Sound Search

App Size: 156kb

প্লে স্টোর থেকে সরাসরি ডাউনলোড করা যায়, অ্যাপটির সাইজ মাত্র ১৫৬ কিলোবাইট। যদিও এ অ্যাপটি Google নিজে ডেভেলপ করেনি, এ অ্যাপটি মূলত RS Vanadium নামের প্রতিষ্ঠানের একটি অ্যাপ। এ অ্যপটির নিজস্ব কোন ক্ষমতা নেই, সকল কাজ গুগল এর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট করে থাকে অর্থাৎ Google এর সাউন্ড সার্চ করে থাকে। আর আমরা সকলেই অবগত যে গুগল এর সার্চ ইঞ্জিন কতোটা সমৃদ্ধ।

চলুন অ্যপটি ডাউনলোড করে দেখা কাজ কেমন কাজ করে। Sound Search লিখে Google এ সার্চ করলেই পেয়ে যাবেন।

চলুন ওপেন করে দেখা যাক, ওপেন করার পর এরকম একটি ইন্টারফেস দেখাবে।

এরকম ইন্টারফেস শো করলে বুঝতে হবে যে এটি সচল আছে এবং আশেপাশের চলতে থাকা সাউন্ড ভোকাল অথবা মিউজিক কে সে শোনার চেষ্টা করছে। ব্যাস এতটুকুই, এখন আপনার আশেপাশে চলতে থাকা যে কোন ভোকাল অথবা মিউজিকের সকল তথ্য সে খুঁজে বের করে আপনার সামনে তুলে ধরবে।

 

যেমন আমি এই গানটি খুঁজে বের করলাম ?

একবার হলেও ব্যবহার করে দেখতে পারেন, এবং কমেন্ট করে আপনাদের মূল্যবান মতামত গুলো জানিয়ে দিন।

Bye ?

5 thoughts on "Google Sound Search (Shazam) এর Alternative App"

  1. Ragib Hasan Abid Contributor says:
    তবে এটা সাজাম এর মতো অত ভালো কাজ করতে পারে না। আর সার্চ হতেও টাইম নেয়
    1. Shahed Noor Author Post Creator says:
      Hae. ?
  2. 6ihab Contributor says:
    na jene shune huddai post korte ashen keno?
    age valo kore jene nin tarpor post korben,

    ‘Shazam’ google er na. eita apple er.

    1. Shahed Noor Author Post Creator says:
      Apni abar koi dekhlen ‘Shazam’ google er? ?
      Amar post a paisen?
    2. 6ihab Contributor says:
      Dekhen post er title e ki disen. abuler moto manush k boka baniyen na. Olpo bidda voyonkori. Na jene shune post korte ashen kn? kichu na janle post korben na. ajaira jottosob faltu lokjon

Leave a Reply