আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

বিগত পোস্টগুলোতে বিভিন্ন ধরনের Android Tips & Tricks, Games Reviews, Telegram Tips & Tricks, Customization সহ বিভিন্ন বিষয় নিয়ে পোস্ট করেছি।

তবে Android Apps নিয়ে পোস্ট কমই করেছি। তাই ভাবলাম এবারে এমন কিছু App নিয়ে কথা বলি যেগুলো সবার সত্যিকার অর্থেই কাজে লাগবে এবং অনেকেই জানে না এইসকল App গুলোর সম্পর্কে।

আমি আবারো বলছি যারা জানে না শুধুই তাদের জন্যেই এই App গুলো Recommended থাকবে। যারা জানেন তারাও পোস্টটি দেখুন। নতুন কিছুর সন্ধান পেলেও পেতে পারেন।

আমি তো জানি না কার কোনটা জানা আছে। যাই হোক, পোস্টটি লম্বা হতে পারে। তাই এর জন্যে দূঃখিত। তবে আমি প্রমিস করছি এই পোস্টে আপনারা ভ্যালু খুজে পাবেন।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকের পোস্ট।

11) রুট না করেই রূটের মত পাওয়ারফুল কিছু মডিউল ব্যবহার করতে পারবেন যে App এর মাধ্যমে :

শুরুতেই এমন একটা App নিয়ে কথা বলবো যেটি আপনার মোবাইল ব্যবহারে ভিন্ন এক স্বাদ দিবে,আপনার কাজকে আরো সহজ করে তুলবে এবং আপনি যদি কাস্টোমাইজেশন লাভার হন তবে এই App টি আপনাকে একবার অবশ্যই ব্যবহার করে দেখা উচিত।

APP NAME : Cometin

App Link : Playstore

https://play.app.goo.gl/?link=https://play.google.com/store/apps/details?id=host.stjin.cometin&ddl=1&pcampaignid=web_ddl_1

কিভাবে ব্যবহার করবেন?

1) App Install করুন

2) Open করুন

3) Permission গুলো Allow করে দিন।

4) যেসব Module আপনি চান সেগুলো ইন্সটল করুন। আর Enable করে দিন ব্যবহার করার জন্যে। Permission গুলো Allow করবেন তা না হলে কাজ করবে না।

এটি আপনার আনরুটেড ফোনেও রুটের স্বাদ দিবে। কিছুটা দুধের স্বাদ ঘোলে মিটানোর মত হলেও App টা খুবই পাওয়ারফুল। আমি স্টেপ বাই স্টেপ এই এপের কাজগুলো বলে দিচ্ছি ও তার সাথে শেষে কিছু স্ক্রিনশটও দিয়ে দিবো।

১) Better Rotation: মোবাইলের স্ক্রিনকে ১৮০° পর্যন্ত রোটেট করতে পারা। হ্যাঁ আপনি ঠিকই পড়েছেন। আপনার ফোনকে আপনি নিচ থেকে উলটো করেও ব্যবহার করতে পারবেন।

সেটা আপনি যেকোনো App এর ভিতরে Force করে ব্যবহার করতে পারবেন। আপনারা অবশ্যই এটা জানেন যে Facebook Lite এর মত এপ্লিকেশন কিছু এপ্লিকেশন গুলোকে রোটেট করে ব্যবহার করা যায় না।

কিন্তু cometin এর এই মডিউলটি ইন্সটল করার মাধ্যমে আপনি ফেসবুক লাইট এর মত এমন সব ধরনের এপ্লিকেশনগুলোকে যেকোনো ভাবে রোটেট করে ব্যবহার করতে পারবেন। আমি অনেক এপে টেস্ট করেছি এবং এটা আমাকে কোনোভাবেই হতাশ করেনি।

২) Ambient Display : এই মডিউলের মাধ্যমে আপনি আপনার হাতের ইশারায় (Wave করে) ফোন আনলক করতে পারবেন।

৩) shake actions : আপনি আপনার ফোনকে ঝাকিয়ে আপনি স্ক্রিনশট তোলা থেকে শুরু করে ফ্ল্যাশলাইট অন করা, শেষ যে এপ্লিকেশন আপনি চালাচ্ছেন সেটায় ফিরে যাওয়া, নোটিফিকেশন প্যানেল ওপেন করাসহ আরো অনেক কাজই করতে পারবেন।

৪) Pocket Mode: এই মডিউলটা তাদের জন্যে খুবই উপকারী যারা বাইরে ঘোরাফিরা করে মোবাইল পকেটে রেখে। অনেক সময় পকেটে ফোন রাখলে তাতে লক না দেওয়া থাকলে অটোমেটিক টাচ কাজ করে।

মানে পকেটের সাথে ঘষা লেগে অনেক এপ্লিকেশনে চলে যায়। এই সমস্যাটা আমার প্রায়ই হয় কারন আমি লক ব্যবহার করি না। এই মডিউল সে সমস্যা থেকে মুক্তি দিতে সক্ষম।

আপনি যখন এই মডিউলটি ইন্সটল করে Enable করে রাখবেন তখন মোবাইলের সেন্সরের মাধ্যমে এপ্লিকেশন অটোমেটিক ডিটেক্ট করে নিবে যে আপনার ফোন আপনার পকেটে আছে।

আর এর মাধ্যমে আপনার ফোনকে অন্যান্য এপ্লিকেশনে ঢোকা থেকে বিরত রাখবে।

৫) App locker : সাধারন এপ লকার এর মতই এটা কাজ করে। তবে খুবই পাওয়ারফুল।

এছাড়াও এখানে মোট ১৩টি মডিউল আপনি পাবেন যা আপনি ব্যবহার করে অনেক কিছুই করতে পারবেন।

যদিও এই এপ্লিকেশনের প্লেস্টোরে রেটিং খুব কম, তবুও আমার কাছে এই এপ্লিকেশনটা অনেক ভালো লেগেছে। তাই আপনাদের সাথে শেয়ার করলাম।

এবার এমন কিছু Apps নিয়ে কথা বলবো যেগুলো আপনার মোবাইল আসক্তি কমাতে সাহায্য করতে পারবে।

কি অবাক লাগছে কথা শুনে? হ্যাঁ, অবাক লাগারই কথা। প্রথমেই বলে দিতে চাই, এক এক মানুষের জন্যে এক এক পদ্ধতি কাজে লাগে আসক্তি থেকে মুক্তি পাওয়ার জন্যে। আমার দেওয়া উপায় অনেকেরই কাজে না লাগতে পারে। আমি 100% Guarantee দিতে পারবো না যে এটি আপনাকে কাজে দিবে।

তবে হ্যাঁ, আমার কাছে এটি ভিন্ন ও সহজ উপায় মনে হয়েছে তাই এটি সবার সাথে শেয়ার করছি। তো, চলুন আর কথা না বাড়িয়ে আসল টপিক শুরু করা যাক।

আমরা কিছু Apps ব্যবহার করে আমাদের এই সমাধানটি নিয়ে আসবো। হ্যাঁ, এখন অনেকেই বলতে পারেন যে এক আসক্তি থেকে মুক্তি পেতে আবার আরেক আসক্তিতে চলে যাওয়ার উপায় দিয়ে দিচ্ছি।

মোটেই এমনটি নয়। দেখুন, আপনি সারাদিন যতই চান কিন্তু মোবাইল আপনাকে ধরতেই হচ্ছে আর তার সেই আসক্তি থেকে মুক্তি পাচ্ছেন না। বিষয়টা এমন যে, আপনি বৃষ্টির সময় গাছে পানি দিচ্ছেন। এতে লাভের লাভ কিছুই হচ্ছে না।

এটাকে কাটা দিয়ে কাটা তোলার মতন অবস্থা বলতে পারেন। তবে যে Apps গুলো দিবো সেগুলো অনেকেরই উপকারে এসেছে এবং আমার কাছে প্রচন্ড কাজের মনে হয়েছে তাই আমি এগুলো সম্পর্কে লিখছি।

আমি আগে নিজে Test করে যাচাই বাছাই করে ভালো মনে হলে তবেই সেটি নিয়ে পোস্ট লিখি। তাই আশা করছি এ নিয়ে কোনো বাজে মন্তব্য পাবো না।

আমি যে Apps গুলো নিয়ে লিখবো সব Install না করলেও চলবে। যেগুলো আপনার কাছে ঠিক মনে হবে সেগুলোই আপনি Install করে রেখে দিবেন।

10) App Name : Iron Will : Quit Your Addiction

App Developer : Emerald Isle Studio

App Size : 900 KB

Required OS : 5.0+

এই App টি প্রত্যেকের জন্যেই Recommended থাকবে। কারন এই App টির সাহায্যে আপনি আপনার Addiction কে কতদিন ধরে ছাড়তে পেরেছেন সেটি Track করে রাখতে পারবেন। প্রথমেই বলে দিই App টির সাইজ 1 MB এরও কম। তাই আশা করছি সবাই ডাউনলোড করতে পারবেন কোনো সমস্যা হবে না।

প্লে-স্টোরে এই App টি ৫ লক্ষাধিক বারেরও বেশিবার ডাউনলোড হয়েছে। App টির রিভিউ সংখ্যা ১৬ হাজার+ এবং এর রেটিং 4.7 ★। রেটিং দেখেই হয়তোবা বুঝতে পারছেন App টি কতটা কাজের।

App টি ব্যবহার করাও প্রচন্ড সহজ। আপনি শুধু App টি Open করবেন এবং Start Now তে ক্লিক করবেন। এবং ঐ সময় থেকে আপনার সময় Automatic Count করা শুরু করে দিবে। আপনি App টি Force Stop করে বন্ধও করে দেন তবেও কোনো সমস্যা নেই App তার নিজের কাজ করে যেতে থাকবে।

এছাড়াও আপনি যদি ১ দিন, ৩ দিন, ৫ দিন, ৭ দিন, ১০ দিন, ১৪ দিন, ২১ দিন, ৩০ দিন, ৬০ দিন, ৯০ দিন, ১২০ দিন, ১৫০ দিন, ১৮০ দিন, ২৪০ দিন, ৩০০ দিন, ৩৬৫ দিন, ৫০০ দিন আপনার ঐ আসক্তি থেকে মুক্ত থাকতে পারেন তবে আপনাকে বিভিন্ন Rank/Medal/Badge দিবে।

যেমনঃ Scout, Private, Corporal, Sergeant, Master Sergeant, Knight, Knight Lieutenant, Knight Captain, Knight Champion, Champion of the light, commander, conqueror, marshal, field marshal, grand marshal, high overlord, the immortal এগুলো।

এছাড়াও App টিতে আছে Dark Theme। আপনি যদি সেই আসক্তিটিতে পুনরায় ফিরে যান তবে আপনাকে পুনরায় আবার চালু করতে হবে এই App টির Time।

এর জন্যে আপনাকে Time টি App এ ঢুকে Reset করতে হবে। এবং এই Reset করার সময় কিছু নোটও লিখে রাখতে পারেন যে কেন আপনি সেই আসক্তিতে পুনরায় ফিরে গিয়েছেন।

আর সেগুলো History তে গিয়ে দেখতে পারবেন যে কি ভুলের জন্যে আপনি সেই আসক্তিতে পুনরায় ফিরে গিয়েছেন এবং আপনার নিজের সমস্যার সমাধান আপনি নিজেই করতে পারবেন।

 

09) App Name : Minimalist Phone

App Developer : QQ Labs

App Size : 5.2 MB

Required OS : 6.0+

এটি মূলত একটি Launcher। কিন্তু এই Launcher টি আপনাকে অনেক সাহায্য করবে। নামের মতোই Launcher টিও খুবই Minimalistic। প্লে-স্টোরে এপ্লিকেশনটি ডাউনলোড করা হয়েছে ১ লক্ষাধিকবারেরও বেশি। কোনো App খুজতে হলে আপনাকে Search করে অথবা একবারে Scroll করে খুজে নিতে হবে।

এই একটু কষ্ট করার কারনেই আপনি হয়তোবা App open করতে চাইবেন না। আসলে আমাদের Mind খুবই অলস। আমরা সহজ কাজটিই সবার আগে করতে চাই। যে কাজে আমাদের প্রচুর শ্রম দিতে হয় আমরা সে কাজ গুলোকে Avoid করে চলি।

তাই এভাবে আপনার কষ্ট হতে হতে অভ্যাস হয়ে যাবে। আর এই Launcher টি আপনাকে কাজে Focus করতেও সাহায্য করবে। তাই আমি Recommend করবো একবার হলেও App টি ব্যবহার করতে।

আপনি নিজে ব্যবহার করলেই বুঝতে পারবেন। শুরুতেই আপনাকে সবকিছু বুঝিয়ে দেওয়া হবে। এখানে আপনি বিভিন্ন ফিচার পাবেন যা আপনাকে সাহায্য করবে। যেমনঃ Gestures, Notification, Notification Filter, Monochrome Mode ইত্যাদি।

 

08) App Name : AntiSocial : Phone Addiction

App Developer : Zafty Intelligence Pty Limited

App Size : 5.1 MB

Required OS : 5.0+

এটি একটি Tracking App। আপনি কোন কোন App কতক্ষন সময় ধরে ব্যবহার করছেন সেগুলো আপনাকে দেখাবে। এছাড়াও বিভিন্ন Apps গুলোকে বিশেষ করে Social Media Apps গুলোকে Block করে রাখতে পারবেন।

শুধু তাই নয়, আপনি যেকোনো App ই Block করে রাখতে পারবেন। এর জন্যে আলাদা একটি Restricted Mode ও দেওয়া আছে। এছাড়াও আপনি Pin Set Up ও করতে পারবেন। সাথে Time Saving Tips ও পাবেন।

প্লে-স্টোরে এপ্লিকেশনটি ডাউনলোড করা হয়েছে ৫ লক্ষাধিকবারেরও বেশি এবং ৮ হাজার+ রিভিউ করা হয়েছে।

 

07) App Name : Quality Time

App Developer : MobidaysApps

App Size : 18 MB

Required OS : 5.1+

এটিও একটি Tracking App। তবে App টি যেভাবে সবকিছু Track করতে পারে সেটি বেশ ভালো। সবকিছু অনেক সুন্দরভাবে Graph Chart আকারে আপনাকে দেখিয়ে দিবে।

শুধু আজ না, ১০ দিন আগের Tracking Data হলেও আপনাকে দেখাতে সক্ষম এই App টি। এছাড়াও এখানে Daily Alerts, Tracking, Add a Profile, Notification এর বিভিন্ন Customization Options আপনি পেয়ে যাবেন।

App টি প্লে-স্টোরে ডাউনলোড হয়েছে ১০ লক্ষাধিকবারেরও বেশি। প্লে-স্টোরে এপ্লিকেশনটির রিভিউ রয়েছে ২০ হাজারেরও অধিক এবং রেটিং দাড়িয়েছে 4.3 ★।

 

06) App Name : Action Dash

App Developer : Action Dash

App Size : 5.5 MB

Required OS : 5.0+

এটি আমার দেখা সবচেয়ে ভালো Tracking App। অন্যান্য সকল Tracking App এর থেকে এটি সবচেয়ে ভালো এবং কার্যকরী।

✔ এটি আপনাকে সম্পূর্ণ Screen Time ( Daily, Weekly, Hourly) ভাবে দেখাবে।

✔ আপনি কোন কোন App কতক্ষন সময় ধরে ব্যবহার করছেন তা দেখাবে।

✔ Daily + Weekly App Tracking Activities দেখাবে Graph Chart আকারে।

✔ কতবার আপনি App Launch করেছেন সাপ্তাহিত বা একদিনের ভিতরে এসব দেখাবে।

✔ কোন কোন App এ কতবার ঢুকেছেন তা-ও দেখাবে Accurate ভাবে।

✔ কোন কোন App থেকে কতগুলো Notification এসেছে তা-ও দেখাবে।

✔ আপনি আপনার ফোনকে সারাদিনে এবং সারা সপ্তাহে কতবার Unlock করেছেন সেটিও দেখাবে।

এটি একটি Ultimate Application যদি আপনি এর ব্যবহার বুঝতে পারেন তবে এটি আপনাকে অনেক সহায়তা করবে।

 

05) App Name : Detox

App Developer : For innovation

App Size :

Required OS : 4.1+

এটি হচ্ছে সবচেয়ে বেশি Effective App। আপনি যদি মোবাইল আসক্তির এমন পর্যায়ে চলে যান যেখানে আপনি কোনোভাবেই নিজের আসক্তি ছাড়তে পারছেন না তবে এই এপ্লিকেশনটি আপনাকে সাহায্য করবেই।

এই এপ্লিকেশনটির কাজ খুবই সামান্য তবে অনেক বৃহৎ যদি আপনি এর ব্যবহার বুঝতে পারেন ও সঠিক ভাবে এর ব্যবহার করতে পারেন।

App এ ঢোকার পর আপনি একটি নির্দিষ্ট Time Set করে দিবেন। এবং Start করার সাথে সাথে আপনার ফোনটি Lock হয়ে যাবে। আপনি কোনোভাবেই সেই Lock টি Unlock করতে পারবেন না যতক্ষন না Timer টি 0 তে আসছে।

এখন অনেকেই বলতে পারেন যে আমার যদি জরুরি কোনো কল দেওয়ার প্রয়োজন পড়ে তবে? হ্যাঁ আপনি শুধু কাউকে ফোন দিতে ও রিসিভ করতে পারবেন। এতে কোনো সমস্যা হবে না।

তবে Notification এর Access নিতে পারবেন। কিন্তু Settings এ যেতে পারবেন না।

তাই আপনি যদি পড়াশোনায় মনোযোগ দিতে চান বা অন্য কোন কাজে আর তখন আপনি চান যে আপনি যে করেই হোক ফোন ধরবেন না তবে এই এপ্লিকেশনটিতে টাইমার সেট করে রাখবেন আর কিছুই করতে হবে না।

আপনার টাইমার শেষ হলে আপনি পুনরায় ফোনটি ব্যবহার করতে পারবেন।

আর যদি একান্তই Emergency Situation এসে পড়ে এবং আপনাকে জরুরী মূহুর্তে অন্যান্য এপ্লিকেশন ব্যবহার করতে হয় তখন আপনি ফোনটি Reboot/Restart করে পুনরায় Access নিতে পারবেন।

তো এবার সবকিছু বুঝিয়ে বলি। আমি বেশিরভাগই Tracking Apps দিয়েছি। কারন এসব Apps এর মাধ্যমে আপনি আপনার Addiction কে Track করে রাখতে পারবেন।

এতে আপনি নিজের আসক্তি সম্পর্কে ভালো ধারনা পাবেন এবং এসব আসক্তি থেকে আপনি কতটুকু কমিয়ে নিতে পারছেন প্রতিদিন বা কতটুকু বাড়িয়ে নিচ্ছেন এসবই বুঝতে পারবেন খুবই সহজেই।

বাকীটা আপনি নিজে নিজেই করে নিতে পারবেন। শুরুতেই বলেছি আসক্তি থেকে বাচার প্রচুর উপায় আছে। আমি শুধু আপনাকে পথটি দেখিয়ে দিয়েছি। বাকীটা আপনি নিজেই করে নিন।

এবার কিছু Productivity Apps দিচ্ছি যেগুলো আপনাকে আপনার Daily Life এ অনেক সাহায্য করবে।

04) NOTEPAD APPS

০১. App name – ColorNote

Link – Playstore

এই এপ্লিকেশনটি আমার সেকেন্ড ফেভারিট। এটা আমি অনেক বছর ধরে ব্যবহার করে আসছি। আমি সারাদিনে যত নোট করি তার বেশিরভাগই এই এপ্লিকেশনটিতেই রেখে করি। এতে এমন কিছু ফিচার আছে যা আপনাকে মুগ্ধ করতে বাধ্য।

এতে আপনি বিভিন্ন কালারে ক্যাটেগরি সেট করে আপনার নোট গুলো সেভ করে রাখতে পারবেন। তাছাড়াও এতে আছে ব্যাকআপ রাখার সুবিধা। অনলাইনে সিংক্রোনাইজ করে রাখার সুবিধা। এছাড়াও ক্যালেন্ডার, চেকলিস্ট তো থাকছেই।

আমি আমার বেশি কাজ এই এপ্লিকেশন ছাড়া করতে পারতাম না। সাইজও কম তাই কখনোই হ্যাং করবে না এটার গ্যারান্টি আমি দিতে পারবো।

০২. App name – Google keep

Link – Playstore

গুগলের তৈরি একটি নোটপ্যাড এপ্লিকেশন। এই এপ্লিকেশনটি আমার ফেভারিট একটি এপ্লিকেশন। আমি এটা গত কয়েক বছর ধরে ব্যবহার করছি।

অপ্টিমাইজেশন আর অপশন সব দিক দিয়েই এই এপ্লিকেশনটি আমাকে খুশি রেখেছে। আপনি যদি চান আপনার নোটপ্যাডের সাথে ড্রইং করা, নাম্বার টাইপ করার সাথে সাথে তা অটোমেটিক সিরিয়ালি চলে আসা, চেকলিস্ট তৈরি, ড্রাইভে সংরক্ষন করা,

ভয়েজ/ইমেজ নোটের সাথে যুক্ত করে সংরক্ষন করা ইত্যাদি সব কাজ একসাথে করতে তবে এটাই হচ্ছে প্লেস্টোর এর সবচেয়ে বেস্ট নোট এপ্লিকেশন গুলোর মধ্যে একটা যা আপনাকে একেবারেই হতাশ করবে না।

এই এপ্লিকেশনটি আমার জানামতে সবচেয়ে বেস্ট নোটপ্যাড এপ্লিকেশন।

 

03) App Name : Screenshot Go By Firefox

App Link : Playstore

এটা একটা স্ক্রিনশট এপ্লিকেশন। কিন্তু এর কাজ শুধু স্ক্রিনশট তোলা নয়। এই এপ্লিকেশনটার মাধ্যমে আপনারা আপনাদের স্ক্রিনশটগুলোকে একটি আলাদা ক্যাটাগরিতে সংরক্ষন করতে পারবেন।

এপ্লিকেশনটা ওপেন করার সাথে সাথে পারমিশন চাইবে কিছু। Allow করে দিবেন। এরপর আপনারা দেখতে পাবেন আপনাদের স্ক্রিনের সামনে একটা ডট আকারের স্ক্রিনশট তোলার লোগো আসবে।

এটায় ক্লিক করার সাথে সাথে স্ক্রিনশট ক্যাপচার করবে। এরপর আপনারা চাইলে সে স্ক্রিনশটটি বিভিন্ন ফোল্ডার বা ক্যাটাগরিতে সেভ করে রাখতে পারবেন। এটা অনেক useful একটি এপ্লিকেশন।

কেননা এর ফলে আপনার অনেকটা সময়ই বেচে যাবে। ধরুন আপনি কোনো একটা কাজ করতে যাচ্ছেন এবং এতে বিভিন্ন ক্যাটাগরির স্ক্রিনশট আছে।

সেগুলো আলাদা আলাদা ভাবে না খুজে আপনি নিজের ক্যাটাগরি বানিয়ে রাখতে পারবেন। এতে আপনারা আপনাদের অনেকটা সময়ই বাচাতে পারবেন।

যেহেতু এই এপ্লিকেশনটি এখনো বেটা ভার্সনে আছে তাই প্লে-স্টোরের লিংক দেওয়া যাচ্ছে না। এর জন্যে আমি আন্তরিকভাবে দূঃখিত। আপনারা Playstore এ গিয়ে Search করলেই খুজে পাবেন।

এবার আমরা কথা বলবো দুইটি Best Browser নিয়ে যেগুলো অনেকেই এখনো ব্যবহার করে না। অথচ এই দুটি Browser Chrome, Firefox থেকে অনেক Better।

02) Browsers :

০১. Via Browser

Link : Playstore

https://play.app.goo.gl/?link=https://play.google.com/store/apps/details?id=mark.via.gp&ddl=1&pcampaignid=web_ddl_1

 

2 Mb এর এই এপ্লিকেশনে আপনি যেসব ফিচার পাবেন তা আপনি 100 mb এর এপ্লিকেশনেও পাবেন কি না সন্দেহ আছে। প্লে-স্টোরে থাকা সবচেয়ে কম এম্বির ভিতরে সব থেকে সেরা ব্রাউজারগুলোর মধ্যে একটি এই ব্রাউজার।

আমি নিজে ব্যবহার করি তাই বলছি। অন্যদের থেকে শুনে নয়। যেহেতু সাইজ খুবই কম তাই খুবই লাইট আর প্রচন্ড ফাস্ট একটি ব্রাউজার।
এতে যা যা ফিচার পাবেনঃ

1) Night mode

2) incognito mode

3) share

4) desktop site

5) tools

6) find in page

7) save page (অফলাইনে পেজ সেভ করে পড়তে পারবেন)

8) full screen

9) show images

10) Chrome(Pc) এর মতো করে webpage view করতে পারবেন। Pc এর মতো হুবহু একইরকমভাবে দেখায়। অন্যান্য ব্রাউজারে যেভাবে Desktop view করে সেটা আমার পছন্দ হয় না।

কারন সেটা একেবারে original pc এর মতো করে view করতে দেয় না। কিন্তু এই ২ mb এর এপ্লিকেশনে সেটা অনায়াসেই সম্ভব।

11) IE 11(PC) এর মতো করে webpage view করতে পারবেন। এটাও accurate ভাবে view করতে দেয়।

12) Safari (iPhone) এর মতো করে webpage view করতে পারবেন। এটাও accurate ভাবেই view করে।

13) Nokia Browser এর মতো করে webpage view করতে পারবেন। আপনারা যারা Nokia-র ফোনগুলো ব্যবহার করেছেন এটার মজা শুধু তারাই বুঝবেন।

এগুলোতো মাত্র কয়েকটা ফিচারের কথা বললাম। আমি তো এখনো Settings এর কথা বলিনি। এখানে আপনি প্রচুর পরিমানে customization করতে পারবেন। এগুলো আপনারা নিজেরাই পারবেন তাই বেশি কিছু বললাম না।

আমি এই ব্রাউজারটা অবশ্যই Recommend করবো আপনাদের। আমার দেখা বেস্ট ব্রাউজারগুলোর মধ্যে টপে থাকার সামর্থ্য রাখে এই ব্রাউজার।

 

০২. 1DM+ / ADM

Link : Rexdl (Mod)

Advanced Download Manager Pro 14.0.13 (Full) Apk + Mod for Android

IDM+ Fastest download manager 15.2 Apk + MOD (Full) Android

আমি জানি অনেকেই বলবেন এটা তো কোনো ব্রাউজার নয়, এটা একটা ডাউনলোডিং এপ্লিকেশন। হ্যাঁ, সেটা আমি নিজেও জানি। আর আমি এটা ডাউনলোডের জন্যেই ব্যবহার করি। কিন্তু আমি যা বলতে চাচ্ছি তা একটু মন দিয়ে শুনুন বা পড়ুন।

এই এপ্লিকেশনের মাধ্যমে আপনি ডাউনলোডের জন্য যেসব অপশন পাবেন তার থেকে ৩ গুন বেশি অপশন পাবেন ব্রাউজিং এর ক্ষেত্রে। আপনি যদি এর সেটিংস এ যান তবেই বুঝতে পারবেন আমি কিসের কথা বলছি। এখানে প্রচুর অপশন দেওয়া আছে।

প্রচুর মানে প্রচুর। এত এত সিস্টেম দেওয়া আছে যা আপনি একদিনে ব্যবহার করে শেষ করতে পারবেন না। একবার ভালোভাবে ব্যবহার করা শিখে গেলে অন্য ব্রাউজারের প্রতি আপনার লোভ একেবারেই কমে যাবে।

কিছু ফিচারের কথা বলছিঃ

১) Capture Video/Photo – সবচেয়ে বেশি কাজের ফিচারগুলোর মধ্যে একটি। এর মাধ্যমে আপনারা যেকোনো ওয়েবসাইটের (ইউটিউব এবং কিছু ওয়েবসাইট বাদে) Video বা Pictures সব একসাথে ডাউনলোড করতে পারবেন। আপনাকে কিছুই করতে হবে না।

শুধু ওয়েবসাইটটিতে ঢুকবেন আর উপরে ডানে দেখতে পাবেন লাল করে আইকনে লেখা কতগুলো video/picture এই application catch করেছে।

তারপর ঐ আইকনে ক্লিক করে সব একসাথে মার্ক করে ডাউনলোড করতে পারবেন। এমনকি আলাদা আলাদা Quality তেও ডাউনলোড করতে পারবেন।

২) Scan QR Code – এটি অনেক কাজের একটি ফিচার। যাদের নিয়মিত QR Code Scan করতে হয় তারা অবশ্যই বুঝতে পারবেন আমি কেন এটাকে উপকারী বলছি।

৩) Clone Tab – এটি যারা মাল্টিটাস্কিং করে তাদের জন্যে অনেক উপকারী একটা ফিচার। এর মাধ্যমে আপনি শুধু এপ্লিকেশনটিকে জানাবেন আপনার কয়টা Tab প্রয়োজন।

যেমন আমি টাইপ করলাম ৩৬ টা। সাথে সাথে অটোমেটিক্যালি ৩৬ টা ট্যাব খুলে যাবে। আপনি চাইলে সবগুলো Desktop Mode এও খুলতে পারবেন।

৪) Grabber – এর মাধ্যমে ওয়েবসাইট থেকে আপনি Video,subtitles,audio,image,documents,compressed,program,torrent,custom, all files একসাথে grab করতে পারবেন আর সব একসাথে এক ক্লিকে ডাউনলোড করতে পারবেন।

৫) Open tabs for all links available in clipboard – আপনি যদি একসাথে অনেকগুলো লিংক কপি করে থাকেন তবে যদি আপনার একটা একটা করে সব লিংক খুলতে অসুবিধা হয় তবে এই অপশনে ক্লিক করার সাথে সাথে সব কপিকৃত লিংক একসাথে খুলে যাবে।

৬) এখানে ১৩ টা সার্চ ইঞ্জিন আছে। যাদের কথা বলতে গেলে অনেক লিখতে হবে। তাই আপনারা নিজেরা চেক করে নিয়েন

এছাড়াও এখানে এমন আরো যেসব ফিচারস দেওয়া আছে সেগুলো বলতে বলতে একটা সম্পূর্ণ বই আমার লিখা হয়ে যাবে। তাই এতো কিছু বলতে চাচ্ছি না। আপনারা এক এক করে নিজেরা ব্যবহার করে দেখবেন।

আমি ১০০% গেরান্টি দিয়ে বলতে পারি আপনাদের কাছে এই এপ্লিকেশনটি ভালো লাগবেই। আমার সবচেয়ে পছন্দের এপ্লিকেশন গুলোর মধ্যে একটি এটি। আমি এটাকে ১ নাম্বারে রেখেছি এর প্রচুর ফিচারস এর কারনে।

অনেকে আমার সাথে দ্বিমত পোষন করতে পারেন। কিন্তু এটা আমার ব্যক্তিগত মতামত। আপনার অবশ্যই এই এপ্লিকেশনটি একবার হলেও ব্যবহার করে দেখা উচিত।

এবার আসা যাক ADM এর বিষয়ে। যদি আপনার 1DM+ ভালো না লাগে বা প্রচুর Feature থাকায় একটু সমস্যা মনে করেন বা যে কারনেই হোক এর alternative কিছু চাইলে adm ব্যবহার করতে পারেন।

একই ধরনের দুটি Downloader। তবে adm একটু lite বেশি কারন এতে ফিচারের সংখ্যা একটু কম 1dm+ এর তুলনায়। তাই এটিও চাইলে ব্যবহার করতে পারেন।

সবই প্রায় Same এ পাবেন Downloading এর ক্ষেত্রে। আপনি 1dm+ বেশিদিন ধরে ব্যবহার না করে থাকলে এর পার্থক্য খুব একটা বুঝবেন না।

 

01) আপনি কি ভুলে যাওয়া রোগে আক্রান্ত? তবে আপনাকে সে সমস্যার সমাধান দিবে মাত্র 2 Mb এর ছোট্ট এই App টি!

App name : Notin

 

এই App টি অনেক মানুষেরই কাজে লাগবে। যারা ভুলে যাওয়া রোগে আক্রান্ত তাদের জীবনে এই App টি বিশেষ ভূমিকা রাখবে। কিভাবে?
তা বলার আগে আমি একটা কথা বলে রাখি।

কোনো কিছু আপনি কিভাবে ব্যবহার করছেন তার উপর সেই জিনিসের উপকারিতা নির্ভর করে। আপনি যদি একটি ছুরি বাসায় কিনে নিয়ে এসে ফেলে রেখে দেন তবে সেই ছুরিটির উপকারিতা আপনি পাবেন না।

কারন আপনি সেটি ব্যবহার করছেন না। একই ভাবে এই পর্যন্ত যেসব App/bots/tricks আপনাদের মাঝে শেয়ার করেছি সেগুলো আপনারা যদি সঠিক ভাবে ব্যবহার না করতে পারেন তবে সেগুলো useless ই থেকে যাবে আপনাদের কাছে।

সঠিক ভাবে ব্যবহারের কথা কেন বললাম? সেই ছুরিটির কথাই আবার বলি। আপনি যদি সেই ছুরিটি দিয়ে লোহা কাটতে যান তবে কি সেই ছুরিটির সঠিক ব্যবহার হবে? কিংবা আপনি যদি সেই ছুরিটি দিয়ে কোনো মানুষের হত্যা করেন তবেও কি সেই ছুরিটির সঠিক ব্যবহার হবে?

একেবারেই না। সে ছুরিটির যথার্থ ব্যবহার তখনই হবে যখন আপনি সে ছুরিটি দিয়ে নিজের বা অন্যের উপকার করবেন। যেমনঃ খাবারের জন্য ব্যবহার, দড়ি কাটার জন্যে ব্যবহার এমন ইত্যাদি নানান রকমের ভালো কাজেই ছুরিটি ব্যবহার করলে এর সঠিক ব্যবহার নিশ্চিত হবে।

তাই আমি আপনাকে বলছি এই App টিই বলেন কিংবা দুনিয়াতে থাকা তামাম যত App আছে সেগুলোর কথা, আপনি যদি সঠিক ভাবে সঠিক কাজে তা ব্যবহার করতে না পারেন তবে সেটি আপনার কাছে useless ই থেকে যাবে।

এ App টি মাত্র ২ এম্বির একটি এপ্লিকেশন। কাজ একটাই করে। তবে সে একটি কাজের মাধ্যমে আপনি আপনার জীবনের ভুলে যাওয়া নামক অনেক বড় রোগের হাত থেকে কিছুটা হলেও রক্ষা পেতে পারেন।

কিভাবে?

এই App টির কাজ হচ্ছে আপনি যেকোনো text লিখে আপনার নোটিফিকেশনে লিখে রেখে দিতে পারেন। আমাদের সবারই ফোনের স্ক্রিনে প্রতিদিনই বহুবার নোটিফিকেশন চেক করতে হয়। এই অভ্যাসটাকে আপনি আপনার নিজের উপকারে নিয়ে আসতে পারেন।

এই App টির মাধ্যমে আপনার যেসব কাজ করতে হবে (তা হতে পারে বাজারের লিস্ট, হতে পারে আপনার রুটিন, হতে পারে কোনো দরকারী কাজ) যা আপনি ভুলে যেতে পারেন সেসব কাজগুলোকে নোটিফিকেশনে লিখে রেখে দিতে পারেন।

এখন প্রশ্ন করতে পারেন, কিন্তু ভাই নোটিফিকেশন তো একটু টাচ করলেই চলে যায়। এখন উপায়? উপায় এই App এই আছে। আমি যে premium version টির লিংক দিয়েছি সেটির মাধ্যমে আপনারা এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এ version টিতে আপনি manually notification delete করার option পাবেন।

এতে আপনার নোটিফিকেশনে থাকা কথাগুলো সারাদিন টাচ করে ঠেলে দিলেও সেখান থেকে যাবে না। যেটা যেখানে থাকার সেটা সেখানেই থাকবে যতক্ষন না আপনি সবগুলোকে এক এক করে manually delete করছেন।

এই App টি যারা ভালোভাবে ব্যবহার করতে পারবেন তাদের আর ভুলে যাওয়া রোগের সমস্যায় ভুগতে হবে না।
আপনি এটাও বলতে পারেন আমার তো already note app আছে তবে এটা দিয়ে কাজ কি?

শুনুন, আপনি যে note app এ ঢুকার কথা ভুলে যাবেন না তার কি কোনো guarantee আছে?
আপনাকে সারাদিনে অবশ্যই নোটিফিকেশন চেক করতেই হবে। আর যখনই চেক করবেন সাথে সাথে আপনার মনে পড়ে যাবে আপনি যে বিষয়টি ভুলে যাচ্ছিলেন।

আশা করি কাজে দিবে অনেকেরই। এখন কাজে দিবে কি দিবে না সেটা আপনার নিজের ব্যবহারের উপর নির্ভর করবে যা আমি আগেই বলে দিয়েছি।

আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।
ধন্যবাদ।
THIS IS 4HS4N
LOGGING OUT…

6 thoughts on "১১ টি অসাধারন App যা সবার জন্যেই দরকারী এবং এখন থেকেই ব্যবহার করা শুরু করে দেওয়া উচিত!"

  1. Limon Sarkar Contributor says:
    প্লে স্টোরে কোটি কোটি এপসের মাঝে ্। হারিয়ে গেছে এখানে পোস্ট হওয়া সবগুলো লিংক ?
  2. emtiazuddin Contributor says:
    ভাইয়া এরকম আরো ভালো ভালো অ্যাপ নিয়ে আসিয়েন।?
  3. Naim+Khan Contributor says:
    notin এর প্রো এ্যাপটা পাওয়া যাবে…?

Leave a Reply