আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

শুরুতেই বলে রাখি ধৈর্য্য ধরে পুরো পোস্ট পড়ুন নাহলে ঠিকমতো বুঝতে পারবেন না। অনুরোধ করছি!

আজকের পোস্ট অনেকের‌ই উপকারে আসবে। মনে করুন, আপনার ফোনকে কোনো কারনে রিসেট করতে হলো ! আমি এখানে পুরো ফোনকেই রিসেট মানে ডিফল্ট সেটিং করার কথা বলছি। তখন তো আপনার ফোন মেমোরির সব ফাইলসহ সমস্ত কিছু ডিলিট হয়ে আবার আগের মতো হয়ে যাবে।

আবার অনেকেই ফোনের লক ভুলে যান তখন না চাইলেও Wipe Data Factory Reset করতে হয়। এখানেও সব কিছু ডিলিট হয়ে যায়।

আবার কোনো সমস্যার কারণে অথবা ভুলবশত ফোনের সমস্ত কিছু ডিলিট হয়ে গেল, কোনো সেটিং এ সমস্যা হলো, অন্য কাউকে ফোন দিয়েছিলেন তার কাছে থেকে কোনো সেটিং ওলটপালট হয়ে গেল, কোনো বাচ্চাকে গান শুনতে বা গেম খেলতে ফোন দিয়েছেন তার কাছে থেকে হঠাৎ কোনো প্রয়োজনীয় সেটিং, অ্যাপ, যাইহোক ওলটপালট হয়ে গেল।

তো এরকম পরিস্থিতিতে আপনাকে আবার নতুন করে ফোন সেট‌আপ করতে হবে। অ্যাপ আবার নতুন ভাবে ইন্সটল করতে হবে, ফোনের প্রয়োজনীয় সেটিং আবার ঠিক করা লাগবে। এসব করতে কিন্তু আপনার যথেষ্ট সময় লাগবে।

কিন্তু যদি আপনি এ সমস্ত সমস্যার সমাধান কয়েক মিনিটে করতে পারেন তাহলে কেমন হবে ? মানে যদি আপনার ফোনে :

★ ভুলবশত ফোনের সমস্ত কিছু ডিলিট হয়ে যায়,

★ হঠাৎ ফোনের সেটিংস এ কোনো সমস্যা হয়,

★ কোনো কারণে পুরো ফোনকে রিসেট বা ডিফল্ট সেটিং করা লাগে,

★ অন্য কারো থেকে ফোনের প্রয়োজনীয় কোনো সেটিং ওলটপালট হয়ে যায়,

★ ফোনের লক ভূলে যাওয়ার কারণে যদি ফোনকে Wipe Data Factory Reset করার দরকার হয়,

★ কেউ যদি ইচ্ছা করেই আপনার ফোনের কল হিস্টোরি, কন্টাক্ট নম্বর, মেসেজ, অ্যাপস, ডিলিট করে বা কোনো সমস্যা তৈরি করে,

★ ফোনের হোমস্ক্রীন, উইজেড, অ্যাপ সেটিং, কাস্টমাইজ করা সেটিংস ডিলিট হয়ে যায়,

★ কেউ ইচ্ছে করে ফোনের কোনো কিছু গোলমাল করে দিলো, এমন কিছু করলো যাতে আপনার ফোন ব্যবহারে সমস্যা সৃষ্টি হলো, অথবা আপনি আপনার অজান্তে এমন কোনো সেটিং অন করলেন বা অফ করলেন যার কারণে আপনার ফোনের সমস্যা হচ্ছে কিন্তু আপনি বুঝতে পারছেন না যে আপনি কিভাবে ঠিক করবেন ? যদি ফোনকে সমস্ত কিছু রিসেট করেন তাহলে আবার আপনাকে নতুন করে সবকিছু সেট‌আপ করতে হবে, ইত্যাদি সমস্যা যদি হয় !

তাহলে চিন্তা করবেন না, মাত্র কয়েক মিনিটে সমস্ত কিছু ঠিক করতে পারবেন, আপনি আগে যেভাবে ফোনকে কাস্টমাইজ করেছিলেন ঠিক সেভাবেই আবার আগের মতো হয়ে যাবে।

এর জন্য আপনার ফোনের সমস্ত সেটিংস, অ্যাপস, কল হিস্টোরি, কন্টাক্ট নম্বর, মেসেজ, ইত্যাদি ব্যাক‌আপ করে রাখতে হবে। আপনি আপনার পছন্দমত যেটা ইচ্ছা সেটা বাছাই করে ব্যাক‌আপ করতে পারবেন, না আমি Google Drive বা অন্য কোনো অনলাইন ড্রাইভে ব্যাক‌আপ করার কথা বলছি না। অনলাইনে ব্যাক‌আপ করতেও ইন্টারনেট কানেকশন এর প্রয়োজন পড়ে, আবার রিস্টোর করতেও ইন্টারনেট কানেকশন এর প্রয়োজন পড়ে।

তো ? এখন কোনো অনলাইন ড্রাইভে নয়, মেমোরি কার্ডে সমস্ত কিছু ব্যাক‌আপ করে রাখুন অফলাইনে এবং প্রয়োজন পড়লে রিস্টোর করুন যেকোনো সময় কোনো ইন্টারনেট কানেকশন ছাড়াই অফলাইনে! তাও দ্রুত গতিতে। হ্যাঁ এটা সম্ভব! আমি নিজেই ৩ মাস ধরে এই পদ্ধতি ব্যবহার করছি। সত্যি বলতে আমার খুব উপকারে লেগেছে এই পদ্ধতি।

পাশাপাশি আপনি চাইলে আপনার ফোনের সেটিংস, কল হিস্টোরি, ডকুমেন্ট, ফাইল ইত্যাদি অন্য কোনো ফোন, ডিভাইসে OTG এবং USB Cable এর মাধ্যমে Sent এবং Receive করতে পারবেন।

তো এরজন্য আপনাকে একটা অ্যাপ ব্যবহার করতে হবে যেটা Samsung এর অ্যাপ। কিন্তু আপনি Samsung এর ফোন ছাড়াও অন্য কোম্পানির ফোনেও এই অ্যাপ ব্যাবহার করতে পারবেন। আমার Samsung Galaxy M02 ফোনে ডিফল্ট ভাবেই এই অ্যাপ দেয়া ছিলো কিন্তু আমি আমার সেকেন্ডারি অন্য ২ টা ফোনগুলোতেও ব্যবহার করে দেখেছি কাজ করে। (Walton, itel) কোনো সমস্যা ছাড়াই। অবশ্যই আপনার ফোনে মেমোরি কার্ড থাকতে হবে।
আপনি চাইলে ব্যাক‌আপ করার পর অ্যাপ আন‌ইন্সটল করতে পারেন কোনো সমস্যা নেই, আবার প্রয়োজন হলে অ্যাপ আবার ইন্সটল করে সবকিছু রিস্টোর করতে পারবেন। যাদের Samsung ফোন তাদের ফোনে তো এই অ্যাপ আরো ভালোভাবে এবং দ্রুত কাজ করবে, যদি স্যামস্যাংয়ের ফোন নাও হয় তাহলেও এই অ্যাপ ভালো করেই কাজ করবে।

অ্যাপের নাম হলো: Samsung Smart Switch Mobile

অ্যাপের ব্যবহার:

প্রথমে অ্যাপ ওপেন করে প্রয়োজনীয় পারমিশনগুলো দিয়ে দিন। তারপর আপনি তিনটা অপশন পাবেন, OTG এবং USB Cable দিয়ে ফাইল Sent এবং Receive করার অপশন এবং Backup করার জন্য SD কার্ডের আইকন। তো আপনি ব্যাক‌আপ করতে চাইলে SD আইকনে ক্লিক করুন। এবার SD Card এ ক্লিক করুন। এখন আপনি চাইলে ফোনের সমস্ত কিছু একসাথে ব্যাক‌আপ করতে পারবেন, অথবা শুধুমাত্র ফোনের অ্যাকাউন্ট, কল, কন্টাক্ট, মেসেজ ব্যাক‌আপ করতে পারবেন, অথবা চাইলে আপনি একটা একটা করে পছন্দ মতো যেটা প্রয়োজন সেটা ব্যাক‌আপ করতে পারবেন যাকে Custom Backup বলা হয়। তো আমি আপনাকে কাস্টম ব্যাক‌আপ করে দেখাচ্ছি। Custom Backup করতে গেলেও আপনি পছন্দ মতো বাছাই করতে পারবেন। যদি আপনি Encryption সহ ব্যাক‌আপ করতে চান তাহলে আপনি Wi-Fi কানেক্ট করতে পারেন, আর যদি Encryption না চান তাহলে সিম্পলি অফলাইনে Back up now এ ক্লিক করে ব্যাক‌আপ করতে পারবেন। যেহেতু আমার কোনো Encryption এর প্রয়োজন নেই তাই আমি নরমালি ব্যাক‌আপ করলাম। এবার ব্যাক‌আপ শুরু হয়ে যাবে। আপনি চাইলে ব্যাক‌আপ না হ‌ওয়া পর্যন্ত স্ক্রীন অন করে রাখতে পারবেন আবার অফ করেও ব্যাক‌আপ করতে পারবেন, এক্ষেত্রে আমি বলবো স্ক্রীন অন করে রাখাই ভালো। ব্যাক‌আপ হয়ে গেলে আপনি Next এ ক্লিক করুন। এখন মেমোরি কার্ডে ব্যাক‌আপ হলো কিনা সেটা দেখে নিন। এখন যদি আপনি আবার রিস্টোর করতে চান তাহলে আবার সেই অ্যাপ ওপেন করে পুনরায় SD আইকনে ক্লিক করুন। এবার নিচে থাকা ব্যাক‌আপে ক্লিক করুন। এখানেও আপনি আপনার পছন্দমত যেটা ইচ্ছা সেটা রিস্টোর করতে পারবেন। দেখুন Restore হ‌ওয়া শুরু হয়ে যাবে। রিস্টোর হয়ে গেলে Home Screen এ চলে আসবেন (Manually)
এখন আপনার ডেটা অর্গানাইজ না হ‌ওয়া পর্যন্ত অপেক্ষা করুন, বেশি সময় লাগবে না। এবার Data Transfer Complete লেখা আসলে সেখানে একটা ক্লিক করুন। ব্যাস ! আপনার কাছ শেষ ! এখন আপনি Next এ ক্লিক করে All Done ঐ ক্লিক করে অ্যাপ থেকে বেরিয়ে যাবেন, হয়তো ফোনের হোম স্ক্রীনের সমস্ত কিছু মাত্র ৩ সেকেন্ডের মতো গায়েব হয়ে যাবে কিন্তু আবার অটোমেটিক চলে আসবে তাই ভয় পাবেন না।

এখন ১ মিনিটের মতো ফোন ব্যবহার করবেন না যেন ভালোভাবে সবকিছু অটোমেটিক সেট‌আপ হতে পারে।

যদি আপনি একবারের জন্য হলেও দেখতে চান যে আসলেই এটা কাজ করে কিনা তাহলে নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন।

★ নিচের লিঙ্কে Play Store থেকে ডাউনলোড করতে না পারলে পরের লিঙ্ক এ ক্লিক করে গুগল থেকে ডাউনলোড করুন।

Download from Play Store

উপরের লিঙ্ক থেকে ডাউনলোড করতে না পারলে নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করুন।

Download from Google

এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ। 🙂

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার ফেসবুক আইডি

22 thoughts on "ফোনকে রিসেট করলেও মুছে যাওয়া সবকিছু ফেরৎ আনতে পারবেন, Wipe Data Factory Reset করলেও আবার ফোন আগের মতো হয়ে যাবে, মাত্র কয়েক মিনিটে! অফলাইনে!"

    1. Sohag21 Author Post Creator says:
      Thank you 💚
  1. VIP Contributor says:
    এমন আজগুবি টাইটেল কেন দ্যান?
    সবকিছু ফিরিয় আনতে এমন ব্যাকআপ নিতে হবে যাতে রুট পার্মিশন প্রয়োজন।
    1. Sohag21 Author Post Creator says:
      আপনি কি এই অ্যাপ ব্যবহার করেছেন ? আমি বলতে চেয়েছি ফোনের সমস্ত সেটিংস, কল লগ, কন্টাক্ট, মেসেজ, অ্যাপস, হোমস্ক্রীন, উইজেড, গুগল বা অন্য অ্যাকাউন্ট, নোটিফিকেশন প্যানেল এসবের কথা। আমি এখানে অ্যাপ ডেটা, ইউজার ডেটার কথা বলি নি। সবাই তো আর শখের জন্য ফোন রুট করবে না। তাই রুট না করে যেসব করা যাবে সেটা নিয়ে পোষ্ট করেছি।
  2. Levi Author says:
    এটা কি শুধু স্যামসাং ফোনের জন্য?
  3. Sohag21 Author Post Creator says:
    নাই ভাই। Android Version 4 এর উপরের সব ফোনে হবে, স্যামস্যাংয়ের ফোন না হলেও
    1. Sohag21 Author Post Creator says:
      Thank you 🙂
  4. Tor Mask Contributor says:
    ভাই,
    আমার ফোন আগে রিসেট করছিলাম এ গুলা কি বেক আনা যাবে?
    1. Sohag21 Author Post Creator says:
      যাবে, ফোন রুট করা লাগবে আর পিসির দরকার হবে।
    2. ★RIFAT★ Contributor says:
      ভাই এইটা নিয়া একটা পোস্ট করেন আমার অনেক দরকার 😑 অনেক কিছু হারিয়ে গেছে। উপকার হইত অনেক ভাই 💛
    3. ★RIFAT★ Contributor says:
      ভাই আপনার ফেইসবুক আইডিটা দেন।
    4. Sohag21 Author Post Creator says:
      Post er nichei amar fb id link deya ache.

      https://www.facebook.com/sjs.2003

    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ
  5. V3L0X Contributor says:
    Nc💖💖💖
    1. Sohag21 Author Post Creator says:
      Wlc 💚
    1. Sohag21 Author Post Creator says:
      Thanks for comment 😊
    1. Sohag21 Author Post Creator says:
      Welcome 😊

Leave a Reply