জীবনকে সহজভাবে পরিচালনা করার জন্য বর্তমানে আমরা সবাই টেকনোলজির উপর নির্ভরশীল। আর এই টেকনোলজির বিভিন্ন ধরন রয়েছে। তার মধ্যে একটি হচ্ছে বিভিন্ন ধরনের ডিভাইস। আর এই ডিভাইস পরিচালনার জন্য আবার বিভিন্ন ধরনের টেকনোলজি রয়েছে। আসলে এখানে আমি অপারেটিং সিস্টেম প্রোগ্রামের কথা বলতে চাচ্ছি। আপনি লক্ষণ করলে দেখবেন বর্তমানে বিভিন্ন ডিভাইস পরিচালনার জন্য সেটিতে আগে থেকে একটি প্রোগ্রাম ইনস্টল করা থাকে যেগুলোকে আমরা অপারেটিং সিস্টেম বলে থাকি। যেমন আমরা অপারেটিং সিস্টেমের মাধ্যমে কম্পিউটার বা মোবাইল ব্যবহার করে থাকি। এইরকম আরো অনেক ধরনের ডিভাইসে আমরা অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকি। বর্তমান সময়ে মোবাইল ডিভাইসের ক্ষেত্রে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি বেশ জনপ্রিয়। আর এটিতে বিভিন্ন ধরনের সুযোগসুবিধা ভোগ করার জন্য যে অ্যাপ বা প্রোগ্রাম আমরা ব্যবহার করি সেগুলোর এক্সটেনশন হচ্ছে .apk যা আশা করি আমরা সকলেই জানি।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটির প্রোগ্রাম ওপেনসোর্স হওয়ার কারণে চাইলে যে কেউই এর প্রোগ্রাম বা অ্যাপকে মডিফাই করতে পারে অর্থাৎ নিজের মতো করে এর যেকোন অ্যাপ বা প্রোগ্রামকে তৈরি করে নিতে পারে। আর এই পদ্ধতিকে apk mod বলে সম্বোধন করা হয়। হয়তো আপনি দেখে থাকবেন যে অনেক ধরনের অ্যান্ড্রয়েড সাধারণ ভার্সনের অ্যাপের পাশাপাশি তার আবার mod ভার্সনের অ্যাপও রয়েছে। আমরা সাধারণত জানি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করে ব্যবহার করার জন্য অফিসিয়ালি প্লেস্টোর নামক একটি সার্ভিস রয়েছে। এছাড়াও আনঅফিশিয়াল অনেক প্লাটফর্ম রয়েছে। এইরকম যেকোন অ্যাপের মডিফাই ভার্সন ডাউনলোড করারও বেশ কয়েকটি প্লাটফর্ম রয়েছে তবে সেগুলি সবই আনঅফিসিয়ালি। তো সেখান থেকে হয়তো আপনি যেকোনো অ্যান্ড্রয়েড অ্যাপের mod apk দেখতে পেয়েছেন বা অন্য কোনো মাধ্যমে এই ব্যাপারে জানতে পেরেছেন বা জানেন।

Mod Apk কি?

সাধারণত Modify এর সংক্ষিপ্ত রূপ হিসেবে Mod ব্যবহার করা হয়ে থাকে বা বুঝানো হয়ে থাকে। আর Modify বলতে আমরা বুঝি পরিবর্তন করা। তাহলে সহজেই বুঝা যায় mod apk বলতে অর্জিনাল অ্যান্ড্রয়েড অ্যাপ বা apk ফাইলকে পরিবর্তন করার ফলে যে প্রোগ্রাম বা apk ফাইল তৈরি করা হয় সেটিকে Mod Apk বলে।

Mod Apk কেন তৈরি করা হয় বা ব্যবহার করা হয়?

বিভিন্ন কারণে Apk ফাইল Mod করা হয়। যেমন
সাধারণত লক্ষ্য করলে দেখতে পারবেন কিছুকিছু অ্যাপ সম্পূর্ণ ফ্রি থাকে। অর্থাৎ যে ডেভেলপার অ্যাপটি তৈরি করেছেন তিনি সকলকে উক্ত অ্যাপটি ফ্রিতে ব্যবহার করার জন্য উন্মুক্ত করে দেন। আবার এর ব্যাতিক্রমও আছে কিছুকিছু অ্যাপ রয়েছে যেগুলো ফ্রিতে ব্যবহার করা যায় না সেগুলো ব্যবহার করতে হলে টাকার বিনিময়ে ব্যবহার করতে হয়। আবার দেখা যায় কিছুকিছু অ্যাপ রয়েছে যেগুলো ফ্রি হওয়া সত্বেও সেগুলোতে বিরক্তিকর বিজ্ঞাপন দেখায়। যার কারণে একজন ব্যবহারকারী সেই অ্যাপটি ব্যবহার করতে বিরক্তিবোধ করেন। যার জন্যই মূলত এপিকে ফাইলকে মুড করা হয় এইসব ধরনের বাঁধা ও বিরক্তি থেকে মুক্তি পেতে।

কিভাবে Apk ফাইল Mod করা হয়?

যেহেতু অ্যান্ড্রয়েড একটি ওপেনসোর্স প্রোগ্রাম সেহেতু এটি মডিফাই করা সহজ। Apk ফাইল বিভিন্ন উপায়ে Mod করা যায়। যার মধ্যে একটি হলো আমাদের আজকের টপিকে উল্লেখিত পদ্ধতির মাধ্যমে। সেটি হলো একটি প্রোগ্রাম বা এপিকে ফাইল বা অ্যাপ। আর অ্যাপটির নাম হচ্ছে MT Manager যেটির মাধ্যমে যেকোন এপিকে ফাইলকে মুড করা যায়। এছাড়াও আরো অনেক অ্যাপ রয়েছে এবং অনেক মাধ্যমও রয়েছে এপিকে মুড করার।

MT Manager কি?

MT Manager একটি অ্যান্ড্রয়েড প্রোগ্রাম বা এপিকে ফাইল। আসলে মূলত এটি একটি ফাইল ম্যানেজার। আমরা যেরকম আমাদের অ্যান্ড্রয়েড মোবাইলে ফাইল ম্যানেজার নামক অ্যাপ দেখতে পাই এবং ব্যবহার করি। ঠিক সেরকমই একটি ফাইল ম্যানেজার অ্যাপ তবে এটি ঐ অ্যাপ থেকে একটু অ্যাডভান্স লেভেলের। অর্থাৎ এটিতে সাধারণ ফাইল ম্যানেজার অ্যাপের সুবিধার পাশাপাশি বাড়তি আরো অনেক সুবিধা রয়েছে। যার একটি হচ্ছে এর মাধ্যমে যেকোনো এপিকে ফাইলকে মুড করা। তাই এটিকে অন্যান্য ফাইল ম্যানেজারের তুলনায় শক্তিশালী ফাইল ম্যানেজার অ্যাপ হিসেবে অবহিত করা যায়।

MT Manager এর প্রধান ফিচারঃ


অন্যান্য ফাইল ম্যানেজার অ্যাপের মতো এটি দিয়েও ফাইল ব্যবস্থাপনার কাজ করতে পারবেন। যেমন যেকোনো ধরনের ফাইল কপি, মুভ ও ডিলেট করা। আপনার যদি মোবাইলটি রুট করা থাকে তাহলে আপনি এটি দ্বারা সিস্টেম ডিরেক্টরিতেও অ্যাক্সেস করতে পারবেন। ফাইল সিস্টেমকে রিড-রাইট হিসাবে পুনরায় মাউন্ট করতে পারবেন। ফাইলের পার্মিশন এবং ওউনারও পরিবর্তন করতে পারবেন।

আপনি WinRAR এর মত জিপ ফাইলও পরিচালনা করতে পারবেন এই অ্যাপটির মাধ্যমে। জিপ ফাইল আনজিপ না করেই এর ভিতরে থাকা ফাইলগুলিকে ডিলিট, রিনেম, মুভ, কপি ও নতুন ফাইল যুক্ত করতে পারবেন এবং জিপের ফাইলগুলিকে ডিকম্প্রেস বা আনজিপও করতে পারবেন।

এটির মাধ্যমে আপনি টেক্সট এডিট, পিকচার ভিউ, মিউজিক প্লে, ফন্ট প্রিভিউ, স্ক্রিপ্ট এক্সিকিউট, টেক্সট কনট্রাস্ট এবং অন্যান্য ফাংশন ব্যবহার করতে পারবেন। সাইডবারে আপনি সহজেই স্টোরেজ ডিভাইস, এফটিপি কানেকশন, বুকমার্ক, ব্যাকগ্রাউন্ড, টুলস ইত্যাদি অপশন দেখতে পারবেন এবং সেগুলোর ব্যবহার করতে পারবেন।




প্রধানত এটি অন্যান্য ফাইল ম্যানেজার থেকে যেকারণে অনন্য বা আলাদা তা হলো অনেক শক্তিশালী APK এডিট ফিচারের কারণে। যেমন dex এডিট, arsc এডিট ও xml এডিট। এছাড়াও আপনি apk সাইন করতে পারবেন, apk অপ্টিমাইজ করতে পারবেন, apk ক্লোন করতে পারবেন, সিগনাচার ভেরিফাই সিস্টেম ডিলেট করে ফেলতে পারবেন ও এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ করতে পারবেন অর্থাৎ অ্যাপের ভাষা পরিবর্তন করতে পারবেন। আর এইরকম ফিচারগুলি দিয়েই মূলত আপনি যেকোনো এপিকে ফাইলকে মুড করতে পারবেন। আর যেকোনো অ্যাপকে মুড করার জন্য আপনাকে এটির সবগুলো ফিচার সম্পর্কে ভালো করে বুঝতে হবে।

বর্তমানে অ্যান্ড্রয়েড মোবাইল দিয়ে অ্যান্ড্রয়েড মোবাইলের প্রোগ্রাম বা অ্যাপকে মডিফাই বা মুড করার জন্য সবচেয়ে জনপ্রিয় হচ্ছে MT Manager অ্যাপ। এছাড়াও এইরকম আরো অনেক অ্যাপ রয়েছে। তবে এই কাজের জন্য MT Manager অ্যাপটিই বেশি প্রসিদ্ধ। তবে আপনি এটি কিন্তু প্লেস্টোরে খুঁজে পাবেন না। কারণ এক হলো এটি হ্যাকিং জাতীয় অ্যাপ। আর এক হলো এটি চাইনিজ অ্যাপ।

MT Manager অ্যাপের সংক্ষিপ্ত বিবরণঃ

নাম: MT Manager
ধরন: টুলস
রিলিজ: ১৭-০৮-২০১৯
ডেভেলপার: লিন জিন বিন
অরিজিন: চায়না
অ্যান্ড্রয়েড ভার্সন: ৪.২ এর উপরে
ভার্সন: ফ্রি এবং প্রিমিয়াম

MT Manager অ্যাপের ডাউনলোড লিংকঃ

MT Manager অ্যাপের সর্বশেষ ফ্রি ভার্সনটি ডাউনলোড করতে এই MT Manager Free Version লিংকে ক্লিক করুন। আর সর্বশেষ প্রিমিয়াম ভার্সনটি ডাউনলোড করতে এই লিংকে MT Manager Premium Version ক্লিক করুন।

আর এই ছিলো মূলত MT Manager অ্যাপ নিয়ে আমার আজকের টপিক। আশা করি এতোদিন যারা এটি সম্পর্কে জানতে আগ্রহী ছিলেন তারা আজকে জানতে পেরেছেন এবং এটির সাথে সাথে যারা এপিকে মুড কি? এপিকে মুড সম্পর্কে জেনে নিতে পেরেছেন। এখন হয়তো অনেকেই বলতে পারেন যে এটি দিয়ে যে এপিকে মুড করা যায় তা তো জানলাম, এখন কিভাবে মুড করা যায় তা জানবো কিভাবে। তাই আপনাদের উদ্দেশ্যে বলব আপনি যদি চান তাহলে এই বিষয় নিয়ে আমি আরেকটি টপিক লিখবো।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

41 thoughts on "আসুন apk ফাইল বা অ্যান্ড্রয়েড অ্যাপ মডিফাই করার জনপ্রিয় অ্যাপ MT Manager সম্পর্কে এবং apk mod কি তা জেনে নেই।"

    1. Mahbub Pathan Author Post Creator says:
      thanks
  1. sksakibII Contributor says:
    Kintu ami modify korte pari na😥
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হতাশ!
    2. Tas33N Author says:
      amr fb profile a onk tutorial dewa ache,, 😁😁chaile dekte paro
  2. Mahbub Pathan Author Post Creator says:
    ধন্যবাদ
  3. Nazmul Islam Author says:
    যেকোন এপ মডিফাই কিবাবে করবো সেটা শিখান
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম, ইনশাআল্লাহ।
  4. Mijanur Rahman Contributor says:
    Vai plz
    BCS PROSTUTI
    namok apk ta mod kore den,jate tk diye kinte na hoi
  5. Abdus Saaim Contributor says:
    Vai app mod niye to abir vai post kortese…accha apni etar part by part post koren kivabe jekono app mod kora jay with mt manager.😍
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm tini kortecen. Ar amio dekhi inshaallah
  6. ziauddinbablu Contributor says:
    আরো লেখুন
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম
  7. Robiul Contributor says:
    Login kra lage kisu kisu somoy
  8. Rashidul.jr Contributor says:
    Panda vpn ki mod kora jay….
    1. Al amin islam Ashik Contributor says:
      Jay, account inject kora lage.. Trickbd te already post ase ei bisoye
  9. Torikulking Contributor says:
    ৩ দিন আগে জানতে পারলাম ইউটিউব ভিডিও দেখে, আর আজকে ট্রিকবিডিতে পোস্ট করা হলো।
    তবে এখানে ভালো করে বোঝাতে পেরেছেন ভাই ধন্যবাদ। ইউটিউবে হিন্দি ভাষায় দেখেছি
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আপনাকে স্বাগতম
  10. TrickBD Support Moderator says:
    রেগুলার মানসম্মত পোস্ট করায় ৩০৳ এক্সট্রা এডযাস্ট করা হয়েছে।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আচ্ছা, আচ্ছা। আর পোস্টের জন্য যেটা আজকে দিয়েছেন সেটা কি তাই থাকবে।
    2. TrickBD Support Moderator says:
      Adjustment টা প্রিমিয়াম সেকশন থেকে হয়। কিছুটা কম মনে হলে দেয়া হয়।
  11. Md+Masud+Rana Contributor says:
    Vai Apps open hai na
    1. Mahbub Pathan Author Post Creator says:
      কেন হবো না
  12. রিফাত Author says:
    Mt manager vip app ta open hoi na
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ও আচ্ছা। গুগলে সার্চ দিয়ে ডাউনলোড করে নিন।
  13. Rakib Author says:
    Mt pro need🫡
    1. Mahbub Pathan Author Post Creator says:
      Please search on google
  14. TAHER Author says:
    ভালো পোস্ট ❤️
  15. Mahbub Pathan Author Post Creator says:
    ধন্যবাদ আপনাকে
  16. Levi Author says:
    মোড নিয়ে পোস্ট করুন।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম, ইনশাআল্লাহ
    2. Levi Author says:
      আচ্ছা।
  17. MD Musabbir Kabir Ovi Author says:
    এইরকম পোস্ট আমি খুঁজছিলাম,, অবশেষে পেয়ে গেলাম
    1. Mahbub Pathan Author Post Creator says:
      তাহলে তো আপনার জন্য ভালোই হলো।
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      হাঁ, ধন্যবাদ পোস্ট করার জন্য
    3. Mahbub Pathan Author Post Creator says:
      জ্বি স্বাগতম আপনাকে
  18. SUNNY_ARK Contributor says:
    Online apps gula ki mod kora jai ?? Ex . Login bypass

Leave a Reply