টেলিগ্রাম হলো অত্যন্ত জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম গুলোর একটি। হোয়াটসঅ্যাপ, মেসেন্জারের সবচেয়ে বড় প্রতিদ্বন্দি। যাহোক আপনি যদি টেলিগ্রাম অ্যাপটি ব্যবহার করে থাকেন তবে এই আর্টিকেল টি আপনার অবশ্যই ভালো লাগবে।

টেলিগ্রাম ক্লায়েন্ট জিনিসটা আসলে কি?
তো যারা জানেননা টেলিগ্রাম ক্লায়েন্ট সম্পর্কে তবে টেলিগ্রাম ক্লায়েন্ট সম্পর্কে কিছু বলা যাক। তো টেলিগ্রাম ক্লায়েন্ট বলতে আসলে টেলিগ্রাম এর থার্ড এবং ফাস্ট পার্টি কিছু অ্যাপকেই বোঝায়। হোয়াটসঅ্যাপ, মেসেন্জারের মতো অ্যাপে আমরা ক্লায়েন্ট টাইপ আলাদা কোন অ্যাপ পাই না কারন সেগুলো হলো ক্লোস সোর্স। কিন্তু টেলিগ্রাম হলো একটি ওপেনসোর্স প্লাটফর্ম। ওপেনসোর্স অর্থাৎ এর কোড গুলো উন্মুক্ত, আপনি চাইলে গিটহাবে দেখতে পারবেন।

টেলিগ্রাম অ্যাপ ই তো আছে, ক্লায়েন্ট ব্যাবহার করার কি দরকার?
কারন আছে! দেখুন আগেই বলেছি টেলিগ্রাম একটি ওপেনসোর্স অ্যাপ। আর ওপেনসোর্স হওয়াতে এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এর কোড গুলো নিয়ে বিভিন্ন ডেভেলপার কাজ করতে পারতেছে। এর ফলে আমরা এর অনেক রকমের ভেরিয়েন্ট পাচ্ছি যেগুলোর একেকটিতে একেক রকমের শুবিধা ও কাস্টমাইজেশন। আর কাস্টমাইজেশন এবং ফিচারই হলো টেলিগ্রাম ক্লায়েন্ট ব্যবহার এর সবচেয়ে বড় কারন। আর তাছারা আপনিও যদি আমার মতো কাস্টমাইজেশন প্রিয় হয়ে থাকেন তাহলে কোন কথাই নেই।

তো, নিচে বেস্ট কিছু টেলিগ্রাম অ্যাপ এর শর্ট লিস্ট দেখে নেওয়া যাক। এরপরে সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

  • অ্যাপ গুলো হলো
    TelegramX
    Official Telegram
    Plus Messenger
    NekogramX
    Telegraph Messenger

TelegramX
এই অ্যাপটি অত্যান্ত সিম্পল ডিজাইনের একটি অ্যাপ। এই অ্যাপ টি ব্যবহারের অন্যতম কারন হলো এটা অনেক ফাস্ট। এর মিনিমাল ডিজাইনের জন্য এটা অনেক দ্রুত কাজ করে। নরমালি টেলিগ্রামে এটাধিক ট্যাব আমরা দেখতে পাই, যেমন All, Personal, Unread আরো বিভিন্ন। কিন্তু এতে মাত্র ২ টা ট্যাব দেখতে পাওয়া যায়, এর একটা হলো “চ্যাট” যেখানে সকল কন্টাক্ট, গ্রুপ, চ্যানেল, বট এগুলো পাওয়া যাবে। আরেকটি হলো “কল” যেখানে কল হিস্টোরি দেখতে পাওয়া যাবে, টেলিগ্রামে আপনি যদি বেশি বেশি কল করে থাকেন তবে এই ফিচারটি অনেক কাজের প্রমানিত হবে। আর এটা একটি ইউনিক ফিচার যা অন্যান্য টেলিগ্রাম ক্লায়েন্ট এ পাওয়া য়ায় না। আবার হয়তো যায়, কারন টেলিগ্রাম ওপেন সোর্স বলে কথা। যাহোক এতে মিউজিক এক্সপেরিয়েন্স এর জন্য মিউজিক প্লেয়ারও আছে। আপনি যদি সিম্পলিস্ট হয়ে থাকেন এত বেশি ফিচার আপনার দরকার না হযে থাকে তবে এই অ্যাপটি আপনার জন্য পারফেক্ট হবে। এই অ্যাপটি আপনি প্লে স্টোরে পেয়ে যাবেন। অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উপরে টেলিগ্রাম এক্স এর কিছু স্ক্রিনশট দেখলেন।

Official Telegram
বেস্ট টেলিগ্রাম ক্লায়েন্ট এর কথা বলা হচ্ছে অথচ অফিসিয়াল টেলগ্রাম অ্যাপ এই লিস্ট এ থাকবেনা তা তো হতেই পারেনা। যাহোক, এই অ্যাপটি সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। তবে কিছু না বললেই নয়। অফিসিয়াল টেলিগ্রাম এর সবচেয়ে বড় সুবিধা হলো টেলিগ্রামে নতুন কোন ফিচার আসলে সবার আগে সেটা এখানেই পাওয়া যাবে। তবে এখানেও একটা শর্ত আছে। শর্তটি হলো আপনাকে প্লে স্টোর থেকে অফিসিয়াল টেলিগ্রাম অ্যাপ এর বেটা ভার্সনে জয়েন করতে হবে। অফিসিয়াল টেলিগ্রাম / টেলিগ্রাম বেটা এর সবচেয়ে বড় অসুবিধা হলো এতে আপনি লিমিটেড ফিচার পাবেন সাথে অন্যান্য ক্লায়েন্ট এর মতো অ্যানিমেশন ও এতে নেই। যদিও অফিসিয়াল টেলিগ্রামেও ধিরে ধিরে ফিচার আসতেছে। যেমন রিসেন্টলি ডাউনলোড ম্যানেজার ফিচার এসেছে। অর্থাত আপনি যদি বিভিন্ন সোর্স থেকে ফাইল ডাউনলোড করেন তবে সেগুলো যে ডাউনলোড হচ্ছে তা একসাথে দেখতে পারবেন। আবার পজ, রিজুমও করতে পারবেন। টেলিগ্রামে নতুন হলে এই অ্যাপ দিয়েই শুরু করা উচিৎ বলে মনে করি। অফিসিয়াল টেলিগ্রাম অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

টেলিগ্রাম অ্যাপ এর কিছু স্ক্রিনশট দেখলেন।

Nekogramx
নেকোগ্রামএক্স এই অ্যাপটিও একটি ওপেন সোর্স অ্যাপ। যদিও এটা প্লে স্টোরে অ্যাভেইলেবল নয়। তবে এটি আপনি সহজেই তাদের গিটহাব রিপোজিটরি অথবা তাদের টেলিগ্রাম চ্যানেল এ পেয়ে যাবেন। এর ডিজাইন ও অ্যানিমেশন অত্যন্ত চমৎকার।

নিকোএক্স এর স্পেশাল ফিচার গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বট কমান্ড ইন্টিগ্রেটিং, আনলিমিটেড অ্যাকাউন্ট একসাথে ব্যবহার করা যাবে। নিকোএক্স এরও নিজস্ব সেটিংস আছে যেটার মাধ্যমে আপনি অন্য মাত্রায় কাস্টমাইজেশন করতে পারবেন। আর এই অ্যাপ অত্যান্ত প্রাইভেসি এবং সিকিউরিটি ফোকাসড। অ্যাকাউন্ট এ লগিন করলেই আপনাকে সিকিউরিটি রিলেটেড বিভিন্ন সাজেশন দেখাবে যা চালু করলে আরো ভালো।

আর হ্যাঁ সবচেয়ে মজার বিষয় হচ্ছে এখানে আপনি প্রিমিয়াম আইকন গুলো ফ্রিতে ব্যবহার করতে পারবেন যা টেলিগ্রাম অথবা কোন প্লে স্টোর ওয়ালা টেলিগ্রাম এ আপনি পারবেন না। Primium, Turbo, Nox নামক এই তিনটি আইকন টেলিগ্রামে দেখবেন লক করা আছে সেখানে নিকোগ্রামে তার দিব্যি ব্যবহার করতে পারবেন। এখানে নিকোগ্রাম এক্স এর গিটহাব ডাউনলোড লিংক। গুগল ড্রাইভ দিলাম না। কারন গুগল ড্রাইভে থাকলে অ্যাপটি একসময় পুরাতন হয় যায়। তাই আমি বলবো গিটহাব থেকে সবসময় লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করুন।

এখানে দেখুন নিকো এক্স এর নিজস্ব কাস্টমাইজেশন।

বাম পাশের ৩ টি আইকন যেগুলো প্রিমিয়াম আইকন কিন্তু এখানে ফ্রি। আপনি টেলিগ্রাম সেটিংস এ গিয়ে তারপরে চ্যাট সেটিংস অপশনে এগুলো খুজে পাবেন।

Telegraph Messenger
এই অ্যাপটিকে আমি বলবো ফিচার্স এ ভরপুর টেলিগ্রাম এর বেস্ট ক্লায়েন্ট। বলা যায় এখানে প্রয়োজন এর থেকেও বেশি ফিচার পাওয়া যাবে।

এর স্পেশাল ফিচার সম্পর্কে আলোচনা করা যাক। টেলিগ্রাফে আছে ডাউনলোড ম্যানেজার যেটা সম্পর্কে আগেও বলেছি তাই আর নতুন করে বলার কারন পাচ্ছি না। এবার বলি ফাইল ম্যানেজার সম্পর্কে। আপনি যতগুলো গ্রুপ, চ্যানেলের সাথে যুক্ত আছেন সবার ফাইল যেমন অডিও ভিডিও ইত্যাদি একসাথে দেখতে পারবেন। আমার কাছে তো এটা অনেক কুল লেগেছে। আরো অনেক আছে এতগুলো বলা সম্ভব হবে না। তবে এাটা সম্পর্কে না বললেই নয়। সেটা হলো টাইম লাইন। ভাই সিরিয়াসলি? এমন ফিচার পাবো ভাবতেও পারিনি। টাইমলাইন ফিচারটি অনেক ইন্টারেস্টিং। এবং আর কোন ক্লায়েন্টে এমন ফিচার আছে আমার জানা নেই। আপনি যতগুলো চ্যানেল এ যুক্ত আছেন সে সবগুলোর পোস্ট এক সাথে পাওয়া যাবে বিষয়টা আসলেই ইন্টারেস্টিং।

কিন্তু একটি অসুবিধা আছে! অ্যাডস! হ্যা ঠিকই শুনেছেন অ্যাডস। যেহেতু থার্ড পার্টি অ্যাপ তাই ডেভলপার তার ফায়দার জন্য অ্যাড দিতেই পারে। যদিও আমি শুরুতে কোন অ্যাড পাইনি কারন অ্যাড ব্লকার চালু করা ছিলো। 🤣 জাস্ট কিডিং। তবে আপনার যদি অ্যাড পছন্দ না হয় তবে নিচে আরো অপশন আছে। টেলিগ্রাফ ডাউনলোড করুন

এখানে দেখুন, টাইমলাইন। যেখানে আপনার জয়েন করা সকল চ্যানেল এর পোস্ট গুলো একসাথে পাবেন। অনেকটা রিভার্স টুইটার সক্রল এর মতো করে দেখতে হবে।

Plus Messenger
প্লাস মেসেঞ্জার আমার প্রাইমারি টেলিগ্রাম ক্লায়েন্ট অ্যাপ। আমি টেলিগ্রাম ক্লায়েন্ট ব্যবহার করলে মুলত এটাই ব্যবহার করি। টেলিগ্রাফ এর পরে সবচেয়ে ফিচারফুল টেলিগ্রাম ক্লায়েন্ট এটাই। এবং এতে কোন অ্যাডস নেই।

স্পেশাল ফিচারের মধ্যে অন্যতম হলো প্লাস সেটিংস। এটা টেলিগ্রাম এর মুল সেটিংস এর বাইরে আলাদা একটা সেটিংস। যা প্লাস কে কাস্টমাইজ করার জন্য ব্যবহার করা যাবে। প্লাস সেটিংস এ প্রায় ১০০ এরও বেশি টোগল/অপশন আছে যেগুলো কাস্টমাইজ করে অন্য মাত্রায় নিয়ে যেতে পারবেন।

এছাড়াও প্লাস মেসেঞ্জার এর আছে নিজস্ব থিম অ্যাপ। Theme for Plus Messenger নামের অফিসিয়াল অ্যাপ টিতে আছে অসংখ্য থিম। আরো অনেক কারন আছে যেগুলো আর নাইবা বললাম। প্লাস মেসেন্জার ডাউনলোড করুন

প্লাস মেসেঞ্জার এর কিছু স্ক্রিনশট দেখলেন।

 

যাহোক! আশাকরি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই কমেন্ট করুন। আমার ফেমবুক মেসেঞ্জারটেলিগ্রাম

39 thoughts on "বেস্ট ৫ টি টেলিগ্রাম ক্লায়েন্ট"

  1. Mahbub Pathan Author says:
    ভালো হইছে
    1. SOYEB Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ
  2. Sayem Contributor says:
    Sundor 🍂
    1. SOYEB Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ
    1. SOYEB Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ
  3. MD Tamim Ahmed Author says:
    ভাই এখানে আপনি টেলিগ্রাম এর ক্লায়েন্ট এপ নিয়ে কথা বলেতেছেন তাহলে টেলিগ্রাম এপ দেওয়ার তো কারণই আসে না। কারণ ওই এপ গুলোর কপি হলো টেলিগ্রাম।
    1. SOYEB Author Post Creator says:
      ভাই টেলিগ্রাম হলো একটা মেসেজিং সার্ভার, আর সেই সার্ভার এর সাথে যোগাযোগ করে সকল ক্লায়েন্ট অ্যাপলিকেশন ইনক্লুডিং অফিসিয়াল টেলিগ্রাম অ্যাপ। আশাকরি টেলিগ্রাম অ্যাপকে লিস্টে রাখা অযৌক্তিক নয়।
    2. MD Tamim Ahmed Author says:
      Acca thik ace. No problem.
    1. Shakib Author says:
      eibhave comment spam kore ki leaderboard e first hoteh chassen????

      apnar shob post ei double threepol comment…why???

    2. MD Tamim Ahmed Author says:
      আমি পোস্টটা পড়ে যে যে প্রশ্ন গুলো আমি বুঝতে পারছি না সেগুলোই প্রশ্ন করছি। তাতে যদি আপনি লিডার বোর্ড থেকে বাদ পড়ে জান তাহলে তো আমার কিছু করার নাই। আর আমার তো প্রতি পোস্ট দুইটা করে কমেন্ট আর আপনার তো কমপক্ষে ৪ থেকে ৫টা করে কমেন্ট। আর আপনি আমার ভুল ধরতে আসছেন!! আশাকরি বোঝাতে পেরেছি। ধন্যবাদ।
    1. SOYEB Author Post Creator says:
      ধন্যবাদ
    2. MD Tamim Ahmed Author says:
      You’re welcome.
  4. Rakib Author says:
    Bgram Miss করছেন। আমার পছন্দের 🥹
    1. SOYEB Author Post Creator says:
      জি আপনার ক্লায়েন্টটিও ভালো। ধন্যবাদ।
  5. SaiMun® Contributor says:
    What’s abou MDgram?
    All future available and Customized Super IOS thems✅😍
    1. SOYEB Author Post Creator says:
      ইন্টারফেস অনেক ভালো, কিন্তু আপনার অ্যাপটি সম্পর্কে জানতাম না(তুলনামুলক নতুন) তাই দেওয়া হয়নি।
    1. SOYEB Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ
    1. SOYEB Author Post Creator says:
      ধন্যবাদ! আপনারটাও ভালো কিন্তু সবগুলোকে লিস্ট এ রাখা সম্ভব নয় তা আপনিও জানেন। খুজতে তাখলে আরো শত শত ক্লায়েন্ট পাওয়া যাবে প্লে স্টোরে।
    1. SOYEB Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ
  6. MD Musabbir Kabir Ovi Author says:
    সুন্দর পোস্ট
  7. Levi Author says:
    Official Telegram, Telegraph, Mdgram ইউজ করি।ডিজাইন এর দিক থেকে Mdgram অনেক সুন্দর।আর ফিচার এর দিক থেকে Telegraph.
    1. SOYEB Author Post Creator says:
      আমার কাছে Plus বেশি ভালো লাগে।
    2. Levi Author says:
      Telegraph দিয়ে মেম্বার অ্যাড করা যায় অন্য গ্রুপ এর।এজন্যেই ইউজ করি।🌚
  8. abrno34 Author says:
    যদিও আমি ভাবছিলাম পোস্ট করবো আপনি করছেন। খুব ভালো লিখছেন ।
    1. SOYEB Author Post Creator says:
      ধন্যবাদ!
    2. abir Author says:
      Welcome
  9. Komolakanto Contributor says:
    সবগুলো তে ফাইল পাঠানোর লিমিট কত?
    1. SOYEB Author Post Creator says:
      একই, পার্থক্য শুধু ডিজাইন , কাস্টমাইজেমনে।
  10. MD Musabbir Kabir Ovi Author says:
    ভাই কিভাবে টেলিগ্রাম অ্যাপ এ নিজের পাশে
    ব্লু ভেরিফিকেশন ব্যাচ লাগানো যাবে এই নিয়ে একটা পোস্ট দেন
  11. MD Tamim Ahmed Author says:
    আর্টিকেল রাইটিং কিছু সাইট নিয়ে টিউটো দেন।
  12. apurbomajumder Contributor says:
    Telegraph best..long time use kore jacchi eta
  13. Limon Sarkar Contributor says:
    টেলিগ্ৰাম প্রিমিয়াম দিবেন কেউ ভাই 😑🙏

Leave a Reply