আমাদের অর্থাৎ বাংলাদেশের মাতৃভাষা হচ্ছে বাংলা। আর দ্বিতীয় এবং আন্তর্জাতিক ভাষা হচ্ছে ইংরেজি। এই জন্য ইংরেজি জানাটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর এখন যে সময়কাল যাচ্ছে তাতে ইংরেজি জানার কোনো বিকল্প নেই। মনে রাখবেন ইংরেজি জানা থাকলে আপনি সবসময় বিভিন্ন কাজেক্ষেত্রে একধাপ এগিয়ে থাকবেন। এখন মুল কথায় আসি, আপনি যদি আমার মতো ইংরেজিতে দুর্বল হয়ে থাকেন। তাহলে নিজেকে কিভাবে ইংরেজিতে একটু ভালো এবং দক্ষ করে তুলবেন তা নিয়েই আমরা আজকের এই টপিকে আলোচনা করবো। মূলত আজকের এই টপিকে ইংরেজি শেখার জন্য আমরা একটি অ্যান্ড্রয়েড মোবাইলের অ্যাপ নিয়ে আলোচনা করবো। উক্ত অ্যাপটি Ridmik Dictionary হিসেবে পরিচিত।

Ridmik Dictionary সম্পর্কেঃ

অ্যান্ড্রয়েড মোবাইলের মধ্যে আমাদের মাতৃভাষা বাংলা লেখার জন্য প্রথম থেকেই আমরা একটি কিবোর্ড ব্যবহার করে আসতেছি, যার নাম আমরা Ridmik Keyboard হিসেবে জানি। আশা করি কমবেশি সকলেই এটির সাথে পরিচিত। কারণ মোবাইলের মধ্যে বাংলা লেখার জন্য এটি খুবই জনপ্রিয়। তো সেই রিদ্মিক কিবোর্ডের ডেভেলপারই ইংরেজি শেখার জন্য একটি অ্যাপ ডেভেলপ করেছেন। যার নাম হচ্ছে Ridmik Dictionary বা রিদ্মিক ডিকশনারি। আর এটি নিয়েই মূলত আমাদের আজকের টপিকের মূল বিষয়বস্তু।

সংক্ষিপ্ত তথ্যঃ

নামঃ Ridmik Dictionary
ডেভেলপারঃ Ridmik Labs
সূচনাঃ ১৮ মার্চ, ২০২২
ডাউনলোড লিংকঃ https://play.google.com/store/apps/details?id=ridmik.words

বিস্তারিত তথ্য বা বৈশিষ্ট্যঃ

আপনি যদি ইংরেজিতে দুর্বল হয়ে থাকেন এবং চাচ্ছেন যে নিজেকে ইংরেজিতে ভালো করার জন্য, তাহলে এর জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করতে পারেন। তবে এর মধ্যে সবচেয়ে সহজ মাধ্যমটি আমাদের আজকের এই টপিকটি। তাই এটি ফলো করতে পারেন। এই পদ্ধতিতে ইংরেজি শিখতে হলে আপনাকে উপরের লিংক থেকে আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে।

অ্যাপটি ওপেন করার পর ঠিক উপরেে স্ক্রিনশটের মতো ইন্টারফেইস আসবে। যেটি হচ্ছে অ্যাপটির হোম পেজ। হোম ছাড়াও এখানে কিছু ক্যাটাগরি অনুযায়ী ভাগ রয়েছে যেমন: কোর্স, স্টাডি ও প্রোফাইল। তারপর উপরের অংশে একটি সার্চ বা অনুসন্ধান বক্স রয়েছে। এটির মাধ্যমে বাংলা অথবা ইংরেজি যেকোনো শব্দ লিখে সার্চ দিলে সেটির বাংলা বা ইংরেজি অর্থ জেনে নিতে পারবেন। তারপর নিচে দেখবেন Browse A-Z নামক একটি অপশন দেখা যাচ্ছে। যার মাধ্যমে আপনি ইংরেজি বর্ণমালা A থেকে Z পর্যন্ত সিরিয়াল অনুযায়ী শব্দ এবং এর অর্থের ভাণ্ডার পাবেন। যেগুলো পড়ে আপনি আপনার ইংরেজি শব্দের জ্ঞান বাড়াতে পারবেন। এইবার আরেকটু নিচে লক্ষ্য করলে দেখবেন ট্যান্সলেট বা অনুবাদকমূলক একটি অপশন দেখতে পারবেন। এই অপশনটি হচ্ছে এটির একটি সুন্দর ফিচার। এটির মাধ্যমে আপনি অন্যভাবে ট্র্যান্সলেট করার সুবিধা পাবেন। যা নিয়ে নিচের দিকে আলোচনা করব। এছাড়াও নিচের দিকে ডে বাই ডে একটি করে নতুন নতুন ওয়ার্ড পাবেন শেখার জন্য।

অ্যাপটির নাম ডিকশনারি হলেও এটিতে আরও বেশকিছু ফিচার বা বৈশিষ্ট্য রয়েছে যার জন্য এটি অন্যান্য অ্যাপ থেকে কিছুটা আলাদা। তা আমরা ধাপে ধাপে নিচের দিকে আলোচনা করব।

শব্দের অর্থ জানা এবং খোঁজাঃ

আপনি যদি কোনো ইংরেজি বা বাংলা শব্দের অর্থ জানতে চান তাহলে দুইটি ভাষাই শব্দ খুঁজে জেনে নিতে পারবেন। প্রথমত Browse A-Z অপশনে ট্যাপ করে ডিকশনারি অপশনে গিয়ে ইংরেজি বর্ণমালা A থেকে Z পর্যন্ত সিরিয়াল অনুযায়ী শব্দের অর্থ পড়তে পারবেন বা জেনে নিতে পারেন। আর কোনো শব্দ সার্চ করে জানার জন্য দুইটি মাধ্যম ব্যবহার করতে পারেন এক হচ্ছে হোম পেজে থাকা সার্চ বক্স এবং Browse A-Z অপশনে ট্যাপ করে ডিকশনারি অপশনে গিয়ে সার্চ বক্সের মাধ্যমে সার্চ করে জেনে নিতে পারবেন।

আপনি যদি বাংলা শব্দ দিয়ে সার্চ দেন তাহলে এইরকম দেখাবে যে, উক্ত শব্দটির ইংরেজি অর্থসহ এর বেশকিছু সমর্থক শব্দের তালিকা চলে আসবে।

আবার আপনি যদি ইংরেজি শব্দ লিখে সার্চ দেন তাহলে এইরকম দেখাবে যে, উক্ত শব্দটির বাংলা অর্থসহ উদাহরণ, অতিরিক্ত অর্থ, নাম (Noun), ক্রিয়াপদ (Verb) এবং বিপরীত (Antonyms) শব্দ সম্পর্কে জেনে নিতে পারবেন।

Course বা কোর্সঃ

কোর্স নামক অপশনে লেভেল আকারে ইংরেজি শব্দ, গ্রামারের নিয়ম বা গঠনপ্রণালী ইত্যাদি ধাপে ধাপে শিখতে পারবেন। তবে হ্যাঁ, কোর্স নামক অপশনটি ব্যবহার করতে হলে অবশ্যই আপনার ইন্টারনেট কানেকশনের প্রয়োজন পড়বে।

প্রতিটি লেভেল পরিপূর্ণ করতে আপনাকে লেভেলের উপর ক্লিক করে Tap to start এ ট্যাপ করতে হবে।

তারপর আপনার বর্তমান লেভেল অনুযায়ী উক্ত লেভেলের মাধ্যমে আপনি কি কি আয়ত্ত্ব করতে পারবেন তা সম্পর্কে জানানো হবে। এখন আপনি সামনে এগোতে Continue বাটনে ট্যাপ করুন।

বিষয়ের উপর নির্ভর করে এইরকম আসবে। এখান থেকে আপনাকে সঠিকটি চিহ্নিত করতে হবে এবং Check বাটনে ট্যাপ করতে হবে। সঠিক হলে সঠিকের বার্তা পাবেন আর ভুল হইলে ভুলের বার্তা পাবেন। তারপর পরবর্তী ধাপে যাওয়ার জন্য Next বাটনে ট্যাপ করুন। আর এইভাবে আপনি ধাপে ধাপে নতুন নতুন শব্দ এবং গ্রামারের নিয়ম বা গঠনপ্রণালী জেনে নিতে পারবেন।

Study বা স্ট্যাডিঃ

লেভেল আকারে ইংরেজি শেখার পাশাপাশি আপনি চাইলে আলাদাভাবে ইংরেজি শব্দ এবং গ্রামারের নিয়মাবলি শিখতে পারেন। এখানে দুটোরই বিষয়ভিত্তিক করে আলাদা আলাদা শিখতে পারবেন।

যেমন গ্রামারের বিষয়াবলি আপনি Lesson নামক অপশনের মাধ্যমে জানতে পারবেন। এর জন্য এটিতে ট্যাপ করলে ঠিক উপরের মতো আলাদা আলাদা পাঠ দেখতে পারবেন।

বিষয়ভিত্তিকভাবে নতুন নতুন ইংরেজি শব্দ শেখার জন্য Vocabulary অপশনে ট্যাপ করে জানতে পারবেন। দেখেন এইরকম বিষয়ভিত্তিকভাবে আলাদা আলাদা জানতে পারবেন।

এছাড়াও বিষয়ভিত্তিক আমরা যেভাবে কোর্সের মাধ্যমে ধাপে ধাপে ইংরেজি শব্দ এবং গ্রামারসহ ইত্যাদি শিখি ঠিক সেভাবে Spoken Topics অপশনের মাধ্যমে শিখতে পারবেন।

Profile বা প্রোফাইলঃ

প্রোফাইল অপশনের মাধ্যমে উক্ত অ্যাপে আপনি আপনার ইংরেজি শেখার লেভেলটা দেখে নিতে পারবেন। আপনি কোনটা কোন পর্যায় পর্যন্ত শিখেছেন তা দেখে নিতে পারবেন।

Settings বা সেটিংসঃ

আমরা জানি প্রত্যেকটি অ্যাপের মধ্যেই সেটিংস নামক একটি অপশন থাকে। যার মাধ্যমে অ্যাপের সকল ফাংশনালি বিষয়গুলো নিজের মতো করে কাস্টমাইজ করা যায়।

সেটিংসের মধ্যে Magic Translate নামক একটি অপশন দেখতে পারবেন। যার আসলেই নামের মতোই কাজ। এটির মাধ্যমে আপনি যেকোনো জায়গার লেখাকে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি লেখায় অনুবাদ করতে পারবেন। এর জন্য Magic Translate অপশনটি চালু করে দিন।

তারপর Get Permission নামক বাটনে ট্যাপ করার পর Accessibility নামক একটি পেজে নিয়ে যাবে। সেখান থেকে Ridmik Dictionary নামক অপশনটি চালু করে দিন। দেখবেন বাম পাশে একটি ছোট্ট আইকন চালু হবে।

এটির মাধ্যমে আপনি যেকোনো জায়গায় গিয়ে সেখানের ইংরেজি ভাষাকে অনুবাদ করার জন্য উক্ত আইকন টি ট্যাপ করে ধরে সেটির উপরে ড্র্যাগ করলে ঠিক উপরের মতো অনুবাদকৃত ফলাফল দেখতে পারবেন। (মনে রাখবেন এটি কিন্তু অনলাইনভিত্তিক, অফলাইনে দেখতে হলে আগে থেকে ভাষা ডাউনলোড করে নিতে হবে।)

সেটিংস অপশনের মধ্যে এইরকম আরও অনেক অপশন রয়েছে যেগুলির মাধ্যমে অনেক ধরনের কাজ করতে পারবেন। এর মধ্যে আরেকটি হচ্ছে বেকাপ অপশন, আপনি চাইলে উক্ত অ্যাপে আপনার ব্যবহৃত ডেটা গুগল ড্রাইভে বেকাপ দিয়ে রাখতে পারবেন। এর জন্য Backup and Restore অপশনে ট্যাপ করে তারপর আপনার একটি গুগল অ্যাকাউন্টের সাথে কানেক্ট করে নিন।

আর এই ছিলো মূলত ইংরেজি শেখার অ্যাপ রিদ্মিক ডিকশনারি নিয়ে আমার আজকের টপিক। আমি আশা করি আপনি যদি একবার ট্রাই করে দেখেন তাহলে বুঝতে পারবেন যে আসলে এটি ইংরেজি শেখার জন্য কতটুকু উপযোগী একটি অ্যাপ। তাই আমি বলব আপনার যদি ইংরেজি শেখার আগ্রহ থাকে তাহলে আর দেরি না করে এখনি অ্যাপটি ইনস্টল দিয়ে ব্যবহার করা শুরু করে দিন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

23 thoughts on "ইংরেজি শেখার জন্য Ridmik Keyboard এর Ridmik Dictionary."

  1. Bikolpo Contributor says:
    good post…Amio cai bhalo post korte jodi trainer request accept kora hoy🥰❤️
    1. Mahbub Pathan Author Post Creator says:
      Thanks
  2. Sk Shipon Author says:
    কাজের পোস্ট, অনেক সুন্দরভাবে বুঝিয়েছেন।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম, ধন্যবাদ আপনাকে
  3. অনেক ভালো কাজের পোষ্ট।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      হুম ধন্যবাদ
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    বেশ উপকৃত হলাম ভাই,, আপনাকে অনেক ধন্যবাদ
    1. Mahbub Pathan Author Post Creator says:
      স্বাগতম ভাই
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      আপনাকেও 🥰
  5. MD Shakib Hasan Author says:
    অনেক আগে ডাউনলোড করেছিলাম। ভালো লাগে নাই ডিলিট করে দিছি
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ও আচ্ছা, আমি যতটুকু দেখলাম ভালোই।
    2. MD Shakib Hasan Author says:
      মোটামুটি চলে
  6. Shekh Al-Amin Author says:
    মাহমবুব ভাই পোস্টের মদ্ধে লিখা গুলা একদম সমান করছেন কিভাবে মানে ২ পাসে এক করছেন কিভাবে
    1. Mahbub Pathan Author Post Creator says:
      Justify ফাংশন এর মাধ্যমে। এই বিষয় নিয়ে আমার একটি পোস্ট করা আছে, সেটি দেখে নিতে পারেন। https://trickbd.com/trickbd-notice/308174 পোস্টটি ৫ বছর আগে করা।
    2. Mahbub Pathan Author Post Creator says:
      কোডের বক্স থেকে একদম শেষের লাইনটি নিবেন, সেটিই মূলত জাস্টিফাই এর কোড।
  7. NaimIslam58566 Contributor says:
    কোনো ভাই/বোন কি এমন কীবোর্ড ইউজ করেন যে কীবোর্ড এ টাইপিং করার সময় ডিকশনারির মতো ট্রান্সলেট করা যাবে । যদি জেনে থাকেন তাহলে আমাকে বলেন আমার খুব দরকার
    1. KawႽαᖇ AӀɑო Contributor says:
      User Gboard
  8. Md Ibrahim Hossen Contributor says:
    ধন্যবাদ খুব সুন্দরভাবে বোঝানোর জন্য।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      আপনাকে স্বাগতম
    1. Mahbub Pathan Author Post Creator says:
      thanks

Leave a Reply