যারা আমার মতো ব্যাচেলর লাইফ লিড করেন তারা বুঝেন যে মূলত মেস কী? এর মর্ম ইত্যাদি। যাদের এখনও অভিজ্ঞতা হয়নি এই বিষয়ের উপর তারা হয়তো ব্যাচেলর পয়েন্ট দেখে মনে করতেছেন যে ব্যাচেলর লাইফটা কতটা না মজার। আসলে ভাই যেদিন বাস্তবতার মুখে পড়বেন তখন বুঝবেন আসলে পুরো বিষয়টা। যাক সেদিকে কথা না বাড়িয়ে আজকের টপিকের মূল পয়েন্টে আসি। আমার আজকের এই টপিকটি হচ্ছে ব্যাচেলর লাইফের কিছু কষ্ট কমানোর প্রয়াসে। এছাড়াও মাস শেষে যাতে সঠিক হিসেব করে নিতে পারেন। আমি এর আগেও এই বিষয়ের উপর একটি পোস্ট তৈরি করেছিলাম। যেটি ছিলো মূলত আমার নিজের তৈরি করা এক্সেল শিট নিয়ে হয়তো অনেকে দেখে থাকবেন। সেই টপিকটি মিস করে থাকলে নিচের লিংক থেকে দেখে নিতে পারেন। সেটি এক্সেল শিট হওয়াতে অনেকেরই সমস্যা হয়েছে। কারণ সবাইতো আর এক্সেল বুঝে না। তো তাদের কথা মাথায় রেখেই আজকের এই টপিক। আজকে আপনাদের সাথে বেশ কয়েকটি অ্যাপসের পরিচয় করিয়ে দিচ্ছি। এগুলো আপনি কোনো ঝামেলা ছাড়াই ব্যবহার করতে পারবেন।

এই বিষয়ের উপর আমার আগের টপিক – মাস শেষে মেসের মিল ও বাজারের হিসাব করুন এক্সেলের মাধ্যমে একদম সহজে।

মেস নিয়ে অ্যাপসের তালিকাঃ

আপনি যাতে আপনার মেসের যাবতীয় খরচ এবং মিলের হিসাব সহজেই করতে পারেন সে জন্য নিচে থেকে যেকোনো একটি অ্যাপ ব্যবহার করতে পারেন। সবগুলো অ্যাপেই প্রায় একই। তবে দুই একটিতে বিশেষ কিছু ফিচার রয়েছে। তো চলুন নিচ থেকে অ্যাপগুলো একে একে দেখে নেওয়া যাক।

Bachelor Mess:

ব্যাচেলর মেস এর কর্তৃপক্ষের ভাষ্যমতে এটি একটি গ্লোবাল মেস ম্যানেজমেন্ট সিস্টেম। অ্যাপটি সম্পূর্ণ ক্লাউড ডাটাবেস ভিত্তিক অ্যাপ। যার কারণে আপনার ডাটা হারানোর কোনো ভয় নেই। অনলাইন ভিত্তিক অ্যাপ হওয়াতে আপনাকে ইন্টারনেট সংযোগ দেওয়ার মাধ্যমে অ্যাপটি ব্যবহার করতে হবে। আপনার মোবাইল নম্বর দিয়ে এটিতে একটি অ্যাকাউন্ট খুলে নিতে হবে। অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন। অ্যাপটিতে আপনি প্রতিদিনের মিল এন্ট্রি দেওয়া, বাজারের খরচ এন্ট্রি দেওয়ায় সহ দৈনিক মিল রিপোর্ট ইত্যাদি দেখতে পারবেন।

Mess Manager:

মেস ম্যানেজার অ্যাপটির বিশেষ যে সুবিধা সেটি হচ্ছে এটিকে আপনি চাইলে যেকোনো ডিভাইস এবং যেকোনো প্লাটফর্ম থেকে ব্যবহার করতে পারবেন। অন্যান্য অ্যাপ থেকে এর আরও বেশকিছু বিশেষত্ব হচ্ছে এটিতে চ্যাট করার ব্যবস্থা রয়েছে তাই চাইলে মেসের সদস্যরা মেসের যাবতীয় বিষয় নিয়ে এখানে চ্যাট করতে পারবে। মেসের রিপোর্ট পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবে এবং যদি কখনও মেস সদস্যের প্রয়োজন পড়ে এখানে টু-লেট দেওয়ার ব্যবস্থা রয়েছে। অ্যাপটি ডাউনলোড করতে এই এই লিংকে লিংকে ক্লিক করুন।

Easy Mess:

ইজি মেস অ্যাপটিও প্রায় অন্যান্য অ্যাপের মতো সুবিধাগুলো রয়েছে। তবে এটার মধ্যে একটু ভিন্নতা আছে সেটি হচ্ছে এখানে মিল খরচের ব্যাপারে। সকাল বেলার নাস্তার ক্ষেত্রে আপনি এখানে হাফ মিল উঠাতে পারবেন। এছাড়া বাকী সব ফিচারই কমন। অ্যাপটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন। সবচেয়ে মজার বিষয় হচ্ছে এই অ্যাপটি একদমই নতুন। এই বছরের জানুয়ারিতে রিলিজ হয়েছে।

এইরকম আরও সিমিলার অ্যাপ রয়েছে। তবে এগুলো অন্যান্য অ্যাপগুলির তুলনায় ফিচার এবং ডিজাইনের দিক দিয়ে বেশ ভালো অবস্থানে রয়েছে। তো এগুলো ব্যবহার করে দেখতে পারেন যেটি ভালো মনে হবে বা আপনার পছন্দ হবে সেটিই ব্যবহার করতে পারেন। বলে রাখা ভালো এই সবগুলো অ্যাপ ব্যবহার করতে আপনার ইন্টারনেট কানেকশনের প্রয়োজন পড়বে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

6 thoughts on "মেসের মিল ও বাজারের হিসাব করার বিভিন্ন ধরণের অ্যান্ড্রয়েড অ্যাপস।"

    1. Mahbub Pathan Author Post Creator says:
      wlc
  1. HQ Shakib Author says:
    Darun jinis
    Oneker kaje lagbe
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm thanks
  2. Md salman farcay Contributor says:
    Saudi te eta kaj kore na

Leave a Reply