গুগল ট্রান্সলেট অ্যাপ্লিকেশনের উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। কিন্তু এর একটি অসুবিধাও রয়েছে। আর তা হলো, এটি কাজ করতে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়। কিন্তু সাম্প্রতিক আপডেটের পর বলতে হবে, এক সময় গুগল ট্রান্সলেট ব্যবহার করতে ইন্টারনেট সংযোগের প্রয়োজন হতো। হ্যাঁ, এখন ইন্টারনেট সংযোগ ছাড়াই কাজ করবে গুগল ট্রান্সলেটের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন।

google translate offline 2

ডাওনলোড লিংকঃ

 

অফলাইন সাপোর্ট সুবিধাসহ গুগল ট্রান্সলেটের নতুন সংস্করণটি অ্যান্ড্রয়েড ২.৩ জিঞ্জারব্রেড কিংবা এর উপরের যে কোনো সংস্করণে কাজ করবে। তবে অফলাইন সুবিধা পাওয়ার জন্য আপনাকে সেই ভাষার পুরো অভিধান ডাউনলোড করতে হবে। আর একটি ভাষার সব শব্দ ডাউনলোড করতে কত জায়গা লাগবে তা ধারণাই করতে পারছেন। কেবল ইংরেজি ও জার্মান ভাষা অফলাইন করলে প্রায় ২৮০ মেগাবাইট “ইন্টারনাল স্টোরেজ” জায়গা নেবে গুগল ট্রান্সলেট।

এছাড়াও অফলাইন ট্রান্সলেট মোড কেবল লেখা অনুবাদ করতে পারবে। ভয়েস কিংবা ছবি থেকে অনুবাদ করতে গেলে আগের মতোই ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। তবে আমাদের মতামত হচ্ছে, ইন্টারনাল স্টোরেজে ২৮০ মেগাবাইট জায়গা নষ্ট না করে কেবল অনলাইন সংস্করণই ব্যবহার করা। কেননা, প্রতিবার কোনো লেখা অনুবাদ করতে খুব একটা ডেটা খরচ হয় না ইন্টারনেট প্যাকেজের। তাছাড়া স্মার্টফোন ব্যবহার করতে গেলে যত-ব্যবহার-ততো-খরচ এই ধরনের ইন্টারনেট প্যাকেজের চেয়ে ন্যূনতম ১ গিগাবাইটের প্যাকেজ নেয়াই সাশ্রয়ী।

One thought on "এখন অফলাইনেই কাজ করবে গুগল ট্রান্সলেটর! কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই।"

  1. arman azij Contributor says:
    দারুন পোষ্ট


Leave a Reply