পাইথন প্রোগ্রামিং শেখার সবচাইতে সহজ ও কার্যকর উপায় কী?

আসসালামু আলাইকুম আজকে প্রোগ্রামের বিষয় নিয়ে একটি পোস্ট করলাম, আসা করছি আপনাদের কাজে আসবে।

 

তো কিছু কথা বলে নেই আগে,

 

যেকোন জিনিসই হোক, সেটা পাইথন হোক আর ম্যারাথন হোক, সেটা শেখার জন্য,সেটাতে ভালো করতে হলে প্রথমেই কয়েকটা জিনিস মাথায় রাখতে হবে।

সেগুলো পয়েন্ট আকারেই বল্লাম।

 

১. দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে

 

যেকোন জিনিস শুরু করার আগে দৃঢ়প্রতিজ্ঞ হওয়া অনেক অনেক গুরুত্বপূর্ণ। নাহলে দুইদিন গেলে হয়তো কোড মিলবে না বা অন্য কেউ অন্য কিছু বলবে। কিংবা পিঠে চুলকানি আসবে। ফোনে নোটিফিকেশন আসবে। তখন আর খুঁজে পাওয়া যাবে না। তাই সবার আগে মনযোগূ হতে হবে।

 

২. টার্গেট সেট করতে হবে

 

কেন শিখছি সেটা নিজের কাছে পরিষ্কার থাকতে হবে। একটা নির্দিষ্ট টার্গেট থাকতে হবে। কবের মধ্যে শেষ করবো, কতটুকু শেষ করবো, প্রতিদিন কতটুকু সময় দেবো সেই জিনিসগুলা আমাদের সেট করা থাকতে হবে। প্রতিদিন ন্যূনতম ৩ ঘন্টা। সম্ভব হলে ৫ ঘন্টা টাইম দেয়ার প্রতিজ্ঞা করতে হবে।

  1. ৩. কোথায় থেকে আমরা এগুলা  শিখবো?

 

একটা নির্দিষ্ট জায়গা খুঁজে বের করে ফেলবেন। সেটা হতে পারে ইউটিউব ভিডিও প্লেলিস্ট বা কোন ওয়েব সাইট অথবা একটা মোবাইল অ্যাপ। সেটা যেটাই হোক না কেন, শুরু করার আগে একটু ঘেঁটেঘুঁটে দেখো সেখানে বিস্তারিত জিনিস আছে কিনা —আউটলাইনটা ভালো কিনা আর একটু কমপ্লিট কমপ্লিট মনে হচ্ছে কিনা।

 

৪. হেল্প পাওয়ার জায়গা

 

কোড করতে গেলে আপনি আটকে যাবনেই। সুতরাং আগেই একটা জায়গা খুঁজে বের করে ফেলবেন। সেটা হতে পারে stackoverflow কিংবা কোন ফেইসবুক গ্রূপ কিংবা whatsapp গ্রূপ বা discord সার্ভার। তবে সেটা যেটাই হোক না কেন। তেমন একটা জায়গা তোমার লাগবে।

 

৫. জাস্ট শুরু করে দিবেন,

 

খুব বেশি প্ল্যান করতে যাবে না। বেশি চিন্তা করতে যাবে না। কত লাভ হবে, কত লস হবে, চাকরি পাবো কিনা, মার্কেট ডিমান্ড কি হবে, মামা-চাচা-খালু কানেকশন একটিভ কিনা — এতো কিছু চিন্তা করতে যাবে না। জাস্ট শুরু করে দিবেন। বাকি সব ফরফর করে চলতে থাকবে।

 

এখন কথা হচ্ছে পাইথন শিখবে কোথা থেকে।

 

১. মোবাইল অ্যাপ: আপনি যদি মোবাইল অ্যাপ থেকে শিখতে চান, আমার প্রথম সাজেশন হচ্ছে প্রোগ্রামিং হিরো। সেখানে আপনি একটা গেম বানাতে বানাতে একটু একটু করে শিখতে পারবেন। এছাড়াও আপনি আটকে গেলে সেখানে ফোরামে প্রশ্ন করতে পারবে। এবং কোর্স শেষে সার্টিফিকেট পাবেন।

 

২. ওয়েবসাইট: আপনি যদি ওয়েবসাইট থেকে শিখতে চান, সেক্ষেত্রে আমার সাজেশন হচ্ছে datacamp. ওদের কোর্স ভালো এবং গুছিয়ে সুন্দর করে দেওয়া আছে।

 

৩. আর যদি ইউটিউব থেকে শিখতে চাব, বেশ কিছু কোর্স আছে —তবে সেক্ষেত্রে আমার সাজেশন হচ্ছে এই প্লেলিস্ট।

 

লাস্ট প্রশ্ন হচ্ছে কি কি জিনিস শিখবো।

 

১. বেসিক কনসেপ্ট

২. প্রবলেম সলভিং

৩. ডাটা স্ট্রাকচার

৪. অ্যালগোরিদম

৫. অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং

৬. প্রোজেক্ট

৭. ডাটাবেজ

 

আর, মোবাইলে কোডিং করার জন্য আপনারা Pydorid3 এই আ্যাপ টা ব্যবহার করতে পারেন, তাছাড়া অনাইলেও বিভিন্ন কোডিং ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

 

তো,সবাই ভালো থাকবেন, আমি যখন শেখা শুরু করেছিলাম,সেই সময়, আমার স্যারের দেয়া ও আমার অভিজ্ঞতা থেকে কিছু দিকনির্দেশনা দিলাম, আসা করি আপনাদের ও কাজে আসবে।

কপিরাইটঃ পোস্টেটি ভালো দেখার জন্য, ছবি ২ টা গুগল থেকে ব্যবহার করেছি।

সবাই ভালো থাকবেন।

 

~আল্লাহ হাফেজ।

 

2 thoughts on "পাইথন প্রোগ্রামিং শেখার সবচাইতে সহজ ও কার্যকর উপায় কী? what is the best easy way by learning python programing."

  1. mdmamunrahman Contributor says:
    Bhai
    Example hisebe koyekta YouTube channel r website er nam dile valo hoto for starts Python

Leave a Reply