বর্তমানে ৫০-৬০ টা পোস্ট নিয়ে অ্যাডসেন্স না পাওয়া ব্লগারের অভাব নেই। বারবার লেখা আসে low value content । এটা আসার সবচেয়ে যুক্তি মূলক কারণ হচ্ছে পোস্ট গুগলে ইনডেক্স না হওয়া। পোস্ট এর সব কিছু ঠিকঠাক থাকা সত্ত্বেও পোস্ট গুগলে ইনডেক্স হচ্ছে না। হয়তো গুগল বট সাইটে ক্রাউল করে না অথবা সাইট ম্যাপ এই পাচ্ছে না। অধিকাংশ ব্লগাররাই এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। তো এই পোস্টে ইনডেক্সি না হওয়ার যে সমস্যাটা রয়েছে সেটার সমাধান দেওয়ার চেষ্টা করবো। বর্তমানের ব্লগারদের সংখ্যার তুলনা খুব বেশি সংখ্যক ব্লগার এই বিষয়টা জানে না। যারা জানেও তারাও এই বিষয়টা অন্যদের শিখাতে বিরক্তি বোধ করেন। কারণ এই কাজটা একটু অন্যরকম কঠিন। মনোযোগ সহকারে করলে কঠিন হবে না। আর যারা ও এই বিষয়ে শিখাইতে চায় একটু হতাশ হয়। কারণ অনেকেই তাদের এক্সপ্লেইন টা বোঝেনা। এতে কাজটা করতে অক্ষম হয়। আপনি যদি কাজটা করতে চান তাহলে অনেক ধৈর্য সহকারে পোস্ট ভালোভাবে বুঝে করবেন। তাহলে আশা করি কাজটা করতে সক্ষম হবেন।
এই বিষয়ে ট্রিকবিডিতে একটি পোস্ট দেখেছি । একদম সিনিয়র ভাই লিখেছেন। কিন্তু দেখলাম অধিকান্তরাই বলছে, এই সমস্যা ওই সমস্যা হচ্ছে । সেইবার আমিও কাজটিতে সফল হলাম না। পরে দেখলাম ভাইয়ের পোস্টটি ঠিকই ছিল। আমার ছিল না ধৈর্য তাই আমি অসফল। এই বিষয়টা যাদের জানা প্রয়োজন তারা অবশ্যই ধৈর্য সহকারে কাজ করবেন। আমি স্ক্রিনশট ও প্রমাণ সহকারে স্টেপ বাই স্টেপ বুঝিয়ে দিব।
বিঃদ্রঃ ট্রিকবিডিতে পোস্ট থাকা সত্ত্বেও আমার এই পোস্টটা আবার করার কারণ যারা প্রথমবার বোঝেন নাই তারা এবার বুঝবেন আশা করে। আগের পোস্ট শুধু ব্লগার নিয়ে করা হয়েছে। এই পোস্ট ব্লগার ও ওয়ার্ডপ্রেস উভই নিয়েই দেখানো হবে।
এই পোস্ট তিনটি পর্বে করা হবে। যেখানে প্রথম পর্ব (এই পর্ব) যে কাজগুলো দেখানো হবে সেটা ওয়ার্ডপ্রেস ও ব্লগার উভয় সাইটেই করতে হবে। দ্বিতীয় পর্বে ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে করব সেটা দেখানো হবে। এবং তৃতীয় পর্ব (শেষ পর্ব) ব্লগার দিয়ে কিভাবে করব সেটা দেখানো হবে।
আগে আসেন কিছু প্রমাণ দেখে নেই।


উপরের দুইটা স্ক্রিনশট ভালোভাবে লক্ষ্য করুন। বিশেষ করে পোস্ট লিঙ্ক, উপরে থাকা ফোনের চার্জ ও স্ক্রিনশট নেওয়ার সময়। ১৪% চার্জ নিয়ে ৬:২০ সময়ে যখন স্ক্রিনশট নিয়েছিলাম । তখন শুধু পোস্টটি সাইট ম্যাপ পেয়েছিল। Last crawl, crawld as, crawl allowed সহ নিচের সবগুলাই N/A ছিল। এগুলার একটা অর্থ হলো, গুগল আমাদের পোস্ট ইনডেক্স করার আগে রোবটিং সিস্টেমে পোস্টে ভিজিট করে। আর এখন পোস্টে ভিজিট করেনি। তাই এরকম আসছে। এরপর দ্বিতীয় স্ক্রিনশট দেখুন । ফোনের চার্জ ১৩% তখন সময় ৬;২৪ ইনডেক্স হওয়ার জন্য যেরকম চাই ঠিক সেরকমই হয়ে গেছে। অর্থাৎ ৪ মিনিট আর এক পারসেন্ট চার্জ এর ব্যবধানে সব ঠিক হয়ে গেছে।

এইবার এই স্ক্রিনশটটা দেখুন। সময় 7টা ৩ মিনিট আর মোবাইলের চার্জ ৯ পার্সেন্ট। পোস্ট লিঙ্ক ও একই। দেখুন পোস্ট গুগলে একেবারে ইনডেক্সই হয়ে গেছে।
এটাই হচ্ছে একটা ম্যাজিক। তো যারা এই ম্যাজিকটি না জানেন তাদের জন্য পোস্ট করা। এই পোস্টটি বড় হলেও দেখতে মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করুন।

কিভাবে ব্লগ পোস্ট দ্রুত ইনডেক্স করবো

প্রথমে নিজের লিংকে ক্লিক করুন।
https://console.cloud.google.com/

যেই gmail দিয়ে সার্চ কনসল একাউন্ট খোলা সেই জিনিস সিলেক্ট করে স্ক্রিনশট এর মত টিক মার্ক দিয়ন Agree and continue অপশনে ক্লিক করুন।

New Project অপশনে ক্লিক করুন। আগে কোন প্রজেক্ট না তৈরি করলে স্ক্রিনশট এর মত আসবে। আর তৈরি করা থাকলে উপর থেকে খুঁজে নিতে হবে। নষ্ট

Project name দিয়ে create বাটনে ক্লিক করুন। প্রজেক্ট নেমে সাইটের নাম দেওয়ার চেষ্টা করুন।


প্রজেক্ট নেইম তৈরি করা হলে আপনাকে select project অপশনে ক্লিক করতে হবে।

এরপর আপনাকে একটি পেজে নিয়ে যাবে।
I AM & Admin অপশন সিলেক্ট করুন। খুঁজে না পেলে more product অপশন থেকে খুঁজে পাবেন। তারপর IAM & Admin = service account পেয়ে যাবেন।

+ Create service account অপশনে ক্লিক করুন।

সাইটের নাম আর ডিসক্রিপশন দিয়ে create and continue অপশনে ক্লিক করুন। তারপর Done অপশনে ক্লিক করুন।

তারপর একটি ইমেইল জেনারেট হবে। কপি করে পিন করে রাখুন অথবা কোথাও পেস্ট করে রাখুন।

এরপর নতুন একটি ট্যাব নিন।
আপনার ওয়েবসাইটের সার্চ কনসলে যান। Settings অপশন থেকে Setting = user and permission এ ক্লিক করুন।

Add User অপশনে ক্লিক করুন।

যে মেইল টি কপি করে পিন করে রাখতে বলেছি। মেইল এড্রেস এর জায়গায় সেটা পোস্ট করুন এবং Owner সিলেক্ট করে Add অপশনে ক্লিক করো যুক্ত করুন।

এবার আবার আগের ট্যাবে ফিরে যান যেখানে জেনারেট হয়েছিল। 3 ডট আইকনে ক্লিক করুন এবং Manage keys আফসানে ক্লিক করুন।

এরপর ADD KEY থেকে Create new key এ ক্লিক করুন।

Create এ ক্লিক। এরপর একটি .Json ফাইল ডাউনলোড হবে।

এরপর আবার মেনু বারের(3 line menu) ক্লিক করুন।
APIs & Service থেকে APIs & Service = Enable APIs & service অপশনে ক্লিক করুন।

+ Enable APIs & Service এ ক্লিক।

একটি সার্চ করার অপশন পাবেন। এখানে Web search Indexing api লিখে সার্চ করুন। উপরের স্ক্রিনশট এর মত যে API আসবে সেটার উপরে ক্লিক করুন।

Enable এ ক্লিক করুন। এরপর API টি Enable হয়ে যাবে।
আমাদের মোটামুটি প্রায় অর্ধেক কাজ শেষ। পরের কাজগুলো হবে সাইট নিয়ে। আর হ্যাঁ, ব্লগার আর ওয়ার্ড প্রেস উভয়ের জন্যই এই কাজটা করতে হবে।
তো , আজকে এখানে সমাপ্ত করতে হচ্ছে। কারণ এই পোস্টটি অনেক বড় হয়ে গেছে। দ্বিতীয় পর্ব দেখাবো ওয়ার্ডপ্রেসের দ্রুত ইন্ডেক্সিং এর সিস্টেম টা। দ্বিতীয় পর্বটি খুব তাড়াতাড়ি দেওয়ার চেষ্টা করব। এতটুকুর মধ্যে না বুঝলে অবশ্যই কমেন্টে জানাবেন।
যে কোন প্রয়োজনে আমি ফেসবুকে আর টেলিগ্রামে একটিভ আছি।

আল্লাহ হাফেজ

6 thoughts on "[MAGIC TRICK] গুগলে পোস্ট ইনডেক্স না হওয়ার সমস্যা সমাধান। বাড়বে এডসেন্স পাওয়ার সম্ভাবনা। পর্ব -১"

    1. Md Mahabub Khan Author Post Creator says:
      Thank you ♥️
  1. panoj85940 Contributor says:
    Brother, simple static page kivabe korbo? Ig. Animebd.pages.dev
  2. panoj85940 Contributor says:
    Brother, simple static page kivabe korbo? Ig. https://www.Animebd.pages.dev
    1. Md Mahabub Khan Author Post Creator says:
      ?
  3. Saidulofficial Contributor says:
    ভাইয়া আমি মুভি সাইট নিয়ে কাজ করতে চাচ্ছি বাট এমন কোন একটি সাইড বা লিংক জানান যার মাধ্যমে আমরা মুভি কালেক্ট করে পোস্ট করে আর্ন করতে পারি খুব সহজেই ওয়ার্ডপ্রেসের মাধ্যমে যেন কপিরাইট বা কোন সমস্যা না যে মুভি সাইটের যদি কোন কিছু পোস্ট হয় তা কিছুদিন পর সাসপেন্ড করে দেওয়া হয় সেই পোস্ট তা নিয়েও একটা পোস্ট অবশ্যই করবেন

Leave a Reply