আসসালামু আলাইকুম.

সবাই কেমন আছেন? আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমি মুহাম্মাদ আজিজুর রহমান আজকে আপনাদের জন্য কিছু সামান্য টিপস নিয়ে আসলাম।

যা হয়তো বা আপনার জীবন বদলে দিতে পারে। সুতরাং সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার Advice রইলো। তো চলেন আজকের পোস্টটি শুরু করা যাক।

🔹🔹🔹এক নজরে আগের টিউন গুলো:🔹🔹🔹

 

🔅🔅🔅এই টিউনিতে যা যা থাকছে:🔅🔅🔅

  • ইন্টারনেট আসলে কি?
  • ইন্টারনেট কিভাবে কাজ করে?

🔅🔅🔅ইন্টারনেট🔅🔅🔅

how computer connect with each other using internet

আমাদের দেশের 93.702 মিলিয়ন ইন্টারনেট ব্যবহার কারীর মধ্যে অনেকেই  ইন্টারনেট বলতে শুদু Youtube, Facebook, Instagram এগুলাকেই বুজে।

কিন্তু ইন্টারনেট আসলে কি, এটা কিভাবে আসলো, ইন্টারনেট কে কিভাবে সঠিকভাবে ব্যবহার করা যাই এগুলো নিয়ে মাথা গামানোর সময় থাকেনা। তো চলুন ইন্টারনেট সম্পর্কে কিছু প্রশ্ন দেখে নেওয়া যাক।

ইন্টারনেট আসলে কি: ইন্টারনেট হলো Interconnected Network এর সংক্ষিপ্ত রুপ। যেটা “ইন্টারনেট প্রটোকল সুইট” ব্যবহারের মাধ্যমে পুরো বিশ্বের একাধিক ডিভাইসকে সংযুক্ত করে।

আমরা ছোটবেলায় অনেকেই হয়ত পড়েছি, “ইন্টারনেট হলো Net বা এক প্রকার জাল”। হুমম, ঠিক তাই। জাল যেমন প্রত্যেকটা পয়েন্টের সাথে প্রত্যেকটা পয়েন্ট জুড়ে থাকে, তেমনি ইন্টারনেটও অনেকগুলো ডিভাইস একসাথে কানেক্টেড থেকে কাজ করে।

এটাকে আমরা “নেটওয়ার্কের নেটওয়ার্ক”ও বলতে পারি। ইন্টারনেট এর মাধ্যমে অসংখ্য কম্পিউটার একটা আরেকটার সাথে যোগাযোগ করতে পারে। আর এভাবেই আমরা ঘরে বসেই পুরো বিশ্বকে পেয়ে যাই হাতের মুঠোয়

 

ইন্টারনেট কিভাবে কাজ করে: বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা কম্পিউটারগুলো নিজেদেরকে প্রথমত বিভিন্ন ধরনের স্থানীয় নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত করে।

স্থানীয় কম্পিউটারের এই নেটওয়ার্কগুলো পরবর্তীতে আরেকটি নেটওয়ার্কের সাহায্যে পরস্পরের সাথে সংযুক্ত হয় এবং সেই নেটওয়ার্কটিই হলো ইন্টারনেট।

আরেকটু যদি সহজ ভাবে বিশ্লেষণ করতে চাই; তাহলে বলতে পারি, একটি পিসি বা LAN যে ISP’র সাথে যোগাযোগ রক্ষা করে, সেই ISP টি আবার বৃহত্তর কোন ISP’র সাথে সংযুক্ত।

এবং ISP’র এ ধারাবাহিকতায় কোন দেশ বা অঞ্চলের বৃহত্তম যে ISPটি পাওয়া যাবে তা সাধারণত কোন ফাইবার অপটিক ব্যাকবোনের সাথে সংযুক্ত থাকে।

এই ধরনের ব্যাকবোনগুলো উচ্চতম গতির অপটিক্যাল-ফাইবার তার (যা কিনা সমুদ্র তলদেশে অবস্থিত!) বা স্যাটেলাইটের মাধ্যমে পরস্পরের সাথে যুক্ত।

এবং এভাবেই দেখা যাচ্ছে পৃথিবীর দুই বিপরীত প্রান্তে অবস্থিত দুটি বা ততোধিক কম্পিউটার অনায়াসে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রক্ষা করে চলেছে।

ইন্টারনেটের এই বিস্ময় আমাদের দিয়েছে বেগ, করেছে হতবাক। Internet তার এই Net বা জাল দিয়ে একটা Virtual World তৈরি করে রেখেছে। কেমন যেন একটা মোহ বা মায়াজালে আটকে আছি সবাই। ইন্টারনেট ছাড়া আমাদের একটা মূহুর্তও যেন চলে না।

আজকে এই পর্যন্তই। ইনশা আল্লাহ পরবর্তী টিউন এ আবার দেখা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। ট্রিকবিডির সাথেই থাকুন। আল্লাহ হাফেজ।

প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম, প্লুগিন্স এবং স্ক্রিপ্ট ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

4 thoughts on "ইন্টারনেট জগতে সফলতা পাওয়ার কিছু মাস্টার টিপস [পর্ব১]"

  1. AshesOrnob AshesOrnob Author says:
    এটা আসলে পোস্ট দিলেন নাকি আগের পোস্ট গুলার বিজ্ঞাপন আর আপনার সাইটের বিজ্ঞাপন দিলেন?


    1. Md Azizur Rahaman Md Azizur Rahaman Author Post Creator says:
      Somporno post pete 2-1 din opekkha koron.
  2. mrmizan mrmizan Contributor says:
    TrickBDr obostha din din korun hoye jacce🤔. ki sb post hocce ajkl🙄…erkm post trickbd member ra ekdm e ekhan theke deserve kore na. মানসম্মত পোস্ট করুন, এসব ক্লাস ফাইভের টেক্সটবুকেও আছে।
  3. Malaylayek1 Contributor says:
    🤣🤣🤣🤣🤣

Leave a Reply