How to set specific custom url to a blogger page?

আসসালামু আলাইকুম।

অন্যান্য সকল ধর্মাবলম্বী ভাইদের জানাই অনেক-অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

ব্লগ সাইটের কোনো পেজে কাস্টম URL ব্লগের সৌন্দর্য বৃদ্ধি করে, ঐ পেজ সম্পর্কে ভিজিটরকে পরিষ্কার ধারণা প্রদান করে যা ভিজিটরের আগ্রহ বাড়াতে পারে; এতে ভিজিটর সংখ্যা বৃদ্ধি পায়।

ডিফল্টভাবে Blogger এর কোনো পেজে কাস্টম URL সেট করার অপশন নেই, কিন্তু ছোট একটা উপায় অবলম্বন করে প্রচলিত নিয়মের সাথে টেক্কা দেয়া সম্ভব। এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হলো নিম্মের ধাপগুলো ফলো করা।

১। আপনি আপনার পেজের URL হিসেবে যা সেট করতে চাচ্ছেন সেটাকে প্রথমে একটা Notepad বা এ জাতীয় কোনো টেক্সট এডিটরে লিখে কপি করে সেটাকে আপনার ক্লিপবোর্ডে রাখুন।

ধরুন, আপনার কাঙ্খিত URL হলো about us. একে URL হিসেবে দেখতে চাইলে about us কপি করে রাখতে হবে। এতে ফলাফল হিসেবে আপনার সম্পূর্ণ URL স্ট্রাকচারটি দাঁড়াবে-

yourdomainname.ext/p/about-us.html

অর্থাৎ, about ও us শব্দ দুটির মাঝে যে স্পেস ছিল তা ড্যাশ বা হাইফেন (-) এ পরিণত হয়ে যাবে।

২। এবারে Blogger এ আপনার অ্যাকাউন্ট লগিন করে কাঙ্খিত ব্লগের সাইডবার থেকে Pages স্ক্রিনে যান, New Page এ ক্লিক করুন।

৩। এখন অতি দ্রুত আপনার ক্লিপবোর্ডে থাকা কপিকৃত টেক্সট Page title বক্সে পেস্ট করুন, পরপরই Save বাটনে ক্লিক করুন। এই ধাপটা এতো দ্রুত করবেন যাতে আপনি কপিকৃত টেক্সট পেস্ট করার পূর্বে Blogger অটোসেভ না নিতে পারে। সম্ভবত প্রতি ৩০ সেকেন্ডে ব্লগার অটোসেভ করে নেয়।

ব্যস, হয়ে গেল আপনার পেজের জন্য কাস্টম URL. এখন আপনি চাইলে আপনার পেজের টাইটেল edit করে পরিবর্তন করে নিতে পারেন।

ব্লগ পেজ ব্লগের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান। কেননা এগুলো Contact অথবা About Us প্রভৃতি গুরুত্বপূর্ণ কন্টেন্ট বহন করে। এছাড়া একটি ব্লগে আরো বিভিন্ন বিষয়াদি সম্পর্কে আলাদা-আলাদা পেজ থাকতে পারে যেগুলো ব্লগ পোস্ট থেকে ভিন্নতর। তাই ব্লগে ক্রিয়েটিভিটি আনতে কাস্টম ইউআরএল এর প্রয়োজন রয়েছে।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

3 thoughts on "কোনো ব্লগার পেজে নির্দিষ্ট করে কাস্টম URL সেট করার উপায়"

  1. AI Sajid Contributor says:
    WordPress siter jonho sitemap banabo kivabe
    1. Md Rasel Hossain Author Post Creator says:
      কিছু Sitemap জেনারেটর টুল আছে, ওগুলো ব্যবহার করে দেখতে পারেন।

Leave a Reply