হ্যালো বন্ধুরা , বিশ্বের কাছে নিজেকে অথবা নিজের  কোনো জিনিসকে তুলে ধরার অন্যতম একটি মাধ্যম ওয়েবসাইট । নানান জন নানান কারণে নানান প্রয়োজনে ওয়েবসাইট তৈরী করে থাকে , তবে বেশির ভাগ মানুষই অনলাইন থেকে ইনকাম করার জন্য ওয়েবসাইট তৈরী করে ।

 

আজকের পোস্টা সম্পূর্ণ নতুন্দের জন্য, কিভাবে খুব সহজে ব্লগার ব্যাবহার করে একটি ব্লগ ওয়েবসাইট তৈরী করা যায় সম্পূর্ণ ফ্রীতে ?

যেহুতু নতুনদের জন্য তাই আমার মনে হলো ব্লগারটাই তাদের জন্য সহজ হবে । ব্লগার থেকে কোনো প্রকার  হোস্ট বা ডোমেইন ছাড়াই ওয়েবসাইট বানিয়ে নেওয়া যায় ।

ব্লগার কি ?

ওয়েবসাইট তৈরী করতে হলে আপনাকে একটা প্লাটফর্মের মাধ্যমে তৈরী করতে হবে , সেটা হতে পারে ওয়ার্ডপ্রেস, ব্লগার, ওয়েব্লী ইত্যাদি । তাছাড়া PHP এর মাধ্যমে সরাসরি কোনো প্লাটফর্ম ছাড়াই ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন । তবে আপনি যেহুতু নতুন সেহুতু আপনার জন্য আছে ব্লগার ।

ব্লগার ও একটি ফ্রী ওয়েবসাইট বিল্ডার প্লাটফর্ম, ওয়ার্ডপ্রেস এর মতো ব্লগার থেকেও খুব সহজেই ওয়েবসাইট বানিয়ে নেওয়া যায়, আর ওয়ার্ডপ্রেস এর থেকেও ব্লগারটা বেশি সহজ এবং মজাদার । মাত্র ৫ মিনিটেই হোস্ট বা ডোমেইন ছাড়াই ব্লগার থেকে ওয়েবসাইট বানিয়ে নেওয়া যায় । হুম বন্ধুরা এটাই সত্যি ব্লগার বর্তমানে গুগলের হোস্টে আছে , এবং তাই গুগল ব্লগার ব্যাবহারকারীকে ফ্রীতেই হোস্ট প্রদান করেন, এবং তার সঙ্ঘে সাবডোমেইন blogspot.com ফ্রী দেই । ব্লগার সাইট তৈরী এতোটাই সোজা যে একটা বাচ্চাকেউ যদি একবার শিখিয়ে দেন সেও নতুন করে একটা ব্লগার সাইট তৈরী করতে পারবে । শুধু মাত্র সাইনাপ করে একটি ওয়েবসাইট তৈরী করলেই হয়ে যাবে ওয়েবসাইট । এবং কোনো কোডের ঝামেলা ছাড়াই একটা থীম আপলোড দিলেই সাইট ডিজাইন ও হয়ে যাবে ।

 

ব্লগার দিয়ে ওয়েবসাইট কিভাবে তৈরী করবো?

 

তাহলে চলুন স্ক্রীনসুট এবং আমার কমান্ড গুলো ফলো করে একটা ওয়েবসাইট বানিয়ে নিন । সর্বপ্রথম ব্লগার এ প্রবেশ করুন ।

এরপর…

এবার উপরের মতো একটি পেজ চলে আসবে, এবার CREATE BLOG এ ক্লিক করুন ।

তারপর আপনার জিমেইল একাউন্ট লগিন করুন । অন্য কোনো মেইলে হবে না , শুধু মাত্র জিমেইল দিয়েই খুলতে পারবেন ।

লগিন হয়ে গেলে এরকম একটা পেজ পাবেন, এখানএ পপ আপে আপনার ব্লগ টাইটেল ,ব্লগ লিঙ্ক, এবং আপনি কোন রকম ডিজাইনএর থীমটি নিতে চান সেটা পছন্দ করে CREATE BLOG এ ক্লিক দিন ।

ব্যাস, ওয়েবসাইট তৈরী, আগেই বলেছিলাম ব্লগার খুবি সহজ , এখন উপরের মতো একটা পেজ পাবেন, এটা আপনার ব্লগার সাইট ড্যাশবোর্ড, বা কন্ট্রল প্যানেল । এখান থেকে সব নিয়ন্ত্রন করতে পারবেন ।

এবার আপনার তৈরীকৃত সাইট্টি ভিজিট করে দেখুন, কেমন হলো…

 

তাহলে কি মনে হচ্ছে ওয়েবসাইট বানানো খুব সহজ তাই না? হুম একবার শিক্ষে গেলে আপনার কাছেও ওয়েবসাইট তৈরী করা পানির মতো সহজ মনে হবে । তবে এখানেই শেষ নয় এখন আপনাকে সাইট কাস্টমাইজ করতে হবে,  SEO (SEARCH ENGINE OPTIMIZE) করতে হবে । তাছাড়া আরো অনেক কাজ আছে ,একে একে সব শিক্ষিয়ে দিবো ।

 

আর হ্যা , আমার পোস্ট গুলো আপনার কাছে কেমন লাগে অবশ্যয় জানাবেন , আর কোথাও কোনো সমস্যা হলে কমেন্ট করুন বুঝিয়ে ঠিক করে দিব ।

কোনো সমস্যা হলে ভিডিওটি দেখুন

কিছু কথাঃ
আমি একটি ইউটিউব চ্যানেল তৈরী করেছি, এখন থেকে প্রতিনিয়ত আমার চ্যানেলটিতে নানান রকম টেক রিলেটেড ভিডিও আপলোড দিবো । ইনশাআল্লাহ যারা আমার চ্যানেলের ভিডিও গুলো দেখবেন তারা ফ্রীলান্সার হতে পারবেন ।

10 thoughts on "মাত্র ১০ মিনিটে নিজেই ওয়েবসাইট বানিয়ে নিন সম্পূর্ণ ফ্রিতে… ( নতুন্দের জন্য )"

  1. Cyber Crime Cyber Crime Contributor says:
    Agei post kora hoice ai topics a.


    1. Md Baijit Bustami Md Baijit Bustami Author Post Creator says:
      Ha hoito but tarpor o oneker help hobe post tite.
    1. Md Baijit Bustami Md Baijit Bustami Author Post Creator says:
      Hu
  2. Abdus Sobhan Abdus Sobhan Author says:
    10 munite ami to prothombarei 3munite a khulechilam tau abar akta premium template diye
  3. Jibon Krishna Das Jibon Krishna Das Author says:
    Author থেকে Contributer হয়েছিলেন এরকম পোষ্টের জন্য Maybe! এখন আবার Author হয়ে আবার এরকম পোষ্ট করতেছেন? Lol
  4. Haque Battery Haque Battery Contributor says:
    varsity theke k abar class 1 a vorti hoy!!

Leave a Reply