তথ্যপ্রযুক্তির উন্নতির সাথে সাথে সাইবার অপরাধের পরিমাণও বেড়ে গেছে। তেমনি একটি সাইবার অপরাধ হলো কারো লেখা হুবহু কপি করা, এককথায় যাকে বলা হয় প্লেজারিজম। ইন্টারনেট দুনিয়ায় অধিকাংশ ব্লগার বা লেখকরা এর শিকার হয়ে থাকেন।

মানুষ প্রকৃতিগত ভাবেই কোনো না কোনো বিষয়ে সৃজনশীল। তেমনি লেখক, সফটওয়্যার নির্মাতা, আর্টিস্ট তাঁরা সবাই এক এক বিষয়ে সৃজনশীল। তাদের এই সৃজনশীল কাজগুলো চুরি করে নিজের নামে চালিয়ে দেওয়াকে বলা হয় প্লেজারিজম। বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তির যুগ হওয়ায় কারোর সৃজনশীল কাজ হুবহু নকল করা খুব সহজ হয়ে দাঁড়িয়েছে। ধারণা করা হয়, আর এক্ষেত্রে সবচেয়ে বড় ভোগান্তির শিকার হয়ে থাকেন ব্লগারগণ অর্থাৎ যারা ইন্টারনেটে লেখালেখি করেন।

ব্লগারগণ যদি সচেতন হয় তাহলে খুব সহজেই তাঁর লেখাগুলোর নিরাপত্তা সে নিশ্চিত করতে পারে। আজকে আমরা এরকমই একটি পদ্ধতি অনুসরণ করবো, যার দ্বারা টিউন বা আর্টিকেল গুলো কপি করা থেকে বাঁচানো যায় এবং খুব সহজেই লেখাগুলোর নিরাপত্তা নিশ্চিত করা যায়। তবে তাঁর আগে আমাদের জানতে হবে যারা অন্যোর লেখা চুরি করে থাকে, তাঁরা কীভাবে সেটা করে। তাঁরা মূলত যেই কাজটি করে থাকে তা হলো ভিকটিমের ওয়েবসাইটটিতে প্রবেশ করে ওয়েবসাইটটিতে থাকা লেখা বা Text গুলো কপি করে নেয়, তারপর নিজের নামে সেটা চালিয়ে দেয়।

সুতরাং লেখাগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে হলে আমাদের লেখা বা Text যেন ওয়েবসাইটটি থেকে কপি করা না যায় সেটার একটা ব্যাবস্থা করতে হবে। তারজন্য আমরা করবো কী, যেই ওয়েবসাইটটিতে লেখাগুলো রয়েছে অর্থাৎ সেই ওয়েবসাইটটির মূল ফাইলগুলোতে <body> ট্যাগের ভিতরে কিছু কোড লিখব, যা আমাদের লেখাগুলো Copy করা থেকে প্রটেক্ট করবে।

HTML/JavaScript Gadget যুক্ত করা
কোডগুলো লেখা হয়েছে জাভাস্ক্রীপ্ট ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে। কোডগুলো পাওয়া যাবে এইখানে-

<script src='nigaircopyprotect/googleapis.js'></script>
<script type='text/javascript'> if (typeof document.onselectstart!="undefined") {document.onselectstart=new Function ("return false");} else {document.onmousedown=new Function ("return false"); document.onmouseup=new Function ("return true");} </script>

কোডগুলো কপি করে নিলেই হবে। এই কোডগুলো কাউকে ওয়েবসাইট থেকে লেখা বা Text কপি করার সুযোগ বন্ধ করে দেবে, ফলে আর্টিকেল গুলোও নিরাপদ থাকবে।

আপনি যদি ব্লগার ব্যবহার করেন তবে আপনি নীচে এই নির্দেশনাটি অনুসরণ করতে পারেন.

১. স্ক্রিপ্টটি কপি করুন
২. আপনার ব্লগার ড্যাশবোর্ডে যান
৩. লেআউট-এ ক্লিক করুন
৪. লেআউট থেকে ‘Add a Gadget’-এ ক্লিক করুন
৫. গ্যাজেট তালিকা থেকে একটি ‘HTML/JAVASCRIPT’ যুক্ত করুন
৬. এই স্ক্রিপ্ট কোডটি পেস্ট করুন এবং এটি সংরক্ষণ করুন।

অথবা যদি আপনার ওয়েবসাইট কোডিং ব্যবহার করে তৈরি করা হয়েছিল,

১. স্ক্রিপ্টটি কপি করুন

২. তারপর আপনার index.html ফাইল বা আপনার পছন্দসই ফাইলটিতে যান
এবং এই কোডটি কেবল <> ট্যাগের আওতায় আটকান।

7 thoughts on "Blogger আর্টিকেল নিরাপদ রাখার কৌশল"

  1. Blogger+Rakib Blogger+Rakib Author says:
    অলরেডি আরো আগে এটি নিয়ে পোষ্ট করা হয়েছিল।


    1. Deepraj Author Post Creator says:
      Link den
    2. Deepraj Author Post Creator says:
      Sorry ,jantam na 😯
  2. Md Sahariaj Hosen Md Sahariaj Hosen Author says:
    Post blogger ar ar pic WordPress ar 😑😑
  3. armanhasanrup armanhasanrup Contributor says:
    Blogger a dmca claim korte paccina…badge ta nite paccina…help korte parben?

Leave a Reply