অনেকেরই ওয়েবসাইট বা ব্লগ রয়েছে। কেমন হয় যদি সেই ওয়েবসাইট বা ব্লগ থেকে প্রতি মাসে ভালো একটা ইনকাম আপনার পকেটে আসে। আপনার ওয়েবসাইটটি যদি ভালোভাবে এসইও করা থাকে এবং রেংকিংয়ে থাকে, তাহলে আপনি প্রতিমাসে ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা ইনকাম করা কোন ব্যাপার না।

এরকম অনেক ওয়েবসাইটের মালিক আছে যারা প্রতিমাসে এর থেকেও বেশি ইনকাম করতেছে। তাহলে চলুন জেনে আসি কিভাবে একটি ওয়েবসাইট বা ব্লগ থেকে ইনকাম করা যায়…

• এডভার্টাইজিং এর মাধ্যমে:
আপনার ওয়েবসাইটে যদি কোন ধরনের কপিরাইট কনটেন্ট না থাকে, সেক্ষেত্রে আপনি গুগল এডসেন্সের এডভেটাইজ ব্যবহার করে প্রতিমাসে ভালো ইনকাম করতে পারবেন।

এই ক্ষেত্রে অবশ্যই আপনার ওয়েবসাইটে ভালো পরিমান ভিজিটর থাকতে হবে। আপনার ওয়েবসাইটের ভিজিটর না থাকলে আপনার কোন ইনকামই হবে না। আপনার ওয়েবসাইটে যদি ১৫ থেকে ২০ টা আর্টিকেল থাকে, তাহলেই আপনি এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারবেন।

• অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে:
পৃথিবীর যত বড় বড় ওয়েবসাইটের আছে, তাদের বেশিরভাগই অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে ইনকাম করে। আপনার ওয়েবসাইট যে ক্যাটাগরির, সে ক্যাটেগরির পণ্য আপনি আপনার ওয়েবসাইটে মার্কেটিং করবেন। যদি আপনার লিঙ্ক থেকে কেউ ওই পণ্য কিনে তাহলে আপনার অ্যাফিলিয়েট একাউন্টে কমিশন যুক্ত হবে।

আপনি চাইলে ফিজিক্যাল (পোশাক, ইলেকট্রনিক্স ইত্যাদি) ও ডিজিটাল (ডোমেইন, হোস্টিং ইত্যাদি) দুই ধরনের প্রোডাক্ট নিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন। তবে একটু মেনু হোস্টিং ওয়েবসাইটগুলো সবচেয়ে বেশি কমিশন দিয়ে থাকে (৫০% পর্যন্ত)।

আপনি চাইলে আলাদা একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন, যেটার মধ্যে শুধুমাত্র অ্যাফিলিয়েট প্রডাক্টগুলো থাকবে।

• ওয়েবসাইটে নিজেদের এডভেটাইজের অংশে:
অনেক সময় গুগল এডসেন্সের অ্যাপ্রভাল পাওয়া যায় না। সেক্ষেত্রে আপনি আপনার ওয়েবসাইটের একটা অংশ নিজেদের এডভেটাইজ দেওয়ার জন্য রাখতে পারেন।

সেই অংশে আপনি বিভিন্ন কোম্পানির সাথে চুক্তি করে, সেই কোম্পানির বিভিন্ন পণ্যের এডভেটাইজ করতে পারেন। এতে করে কিন্তু গুগল এডসেন্স এর তুলনায় সেখান থেকে ভালো একটা ইনকাম আসবে।

আপনাদের নিজেদের যদি কোন প্রোডাক্ট থাকে, সেক্ষেত্রে সেটার এডভেটাইজ ও আপনি এই জায়গায় করতে পারবেন।

• স্পনসর্ড আর্টিকেল:

আপনার ওয়েবসাইটটি যে ক্যাটাগরির সেই ক্যাটাগরির কোম্পানিগুলো আপনাকে তাদের প্রোডাক্টের এক বা একাধিক আর্টিকেল আপনার ওয়েবসাইটে পাবলিশ করতে বলবে। এবং এর বিনিময়ে আপনাকে ভালো পরিমাণ রেভিনিউ দিবে।

তবে উল্টাপাল্টা কোন পণ্যের এডভেটাইজ করতে যাবেন না, এতে কিন্তু আপনার ওয়েবসাইটের ভিজিটর কমে যেতে পারে।

• পেইড রিভিউ:
আপনার ওয়েবসাইটটি যদি ভালো রেংকিং করে, তাহলে অনেক কোম্পানি আছে যারা তাদের প্রোডাক্টের রিভিউ আপনার ওয়েবসাইটে পাবলিশ করতে বলবে। তার বিনিময়ে তারা আপনাকে টাকা দিতে।

চেষ্টা করবেন আপনার ওয়েবসাইটের ক্যাটাগরির সাথে মিলিয়ে পণ্যের রিভিউ দেওয়ার জন্য।

• ডিজিটাল পণ্যের ওয়েবসাইট:
আপনি চাইলে ডিজিটাল পণ্য (যেমন: ডোমেইন ও হোস্টিং) নিয়ে আলাদা একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন। এবং সেগুলো বিক্রি করে প্রতিমাসে ভালো ইনকাম করতে পারবেন।

তবে এই ধরনের ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে অবশ্যই ডোমেইন এবং হোস্টিং সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। এবং আপনার কাস্টমারদের ২৪ ঘন্টা সাপোর্ট দিতে হবে।

• ই-বুক বিক্রি করে:
অনেক লেখকের আছে এবং পাবলিকেশন কোম্পানি আছে যারা তাদের বইগুলো ই-বুক আকারে পাবলিশ করে। আপনি চাইলে তাদের সাথে যোগাযোগ করে তাদের বইগুলো যদি বিক্রি করে দেযন, সেক্ষেত্রে তারা আপনাকে ভালো পরিমাণ কমিশন দেবে।

• অনলাইন কোর্স বিক্রি:
বর্তমান যুগ অনলাইন যুগ, এখন আর মানুষ অফলাইনে কোর্স করতে চায়না। বর্তমানে বেশিরভাগ মানুষই অনলাইনে তাদের প্রফেশনাল কোর্স গুলো করতে চায়। তাই আপনি যদি কোন বিষয়ে দক্ষ হন, তাহলে নিজেই ভিডিও তৈরি করে বা আর্টিকেল লিখে সে কোর্সগুলো বিক্রি করতে পারেন।

অথবা আপনি কোন ব্যক্তি থেকে কোর্স কিনে সেগুলো আবার পুনরায় বিক্রি করতে পারবেন। তবে সেই ব্যক্তি থেকে অবশ্যই অনুমতি নিয়ে নিবেন।

• ই-কমার্স ওয়েবসাইট এর মাধ্যমে:
আপনার যদি ই-কমার্স বা অনলাইন শপিং বিষয়ে ধারনা থাকে, সেক্ষেত্রে আপনি নিজের একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারেন। এবং সেখান থেকে পণ্য বিক্রি করে ভালো পরিমাণে আয় করতে পারবেন।

• গ্রাফিক্স এবং ইমেজ বিক্রি:
আপনার কাছে যদি ভালোভালো ভিডিও ইমেজ থাকে তাহলে সেগুলো বিক্রি করেও ইনকাম করতে পারবেন।

তবে এর জন্য আলাদা একটি ওয়েবসাইট তৈরি করাই ভালো।

• ওয়েবসাইট ট্রাফিক বিক্রি:
বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের ওয়েবসাইটের জন্য আপনার থেকে আপনার ভিজিটরদের ধার নিতে পারে। মানে হচ্ছে আপনার আর্টিকেল এর মধ্যে কোন এক জায়গায় সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের কোন একটি প্রমোশন লিংক প্রোভাইড করে দেওয়া, যেটাকে আমরা ব্যাকলিংক বলি।

এর মাধ্যমে আপনি ইনকাম করতে পারবেন। তবে আপনার ওয়েবসাইটে অবশ্যই ভিজিটর থাকতে হবে।

পরিশেষে, আপনি যে ক্যাটাগরির ওয়েব সাইট তৈরি করুন না কেন, আপনার ওয়েবসাইটে অবশ্যই ভাল কনটেন্ট লিখুন। এবং আপনার ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসুন। তা না হলে উপরের ইনকাম করার কোন একটি অপশন ই আপনার কাজে আসবেনা।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

অনলাইনে টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশ

ভার্চুয়াল Ram (Virtual Ram) কি? ভার্চুয়াল Ram এর সুবিধা এবং অসুবিধা What is virtual Ram in Bangla

3 thoughts on "ওয়েবসাইট বা ব্লগ থেকে ইনকাম করার কয়েকটি উপায় সম্পর্কে জেনে নিন"

  1. অসাধারন পোষ্ট
    1. Md Nuhu Author Post Creator says:
      ধন্যবাদ ??

Leave a Reply