আসসালামু আলাইকুম প্রিয় পাঠক ট্রিকবিডিতে আপনাকে স্বাগতম আসা করি আল্লাহর রহমতে আপনি অনেক ভালো আছেন। ব্লগার প্লাটফর্মে আমরা যারা ব্লগিং করি তাদের ওয়েবসাইটের শুধু ডোমেইন ছাড়া অন্য কোনো খরচ লাগে না। ডোমেইন প্রতি বছর রিনিউ করতে হয়। এটুকুই ব্যয় প্রতি বছর। কিন্তু ব্লগার থেকে যেসব টেমপ্লেট ফ্রী দেয় সেগুলো এত সুন্দর না বিদায় আমরা ফ্রি থিম খুজে থাকি। আজকে আমি আপনাদের সেরা ৫ ট ব্লগার ফ্রি টেম্পলেট নিয়ে কথা বলবো এবং ফ্রি ডাউনলোড লিংক দিবো যেই গুলা আপনি আপনার ব্লগে ব্যাবহার করে প্রিমিয়াম লোক দিতে পারবেন।

ব্লগার টেমপ্লেট গুলোর ফিচার আমি নিচে উল্লেখ করলাম

• SEO Friendly Blogger Template
• Responsive Blogger Template
• Adsense Friendly Blogger Template
• Fast Loading Blogger Template
• Sample to Customize Blogger Template
• Mobile Friendly Blogger Template
• Compatible with all major browsers
• Slider Widget On the Homepage

প্রত্যেক ব্লগাররা টাকা ইনকাম করার উদ্দেশ্যে সাধারণত ব্লগিং করে থাকে। উদ্দেশ্য ছাড়া কেউ কখনো কোনো কাজ করতে চায় না। তেমনি যদি ব্লগ থেকে কোনো টাকা না আসে তখন কেউ আজীবন নিজের টাকা এবং সময় নষ্ট করে ব্লগিং করবে না। আর আমাদের ব্লগ থেকে টাকা ইনকাম করার অন্যতম মাধ্যম হলো গুগল অ্যাডসেন্স। গুগল অ্যাডসেন্স আমাদের ব্লগে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে আমাদের ইনকাম করার সুযোগ দিয়ে থাকে। কিন্তু গুগল অ্যাডসেন্স সব ওয়েবসাইটে পাওয়া যায় না । আপনার ব্লগার যদি এসইও ফ্রেন্ডলি এবং রেসপনসিভ না হয়ে থাকে, তাহলে এডসেন্স পাওয়া একটু কষ্টকর হয়ে যাবে।
তাই একটা ব্লগিং ওয়েবসাইট শুরু করার প্রথমেই একটি এসইও ফ্রেন্ডলি রেসপনসিব থিম প্রয়োজন । আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে যে ৫ টি সেরা ফ্রি ব্লগার থিম শেয়ার করবো, সেগুলো আপনাকে দ্রুত অ্যাডসেন্স এপ্রুভাল পেতে সাহায্য করবে। এই টেমপ্লেট গুলো আপনি আপনার ব্লগার সাইটে ব্যবহার করলে আপনার সাইটের স্পীড অনেক ফাস্ট হবে এবং সার্চ ইঞ্জিনে আপনার ব্লগ অনেক ভালো পজিশনে র‌্যাঙ্ক করবে। তাছাড়া এই টেমপ্লেট গুলো ব্যবহার করলে আপনি সহজেই অ্যাডসেন্স এপ্রুভাল পেয়ে যাবেন। ফলে ব্লগিং করে টাকা ইনকাম করতে পারবেন এবং দ্রুত সফলতা অর্জন করতে পারবেন।

1. Median UI Premium Blogger Template


Median UI ব্লগার টেমপ্লেটটি UI Dashboard Idea এর উপর ভিত্তি করে বানিয়েছে এর ডেভেলপার Jagodesain । Median UI ব্লগার টেমপ্লেট টি দেখতে প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিমগুলোর মত। Jagodesain এই টেমপ্লেটটি এত সুন্দর ভাবে ডিজাইন করেছে যে আপনি দেখে মুগ্ধ হয়ে যাবেন ১০০%। Median UI Premium Blogger Template টি অনেক ফাস্ট এবং রেসপন্সিভ। Median UI SEO Friendly Responsive Blogger Template টি আপনি আপনার ব্লগার ওয়েবসাইটে ব্যবহার করলে আপনার ব্লগার ওয়েবসাইট অনেক দ্রুত গুগল সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্ক করবে।

আপনি যদি সেরা ব্লগার টেমপ্লেট খুঁজে থাকেন তবে এই টেমপ্লেটটি আপনার জন্য সেরা পছন্দ হবে বলে আমি মনে করি। আজকের এই পোস্ট ৫ টি সেরা ফ্রি ব্লগার থিম এর মাঝে Median UI থিম কে আমি সবার প্রথমে রাখবো। আপনি সহজেই এই টেমপ্লেটটি কাস্টোমাইজ করতে পারবেন ব্লগারের লেয়াউট অপশন থেকে। আপনি যদি নির্দিষ্ট কোনো নিশ নিয়ে ব্লগিং করে থাকেন, যেমন: নিউজ, টেকনোলজি, শিক্ষা, ইত্যাদি তাহলে Median UI থিমটি আপনার ব্লগার সাইটের জন্য একদম পারফেক্ট । এই থিমে লআপনি পাবেন মোবাইল মেনু, স্লাইডার ইমেজ, সুন্দর সাইড মেনু, পিন পোস্ট, ফুটার ইত্যাদি যা আপনি আপনার পছন্দমত কাষ্টমাইজ করে নিতে পারবেন।

DEMO DOWNLOAD

2. Fletro Pro SEO Friendly Blogger Template


Fletro Pro ব্লগার থিমটিও ডিজাইন করেছেন Jagodesain । Jagodesain এর Median UI টেমপ্লেটটির মত এই Fletro Pro টেমপ্লেটটিও UI Dashboard Idea এর উপর ভিত্তি করে বানানো।এটিতে আপনি পাবেন স্ক্রল মেনু যা হেডার এর নিচে থাকে, রয়েছে সুন্দর সাইড মেনু, স্লাইডার ইমেজ, অসাধারণ একটি ফুটার এবং পিন পোস্ট ফিচার। আপনি যদি Adsense Friendly Blogger Template খুঁজে থাকেন, তবে এই টেমপ্লেটটি আপনাকে অ্যাডসেন্স পেতে সাহায্য করবে।তাছাড়াও এই টেমপ্লেট এসইও ফ্রেন্ডলী। যদি প্রশ্ন করেন এই থিমের স্পীড কেমন? তবে আমি বলবো এটির স্পীড আপনি সর্বদা ৯৫ এর উপরে পাবেন। যা অনেক টেমপ্লেটে দেখা যায় না।

সেরা অ্যাডসেন্স ফ্রেন্ডলী ব্লগার টেমপ্লেট গুলোর মাঝে Fletro Pro একটি। Fletro Pro Premium Blogger Template টি মিনিমালিস্টিক ডিজাইন করা যা আপনার কিংবা আপনার ওয়েবসাইটের ভিজিটরদের মুগ্ধ করবে। ফ্রী ব্লগার থিমের মাঝে Fletro Pro থিমটিকে আমার কাছে সেরা মনে হয়। এবং এই থিমটিকে আমি ২য় অবস্থানে রাখলাম। এই টেমপ্লেটটিও আপনি ব্লগারের লেয়াউট থেকে সহজেই কাস্টোমাইজ করতে পারবেন। চাইলে অ্যাডভান্স ভাবে কাস্টোমাইজ করতে পারবেন Edit HTML অপশন থেকে।

DEMO DOWNLOAD

3. Imagz Premium Blogger Template


Median UI এবং Fletro Pro ব্লগার টেমপ্লেট এর মত Imagz Premium Blogger Template টির ডিজাইনারও Jagodesai। তারা মূলত ৩টি প্রিমিয়াম ব্লগার টেমপ্লেট ডিজাইন করেছেন।যেগুলো সব UI Dashboard Idea এর উপর ভিত্তি করে বানানো। Imagz Blogger Template টির বিশেষ দিক হলো এটির Landing Page । আপনি যদি আপনার ব্লগের জন্য Landing Page Blogger Template খুঁজে থাকেন তবে আমি বলবো এই টেমপ্লেটটি আপনার ব্যবহার করে দেখা উচিত। কারণ আপনি এই টেমপ্লেটটিতে ল্যান্ডিং পেজ ফিচার পাশাপাশি সুন্দর সাইড মেনু, অসাধারণ ডিজাইনের ফুটার, পিন পোস্ট, এবং অপশনাল একটি সাইড মেনু পাবেন।

এসইও ফ্রেন্ডলী এবং অ্যাডসেন্স ফ্রেন্ডলী ব্লগার টেমপ্লেট এর মাঝে Imagz Landing Page Theme টি বেস্ট। আশা করি আপনি বেস্ট ব্লগার টেমপ্লেট এর সন্ধান পেয়ে গেছেন।

DEMO DOWNLOAD

4. Jettheme Newspaper Blogger Template


অনেক নতুন ব্লগার আছেন যারা ব্লগিং শুরু করার সময় Jettheme Blogger Template টি ব্যবহার করে থাকেন। অনেক ব্লগাররাই এই টেমপ্লেট ব্যবহার করে ব্লগিং করে টাকা ইনকাম করতেছেন। এসইও ফ্রেন্ডলী ব্লগার টেমপ্লেট এর মাঝে Jettheme একটি অন্যতম থিম। তবে আমি আজকে যে টেমপ্লেটটি শেয়ার করবো সেটি Jettheme এর প্রো ভার্সন। Jettheme একটি ফ্রী ব্লগার টেমপ্লেট কিন্তু এর প্রো ভার্সন টি কিনে নিয়ে ব্যবহার করতে হয়।

অ্যাডসেন্স এপ্রুভাল ব্লগার টেমপ্লেট গুলোর মাঝে Jettheme Newspaper থিমটি অন্যতম। থিমে আপনি পাবেন ম্যানুয়াল স্লাইডার ইমেজ ফিচার সহ ক্যাটাগরি ইমেজ ফিচার এবং স্টাইলিশ ফুটার। এটি আপনি যেকোনো ধরনের ব্লগে ব্যবহার করতে পারবেন।

DEMO DOWNLOAD

5. LiteSpot Premium Blogger Template


প্রিমিয়াম ব্লগার টেমপ্লেট গুলোর মাঝে LiteSpot Premium Theme অন্যতম। এই ব্লগার থিম এ আপনি পাবেন ব্রেকিং পোস্ট টিকার, গ্রিড স্টাইল পোস্ট, ক্যাটাগরি পোস্ট ফিচার, সুন্দর একটি ফুটার এবং আরো অনেক ফিচার। আপনি যদি নিউজ নিশ নিয়ে ব্লগিং করেন, তবে LiteSpot Blogger Theme টি ব্যবহার করতে পারেন। এই টেমপ্লেটটি নিউজ এবং টেকনোলজি নিশ এর জন্য পারফেক্ট। তবে আপনি যেকোনো নিশে এই টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। LiteSpot Blogger Template এর ডেভেলপার Templateify । যারা ইতোমধ্যে অনেক সুন্দর ব্লগার টেমপ্লেট তৈরি করতেছেন।

DEMO DOWNLOAD

আশা করি আজকের এই পোস্টটি আপনার অনেক কাজে আসবে। আপনি যদি আমার এই পোস্ট থেকে একটুও উপকার হয়ে থাকেন তাহলে আমার ওয়েবসাইট থেকে ঘুরে আসবেন।
আল্লাহ হাফেজ

17 thoughts on "এসইও ফ্রেন্ডলি সেরা ৫টি প্রিমিয়াম ব্লগার টেম্পলেট"

  1. TAHER Author says:
    ঘুরেফিরে শেয়ার করা টেমপ্লেটগুলোই
  2. আপনার গুগল ড্রাইভের এ-ই থিমগুলো ডাউনলোড হয়না। পাবলিক অ্যাক্সেস দেন তার শেয়ার করেন।
    1. Md Enamul Hasan Contributor Post Creator says:
      ঠিক করা হইছে
    2. TrickBD Support Moderator says:
      আপনার আইডির নাম ঠিক করুন।
      অরিজিনাল নাম ব্যবহার করুন।
  3. Levi Author says:
    যে থিমগুলো শেয়ার করলেন,তার মাঝে ৪টি নিয়ে আমি ইতোমধ্যে পোস্ট করেছি।আর শেষেরটি Litespot নিয়ে Shakib ভাই পোস্ট করেছিলেন।সমস্যা এখানে না।সমস্যা হচ্ছে আপনি যে ডাউনলোড লিংক দিয়েছেন,সেটি তো অ্যাকসেস করা যাচ্ছে না।
  4. Santo Contributor says:
    Vai acces cay keno
    1. Md Enamul Hasan Contributor Post Creator says:
      ঠিক করা হইছে দেখেন
  5. MD Musabbir Kabir Ovi Author says:
    নতুন লেখক মনে হয়
  6. Md Enamul Hasan Contributor Post Creator says:
    Post Published hobar por Edit kora jay?
    1. TrickBD Support Moderator says:
      ঐ কমেন্ট টা ডিলিট করা হয়েছে।
      তাই আপনার কাছে নোটিফিকেশন চলে গেছে।
  7. TrickBD Support Moderator says:
    স্প্যাম করলে আইডি ব্যান করা হবে।
    1. Md Enamul Hasan Contributor Post Creator says:
      স্পাম কোথায় করলাম?
  8. Asif Contributor says:
    ৫ নাম্বারটা আমি ব্যবহার করি
  9. MD Shakib Hasan Author says:
    এগুলো বর্তমানে অহরহ হয়ে গেছে
  10. Md Manik Subscriber says:
    Online new earnings finder sites https://bn-earn.blogspot.com/
  11. Www.StarquaitHD.my.id/ Contributor says:
    অনেক ভালো লাগলো সবার উপরের থিম টা, আরো অনেকে থিম চাই

Leave a Reply