জনপ্রিয় বাংলা ব্লগ সাইট

বাংলা ব্লগ পড়ব কিন্তু জনপ্রিয় বাংলা ব্লগ সাইটগুলো সম্পর্কে জানব না এমন তো হতে পারে না। তাই আমাদের আজকের লেখাটি সাজানো হয়েছে সেরা পাঁচটি বাংলা ব্লগ সাইট নিয়ে। আজকের ব্লগে আমরা আলোচনা করব কোন পাঁচটি বাংলা ব্লগ সাইটে আপনি আপনার চাহিদা অনুযায়ী মানসম্মত ব্লগ পাবেন ও নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে ব্লগ সাইট থেকে আয়ও করতে পারবেন।

কথা না বাড়িয়ে চলুন আমরা আজ বিশ্বাসযোগ্য সেরা ৫টি বাংলা ব্লগ সাইট নিয়ে কথা বলি।
সেরা ৫টি বাংলা ব্লগ সাইট
আগেই বলেছি আজ নির্ভরযোগ্য ৫টি বাংলা ব্লগ সাইট নিয়ে কথা বলব। সেই ব্লগ সাইটগুলো হলো:
Trickbd (ট্রিকবিডি)
StudyKoro (স্টাডিকরো)
Techtunes (টেকটিউনস)
Ordinary It (অর্ডিনারি আইটি)
Bissoy (বিস্ময়)
১.

Trickbd (ট্রিকবিডি)


বাংলাদেশের একটি জনপ্রিয় প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ সাইট হলো Trickbd (ট্রিকবিডি)। ট্রিকবিডির যাত্রা শুরু হয় ২০১৩ সালে। ট্রিকবিডিতে অনেক ভালো ভালো মানসম্মত কন্টেন্ট বা ব্লগ পাওয়া যায়। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন টিপস অ্যান্ড ট্রিক্সের সমারোহ হলো
trickbd এইখানে বিভিন্ন অ্যাপের রিভিউ, বিভিন্ন অ্যাপের ব্যবহার পদ্ধতি নিয়ে আলোচনা করা হয় যা বর্তমানে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।

আজকের এই সময়ে আমরা সবাই আইসিটি নির্ভর। তথ্য ও প্রযুক্তি সম্পর্কে সঠিক ধারণা না থাকার কারণে আমরা পিছিয়ে আছি অনেক। তাই আপনাদের এই সম্পর্কে ধারণা দিতে পারে Trickbd এর বাংলা ব্লগ গুলো।

Trickbd-তে বাংলা ব্লগ লিখে উপার্জন করারও ব্যবস্থা আছে।
২.

StudyKoro (স্টাডিকরো)


যদি দৃষ্টিনন্দন ডিজাইন ও ইউজার ফ্রেন্ডলি বাংলা ব্লগ সাইট সম্পর্কে জানতে চান তাহলে প্রথমেই StudyKoro এর নামটা আসবে।

বাংলা ভাষায় মানসম্মত একটা ওয়েব ভিত্তিক শিক্ষণীয় প্লাটফর্ম প্রতিষ্ঠার নিমিত্তে StudyKoro.com ১লা এপ্রিল ২০২১ খ্রিষ্টাব্দে যাত্রা শুরু করে এবং আজ বিশ্বব্যাপী বাংলাভাষী পাঠকদের কাছে সুপরিচিত একটি ব্লগসাইট। আকর্ষণীয় ইউজার ইন্টারফেস বিশিষ্ট বাংলা ভাষায় পরিচালিত দেশের অন্যতম বাংলা ব্লগ সাইট হলো স্টাডিকরো.কম।

পড়াশোনা, ক্যারিয়ার গঠন, দক্ষতা উন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তি, ধর্ম, এবং জীবনকে সহজতর করতে নানা টিপস অ্যান্ড ট্রিক্স বিষয়ক লেখা নিয়মিত এখানে প্রকাশ করা হয়ে থাকে।

ডিজিটাল তথ্য ভান্ডারে বাংলা ভাষার পরিধি বিস্তৃত করাই মূলত স্টাডিকরো ব্লগের লক্ষ্য।
StudyKoro ব্লগের বিশেষ বৈশিষ্ট্যগুলো কী?
স্টাডিকরো’র বিশেষ বৈশিষ্ট্যগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো:
মানসম্মত কন্টেন্ট
পাঠকের উপকারে আসবে এমন বিষয়বস্তুর সমারোহ
নিয়মিত নতুন কন্টেন্ট সংযোজন
চমৎকার ডিজাইন শৈলী
সকল ধরণের বইয়ের বিশাল সংগ্রহ।
উপহার পেতে কার না ভালো লাগে? তেমনি একটা ব্যবস্থা চালু আছে স্টাডিকরো ব্লগ সাইটে। এখানে আর্টিকেল লিখে উপহার পাওয়ার পাশাপাশি অর্থও উপার্জন করা যায়। তার জন্য লিখতে হবে মানসম্মত ও সৃজনশীল বাংলা কন্টেন্ট।

৩.

Techtunes (টেকটিউনস)


বাংলা ভাষায় পরিচালিত প্রযুক্তি বিষয়ক আরেকটি জনপ্রিয় বাংলা ব্লগ সাইট হলো Techtunes। টেকটিউনস ব্লগ সাইটেও Trickbd এর মত প্রযুক্তি বিষয়ক ব্লগ লিখা হয়। টেকটিউনসে যারা ব্লগ লিখে অর্থাৎ যারা টেকটিউনসের ব্লগার তাদের টিউনার বা টেকটিউনার বলা হয় আর তাদের লিখা ব্লগগুলোকে বলা হয় টিউনস। এই দুইয়ের সংমিশ্রণে টেকটিউনস। টেকটিউনে আর্টিকেলের পাশাপাশি ইউটিউব ভিডিও ও বিভিন্ন স্ট্যাটাসও পাওয়া যায়।

টেকটিউনসে আর্টিকেল লিখে টাকা উপার্জন করা সবার জন্য উন্মুক্ত। তবে শুরুতেই তারা যাচাই না করে টাকা দেন না। প্রথমে মানসম্মত আর্টিকেল লিখে একটা ব্যাজ অর্জন করতে হয়। আর এই ব্যাজ যার থাকবে সেই আর্টিকেল লিখে টাকা উপার্জন করতে পারে।

টেকটিনস ব্লগ সাইটের উদ্দেশ্য হলো প্রযুক্তি বিষয়ক সকল তথ্য প্রদানের চেষ্টা করা। আর যেহেতু এটা অনেক পুরাতন ব্লগ সাইট তাই এখানে সব ধরণের প্রযুক্তি বিষয়ক তথ্যই পাওয়া যায়। এদের স্লোগান হলো: মেতে উঠুন প্রযুক্তির সুরে।
৪.

Ordinary It (অর্ডিনারি আইটি)


Ordinary It হলো একটি জনপ্রিয় বাংলা ব্লগ সাইট। এই ব্লগ সাইটে প্রতিদিন তাদের নির্দিষ্ট কিছু লেখকের মাধ্যমে অনেক পোস্ট পাবলিশ করা হয়। অর্ডিনারী আইটি জনপ্রিয় হওয়ার কিছু কারণ হলো এখানে তাদের নিজস্ব কিছু নিয়ম অনুযায়ী ব্লগ লিখা হয়। যেমন- তারা লিখার মান দেখে তা পাবলিশ করে, তাদের ফিচার ইমেজগুলো হয় ইউনিক ইত্যাদি। অর্ডিনারী আইটিতে সমসাময়িক বিষয় নিয়ে বেশি লিখা হয়। ফলে ভিজিটররা তাদের চাহিদা অনুযায়ী ব্লগ পড়তে পারে।

আপনি যদি বাংলা পোস্ট রাইটার হিসাবে অর্ডিনারী আইটিতে কাজ করতে চান তাহলে আপনাকে কিছু শর্ত মানতে হবে। প্রথমেই প্রাথমিক একটা আবেদন করতে হবে তারপর এক হাজার টাকার একটা কোর্স করতে হবে, আপনি পোস্ট রাইটিং জানলেও। কারণ এই কোর্সে তারা নিজেদের কিছু শর্ত বা নিয়ম শিখায়। তারপর আপনাকে দুইটা আর্টিকেল লিখতে দিবে তাতে যদি আপনি সফল হন তবেই আপনাকে পোস্ট রাইটার হিসাবে নিয়োগ দিবে।

৫.

Bissoy


Bissoy বিস্ময় একটি সম্পূর্ণ ভিন্ন ধর্মী ব্লগ সাইট। এখানে বাংলা ব্লগের পাশাপাশি আছে আরো বেশ কিছু সুযোগ সুবিধা। যেমন- আপনি বিস্ময় ব্লগ সাইটে যেকোনো বিষয়ে জানার জন্য প্রশ্ন করতে পারেন। আবার সেই প্রশ্নের উত্তর দিয়ে উপহারও পেতে পারেন। তাছাড়া যেকোনো সমস্যায় বিশেষজ্ঞদের সাথে ভিডিও কলে কথা বলে সমস্যার সমাধান করা যায় খুব সহজেই। Bissoy-এ শিক্ষক, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, উকিল, পুলিশ, ইসলামিক বিশেষজ্ঞ, ডায়েটিশিয়ান, ব্যবসা বিষয়ক তথ্য, ফ্রিল্যান্সার অথবা সাধারণ সমস্যার সমাধান মিলে সহজেই। প্রতিটা বিষয়ের জন্য আলাদা স্বাস্থ্য বিশেষজ্ঞ আছেন। তাছাড়া ফ্রিল্যান্সিং এর কোর্স গুলো খুব অল্প খরচে এইখান থেকে কেনা যায়। তাই এই ব্লগ সাইট এত জনপ্রিয়।
এছাড়াও Grathors, Blogger Bangladesh.com প্রভৃতির মতো আরো কিছু জনপ্রিয় বাংলা ব্লগ তো রয়েছেই।

এখন আসি এখান থেকে আয় করার উপায় সম্পর্কে। আপনি যদি ভালো লেখক হন তাহলে খুব সহজেই আপনি এখান থেকে উপার্জন করতে পারবেন। এখানে লিখতে প্রথমেই প্রয়োজন রেজিষ্ট্রেশন করার। তারপর আপনি আপনার পছন্দ মত বিষয় নির্ধারণ করে উপার্জন করতে পারবেন।

৬. Deshamar.com


দেশ আমার ব্লগটি একটি বাংলা ভাষার ব্লগ যা বাংলাদেশের বিভিন্ন বিষয়ে লেখালেখি করে থাকে। ব্লগটির লক্ষ্য হল বাংলাদেশের বিভিন্ন বিষয়ে তথ্য ও জ্ঞান প্রদান করা। ব্লগটিতে বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, ভূগোল, অর্থনীতি, রাজনীতি, শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি, বিজ্ঞান, সাহিত্য, শিল্প-সংস্কৃতি, ভ্রমণ ইত্যাদি বিভিন্ন বিষয়ে লেখালেখি করা হয়।
“বাংলাদেশের বিভিন্ন বিষয়ে তথ্য” ব্লগটিতে প্রতিদিন নতুন নতুন নিবন্ধ প্রকাশিত হয়। নিবন্ধগুলি সাধারণত তথ্যপূর্ণ এবং বিস্তারিত হয়। ব্লগটিতে বিভিন্ন ধরনের লেখালেখি করা হয় যার মধ্যে রয়েছেন বাংলাদেশের গ্রাম, উপজেলা, জেলা, দর্শনীয়-স্থান, জনসংখ্যা, সংস্কৃতি, শিক্ষা-প্রতিষ্ঠান, পেশা, অর্থনীতি, বিনোদন এবং অন্যান্য বিস্তৃত বিষয় ইত্যাদি।
শেষ কথাঃ-

ব্লগ পড়ার জন্য প্রয়োজন বিশ্বস্ত ব্লগ সাইট। এতে আপনার সময় বাঁচার সাথে সাথে সঠিক তথ্য পেতে সাহায্য করবে। আমি আজকে পাঁচটি বিশ্বস্ত বাংলা ব্লগ সাইট নিয়ে কথা বললাম। আপনারা আপনাদের ইচ্ছামত যেকোনো বাংলা ব্লগ সাইটে লিখে টাকাও উপার্জন করতে পারেন।

11 thoughts on "সেরা বাংলা ব্লগ সাইট: দেখুন তো আপনার প্রিয় ব্লগ সাইটি এই তালিকায় আছে কি না!"

  1. eren Contributor says:
    Friendsdiary.net ei website taw add korte paren
    1. sharif Author Post Creator says:
      Okk vai.porer bar post korbo.
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    Trickbd কেই মোটামুটি ভালো বলা যায়
    1. sharif Author Post Creator says:
      Hmm vai. Tobe techtunes o ase kisuta, ar q2a cms a bissoy.
  3. sharif Author Post Creator says:
    Thanks bro.
  4. MONIRHUSSAIN490 Contributor says:
    somadanmedia.com ai site ti add Korte paren.
    1. sharif Author Post Creator says:
      Okk
  5. imamuddinwp Contributor says:
    ধন্যবাদ আপনার সুন্দর পোস্ট এর জন্য। আপনার এই তালিকায় https://freelancing-geek.blogspot.com এই সাইট টি যুক্ত করতে পারেন।

Leave a Reply