আসসালামু আলাইকুম । সবাইকে জুম্মার শুভেছা । আজকে একটি মজার এবং গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হলাম । আশা করছি কিছুটা ভালো এবং নতুন বিষয় নিয়ে আপনাদের সামনে উপস্থাপন করতে পারবো।

বর্তমানে ইন্টারনেট আমরা সবাই চালাই । বিভিন্ন এলাকায় নেট সার্ভিস বিশেষ করে ব্রডব্যান্ড নেট সার্ভিস এর সহজলভ্য প্যাকেজ এর কারনে অনেকেই মডেম এর চেয়ে ব্রডব্যান্ড ব্যাবহারের প্রতি বেশি ঝুঁকে পড়ছে । এর প্রধান কারন গুলো হল

১ ভালো স্পীড

২ কম খরচে ২৪ ঘণ্টা নেট চালানোর সুবিধা

৩ ডাউনলোড সার্ভার এর সুবিধা

৪ BDIX Connectivity

উপরের  প্রথম  তিনটি বিষয় সবাই জানলেও  শেষের পয়েন্টটি অনেকের কাছে অপরিচিত লাগতে পারে । আজকের টিউনটি মূলত এই বিষয় নিয়েই ।  চলুন এই বিষয়টি সম্পর্কে কিছু জানার চেষ্টা করি।

BDIX  কি ?

BDIX এর পূর্ণরূপ হল  Bnagladesh Internet Servics Exchage . BDIX এক ধরনের ভার্চুয়াল নেটওয়ার্ক তৈরি করে যার মাধ্যমে আপনি খুব সহজেই তাদের সার্ভার থেকে যে কোন ফাইল অনেক কম সময় অনেক দ্রুত গতিতে ডাউনলোড করতে পারবেন ।

এ ক্ষেত্রে আপনার নরমাল নেট এর স্পীড যাই হোক না কেন আপনি তার চেয়ে অনেক বেশি পরিমাণ ডাউনলোড স্পীড পাবেন । একটি সহজ উদাহরন  এর মাধ্যমে বিষয়টি ব্যাখ্যা করছি । মনে করুন আপনি X provider এর ব্রডব্যান্ড নেট চালান । আপনার লাইন হল ১ এমবি স্পীড এর যার মানে হল আপনি যে কোন ফাইল average 100kbps speed এ ডাউনলোড করতে পারবেন । এটা হল আপনার নরমাল স্পীড যা আপনাকে X provider আপনাকে দিয়ে থাকে মাসিক চার্জ অনুযায়ী।

যদি আপনার সেই provider এর BDIX connectivity থাকে তাহলে BDIX server গুলো থেকে তার চেয়ে অনেক বেশি স্পীড ফাইল ডাউনলোড করতে পারবেন । সে ক্ষেত্রে যদি ১০ এমবি স্পীড এর কোন BDIX server থেকে আপনি কোন ফাইল ডাউনলোড করেন তাহলে আপনার স্পীড আসবে average e 1Mb যা অবশ্যই যে কোন ইউজার এর জন্য সুবিধাজনক ।

এই হল BDIX servers গুলোর আসল সুবিধা। এ ক্ষেত্রে মজার বিষয় হল কিছু কিছু provider তাদের নিজেদের সার্ভার ছাড়াও কিছু কিছু BDIX সার্ভার এর সাথে connected থাকে যার ফলে ওই সব সার্ভার থেকে তাদের  ইউজার রা হাই স্পীড এ যে কোন ফাইল ডাউনলোড দিতে পারে । এ ক্ষেত্রে কিছু কিছু provider তাদের নিজেদের সার্ভার এ এই সব BDIX connected server এর লিস্ট দিয়ে রাখে আবার অনেক ক্ষেত্রে ইউজার কে এই সব সার্ভার খুজে নিতে হয় নিজের থেকেই । BDIX server এর কিছু বিশেষ সুবিধা গুলো হল

High Data Volume

Saves a lot of money to ISPs and End users

New Features and Services

Redundancy

কিভাবে খুঁজে পাবো এই সব সার্ভার ?

এটা একটা গুরুত্বপূর্ণ বিষয় যে ধরা যাক আপনি BDIX connected যার মানে হল আপনার ব্রডব্যান্ড provider এর BDIX connectivity আছে কিন্তু আপনি সার্ভার গুলোর এড্রেস জানেন না । এখন কি করবেন ? টেনশন নেই আমি নিচে কিছু BDIX servers এর লিস্ট দিয়ে দিচ্ছি । এ ক্ষেত্রে একেক জন একেক সাইট থেকে ভালো স্পীড পেতে পারেন কারন আপনার ব্রডব্যান্ড provider কোন কোন সাইট এর সাথে connected আছে সেটা নিশ্চয়ই আমি জানি না । তাই আমার পরামর্শ হবে যে সব গুলো সাইট আপনি একবার করে check করুন । যে সকল সার্ভার থেকে ভালো স্পীড পাবেন সেই সাইট গুলো আপনি bookmark করে রাখুন । কোন সাইট যদি ব্রাউজার এ না আসে তাহলে বুঝবেন যে ওই সার্ভার আপনার provider এর সাথে connected না । আবার এমন যদি হয় যে কোন সাইট আসলো কিন্তু ডাউনলোড স্পীড নরমাল পাচ্ছেন তাহলে বুঝবেন ওই সার্ভার এখন আপনার provider কে BDIX স্পীড দিচ্ছে না । নিচে কিছু সার্ভার দিয়ে দিলাম আর একটা লিস্ট আপলোড করে দিলাম যারা যারা চান তারা ডাউনলোড করে নিতে পারবেন ।

আপনার provider এর যদি BDIX connected না থাকে তাহলে অনেক ওয়েবসাইট এ প্রবেশ করতে পারবেন না। এবং স্পীড ও বেশি পাবেন না।

Movie Servers

Torrent Servers

FTP Servers

কিছু কথা

provider এর কাছ থেকে ব্রডব্যান্ড লাইন নেয়ার সময় অবশ্যই জেনে নিবেন তারা BDIX connected কি না ? না হলে অন্য provider এর লাইন ব্যবহার করা ভালো ।

উপরের সার্ভার গুলো বিভিন্ন সাইট এবং ফেসবুকের এর গ্রুপ থেকে নেয়া তাই refereance হিসেবে সাইট গুলো দিয়ে দিচ্ছি

অনেক সাজিয়ে লেখার চেষ্টা করলাম । আশা করছি টিউনটি আপনাদের জন্য অনেক হেল্প করবে । যারা আমার আগের লেখাটি পরেনি তারা অবশ্যই এই প্রতিবেদনটি পড়বেন ।

সময় পেলে আমার সাইট এ ঘুরে আস্তে পারেন । বাংলায় প্রযুক্তি ও বিজ্ঞান

19 thoughts on "BDIX কি ? নিয়ে নিন কিছু জনপ্রিয় BDIX servers এর লিস্ট , ডাউনলোড স্পীড ১Mb-20Mb+"

  1. Tuhin Ahmed Contributor says:
    thanks for share.
    1. Najim Uddin Author Post Creator says:
      Wellcome bro https://www.mozbd.com/ use koiren eitate speed valo paben.
  2. Ayaan Contributor says:
    valo likhsen
  3. nathpcn Contributor says:
    Vai mobile data diya kamon speed pabo?
    1. emnite jemon pan temon e paben eta only for broadband user er jonno and obossoi broadband with bdix server connected thaka lagbe.
  4. Alamin Sarkar Contributor says:
    Cinemabazar.net
    Mojaloss.net
    Dnet.com
    Dekhvai.net
    Agulao onek popular.
  5. Mashrafi Contributor says:
    mozbd.com নরমাল স্পীড এ ডাওনলোড হয় তো।
  6. Faisal Ahmed Xein Author says:
    eta wifi er khetre hbenah?
    1. Najim Uddin Author Post Creator says:
      Yes tobe apne jei isp er connection use koren oi isp er bdix thakte hobe.
  7. Mashrafi Contributor says:
    ami mozbd.com ছাড়া আর সব সাইট থেকে 10MB speed পাচ্ছি। আগে থেকেই জানতাম। mozbd.com এর নাম আজকে শুনলাম । কিন্তু কাজে দিল না।
  8. asekrsumon Contributor says:
    porai copy paste
  9. md mamun rahman sikder Contributor says:
    Vai mobile data diya kamon speed hobe
    Tnx
    1. Najim Uddin Author Post Creator says:
      Yes Paben.
  10. Anup Das Contributor says:
    mobile data r speed baranur uoay nei???
  11. Astonnoor Subscriber says:
    Nice Post Vai.
  12. Fahim Contributor says:
    Restriction Thakle Ki Hobe
  13. muhammad shuvo Contributor says:
    Adult Movie FTP Server Links Den Please ?
  14. Siyam Contributor says:
    Thanks

Leave a Reply