আসসালমুআলাইকুম প্রিয় trickbd এর সকল সদস্যগণ কেমন আছেন সবাই আশা করছি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি,, আর ভালো আছি বলেই আবারো হাজির হলাম আপনাদের সবার মাঝেই নতুন কোনো কিছুর সন্ধানে।

ইন্টারনেট হলো এমন একটা মাধ্যম যেটা আমাদের একে ওপরের মধ্যে সংযোগ এর সৃষ্টি করেছে। বলা যায় যার একটি স্মার্টফোন রয়েছে সে কোনো না কোনোভাবে ইন্টারনেট এর সাথে সংযুক্ত হয়েছে।আমাদের জীবন মান উন্নত করতে সহায়তা করছে ইন্টারনেট।

দেশে মোবাইল ডাটা ইউজার অনেকেই রয়েছেন, আর মোবাইল ডাটা বেশ ব্যায়বহুল সেই কারণে যেইসব এলাকা তে ব্রডব্র্যান্ড কানেকশন রয়েছে তারা সেই ইন্টারনেট ব্যাবহার করছে। যা তুলনামূলক সস্তা মোবাইল ডাটা এর চাইতে। এবং আনলিমিটেড ব্যাবহার করা যায়।

তবে অনেক সময় দেখা যায় তারের মাধ্যমে ব্যবহার করতে হয় বলে মাঝেমধ্যেই ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারে সমস্যা হয়। ফলে ইন্টারনেট থাকা সত্বেও বিচ্ছিন্ন হয়ে পড়ে, তবে কিছু জিনিষ ফলো করলে নিজে থেকেই সেই সমস্যা এর সমাধান করা যায়। তো চলুন জেনে নেই ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন ব্যবহারে সমস্যা অনুভব হলে নিজেই ঠিক করতে পারবেন।

প্রথমত অনেক সময় রাউটার এর সমস্যা এর জন্য ইন্টারনেট কানেকশন থাকলেও ইন্টারনেট কাজে আসে না। ব্রডব্যান্ড ইন্টারনেট কাজ না করলে প্রথমেই রাউটার বন্ধ করে ৩০ সেকেন্ড পর পুনরায় চালু করতে হবে। অনেক সময় তার লুজ থাকলেও ইন্টারনেট স্পিড কম যায় তাই তার কে খুলে পুনরায় আবার কানেকশন দিতে হবে। রাউটার এ আলো হচ্ছে নাকি সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

রাউটার এর মধ্যে ফ্রিকোয়েন্সি পরিবর্তন করবেন। আর তাই আশপাশে থাকা একাধিক ওয়্যারলেস নেটওয়ার্ক একই চ্যানেল ব্যবহার করলে রাউটারের সিগন্যাল ঠিকমতো কাজ করতে পারে না। তাই চ্যানেল কে পরিবর্তন করুন। বেশি সমস্যা হলে রাউটার কে রিসেট করবেন।

অনেক ক্ষেত্রে দেখা যায় আপনি যেখানে ইন্টারনেট ব্যাবহার করেন সেইখান থেকে রাউটার অনেক দূরে থাকে সেই জন্য ঠিক মত ইন্টারনেট অ্যাকসেস পাওয়া যায় না। ক্রস কানেকশন হয়ে থাকে,নেটওয়ার্ক চলে নাহ সেই জন্য যথাসম্ভব রাউটার কে কাছে রাখার চেষ্টা করুন। তাহলে ইন্টারনেট আবারো সচল হয়ে যাবে অন্য কোনো সমস্যা না থাকলে।

তো এইসব বিষয় গুলোকে যদি ফলো করা যায় তাহলে ইন্টারনেট এর ছোট খাটো সমস্যা হয়ে থাকলে নিজে নিজেই সমস্যা গুলো ফিক্সড করা সম্ভব হবে কষ্ট করে ইন্টারনেট অফিসে ফোন করা লাগবে না। এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে।

পোস্ট এর মধ্যে যদি ভুল ত্রুটি যদি থেকে যায় ভুল ত্রুটি নিজ গুনে ক্ষমা করে দিবেন। আর নিত্যনতুন সব প্রযুক্তি এর আপডেট সব তথ্য জানতে trickbd এর সাথেই থাকুন।

10 thoughts on "ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন চলতে গিয়ে সমস্যা এর সৃষ্টি হলে যা করবেন!! জেনে নিন"

  1. Mahbub Pathan Author says:
    বেশ কয়েকদিন একটা বিষয় লক্ষ্য করে দেখলাম ট্রিকবিডিতে এখন সবাই টাকা কামাইতে আসে। আগের মতো কেউ এখন আর টেক প্রেমিদের সেবা করতে আসে না।
  2. Parvez633 Contributor says:
    এগুলো তো বাচ্চারাও জানে। কাজের কোন পোস্ট করুন
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      মন্তব্য এর জন্য ধন্যবাদ
  3. armanhasanrup Contributor says:
    Amar room theke valoi connection paito 2din theke connection pacceina. Amar 3antenar router. Problem ta ki janaben please. Ami phone ar network settings reset disilam tao solve hoynai
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      রাউটার কে রিসেট করে দেখতে পারেন
  4. Rashidul Contributor says:
    কি সালা অভি, ২০ টাকা লোড দিয়ে নিয়ে ব্লক দিলি, টাকা তো ব্যাক দিলি না।
  5. M. M. Anik Contributor says:
    Apni eisob ajaira jinis chara post korte paren na?
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      দরকারি পোস্ট ছাড়া অপ্রয়োজনীয় পোস্ট করা হয় না,, হয়তো আপনার কাছে আজাইরা অন্য মানুষ জন এর কাছে এটাই কাজে লাগবে,, যায় হোক ধন্যবাদ মন্তব্য এর জন্য

Leave a Reply