বিশ্বের অগ্রযাত্রায় কোডিং শিখার কোনো বিকল্প নাই। আপনি হয়ত অবশ্যই কোনো না কনো ভাবে কোডিং শব্দটির সাথে পরিচিত। কোডিং কে আমরা বলতে পারি প্রোগ্রামিং এর যোগফল। কোডিং বা Computer প্রোগ্রামিং আজ থেকে ২০ বা ৩০
বছর আগে মানুষের কাছে তেমন পরিচিত ছিলো না। মানুষ সেই সময় হইতো বা জ্যান্তই না computer প্রোগ্রামিং কি জিনিস। কিন্তু বর্তমান সময়ে হয়তোবা এমন একজন মানুষ খুজে পাওয়া যাবে না যে কি না কোডিং শব্দ টির সাথে পরিচিত নয়। প্রযুক্তির অগ্রযাত্রাই কোডিং এর ভুমিকা ব্যাপক। apps, game, website etc কোডিং করেই তৈরি করা। বর্তমান সময়ে মানুষের মধ্যে কোডিং শিখার আগ্রহ ব্যাপক। এখন মানুষ কোডিং এর উপর অনেক ভাবেই নির্ভরশীল। মানুষ এখন বিভিন্ন IT sector এ job করছে , ফ্রিলান্সিং করছে কোডিং শিখে। প্রোগ্রামিং শিখার গুরুত্ব এক কথাই প্রকাশ করা যাবে না। USA এর সাবেক রাস্ট্রপতি ওবামা “Computer science for all” নামের একটি উদ্যোগ উন্মোচন করেছিলেন জা Terner brodcasting network সহ বরো নাম দারা সমর্থিত। বর্তমান সময়ে শুধু মাত্র CSE students রাই Compuer Programming শিখছে না। non CSE students রাও computer প্রোগ্রামিং শিখছে profesional ভাবে। অনেকে আবার শখ হিসেবেও প্রোগ্রামিং শিখে থাকেন।
তো আজকের এই পোস্ট এ আমি আপনাদের সাথে কোডিং শিখার কিছু কার্যকর টিপস নিয়ে আলোচনা করবো। নিম্নে সেগুলো বর্ণিত হোলো।

ভাসা নির্বাচন

আমরা আগেই বলেছি কোডিং হল প্রোগ্রামিং ভাষার সমষ্টি তাই আপনাকে কোডিং শিখতে হলে সর্বপ্রথম ভাসা select করতে হবে আপনি কুন প্রোগ্রামিং ভাসা শিখবেন তা আপনাকেই নির্বাচন করতে হবে। আপনার প্রোগ্রামিং ভাষা নির্বাচন করার সময় অবশ্যই আপনার পছন্দ মতো ভাষা নির্বাচন করতে হবে। এমন ভাসা নির্বাচন করুণ জেটার প্রতি আপনার আগ্রহ রয়েছে। তবে যারা বিগিনার লেভেল এর প্রোগ্রামার তারা অনেকেই তাদের প্রথম ভাষা হিসেবে c অর্ c++ শিখে থাকে। সে ক্ষেত্রে আপনিও এটা শিখতে পারেন। সেটা সম্পূর্ণ আপনার উপর নির্ভরশীল। প্রথম ভাসা হিসেবে সহজ বোধগম্য বা জেটা শিখতে সহজ মনে হয় সেটা শিখাই bettar.

Programming ভাষার basic শিখুন

প্রোগ্রামিং ভাসা শিখা একটা ভাষা শিখার মতোই . এই ধাপে আপনি যেই ভাসা নির্বাচন করেছেন শিখার জন্যে। সেটার basic ভালো ভাবে শিখুন। এবং আপনি যে ভাসা ta নির্বাচন করেছেন সেটা সম্পর্কে ভালো ভাবে জানুন। কোথায় কোথায় এটি ব্যবহার হয় কি বা এই ভাসা শিখার গুরুত্ব। আপনি এসব basic জ্ঞান অর্জন করুণ। ভাষা তার ও বেসিস বা মৌলিক জিনিস গুলো শিখুন।
বার বার basic গুলো তে visite করুণ। basic ভালো ভাবে আয়ত্ত করুন।

হাতে কোড লিখুন


আমরা যখন কোড শিখব সেটা অবশ্যই ভালো ভাবে শিখা উচিৎ। আপনি যদি বিগিনার হয়ে থাকেন আপনার জন্য ভালও উপায় হচ্ছে হাতে কোড লিখা। যে দীর্ঘ মেয়াদি আপনার জন্য সহায়ক হবে। কোড শিখার সময় সাধারণ notpad bebohar করুণ। একটা একটা করে letter type করে শিখুন। অথবা আপনি খাতাই লিখেও শিখতে পারেন। জা আপনাকে এই কোড গুলো দীর্ঘমেয়াদে মাথাই স্বরণ রাখতে সহায়তা করবে। আমরা অনেক বিগিনার প্রোগ্রামার আছি যারা online এ বিভিন্ন source থেকে copy past করে থাকে। জেটা আপনার প্রোগ্রামিং শিখার ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই কোড শিখার ক্ষেত্রে নিজ হাতে টাইপ করে কোড শিখুন। আপনি যখন computer এ কোড করবেন তখন এমন জায়গাই বসে কোড করুন জা আপনার পছন্দ নিয়ো।

Mind Setup

কোডিং এ Mind Setup খুবি গুরুত্ব পূর্ণ বিষয়। কেননা আপনার মন যদি প্রোগ্রামিং শিখতে না চায় তাহলে আপনি প্রোগ্রামিং শিখতে পারবেন না।
Mind setup কর্তে হলে আপনাকে ঠান্ডা মাথাই কোড লিখতে হবে। মন কে সবসময় সতেজ রাখুন। কোড করতে করতে যখন আপনি একদম বিরিক্ত বধ করবেন তখন কোড করা বন্ধ করুন। জ্বর করে কোড করবেন না। আপনি যখন কোডিং করতে বিরক্ত হচ্ছেন তখন বাহিরে গিয়ে কোথাও একটু হাটা হাঁটি করুন। একটু ঘুরা ঘুরি করুণ . যখন আপনার মন থেকে বিরক্ত ভাব ta কেটে জওয়াবে তখন আবার কোড করুন। আপনি প্রতিদিন সকালে gym করুণ। এবং ৫ অয়াক্ত নামাজ পরুন। আপনার কোডিন journey কে উপভোগ করার চেষ্টা করুণ। আপনি Computer এ একটানা ২ অর ৩ ঘন্টা কোড করা থেকে বিরত থাকুন . এতে চোখের ক্ষতি হতে পারে . ১ অর ২ ঘন্টা কোড করার পর আপনি বাহিরে এসে দূরের কোনো বস্তুর দিকে তাকানোর চেষ্টা করুন। এবং কিছু সময় বিশ্রাম নিয়ে আবার কোড করুন। বেশি করে সবুজ শাক সবজি খাওয়া খাওয়ার অভ্যাস করুন। প্রতিদিন এর খাবার তালিকায় সবুজ শাক সবজি সহ পুষ্টিকর খাবার রাখার চেষ্টা করুণ। এবং, আপনার মানসিক সাস্থের দিকে অবশ্যই খেয়াল রাখা উচিৎ। আপনি computer এ কোড করার সময় আপনার জন্য আরামদায়ক মনে হয় এমন জায়গায় বসে কোড করুন।

Problem Solving

এখন আসি problem solving এর বিষয় ta তে। এটাও কোডিং জগতের খুবি গুরুত্বপূর্ণ বিষয়। Problem Solving মানেই পেরা। মানে আপনাকে প্রচুর পেরা সজ্জ করতে হবে। আপনাকে প্রচুর pain নিতে হবে। অবশ্যই এটা কে অবহেলা করা যাবে না। কোড করতে হলে pain কে ভালবাসতে হবে। একতা problem এ পরলে আপনাকে বসে থাকলে চলবে না। সেটাকে solve করার চেষ্টা করতে হবে। কোনো অবস্থাতেই উত্তেজিত হওয়া যাবে না আপনাকে। কোডিং করার সময় আপনি problem এ পরবেন এই এটা স্বাভাবিক। এটা নিয়ে এতো উদিগ্ন হওয়া জওয়াবে না। প্রথমে আপনাকে বুঝতে হবে problem ta কি। নিজেই খুজতে হবে problem ta তারপর এটা solvo করা roadmap বা plan তৈরি করতে হবে। plan অনুসারে কাজ করতে হবে। একের পর এক problem solvo করার জন্যে চেষ্টা চালিয়ে যেতে হবে।

Use Online Resource

কোডিং শিখার সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে online resource. আপনি যদি প্রোগ্রামিং এ নিজের ক্যারিয়ার তৈরি করতে চান যেমন আপনি যদি Computer science, apps devlopment, web devlopment tc sector এ কাজ করতে চান। IT company তে অথবা freelancing এ। তবে কোড শিখার bettar মাধ্যম হচ্ছে online resource. আপনি কোড করতে করতে হঠাৎ problem এ পরে গেলেন আপনি তাৎখনাত problem solving এর ভালো উপায় হচ্ছে আপনার problem ta google এ সার্চ করেন। আপনি অনেক guid line পেয়ে যাবেন online এ আপনার problem solv করার জন্য। ধরুন আপনি কোডিং এর সময় একটা জিনিস ভালো ভাবে বুঝতে পার্তেসেন না তখন আপনি সেটা খুব সহজে online থেকে জেনে নিতে পারবেন। কোডিং শিখার জন্য অনেক online platform রয়েছে তবে একজন বিগিনার হিসেবে আমি আপনাকে suggest করবো w3schools থেকে কোড শিখার জন্য। এটা বিগিনার friendly একটা ওয়েবসাইট। এখানে আপনি free তে অথবা paid course করার ম্যাধ্যমে কোডিং journey start করতে পারেন।

শেষ কথা

আপনারা অনেকেই হয়তো দেখে থাকেন facebook অথবা অন্যান্য সামাজিক যোগাযোগ সাইটও এ বিভিন্ন ধরনের page অথবা id বিভিন্ন programming course বিক্রি করে টাকা কামানোর প্রলোভন দেখিয়ে। এসব প্রতারক চক্র থেকে ১০০ গজ দূরে থাকুন। তারা বলে ৩ মাস এ কোডিং শিখুন অথবা ৬ মাস এ কোডিং শিখুন আর হাজার হাজার টাকা আয় করুন ইত্যাদি প্রলোভন দেখিয়ে গ্রাহকদের কাস থেকে টাকা হাতিয়ে নিতে পারে। So be careful. এসব থেকে দূরে থাকুন। অনেক মানুষ আসে জারা ৩ ৪ বছর কোডিং শিখার পরেও market place থেকে হতাশ হয়ে ফিরে আসে। আর ৬ মাস এ কোডিং শিখে হাজার হাজার টাকা কামানো কিভাবে সম্ভব। তাই প্রতারক চক্র থেকে দূরে থাকুন।

9 thoughts on "দ্রুত কোডিং শিখার কিছু গুরুত্বপূর্ণ টিপস"

  1. Levi Author says:
    Good Advise. (বানান শুদ্ধ করার চেষ্টা করুন।)
    1. Nayeem24 Author Post Creator says:
      Yeah. Phonetic dia likhi to tai ektu vejal hoy. Thanks for advise
    2. Levi Author says:
      My pleasure.
  2. mbsadik Contributor says:
    Helpful post bro✌️🙂
    Thanks a billion ❤️
    1. Nayeem24 Author Post Creator says:
      Thanks too
  3. 4HS4N Author says:
    Bookmark করে রাখলাম। কাজে দিবে ভবিষ্যতে।
    thanks for this post 🔥😊
    1. Nayeem24 Author Post Creator says:
      Welcome
  4. Minhaj sakib Author says:
    thanks for the tips
    1. Nayeem24 Author Post Creator says:
      Thanks too

Leave a Reply